নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার বই পড়তে খুব ভালো লাগে। সত্যিকারের সাহিত্য বলতে যা বোঝায় তা আমার কাছে সবসময় প্রিয়। আর জীবনের কথা লিখতে ভালো লাগে।

আবুল খায়ের মোহাম্মদ রফিকুল হক

যৌবনে-জীবনে একজন আউট-ল হওয়ার ইচ্ছা ছিল। ইচ্ছাটা এখনও আছে। কিন্তু সময় ও সুযোগ পাচ্ছি না। তাই, নিরুপায় হয়ে এখন মানুষ হওয়ার চেষ্টা করছি। মানুষ হওয়ার জন্য আমার এই সংগ্রাম আজীবন-আমৃত্যু অব্যাহত থাকবে। দেশপ্রেমকে জীবনের শ্রেষ্ঠ ধর্ম বলে মনে করি। আমার দেশ বাংলাদেশ আমার কাছে ধর্মের মতোই প্রিয়। তাই, ভালোবাসি বাংলাভাষা, বাঙালি ও বাংলাদেশ। আর রাজাকারদের কোনো ক্ষমা নাই।

আবুল খায়ের মোহাম্মদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

এমপি-পদটা কি এখন পুঁটি-মাছের ভাগা?

১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৪



দেশের রাজনীতি এখন জমে উঠেছে। আর মাত্র কিছুদিন পরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। এমনকি এদের মধ্যে উৎসাহ-উদ্দীপনারও কোনো কমতি নাই। অবশ্য এক্ষেত্রে, বিএনপি’র মতিগতি ষোলোআনা বোঝা বড়ই মুশকিল। অনেকের মতে, তারা নির্বাচন থেকে যেকোনো-মুহূর্তে পিঠটান দিতে পারে। তার কারণ, তারা গতকাল (১৪/১১/২০১৮ খ্রিস্টাব্দ) পূর্বপরিকল্পনা অনুযায়ী তাদের দলীয় কার্যালয়ের সামনে বিনাকারণে পুলিশের গাড়িতে আগুন দিয়েছে। এতে পুলিশের দুটি গাড়ি পুড়ে গেছে। এজন্যই বলছিলাম, বিএনপিদের মতিগতি ছাড়া সবাই এখন নির্বাচনমুখী।

পৃথিবীর সকল দেশেই আইনসভা বা পার্লামেন্ট সম্মানের ও পবিত্র স্থান। এখানে, দেশের সৎ, যোগ্য, জ্ঞানী রাজনীতিবিদদের আনাগোনা হয়। এমন একটি স্থানকে কোনো জাতিই সস্তা ও হাস্যকর হিসাবে দেখতে চায় না।

আমাদের দেশে এখন রাজনীতির নামে একটি শ্রেণী অতিউৎসাহী। এরা মনে করে থাকে: একবার যেকোনোমূল্যে এমপি-মিনিস্টার হতে পারলে আর চিন্তা নাই। একেবারে সাত-পুরুষ বসে খেতে পারবে। এই অতিলোভী-শ্রেণীটিই আমাদের রাজনীতিকে করছে দূষিত ও কলুষিত।

কয়েকদিন আগে জাতীয় সংসদ নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলো তাদের দলীয় মনোনয়ন-ফর্ম বিক্রয় শুরু করেছিল। এতে বড়-বড় দলের হাজার-হাজার প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছে। তা করতেই পারে। কিন্তু কিছু-কিছু ব্যক্তির মনোনয়নপত্র সংগ্রহ দেখে বিচলিত, বিস্মিত ও স্তম্ভিত হয়েছি। পত্রিকাসহ বিভিন্ন নিউজ-চ্যানেলে দেখলাম ও শুনলাম ঢাকাই-সিনেমার অশ্লীল নায়িকা, অভিনেতা-নামের বখাটে, পাতিনেতা-নেত্রী ইত্যাদিও দলীয় মনোনয়নপত্র কিনেছে! এখানেই, মদীয় চোখ আটকিয়ে গিয়েছে। মানুষ কতটা নিচে নামলে নিজের সম্পর্কে ওয়াকিবহাল হওয়া সত্ত্বেও সামান্য মিডিয়ার প্রচার পাওয়ার কারণে এরাও এখন এমপি হতে চাচ্ছে!

ভাবতে অবাক লাগে, এমপি-পদটা কি পুঁটি-মাছের ভাগা? যে-কারও মনে চাইলেই সে এমপি-তে দাঁড়াতে পারবে! মানুষের লোভের ও লাভের একটা সীমা থাকা উচিত। মানুষ এতো নিচে নামতে পারে? আমাদের মহান জাতীয় সংসদ কি এতোই তুচ্ছ যে, এখানে হিরো আলমের মতো একটা বখাটে আর ময়ূরীর মতো থার্ডক্লাস দেহসর্বস্ব একটা পাতিনায়িকার কাছে এমপি-পদের মনোনয়নপত্র বিক্রয় করতে হবে! শুনেছি, এদের নাকি মনোনয়ন দেওয়ারও চক্রান্ত চলছে! হায়রে মানুষ, হায়রে বিবেক! এমপি-পদটা কি এখন পুঁটি-মাছের ভাগা?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৪

হাবিব বলেছেন: নদীর পুটির অনেক দাম...........

১৭ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

আবুল খায়ের মোহাম্মদ রফিকুল হক বলেছেন: হু, পুঁটি-মাছে তাহলে দেশটা ভরে যাবে।

ধন্যবাদ আপনাকে।

২| ১৬ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: মন্ত্রী এমপি হতে পারলে অনেক সুখ। অনেক ক্ষমতা।

১৭ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৩

আবুল খায়ের মোহাম্মদ রফিকুল হক বলেছেন: এই লোভই এদের এতটা টানছে।

অশেষ ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.