নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

লক্ষ্য ওদের দাড়ীওয়ালাদের জোর করে মৌলবাদী প্রমান করা…(রোবায়েত ফেরদৌস স্যারকে খোলা চিঠি)

২২ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:০৯

একজন শিক্ষিত মানুষ যখন বিকৃত আচরন করে তাহলে তাকে কি বলবেন?

আজ বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভগের সহযোগি অধ্যাপক শ্রদ্ধেয় স্যার রোবায়েত ফেরদৌস এর লেখনির আচরন দেখে তাই মনে হল।

স্যার আমাকে ক্ষমা করবেন- জানি না আপনাদের মত শিক্ষিত সমাজ কেন দাড়ীয়াওলাদের এত হিংসা করে।

এবার আসি মূল কথায়-

শ্রদ্ধেয় স্যার টিএসসির নারীর প্রতি অবমাননার দোষিদের মাঝে যে দাড়ীয়ালাদের আবিস্কারের চেষ্টা আর দাড়ীওয়ালা মানেই মৌলবাদী কথাটি যে বোঝাতে চেয়েছেন তা আপনি একবার হলেও নিজের বিবেকের কাছে প্রশ্ন করে দেখবেন যে আসলে কি এই কাজ কোন দাড়ীওয়ারা করেছে.?

আপনি সূত্র নিয়ে এসেছেন প্রথম আলো’র যে প্রথম আলো আর ৭১ টিভি ঘোটনার ৩/৪ দিন পর আবিস্কার করেছে টিএসসির আশে পাশে নাকি দাড়ীওয়ালা পাওয়া গেছে..। প্রথমে বলে রাখি আজ সোস্যাল মিডিয়া সহ অন্যান্য দৈনিকে এমনকি পুরো অনলাইনে এখন সেসব ছবি প্রকাশিত তাতে যে ১০/১৫ জনের ছবি প্রকাশ করেছে তারা সবাই ক্লিন সেভ করা ছিল। তারপরেও আপনাদের মত শিক্ষিত সমাজ যদি এদের মাঝে দাড়ীওয়ালাকে আবিস্কারের ব্যথ চেষ্টা করেন তাহলে সরি স্যার আপনাকে আমার খুব বিকৃত মনের মানুষ মনে হচ্ছে এখানে। আচ্ছা স্যার দেশে কি শুধু প্রথম আলো আর ৭১ টিভি আছে? এই দুই হলুদ সাংঘাতিক ছাড়া যে দেশে যে অনেক পত্রিকা মিডিয়ায় ১০/১৫ জনের ক্লিন সেভ করা ছবি আর তাদের পরিচয় যে একটি রাজনৈতিক দলের অঙ্গ সংগোঠন হিসেবে এসেছে তাহলে প্রথম আলো আর ৭১ ছাড়া বাকি সব পত্রিকা মিডিয়া কি মৌলবাদী হয়ে গেল তাই না স্যার.?

*

আপনি নিজের এবং কথিত মিডিয়ার আবিস্কৃত টিএসসিতে দাড়ীওয়ালার মাঝে মৌলবাদকে খুজে পেয়েছেন। দাড়ীওয়ালা মানে মৌলবাদ হয় তাহলে ইমরান এইচ সরকারও কি মৌলবাদী? ইমরানেরও তো দাড়ী আছে, দাড়ি ছিল বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের, দাড়ী এখনো আছে সালমান রুশদীরও,, তাহলে.? টিএসসিতে যে দাড়ীওয়ালাকে আপনারা কল্পনায় দেখেছেন সে দাড়ীওয়ালা যদি কোন প্রগতীশীল মুক্তচিন্তার লোক হয় তাহলে কি বলবেন।স্যার আপনার জানা দরকার যে মৌলবাদ হওয়ার জন্য দাড়ী হওয়া শর্ত নয়। দাড়ী আমার নবীর সুন্নাত ভবিষ্যতে একটু গোছালো লেখনীর অনুরোধ রইলো।

*

আপনি শাহবাগ আন্দোলনে শক্তি পান, আমরাও একসময় পেয়েছিলাম কিন্তু সে শাহবাগ আজ সেই শাহবাগ যে আর না তার বর্তমান ১৮-২০ জনের জনসমাবেশ এর চিত্র আপনাদের মত শিক্ষিত সমাজও লুকাতে পারবে না। কিন্তু আপনারা কি একবারও ভেবে কি দেখবেন না যে লক্ষ লক্ষ জনতার শাহবাগ আজ ১৮-২০ জনের মধ্যে সীমাবদ্ধ কেন, কেন মানুষ আর শাহবাগে সমর্থনে মুখ ফিরিয়ে নিচ্ছে, হ্যা স্যার আপনাদের ভাবতেই হবে যে শাহবাগ বারবার দাড়ীওয়ালাদের মাঝে মৌলবাদে আর রাজাকারের গন্ধ পায় বলে নিজের শক্তিশালি জৌলুস সে হারিয়েছে। আমার বাবার দাড়ী আছে তাহলে সেউকি রাজাকার আর মৌলবাদী হয়ে গেল.? যে কুখ্যাত রাজাকারদের বিচারের জন্য আমরা-আপনারা শাহবাগে এসেছিলাম কিন্তু পরে কি দেখলাম সব দাড়ীওয়ালাদের মাঝে আপনারা মৌলবাদের ছায়া দেখেন। এজন্য তো আজ হাজারো মানুষও শাহবাগে জোগাড় করতে শাহবাগী আর আপনাদের লোহার চানা চাবাতে হবে তা ইতিমধ্যে টের পেয়েছেন। ভুল ছিলাম আমি হ্যা ভুল করেছিলাম শাহবাগকে সমর্থন করে নিজ পাড়ায় শাহবাগ গড়ে তোলার।

