নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য সবার মতো নই। কারন আমি অন্য সবদের দলে নেই। আমার পরিচয় যে আমি ই।

আহমদ আতিকুজ্জামান

শত সহস্র শ্রেষ্ট সব স্বত্ত্বার ভীড়ে আমি কেউ ই না। ভালোবাসি ফুটবল। ফুটবল ফ্যান- এটাই সময়োপযোগী সেরা পরিচয় ধরা যেতে পারে।

আহমদ আতিকুজ্জামান › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপটা হোক শুধুই ব্রাজিলের...

০১ লা জুন, ২০১৮ রাত ২:০৩



শেষবার যখন আমরা বিশ্বকাপ জিতলাম; তখন সালটা ছিলো ২০০২। পুরো টুর্নামেন্টে অপ্রতিরোধ্য ছিলো টিম সেলেসাও। ফাইনালে প্রতিপক্ষ ছিলো জার্মান বাহিনী। ব্রাজিল কোচ স্কলারির তুরুপের তাস রোনাল্ডো, দিনহো, রিভালদো'রা তখন সময়ের সেরা ফর্মে। ফাইনালে রোনাল্ডোর আগুনঝরা পার্ফমেন্স আমাদের এনে দিয়েছিলো স্বপ্নের ৫ম শিরোপা। আহা, ৫ টা বিশ্বকাপ ট্রপি জয়ের সে বাঁধভাঙ্গা আনন্দ রুখে কে?

এরপরে কেটে গেছে বহু মেঘ রোদ্দুর দিন; বহু জোৎস্ন্যা বিদৌত রাত্রি! টেমস নদীর পানি বহুদূর গড়িয়েছে। বছর চারেক পর যখন ২০০৬ এর বিশ্বকাপ আসলো; তখন ব্রাজিল টিম পূর্বেকার বিশ্বকাপ জয়ের আনন্দে উদ্বেলিত থাকার পাশাপাশি অনেকটা অনুপ্রানীত। অভিজ্ঞতা কিংবা পরিপক্ষতা- কিছুতেই কমতি নেই সে দলের। তবুও হোচট খেতে হলো আমাদের! বিশ্বকাপ থেকে ছিড়কে পড়লাম আমরা; বাজেভাবে।

২০১০ বিশ্বকাপ নিয়ে আমার নিজের এক্সপেক্টেশন খুব বেশি ছিলোনা। টিম ম্যানেজম্যান্ট এবং টিম সিলেকশন নিয়ে খুশি ছিলাম না। ফলস্বরুপ, ২০১০ বিশ্বকাপেও আমরা ফ্লপ!

২০১০ বিশ্বকাপ পরবর্তী সময়ে আমাদের সেরা পার্ফমেন্স ছিলো ২০১৩ সালের ফিফা কনফেডারেশন কাপে। তারুন্য নির্ভর দল নিয়ে আমরা কিভাবে কিভাবে যেন ফাইনালে চলে গেলাম। কিন্তু পুরো টুর্নামেন্টে আমাদের ছিলো অসম্ভব ভালো। নেইমার, পাউলিনহো, লুইজ গুস্তাবো, ডেভিড লুইজ'দের নিয়ে গড়া আমাদের দলটা চ্যাম্পিয়ন হলো। প্রতিপক্ষের ভূমিকায় ছিলো তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন স্পেন!

২০১৪ বিশ্বকাপ'টা আমাদের জন্য চ্যলেঞ্জস্বরুপ ই ছিলো। এক যুগেও বিশ্বকাপ না জেতা দল হিসেবে আমরা তৃষ্ণার্থ ছিলাম। আশা দেখিয়েছিলেন লুই ফেলিপে স্কলারি। যার অধীনেই আমরা ৫ম বিশ্বকাপটা জিতেছিলাম। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খুব একটা খারাপ না খেললেও, সেমিফাইনালে প্রতিপক্ষ জার্মানির বিপক্ষে ট্রাজেডির মুখোমুখি হতে হলো আমাদের! কে জানতো ব্রাজিলের মতো টিমেরও এমন অবস্থা হতে পারে কখনোও?

