নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

শুরু করলে হয় গুরু!

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদের একটি অডিটোরিয়াম আছে ওখানে সভা সেমিনার সিম্পোজিয়াম সাংস্কৃতিক সামাজিকসহ অনেক পোগ্রাম হয়! আমার বন্ধু অর্থনীতির মেধাবী ছাত্র শাহীন খলিফা সুযোগ পেলে আমাকে টেনে নিয়ে যেতো! সে এসব কিছু কোথায় কি হচ্ছে তার বেশ খবর রাখতো!
.
পটুয়াখালির বেশ পটু ছেলে! প্রিয় বন্ধু বটে!
.
সেখানে গিয়ে আবিষ্কার করলাম বক্তা এমন একটি কথা বলছে যেটা শুনে আমার মনে হলো দর্শক তালি দিবে ঠিক কয়েক সেকেন্ডের মধ্যে আমি প্রথমে তালি দেওয়া শুরু করলাম তারপর দেখি হলরুম আমাকে নকল করে করতালি চলছে!
.
তো একবার মনে হলো এই কথায় সবাই তালি দিবে সুতরাং কয়েক সেকেন্ডের মধ্যে আমি শুরু করলাম কিন্তু আমি ছাড়া কেউ তালি দিলো না! দিচ্ছে না! কি অপমান!
.
সবার আগে তালি দেওয়ার মধ্যেও অদ্ভুত আনন্দ আছে! তৃপ্তি আছে! কারণ শুরুটা আমি করেছি!
.
মেলা যায় রে! মেলা যায় রে! বলে শিল্পী হয়রান! কেউ সিট থেকে উঠছে না! পাগলা হওয়ার তরে...বলে টান দেওয়ার পর এক পাগল উঠে নাচা শুরু করলো তারপর আরেকজন দুইজন করে করে পুরো হল নেচে উঠলো!
.
বিয়ে বাড়ির মেহেদী পোগ্রামে এমন হয় বেশী! কেউ একজন শুরু করবে তার প্রতীক্ষায় সকলি!
.
শখ করে গরু পালন শুরু করা কাউনিয়া উপজেলার হাজী নুরুল হক যখন সফল খামারী তখন তাকে দেখে আজ অনেকে শুরু করেছেন খামার ব্যবসা!
.
৩১ বছর আগে ৮০০ টাকা বেতনে চাকরি করা বেবী হাসান আজ যখন বিএস অ্যাপারেল বায়িং হাউজের কর্ণধার তখন তাকে দেখে শুরু করেছে অনেক নারী!
.
মাত্র ২৮ বছর বয়সে যখন রাজধানীর ভাসানটেক এলাকার সাজু মোল্লা ছাগল পালন করে সফল হয়ে পত্রিকার পাতায় তখন তাকে দেখে অনেকে শুরু করেছেন! করছেন!
.
যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ২১ বছর কাটিয়ে দেশে ফিরে যখন গাজীপুরের শ্রীপুর উপজেলার সফল খামারি স্কলারশিপের কাগজ বাক্স বন্দী করে নিউজ ভিউজ হয়ে যান আকরাম হোসেন তখন অনেকে তাকে দেখে টাই টুই খুলে বেকার জীবনকে টাটা দিয়ে শুরু করছেন মাত্র!
.
নওগাঁর সফল ক্ষুদ্র উদ্যোক্তা রানা যখন আয়ের ৫ শতাংশ অর্থ এলাকার অস্বচ্ছল কিন্তু মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়ালেখা ও দুস্থ মানুষের স্বাস্থ্যসেবা এবং কন্যাদায়গ্রস্থ পিতা-মাতাকে আর্থিকভাবে সহযোগিতা করেন এবং নিজের যোগ্যতাই চিনিয়ে নেন  “সফল ক্ষুদ্র উদ্যোক্তা সম্মাননা পদক” তখন তাকে দেখে কেউ কেউ শুরু করেন!
.
একজন ডাক্তারের সহকারী স্বপ্ন নিয়ে নিজ উদ্যোগে দাড় করালেন নিজের প্রতিষ্ঠান “ওয়েব আর্ট আইটি” সেই লিটন আজ বড় উদ্যোক্তা! তাকে দেখে শুরু করেছে হাজারো জন!
.
এমন হাজারো উদাহরণ আমাদের দেশে আছে! ব্রান্ডিং নেই এই আরকি! আমরা তো ইস্যু আর সিনেমার নায়ক নায়িকাদের নিয়ে ব্যস্ত তাই প্রকৃত হিরোরা অগোচরে থেকে যায়!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সুন্দর পোস্ট।
আবার এটাও ঠিক কেউ একজন শুরু করলে বাকী সবাই একই কাজ করতে গিয়ে সবারই সমস্যা শুরু হয়...

১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৫

আবদুর রব শরীফ বলেছেন: একদম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.