নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডোন্ট টেক মোমেন্টস ফর গ্রান্টেড!

আমিনা মুন্নী

আমিনা মুন্নী › বিস্তারিত পোস্টঃ

বেকার নগর পিতার নাচার নগরবাসী!

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯


মাননীয় মেয়র জনাব আনিসুলহক, গণতান্ত্রিক কি অগণতান্ত্রিক উপায়ে নির্বাচিত মেয়র, সে বিষয়ে আমার আমার মতো অধিকাংশের সাধারণ নগরবাসীই কোন মাথা ব্যাথা নেই। উনার মেয়র পূর্ববর্তী যে পরিচয়গুলো আমরা জানতাম, সেগুলো উনার ব্যাপারে আমাদের ভেতর ইতিবাচক ধারণা তৈরি করে ছিল। কিন্তু বলাই বাহুল্য পূর্বসূরিদের অনেকের মত উনি এবং উনার কর্পোরেশনের অফিস নগরবাসী কে হতাশ করছেন।
মেয়র হিসাবে উনার প্রধান কাজ নগরবাসীর মৌলিক চাহিদাগুলোর প্রতি খেয়াল রাখা। সেগুলো পূরণ করা। সেই মৌলিক বিষয়গুলো ঠিক করার কাজ প্রায় পুরোটাই অসম্পূর্ণ রেখে উনি দুস্থ শিল্পীদের পাশে দাঁড়ানো নিয়ে ব্যস্ত হয়ে গেলেন। দুস্থ নগরবাসীর দিকে না তাকিয়ে উনি দুস্থ শিল্পীদের নিয়ে মেতে উঠলেন। কারণ ওটা কাজটিতে পাবলিসিটি বেশি। বাহবা বেশি। ব্যবসায়ী হিসাবে কোন কাজটাতে মুনাফা বেশি সেটা নিশ্চয়ই উনি খুউব ভালো করেই বুঝতে পারেন!
আমাদের মাননীয় মেয়রেরকাছে ঢাকা মানে কেবল গুলশান এভিনিউ। খুবই বড়জোর বনানী, বারিধারা। গুলশানে জঙ্গি হামলার পর উনি ঘটা করে নিরাপত্তার অজুহাতে মিটিং করলেন। এলিট এলাকার এলিট মানুষজনের জন্য এলিট রিকশাওয়ালাদের ব্যবস্থা করলেন। অত্যন্ত বিচিত্র আর অভিনব এই ব্যবস্থায় রিকশাওয়ালাদের ভেতরও ধনী গরীবের বৈষম্য সৃষ্টি হল। গুলশান এলাকার হ্লুদ হুডের রিকশাওয়ালাও আজকাল পোশাক দেখে প্যাসেঞ্জার তোলে! ধনী রিকশাওয়ালাদের দিকে এখন অন্য এলাকার রিকশাওয়ালা হিংসার চোখে তাকায়।
ভিআইপি নিরাপত্তা দিতে গিয়ে উনি সাধারণ জনগণের ভোগান্তি বাড়িয়ে দিলেন। নগর পিতার গুড বুকে জায়গা হল শুধু সমাজের উঁচু তলার মানুষের। আল্লাহ্র দান দুই পা এর উপর ভরসা করে তাদের এখন গুলশানের রাস্তায় হাঁটতে হয়! হলুদ রিকশা যেন সোনার হরিণ! অবশ্য এই নেগেটিভ ব্যাপারটিকেও উনি উনার ক্যারিশমাটিক পারসোনালিটির গুণে পজেটিভ বানিয়ে দিতে পারেন। উনি বলতেই পারেন যে উনার জন্যই নগরবাসী আগের চেয়ে অনেকে স্বাস্থ্য সচেতন হয়ে গেছে। আর তিনি এর কারিগর।

নগরে ফুটপাতে হাটার জায়গা নাই, উনি ফুটপাত উদ্ধার না করে সৌন্দর্য বর্ধন নিয়ে ব্যস্ত।

ওভারব্রিজগুলো টাউট বাটপার, ভিক্ষুক দিয়ে, ময়লা দিয়ে ভরা, উনি সেগুলোকে চলাচল উপযোগী না করে, তাতে ফুলের টব লাগিয়ে বেড়াচ্ছেন যেন ওভারব্রিজ না, ওটা বৈকালিক ভ্রমনে যাওয়ার কোন পার্ক।

