নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

যারাই বলে আমরা শিক্ষিত তারাই আবার আমাদের বেকুব মনে করছে...

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪


তাজ্জবের কথা যেখানে খোদ বিভিন্ন মন্ত্রী সাহেবরা বলে বেড়াচ্ছেন যে দেশে শিক্ষার হার বাড়ছে, শিক্ষিত বাড়ছে অথচ তারাই আবার সেই সমাজ, সেই জাতীকে বোকা মনে করতেছেন। আপনাদের বুঝার প্রয়োজন শিক্ষিত সমাজের সংখ্যা যখন বাড়ছে তাহলে কোন হিসাবে এক একদিন এক এক রকম বিবৃতি দিয়ে মানুষকে বোকা বানাচ্ছেন??
মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন যে ছাত্রদের ট্যাক্স দিতে হবে না দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অথচ অর্থহীন মন্ত্রী এখনো বলে যাচ্ছেন যে ছাত্রদের এই ভ্যাট দিতেই হবে। আসলে ছাত্র সমাজের যৌক্তিক আন্দোলন ব্যর্থ করার আপনাদের এটা অপকৌশল তাতে কোন সন্ধেহ নেই। অথচ আপনারা যাকে বোকা ভাবছেন তারা যানে যে পরোক্ষ করের বোঝা কিন্তু ছাত্রদের উপরেই এসে পড়বে....... পৃথিবীর কোন দেশে শিক্ষার উপর ভ্যাট বসানো হয়েছে? শিক্ষাতো মৌলিক অধিক ছিল এখন থেকে কি রাজনৈতিক হাতিয়ার হয়ে গেল..?
অর্থহীন মন্ত্রী বলেছেন ছাত্ররা যদি এই ট্যাক্স দেয তাহলে তা দেশের উন্নয়ের কাজে ব্যবহার করা যাবে। আমি মনে করি মন্ত্রী সাহেবের এই কথা শতাব্দীর সেরা কৌতুক হিসাবে এবং মালকে সেরা কৌতুক বক্তা হিসাবে নির্বাচিত করা উচিত। ছাত্রদের ট্যাক্সে দেশের উন্নয়ন করবেন অথচ কোন দেশের উন্নয়নের পূর্ব শর্তই হচ্ছে নীতি ঠিক রাখা, একবার দেখেনতো আপনাদের নীতি কি ঠিক আছে? হ্যা তো অবশ্যই হবে না আর না হলে আমি বলছি শুধু বাংলাদেশের ছাত্রদের ট্যাক্স কেন পৃথিবীর সব দেশের ছাত্রদের কাছ থেকে আপনারা ভ্যাট নিলেও দেশের কিঞ্চিত পরিমান উন্নয়ন করতে পারবেন না যদি না নীতি ঠিক থাকে।
গতকাল অর্থহীন মন্ত্রী আবারো বলেছেন যে একজন স্টুডেন্ট এর প্রতিদিন এর খরচ হয় ১০০০ টাকা আমি শুধু ৭৫ টাকা চেয়েছি। মন্ত্রী সাহেবের কথা শুনে মনে হলো দেশটা মধ্যম আয়ের দেশ থেকে এখন আরো একধান এগিয়ে উন্নত দেশে রুপান্তর হয়েছে এজন্য প্রতিদিনের খরচ ১০০০ টাকা।
যেখানে একটি পরিবারকে ৫০০ টাকা আয় করতে ঘাম ঝরাতে হচ্ছে সেখানে ১০০০ টাকা আমাদের ব্যায়? বাহ নিজেরা আর নিজের সন্তানদের মত সবাইকে ভাবিয়েন না মন্ত্রী সাহেব। বিনা ট্যাক্সে গাড়ীতে আপনারা ঘুরেন আমরা না। যেখানে আমরা এক এক টাকার জন্য জীবন যুদ্ধে লিপ্ত তখন শিক্ষার ক্ষেত্রে এরুপ ভ্যাট বসানো জোর যার মুল্লুক তার হওয়ার কথায় প্রমান করে দিচ্ছে নয় কি..?
আপনার মনে করছেন যে আমাদের বিরুদ্ধে কথা বলার মত তো এখন আর কেউ নাই তাই যাই ইচ্ছা করে চলেছেন কিন্তু কতদিন? বাংলাদেশের ইতিহাস বলছে বাংলাদেশের সব যৌক্তিক আন্দোলন এই ছাত্ররাই পরিচালনা করেছে এবং দাবী আদায় করেই ঘরে ফিরেছে। সেই ভাষা আন্দোলন থেকে স্বাধীনতার সংগ্রাম কিংবা ৯০ এর স্বৈরাচারী বিরোধী আন্দোলন। অথচ আজ সেই ছাত্রদের একটি স্বাধীন দেশে শিক্ষা নিতে গেলে ট্যাক্স দিতে হবে..? একেবারে অকল্পনীয়।
আমি সেই সাথে আমাদের ছাত্র সমাজকে সজাগ থাকার জন্য অনুরোধ করছি কারন আমাদের এই যৌক্তিক আন্দোলনে ফাটল ধরার জন্য বিভিন্ন ফিন্দি করা হচ্ছে, কখনো বলা হচ্ছে ছাত্ররা না বিশ্ববিদ্যালয় দিবে আবার কখনো যৌক্তিক এই আন্দোলনের বিরোধীতায় নামানো হচ্ছে জরুকা গোলাম নামক কতিপয় ছাত্রদের। একটাই দাবী নিয়ে অটল থাকতে হবে শিক্ষায় কোন ভ্যাট নয়, সঠিক সময়ে সরকারের শুভবুদ্ধি উদয় হউক, ছাত্ররা আমাদের মৌলিক অধিক যেন ফিরে পায় এবং অর্থহীন মন্ত্রী তার অপকর্ম’র জন্য লজ্জিত হউক সেটাই এখন প্রাপ্য দেশের মঙ্গলের জন্য.............

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.