নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

যদিও বাবারা অস্তিত্বে বেঁচে থাকে

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫২

দেখতে দেখতে একটা বছর হয়ে গেলো । গত বছর এই দিনে আমরা আমাদের সবচেয়ে প্রিয় মানুষটিকে হারালাম । বাবা চলে যাওয়ার ধাক্কা সামলিয়ে উঠার জন্য যে ধৈর্য দরকার তা আমাকে অন্তত পৃথিবীর সবচেয়ে বাস্তব শিক্ষা অর্জন করতে সক্ষম করেছে ।

কঠিন থেকে কঠিনতর যাত্রা ছিলো । যা কোন শিক্ষা প্রতিষ্ঠান কিংবা বই আমাকে দিতে পারেনি কিংবা পারবেনা । পৃথিবীতে বাবা ছাড়া সত্যিকারের আর কোন বিকল্প নেই এমন বাস্তব উপলব্ধি আমার ব্যক্তিত্বকে আরো শক্তিশালী করেছে । নিজের হাতে সংসার সামলানো শিখেছি ।সবচেয়ে যে ভয় ছিলো কারো কাছে মাথা না নোয়ানোর । ইনশাল্লাহ সেই পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছি যা আমার জীবনের পথে পাথেয় হয়ে থাকবে ।

মাথার উপর থেকে ছাতা সরে গেলে নিজের রুমাল মাথায় দিয়ে কিংবা যা কিছু হাতের নাগালে আছে তা দিয়ে দুর্যোগ মোকাবিলা করার শক্তি শেখাতে হয়তো সৃষ্টিকর্তা আপাতত ছায়াটি সরিয়ে নেন ।

এই যাত্রার যে অভিজ্ঞতা তা আমাকে শিখিয়েছে, কেউ কখনো বাবার মতো হতে পারবে না । বাবা একজনই হয় । বাবার কোন বিকল্প পৃথিবীতে নেই । সন্তানের কাছে বাবাই সেরা, বাকী সব কেবলই সান্ত্বনা হতে পারে ।

বাবা চলে যাওয়া একটি শোক । আর এই শোককে শক্তিতে পরিণত করে যদি এগুতে পারি তাহলে মনে করবো সন্তান হিসেবে সার্থক হয়েছি ।

বাবার পরিচয়ে আমি কখনো বড় হতে চাইনি কিংবা চাইবো না আল্লাহর কাছে এই প্রত্যাশা সবসময় ছিলো কিংবা থাকবে । আমার পরিচয়ে বাবার মুখ উজ্জ্বল হোক সেই প্রত্যাশা নিয়ে বেঁচে থাকতে চাই আজীবন । নাহলে দুমুঠো দুবেলা খেয়ে বেঁচে থাকার কোন মানে হয় না ।

বিদায় বার্ষিকি বাবা । ভালো থেকে সবসময় । ইনশাল্লাহ দেখা হবে জান্নাতের কোন সুরম্য সুসজ্জিত বাগানে । যেখানে অনন্তকাল ধরে আবারো গল্প হবে । আনন্দের মেলা জমবে । ততদিন পর্যন্ত সংগ্রাম করে যেতে চাই । এই হোক কামনা ।

রাব্বির হামহুমা কামা রাব্বিয়ানি সাগীরা । হে আল্লাহ ছোট বেলায় আমাদের যেভাবে লালন পালন করেছে পরকালে সেভাবে বাবাকে যত্নে রেখো । গুড বাই এগেইন বাবা ।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৯

মিরোরডডল বলেছেন:




বাবা একজনই হয় । বাবার কোন বিকল্প পৃথিবীতে নেই ।



২| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৭

বাকপ্রবাস বলেছেন: করোনার সময় বাবা চলে গেলেন, আমার প্রবাস জীবন, নেক্সট ছুটিতে গেলে ঘরে ঢুকার আগে কবর জেয়ারত করব সেই আশায় আছি।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

বিজন রয় বলেছেন: আপনার জন্য শুভকামনা রইল।
সকল বাঁধা অতিক্রম করুন।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৬

সামরিন হক বলেছেন: এই রোজায় আমিও হারিয়েছি আমার বাবাকে। বাবার মত কেউ হতে পারে না। বাবা হলো সন্তানদের একটি চরম বোধ।

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: এ মাসের ১৩ তারিখ আমার বাবার মৃত্যু বার্ষিকী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.