নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

যে নেশার নাম বেঁচে থাকা

১২ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৩৩

মানবতাবোধ থেকে অন্যদের নিঃস্বার্থভাবে সেবা করলে শরীরে অক্সিটোসিন নামক হরমোন নির্গত হয় যা দুশ্চিন্তা কমিয়ে আনন্দ বাড়িয়ে মানুষকে দীর্ঘায়ু হতে ভূমিকা রাখে,
.
যদিও দিন দিন গড় আয়ু বাড়ছে তার সূত্র ধরে বৈশ্বিক গড় আয়ু এখন ৭১.৪ বছর ।
.
ঊনবিংশ শতাব্দির শুরুতে যে যুক্তরাষ্ট্রের গড় আয়ু ৪৭ বছর ছিলো বিংশ শতাব্দির শুরুতে তা প্রায় দ্বিগুণ হয়ে ৭৯ বছর হয়েছে ।
.
আমি বুড়ো হয়ে যাচ্ছি, জীবনতো শেষ, যারা এই চিন্তা করে তাদের থেকে যারা নজরুলের যৌবনের গান প্রবন্ধের মতো চিন্তা করে তারা বেশী দিন বাঁচে ।
.
বরাবরে ম্যারাথনে প্রথম হওয়া ৮৪ বছর বয়স্কা জিনেট বেডার্ড এখনো প্রতিদিন সৈকত ধরে তিন ঘন্টা দৌড়ান ।
.
গ্রিসের ইকারিয়া, ইতালির সারদিনিয়া, জাপানের ওকিনাওয়া, কোস্টা রিকার নিকোয়া এবং যুক্তরাষ্ট্রের লোমা লিন্ডা এই পাঁচ অঞ্চলকে বলা হয় 'ব্লু জোন' যেখানে মানুষ সবচেয়ে বেশী বাঁচে ।
.
ব্লু জোন নিয়ে গবেষণা হচ্ছে বিস্তর,
.
'নীল অঞ্চল' নিয়ে লেখা অন্যতম জনপ্রিয় বই ব্লো জোন্সের লেখক ড্যান বাটনার দাবী করেছেন তাদের অধিকাংশের মেষ চালক পেশা রয়েছে ।
ছাগল/ভেড়া ইত্যাদি চড়ান পেশাতে নিযুক্ত থাকার বদৌলতে প্রত্যহ কয়েক ঘন্টা হাঁটা হয়ে যায় তাদের,
.
দীর্ঘায়ু নিয়ে মারি ফুজিমোটো তার বই 'ইকিগাই অ্যান্ড আদার জাপানিজ ওয়ার্ডস লিভ বাই'য়ে তিনি জোর দিয়েছিলেন 'অসমতাই সৌন্দর্য' মানে জীবনের সবকিছু আপনার মনমতো হবে সেটা ভাবা একদম ঠিক না বরং ভাগ্য মেনে নিয়ে তা উপভোগ করতে হবে,
.
দীর্ঘায়ু নিয়ে আরেকটি বই আলবার্ট লিভারম্যান এবং হেক্টর গার্সিয়ার 'ইকিগাই' যেটা ব্লু জোন্সের একটি অঞ্চল জাপানের ওকিনাওয়ার উপ্রে ভিত্তি করে লেখা সেখানে জোর দেওয়া হয়েছে 'বেঁচে থাকার উদ্যেশ্য' কিংবা 'কেনো বেঁচে থাকাবেন' ই দীর্ঘ জীবনের অন্যতম ট্রাম্প কার্ড ।
.
যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ে একটা গবেষণায় পড়েছিলাম ২৫ বছরের আগে যারা সন্তান জন্ম দেন তাদের সন্তানেরা দীর্ঘায়ু হওয়ার সম্ভবনা বেশী থেকে,
.
আরেকটা বেপার হলো আমাদের দেশের মানুষ টেনশনে বেশী মরে কারণ দীর্ঘদিন টেনশনে থাকার ফলে মানুষের হিউম্যান সিস্টেমও দুর্বল থেকে দুর্বলতর হয়ে যায় ।
.
গিনেস রেকর্ডধারী বিশ্বের প্রবীণতম ব্যক্তি জাপানের মাসাজো নোনাকোর বয়স ১১২ বছর হলেও আসলে বর্তমান বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি মেক্সিকোর ১২১ বছর বয়সী ম্যানুয়েল গার্সিয়া হারনান্দেজ ।
.
তার স্বপ্ন সে ১২৫ বছর পর্যন্ত বাঁচবে! এখনো আশা ছাড়েননি, বেঁচে থাকার আশা.....!
আসলে বেঁচে থাকাও একটা নেশা!

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

কামাল১৮ বলেছেন: জর্জ বার্নাড শ তার বেক টু ম্যাথু জেলা নাটকে দেখিয়েছেন,মানুষ তার আশার সমান বাচে।বইটিতে তার দর্শনের প্রতিফলন আছে।পড়ার মতো একটা বই।

২| ১২ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৭

বাকপ্রবাস বলেছেন: মরিতে চাহিনা আমি এই সুন্দর ভূবনে যতক্ষণ আর্থিক, মানসিক ও শারিরীক সামর্থ আছে, এগুলো ফুরিয়ে গেলে বাঁচিতে চাহিনা আমি কষ্টের জীবনে

৩| ১২ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৮

হাসান মাহবুব বলেছেন: অসাধারণ লেখা। আপনার জন্যে কোরাতে দেখা এই উত্তরটি রেখে গেলাম- Click This Link

৪| ১২ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৯

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে একবার এলে আর কেউ মরতে চায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.