সে ক্ষতটা আমরা আবার ভুলে যেতে লাগলাম। এবং তা খুব ভালোভাবেই। কোচ দুঙ্গার অধীনে টানা ১১ টি ম্যাচও জিতেছিলাম। কিন্তু তার কোচিং দর্শন আবারও ব্যর্থ হলো। বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডে আমাদের অবস্থান তখন খুব একটা ভালো ছিলোনা। স্যাক হলেন কোচ দুঙ্গা। সিবিএফ তখন কোচ বেছে ছিলো করিন্থিয়াসের মাষ্টারমাইন্ড কোচ 'তিতে' কে।

২৮ বছরের কোচিং ক্যারিয়ারের অভিজ্ঞতা আছে কোচ তিতের। তার অধীনেই করিন্থিয়ান্স ব্রাজিলিয়ান লীগের অন্যতম সেরা একটি ক্লাবে পরিনত হয়েছে। তিতে ব্রাজিল দলের দায়িত্ব নেয়ার পর ই বদলে যেতে লাগলো দলের চেহারা। আশ্চর্য হলেও সত্যিটা হলো- এই তিতের অধীনেই বিশ্বকাপ কোয়ালিফাইং স্টেজে সর্বপ্রথম দল হিসেবে ব্রাজিল কোয়ালিফাই করলো!

এখন পর্যন্ত আয়োজিত ২০ টা বিশ্বকাপের সবকটি'তেই খেলেছে ব্রাজিল। ১৯৫৮, ৬২, ৭০, ৯৪ এবং ২০০২ বিশ্বকাপ জয় করেছে সেলেসাও'রা। ছোট একটা পরিসংখ্যান যোগ করতে হয়- এই ২০ বিশ্বকাপ খেলে ১০৪ ম্যাচের ৭০ টিতেই জিতেছে ব্রাজিল। ১১৯ গোল ব্যবধানে তাদের মোট অর্জিত পয়েন্ট ২২৭! মাত্র ১৭ টা ম্যাচ হেরেছে ব্রাজিল।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের আর মাত্র ১৬ দিন বাকি। কোচ তিতের অধীনে বর্তমান ব্রাজিল দল অনেক পরিপক্ষ এবং গোছানো। যেকোনো দলকেই চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে তারা। এবং বলাই বাহুল্য, বর্তমান ব্রাজিল দল যেকোনো দলের জন্য হুমকিস্বরুপ।

→ ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডঃ

- গোলকিপারঃ এলিসন, এডারসন, ক্যাসিও।

- ডিফেন্ডারঃ দানিলো, ফাগনার, সিলভা, মিরান্ডা, মার্কুইনহোস, গেরোমেল, মার্সেলো, ফেলিপে লুইস।

- মিডফিল্ডারঃ ক্যাসেমিরো, ফার্নানদিহো, পাউলিনহো, কৌটিনহো, উইলিয়ান, ফ্রেড।

- এট্যাকারঃ নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, ফিরমিনো, ডগলাস কস্তা, তাইসন।

ইন্ডিভিজ্যুয়ালি প্লেয়ারদের পার্ফমেন্সের কথা যদি বলি-

এলিসন এবার রোমা'কে ইউসিএল সেমিফাইনালে নিয়ে গেছে। এডারসন, ফার্নানদিনহো এবং দানিলো ম্যাঞ্চেষ্টার সিটির হয়ে প্রিমিয়ারলীগ শিরোপা জিতেছে। ফ্রেড শাখতারের হয়ে লীগ শিরোপা জিতেছে। পাউলিনহো এবং কৌটিনহো বার্সার হয়ে লীগ শিরোপা জিতেছে। মার্সেলো- ক্যাসেমিরো রিয়ালের হয়ে ইউসিএল জিতেছে। নেইমার- সিলভা মার্কুইনহোস লীগ ওয়ান শিরোপা জিতেছে। ফেলিপে লুইজ ইউরোপা লীগ জিতেছে। সুতরাং এ থেকে স্পষ্ট বুঝা যায়; বর্তমান ব্রাজিল দলটা কতটুকু স্ট্রং।