অধিকাংশ রাস্তায় যত্র তত্র গাড়ি রেখে ৭০ ফুট রাস্তা ২০ ফুট বানিয়ে ফেলেছে। যেন গাড়ি আর বাড়ির মালিকগুলো পৈতৃক সূত্রে কর্পোরেশন এর রাস্তার ইজারা নিয়ে রেখেছে। অথচ কারো কোন ভ্রূক্ষেপ নেই সেদিকে।

ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল মেয়র উনি, তাই উনার আমলে সব কিছুই অন্যরকম হবে এটাই স্বাভাবিক। এই অন্যরকমের একটি হল হিজড়াদের উপদ্রব! রাস্তায় হাঁটতে পথে, ওভারব্রিজে, বাসে এদের অত্যাচারে নাকাল হচ্ছে সবাই! অথচ গত ৬ মাসেও এই সমস্যা এত প্রকট ছিল না। ৩-৫ জনের দল রাস্তায় চলার পথে বাসে, সব জায়গায় হানা দিচ্ছে। টাকা এদের দিতেই হবে!
উত্তরা থেকে বনানী আসতে একদিনে তিনটা স্পটে হিজড়াদের টাকা দিতে হয়। এটা কি মগের মুলুক নাকি! হাউজবিল্ডিং, এয়ারপোর্ট আর কাকলী! কাকলী বাস স্টপেজে ঠিক ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে পুলিশের নাকের ডগায় দাঁড়িয়ে হিজড়া বাহিনী বাসে উঠে যাত্রীদের হেনস্তা করছে। পুলিশ অফিসার দেখেও দেখছেন না। কারণ উনারা তখন বাস আটকে দু’ টাকা কামায় এ ব্যস্ত! আর হিজড়াদের দেখেও যে উনারা দেখছেন না, সেই অন্ধত্তের জন্যও নিশ্চয়ই পকেট ভরছে… তা না হলে হিজড়ারা তো পুলিশ/ ট্রাফিক পুলিশের শালা লাগে না যে তাদের শুধু শুধু এক্সট্রা খাতির করবে!!


মাননীয় মেয়র হিজড়াদের উপদ্রব, সিগন্যালে ফকিরের উপদ্রব, ফুটপাতে হকারে উপদ্রবদূর করবেন কি করে বলুন, তাতে করে তো উনার মেয়র অফিস আর পুলিশ ডিপার্টমেন্টের অনেকেরই জীবন যাপনের বিলাসিতা ত্যাগ করতে হবে। এসব বাদ দিয়ে হিসাবের টাকায় চলতে গেলে তো আরামের ভুরিটা শুকিয়ে আমশি হয়ে যাবে! ওনাদের এই কষ্ট নগর পিতা হয়ে উনি কি করে সহ্য করবেন?... নগর পিতা হিসাবে সবার সুখ দুঃখের কথা চিন্তা করা তো উনার আসল দায়িত্তের ভেতর পড়ে (শুধু নাগরিক ছাড়া) তাই না??
শুধু আমি বা আমার মতো আর দশজন নাগরিক নয়,সম্ভবত বর্তমান মেয়রদের কাছ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যাশাও অনেক বেশি ছিল। তাই সুযোগের অপেক্ষায় থাকা অনেকের ভেতর উনি এনাদেরকেই মনোনয়ন দিয়েছিলেন। গোলপোস্ট থেকে গোলকিপার কে সরিয়ে দিয়ে ফাঁকা মাঠে গোল দেয়ার সব ব্যবস্থা উনি করে দিয়েছিলেন। শুধু বলটাকে ঠেলে দেয়া ছিল ওনাদের কাজ। উনি সেটা পারছেন না। পত্রিকার কাভারেজের চাইতেও বড় পাবলিসিটি যে মানুষের মুখে মুখে হতে পারে সেটা হয় উনি বিশ্বাস করেন না, অথবা সেটাকেও গোণায় ধরেন না।

