নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য সবার মতো নই। কারন আমি অন্য সবদের দলে নেই। আমার পরিচয় যে আমি ই।

আহমদ আতিকুজ্জামান

শত সহস্র শ্রেষ্ট সব স্বত্ত্বার ভীড়ে আমি কেউ ই না। ভালোবাসি ফুটবল। ফুটবল ফ্যান- এটাই সময়োপযোগী সেরা পরিচয় ধরা যেতে পারে।

আহমদ আতিকুজ্জামান › বিস্তারিত পোস্টঃ

নিগৃহীত বাক- স্বাধীনতা!

৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৪



স্ব-শিক্ষিত জ্ঞানী ব্যাক্তি'রা আমাদের শিখিয়ে গেছেন- 'বাড়ে বন পুড়ে'। অর্থাৎ, উচ্ছিষ্ট আবর্জনার স্থান ডাস্টবিনে।

আল্লাহ তায়ালা সুরা 'আল- মায়ীদা'র ১২ নাম্বার রুকুর ৮৭ নাম্বার আয়াতে বলেছেন-

'আর সীমা লঙ্ঘন করোনা; নিশ্চয় আল্লাহ সীমা লঙ্ঘন কারীদের পছন্দ করেন না।'

বাংলা ভাষার পন্ডিতগন চমৎকার একটি প্রবাদ বাক্যে তৈরি করেছেন বহু পূর্বে, যথাঃ 'ঢিল মারলে পাটকেল খেতে হয়।' ইংরেজি সাহিত্যের ভাষায় যা- 'Tit For Tat.

ওদিকে, রাষ্ট্রবিজ্ঞান আমাদের বলে- সৈরশাসকের ক্ষমতা ক্ষণস্থায়ী! ইতিহাস আমাদের শিক্ষা দেয় স্রষ্টার ক্ষমতা ব্যাতিত কোনো কিছুই দীর্ঘস্থায়ী নয়।

'ফেরাউন, নমরুদ থেকে শুরু করে মার্কোস, মুসলিনি, হিটলার, নিরু, অগাস্টাস, চেঙ্গিস খান, আওরঙ্গজেব, নাদির শাহ, টিপু সুলতান, লেলিন, স্টালিন, ফ্রাঙ্কো, মাও-সে- তুং, ইদি আমিন, রবার্ট মুগাবে, সাদ্দাম হোসাইন কিংবা ৪০ বৎসর ক্ষমতায় থাকা মোয়াম্মার গাদ্দাফি- এদের কেউ ই সৈরশাসক হয়ে একনায়কতন্ত্র প্রতিষ্টা করে আজীবন ক্ষমতায় থাকতে পারেনি!' :)

লেখার শুরুতেই বলেছিলাম, 'বাড়ে বন পুড়ে।' বনকে বাড়তে দেও, সেটি পুড়ার ব্যবস্থা আল্লাহ প্রদত্ত-ই হবে। যেহেতু ক্ল্যাসিকেল মেকানিক্সের মতে সবকিছুই পূর্বনির্ধারিত, সেহেতু ধৈর্য ধরুন। আল্লাহ তায়ালা সুরা আল- বাক্বারাহ' এর ১৫৩ নাম্বার আয়াতে বলেছেন-

"যারা বিশ্বাস করেছ, শোনো: ধৈর্য-নিষ্ঠার সাথে চেষ্টা করো এবং সালাতের মাধ্যমে সাহায্য চাও। যারা ধৈর্য-নিষ্ঠার সাথে চেষ্টা করে, আল্লাহ অবশ্যই তাদের সাথে আছেন।"

স্ব-শিক্ষিত জ্ঞানীকুল, পবিত্র কোরআন, রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজতন্ত্র একত্রিত করে আমি বলবো- সময় বদলাবে; এদেশে নতুন সূর্য উঠবে৷ শক্তিমত্তার কাছে বিবেক বিক্রি বন্ধ হবে৷ সৈরতন্ত্রের নিপাত যাবে। আর বাক স্বাধীনতা ফিরে পেয়ে আমরা বলবো- এইতো আছি বেশ৷

নিগৃহীত বাক স্বাধীনতা | আহমদ আতিকুজ্জামান

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: জগতের সকল প্রানী সুখী হোক ।

২| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৫২

রাফা বলেছেন: বন্য খিন্জির যখন ছুটতে থাকে তাকে থামানোর উপায় হত্যা করা অথবা লোহার শিকল।ঐটা কখনই মুক্তচিন্তা বা বাক স্বাধীনতা নয়।

৩| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৭

কামরুননাহার কলি বলেছেন: আমি সব সময় দোয়া করি আল্লাহ যেনো সবাইকে ভয়ংকর রুপ দেখার আগে ইমান দেয়। কারণ তারা আল্লাহর ভয়ংকর আজাব স্যহ করতে পারবে না। এতো এতো অন্যায় মানুষ কেনো করে সেটাই আমার মাথায় আসে না। আল্লাহ তো বলেছেন আমি অন্যায়কারীকে পছন্দ করি না। তাই আমি দোয়া করি দেশের প্রতিটা মানুষ যেনো টাকার জন্য না নিজের জন্য একটু চিন্তা করে আল্লাহ কাছে ক্ষমা চায়। মানুষ কখনো জন্ম থেকে খারাপ হয়ে আসে না। খারাপ হয় তার আশেপাশের সমাজ সংসার দেখে। তাই এগুলো থেকে আমরা মুক্তি পেতে চাই। প্রতিটা প্রজম্মকে মুক্তি দিতে চাই। দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। দেশের অনেক মানুষ আছেন যারা অন্যায়টাকে চোখে দেখেন না তারা তখন কালো চশমা পরে থাকেন। এগুলো তাদের একেবারে উচিত না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.