নেইমার- জেসুস- কৌটিনহোদের কম্বিনেশন অসাধারন। এই ৩ জন জ্বলে উঠলেই প্রতিপক্ষ দল'কে ভয় পেতে হবে। নেইমার তো প্রকাশ্যে ঘোষণা দিয়েছে- এ বিশ্বকাপ তার চাই। এতো স্ট্যাটস, আলোচনা- পর্যালোচনার পরও বলতে হয় ফুটবল আন প্রেডিকটেবল। যেকোনো কিছুই ঘটতে পারে। যদিও ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, জার্মানির মতো দল'রা স্ট্রং দল নিয়ে বিশ্বকাপে নামবে; তাও- একজন ফুটবল ফ্যান হিসেবে আমি মনে করি ২০১৮ ফুটবল বিশ্বকাপের যোগ্য দাবিদার ব্রাজিল। আমি চাই ব্রাজিলের ঘরেই শিরোপা উঠুক। জার্সিতে ৫ তারকার বদলে ৬টি তারকা গাঁথা হোক!

© আহমদ আতিকুজ্জামান।

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৮ ভোর ৪:১৮

অর্থনীতিবিদ বলেছেন: নেইমার ইনজুরি থেকে ফিরে কতটা ভালো খেলবে তা নিয়ে সন্দেহ আছে। তবে সে এখন অনেক পরিপক্ক। পুরোপুরি সুস্থ থাকলে সে প্রতিপক্ষের জন্য আতঙ্কের কারণ হয়ে দাড়াবে। ফেভারিট তকমা নিয়ে শুরু করা দলগুলো শেষ পর্যন্ত লক্ষ্যে পৌছানোর আগেই হোঁচট খেয়ে পড়ে। কে চ্যাম্পিয়ান হবে এই নিয়ে জল্পনা-কল্পনা, টেনশন না করে বরং আরেকটি জমজমাট গ্রেটেস্ট শো অন আর্থ দেখার জন্য প্রস্তুত থাকি। ব্রাজিল চ্যাম্পিয়ান হলে সেটা হবে বাড়তি পাওনা।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩৬

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ইনশা আল্লাহ, শিরোপাটা আমাদের ই হবে

২| ০১ লা জুন, ২০১৮ ভোর ৫:১৮

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: এক্স ব্রাজিলিয়ান মাদ্রিদিস্তা । খেলার প্রতি আগ্রহ নেই বললেই চলে । বিশ্বকাপে ব্রাজিলের ম্যাচগুলা দেখার চেষ্টা করবো ।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩৭

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ব্রাজিল ফ্যানরা কখনোই এক্স হতে পারেনা; বিশ্বকাপ দেখার আমন্ত্রন রইলো। ♥

৩| ০১ লা জুন, ২০১৮ ভোর ৫:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কাপটা কি আমাদের হতে পারে না? কোন দিনই না?

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩২

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ৩২ বছর ধরে যদি জিততে না পারেন, তাহলে ফুটবল ফ্যানদের কি করার আছে বলুন? সবসময় তো হাত দিয়ে গোল দেয়া যায়না।

৪| ০১ লা জুন, ২০১৮ ভোর ৫:৫২

তার ছিড়া আমি বলেছেন: ফালতু পোষ্ট।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩৩

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ধন্যবাদ তার ছিড়া ভাই ♥

৫| ০১ লা জুন, ২০১৮ সকাল ৯:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: তার ছিড়া আমি বলেছেন: ফালতু পোষ্ট।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩৩

আহমদ আতিকুজ্জামান বলেছেন: আপনিও তার ছেড়াদের দলে?