কর্মসূত্রেও একবার উনার মত বড় মাপের একজন ব্যবসায়ীর সাথে কোন একটা অনুষ্ঠান উপলক্ষে কথা বলার সুযোগ হয়েছিল আমার। কথা প্রসঙ্গে উনি সেদিন বলেছিলেন, আপনি খুব পাবলিসিটি প্রিয় একটা মানুষ। পাবলিসিটির আলোয় কি করে নিজেকে তুলে ধরতে হয়, তা আপনি খুব ভালো জানেন। পাবলিসিটির বিষয়টাকে আপনি রীতিমত শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছেন। ‘
আমি সেদিন তার কথা বিশ্বাস করি নি। কিন্তু আজ বিশ্বাস করতে ইচ্ছা করছে।
উনাদের কাছে পৌছনোর সুযোগ আমাদের নেই। জনগণ কে নিয়ে উনারা কাজ করেন, অথচ জনগণের সাথে উনাদের কোন সম্পৃক্ততা নেই। আপনাদের ঘিরে থাকে চাটুকাররা। আপনারা তেল নেয়া পছন্দ করেন, তাই উনারাও তেল দিয়ে স্বার্থ হাসিল করে নেন। আমাদের সমস্যা নিয়ে ভাববার সময় কোথায় আপনাদের? আমরা তো কেবল রাষ্ট্রবিজ্ঞানের একটা শব্দ মাত্র। রাষ্ট্রনায়ক হতে, মন্ত্রী হতে, মেয়র হতে যাদের উপস্থিতি আবশ্যক, তবে তা কাগজে মাত্র!

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের সমস্যা নিয়ে ভাববার সময় কোথায় আপনাদের? আমরা তো কেবল রাষ্ট্রবিজ্ঞানের একটা শব্দ মাত্র। রাষ্ট্রনায়ক হতে, মন্ত্রী হতে, মেয়র হতে যাদের উপস্থিতি আবশ্যক, তবে তা কাগজে

অসাধারন চপটোঘাতে ধন্যবাদ।

যদিও তা গালে পৌছবেনা। আর পৌছলেও আপনি মশা মেরে উনাকে ডেঙু হওয়া থেকে বাঁচিয়েছেন বরে বাহবাও দিয়ে দিতে পারেন!!!!!!


৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫২

আমিনা মুন্নী বলেছেন: ঠিক বলেছেন!! এগুলো কোন সাংবাদিকেরা তুলে ধরবেনা! তাই বাধ্য হয়ে লেখা!

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

মধু পাগল বলেছেন: দুই মেয়র ই তো সরকার দলের , তাদের কোন কাজ অসম্ভব নয়। শধু সদিচ্ছা ই যথেষ্ট

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

আমিনা মুন্নী বলেছেন: আমি মনে করি, প্রধানমন্ত্রীর এ বিষয়ে আন্তরিক সদিচ্ছা রয়েছে। আর এ কারণেই তিনি প্রচলিত প্রথার বাইরে গিয়ে উনাদের মেয়র পদপ্রার্থী করেছিলেন। আমাদের মত উনিও হয়তো ভেবেছিলেন একটা বড়সর পরিবর্তনের জন্য উনারাই যথার্থ।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

সাদা মনের মানুষ বলেছেন: হিজরাদের সংগ্রামী জীবন, ওদের প্রতি আমাদের সদয় থাকা উচিৎ

৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪০

আমিনা মুন্নী বলেছেন: কারো প্রতি মমতা দেখানোর অর্থ এই না যে তাদের অন্যায় অত্যাচার মুখ বুঝে সয়ে যেতে হবে!

৫| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:১৫

আখেনাটেন বলেছেন: অাজকেই ডেইলি স্টারে পড়লাম দুই হিজড়া বাস থেকে ধাক্কা মেরে একজনকে ফেলে দিয়েছে টাকা না দেওয়ার জন্য। কী ভ্য়ানক ব্যাপার!!! এদের অত্যাচার সীমা ছাড়িয়ে গেছে অনেক আগেই। তবুও নিয়ন্ত্রণের কোনো কার্যকর পদক্ষেপ নেই। এখন মনে হচ্ছে গুন্ডা-পান্ডাদের রাজ চলতেছে সারা দেশে। হিজড়ারা আর বসে থাকবে কেন?

৬| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব বাস কোম্পানীকে ৫ টা কোম্পানী করার পরিকল্পনার কী হলো?