সরি স্যার আপনাকে দাড়ীওয়ালাদের সম্মান করা উচিত কারন আপনি না শিক্ষিত সশিল সমাজ।

*

বাঙ্গালীর গর্ব ১লা বৈশাখ নিয়েও আপনার মত সম্মানিত স্যার যে এত মিথ্যাচার করতে পারেন তা ভাবতে পারিনি। আজকের মত ১লা বৈশাক উদযাপন নাকি বাঙ্গালীর হাজার বছরের সংস্কৃতি। এখানে আমি কি বলতে পারি আমরাতো নিজেই আপনাদের মত সুশিল সমাজের লেখনী দ্বারা ইতিহাস পড়ে থাকি।

কিন্তু এতটুকু বলতে পারি যে এটাযে হাজার বছরের সংস্কৃতি তা আদৌ কি প্রমান করতে পারবেন? না এটা আমি না গত ১৪/০৪/২০১৪ ইং তারিখের আপনাদেরই সহযোগী পত্রিকা দৈনিক ইনকিলাবের এই দীর্ঘ কলামটি দেখতে পারেন, কিন্তু আফসোস আপনাদের মত সুশিল সমাজ দৈনিক ইনকিলাবের এই কলামকে কি খন্ডন করার সাহস দেখিয়েছেন? লিংকটা হল- Click This Link

*

এখন আপনাদের মত সুশিল সমাজ যদি এর খন্ডন করতে না পারেন তাহলে আমরাও ইনকিলাবের কলামকেই সত্য জানিয়া নির্দিধায় বলতে পারি

> ১৯৬৭ সালের আগে কি এরুপ অশ্লীলভাবে কি ১লা বৈশাখ দেশে কোথাও কি উদযাপন হয়েছে? তাহলে কিভাবে সেটা হাজার বছরের সংস্কৃতি হল?

> যে মঙ্গলযাত্রার জন্ম ১৯৮৯ সালে, সেটাও কি হাজার বছরের সংস্কৃতি…? মিথ্যাচারের একটা সীমা আছে স্যার।

*

উপর থেকে পড়ে এসে শেষে হয়তো আপনি এবং আপনার মত সুশিল সমাজও আমাকে বৈশাখ বিরোধী এতক্ষন করেই ফেলেছেন নিশ্চয়। কিন্তু বলতে চাই ১লা বৈশাখের বিরোধীতা কোন রাষ্ট্র বিরোধীরাই করতে পারে আমিতো বৈশাখ নিজেই পালন করি কিন্তু আপনাদের আবিস্কৃত বেহায়াপনার মত নয়। শালিনতার সহিত পালনে আমি বিশ্বাসী।

আর যদি আপনারা এই ১লা বৈশাখে নতুনভাবে যে এই বেহায়াপনাকে পুশইন করেই যান এবং এর সমর্থনের ইয়া বড় বড় কলামের মাধ্যমে সমর্থনের যোগান দেন তাহলে নিশ্চয় টিএসসির আজকের ন্যাক্কারজনক ঘটনা বরাবরই ঘটবে ভবিষ্যতে বাড়বে আর তখন একে রুখে দেওয়ার জন্য আপনি-আমি যথেস্ট হবো না স্যার।

*

তাই আসুন সকল অপশক্তিতে রুখে দিতে দ্বিমুখী আচারন বাদ দেয়। বাদ দেয় বারবার দাড়ীওয়ালাকে দোষারোপ করার মানসিকতা। কারন এরুপ বারবার দাড়ীওয়ালাকে দোষারোপ অপশক্তির বিরুদ্ধে দাড়ানো লাইনকে নিসন্ধে আরো ছোট করবে। আশা করি আপনার মত শিক্ষিত সমাজ বুঝে উঠতে পারবে………………….. আজ এই পর্যন্ত..।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৩৮

সায়েম সি টি জি বলেছেন: বেশ ভাল লিখা। ধন্যবাদ ভাই আপনাকে।

২৩ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৩

এন.এ.আনসারী বলেছেন: ধন্যবাদ ভাই

২| ২২ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৫১

আজকের বাকের ভাই বলেছেন: ঘটনা ভিন্নখাতে নেবার সব ব্যবস্থাই নেয়া হয়েছে।

২৩ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৬

এন.এ.আনসারী বলেছেন: দুঃখের বিষয়তো হচ্ছে সেটা যখন একে ভিন্নখাতে নেওয়ার জন্য যারা চেষ্টা করতেছে, তাদেরকেই বলা হচ্ছে সুশিল সমাজ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.