৬| ০১ লা জুন, ২০১৮ সকাল ১০:৪২

রানা সাহেব বলেছেন: তার ছিঁড়া মানুষ তার ছিড়ার মতই কথা বলে। লাভ ইউ ব্রাজিল

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩৪

আহমদ আতিকুজ্জামান বলেছেন: জ্বি ভাই..

৭| ০১ লা জুন, ২০১৮ সকাল ১০:৪৯

তারেক_মাহমুদ বলেছেন: এবার বিশ্বকাপ ব্রাজিলের ঘরেই আসবে। নেইমার কৌটিনহো জেসুস এবার ব্রাজিলকে কাপ এনে দেবে আমার মনে হচ্ছে।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৩০

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ধন্যবাদ। কিপ সাপোর্টিং ♥

৮| ০১ লা জুন, ২০১৮ সকাল ১১:০১

অচেনা হৃদি বলেছেন: আপনারা ব্রাজিল পার্টি এতো সেলফিশ কেন বলেন তো । পাঁচবার তো কাপ নিলেন, এবার আর্জেন্টিনারে ছেড়ে দেন না প্লিজ ! ;)

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:২৫

আহমদ আতিকুজ্জামান বলেছেন: কি করবো বলুন? প্রবাদ কথা আছে যেখানে-' ইংরেজরা ফুটবলের আবিষ্কার করেছে, আর ব্রাজিল তার পূর্নতা দিয়েছে'...

৯| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১২:৫৩

কিশোর মাইনু বলেছেন: একজন ব্রাজিল সাপোর্টার হিসেবে চাইব কাপটা ব্রাজিল জিতুক।
একজন ফুটবল প্রেমী হিসেবে চাইব কাপটা মেসি জিতুক।

যাই জিতুক জার্মানী না জিতলেই হল।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:২৭

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ফূটবল ১১ জনের খেলা; পূর্বেকার মতো মেসি একা কিছুই করতে পারবেনা।

১০| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: এবার ব্রাজিল বিশ্ব কাপ জিতবে না। লাগবেন বাজি?

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:২৬

আহমদ আতিকুজ্জামান বলেছেন: লাগাতে পারেন। ফুটবল ফ্যান হিসেবে খুব ভালো করেই জানি এবং মানি- এবার ব্রাজিল ছাড়াও স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড জার্মানি যথেষ্ট ভালো। তবুও বাজিটা ব্রাজিলকে নিয়ে লাগান।

১১| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: আপনি বিশ্বকাপে যে দেশেরই যত বড় সমর্থক হোন না কেন, সে দেশের পতাকা বাড়ির ছাদে, বাড়ির সামনে ব্যবহার করতে পারবেন না। এটা আমাদের জন্য খুবই অমর্যদাকর।
তবে সৌদি আরবে নারীশ্রমিক পাঠাতে পারবেন।

০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:২৯

আহমদ আতিকুজ্জামান বলেছেন: তবে, আমি ২০১৪ বিশ্বকাপের সময় একটা জেলা শহরের প্রত্যেকটা থানায় ব্রাজিলের ফ্ল্যাগ এবং ডিজিটাল ব্যানার লাগাতে দেখেছি। জানেন বা বোধহয়- নেত্রী আমাদের দলের ফ্যান।

১২| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: এবার বিশ্বকাপ ব্রাজিলের। এবার বিশ্বকাপ নেইমারের।

০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

আহমদ আতিকুজ্জামান বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয়

১৩| ০১ লা জুন, ২০১৮ রাত ৮:৫২

তারেক_মাহমুদ বলেছেন: ফুটবল ফ্যান রা আড্ডায় যোগদিন Click This Link

১৪| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:০১

তার ছিড়া আমি বলেছেন: ফালতু প্যাচাল।
যে দিন বাংলাদেশ খেলতে পারবে, সেদিন থেকে প্যাচাল পাড়বেন, কিচ্ছু কমুনা। আমিও অংশ নিব, ইনশাআল্লাহ।

১৫| ০৮ ই জুন, ২০১৮ ভোর ৬:২১

তার ছিড়া আমি বলেছেন: আমরা জাতে বাঙ্গালী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.