৭| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৫

করুণাধারা বলেছেন: আমাদের নগর পিতা সুন্দরের পুজারী। তাই উনি ছাদে বাগান প্রকল্প নামে এক প্রকল্প নিয়েছেন। ছাদে বাগানকারীদের বাড়ীর হোল্ডিং ট্যাক্স মকুফ, সেরা বাগানকারী পাবেন এক লক্ষ টাকা পুরষ্কার । মেয়র মহোদয় জানান, তিনি কয়েকটি বাস আনাচ্ছেন যেগুলো ঘরে ঘরে চারা, সার মাটি পৌঁছে দেবে। এমনকি হাজারখানেক ঢাকাবাসীকে ছাদে বাগানের প্রশিক্ষণ দেয়া হয় গত ডিসেম্বর থেকে এবছরের ফেব্রুয়ারি পর্যন্ত, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এ। এই শহরেই অনেক মানুষএর মাথার উপর ছাদ্যটুকুও নেই। এই মানুষগুলোর কথা কি নগরপিতা জানেন?

উনি অর্ডার দিয়েছেন নগরেরর সব বাড়ী রঙ করতে।

প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকাবাসীদের জন্য অচিরেই অত্যাধুনিক বাস সার্ভিস চালু করবেন। তারপর কেটে গেছে একটি বছর।

মনে হয় উনার কাছ থেকে কিছু আশা না করাই ভালব

৮| ০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৩৪

বাঘ মামা বলেছেন: শিরোনাম ধরে যদি কথা বলতে যাই তাহলে হিজড়াদের কথাই আসে, অন্য আর সব সমস্যা নিয়ে আপনার বক্তব্য সত্য এবং যথেষ্ট।

হিজড়া থেকে হিজড়া আসেনা, এরা আসে সাধরণ সুস্থ্য পরিবার গুলো থেকে, একদম সাধারণ ভাবে যদি বলতে যাই তো বলবো হিজড়া হলো একটা শারীরিক কিছু ক্ষেত্রে মানসিক প্রতিবন্ধির নাম, এখানে শিশুটি অসহায় প্রকৃতির হাতে, অন্য সব প্রতিবন্ধি নিয়ে যদি পরিবার এবং সরকার ভাবতে পারেন তাহলে হিজড়া শিশুদেরকে নিয়ে কেন নয়? আমরাতো অন্য দেশে হিজড়াদের সাথে কাজ করি,তারা স্বাভাবিক জীবন যাপন করছে। সাধারণের মাঝে মিশে আছে। যাদের চোখে পড়ে তাদেরতো সমাজ তাড়িয়ে দিচ্ছেনা এখানে,সেটা আমাদের দেশে কেন সম্ভব নয়? সম্ভব নয় কারণ এরা এখন একটা বড় সিন্ডিকেটের খাবার হয়ে গেছে। একটা বড় সমাজ গড়ে উঠেছে এদের, আর এদেরকে কাজে লাগিয়ে ব্যবসা করছে সুস্থ্য মানুষ প্রশাসন সহ অনেকেই।

প্রাকৃতিক ভাবে হয়ে আসা হিজড়া যখন কমে আসছে তখন কিছু অসৎ শ্রেনীর মানুষ গুলো কৃত্রিম ভাবে এর সংখ্যা বাড়াচ্ছে বানাচ্ছে। সুতরাং পরিবার সরকার সাধারণদের এই নিয়ে গভীর ভাবে ভাবতে হবে। পরিবার সৎ এবং মেধাবী হলে সৎ প্রাশাসন তৈরী হবে,এবং প্রশাসন সৎ হলে আপনার বর্ণনার সকল সমস্যা সমাধান সম্ভব। এবং তা আগামী ২০ বছরের মধ্যে বদলে যাবে বলেই আমার বিশ্বাস।

আপনার অনেক গুলো পোষ্টের দিকে আমার চোখ পড়েছে। মোটামুটি সব গুলো পোষ্ট শিরোনাম ধরে কথা বলার মত কিছু আপনি তুলে এনেছেন আপনার ব্লগে, ব্লগিং বস্তুত আমি যা বুঝি তা এমন কিছু নিয়েই হওয়া উচিৎ বলে আমার মনে হয়, কারণ আমাদের আগে সমাজ সাজাতে হবে তারপর জীবন এরপর বিনোদন।

শুভ কামনা সব সময়

০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৭

আমিনা মুন্নী বলেছেন: ধন্যবাদ! দোয়া করবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.