নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষের প্রকৃত অর্থে যাহা গুণ থাকা দরকার সেরুপ গুন নিজের মধ্যে না থাকলেও চেষ্টায় আছি প্রকৃত মানুষ হয়ে বাঁচার।

এন.এ.আনসারী

একজন মানুষ হিসাবে আমিও সত্যক ভালবাসি। তাই আমারো চেষ্টা থাকে সত্য প্রকাশ করার আপ্রাণ চেষ্টা। অন্যের মত সহনশীলতার সাথে শুনা এটাই মনুষ্যত্য

এন.এ.আনসারী › বিস্তারিত পোস্টঃ

যুক্তির ভিত্তিতেই রাষ্ট্রধর্ম

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৪


রাষ্ট্রের কোন ধর্ম থাকে না ধর্ম থাকে ব্যক্তির, যদি এই যুক্তিতে রাষ্ট্র ধর্ম ইসলাম সংবিধান থেকে মুছে ফেলতে হয়,
তবে একই যুক্তিতে রাষ্ট্রের কোন ভাষা থাকাও উচিৎ নয়, কারন রাষ্ট্র কখনো কথা বলে না, কথা বলে ব্যক্তি।
*
আজ কিছু লিখলাম না শুধু চারিদিকে যুক্তি যুক্তি তাই আমিও কিছু যুক্তি উপস্থাপন করলাম। যখন দেশ এগিয়ে যাচ্ছে, মানুষ একে অপরকে বুঝতে শিখেছে, সহমর্মিতার মর্ম বুঝে যখন একে অপরের পাশে দাড়াতে শিখেছে ঠিক তখন রাষ্ট্রধর্মকে চ্যালেঞ্চ করে রিট সত্যিই আমিও মনে করি দেশে আবার একে অপরের মধ্যে যথেষ্ট পরিমান হিংসা উৎপাদনে সহায়ক হবে। সকলকেই সঠিক বুঝ দান করুক সৃষ্টিকর্তা।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:২৭

বিজন রয় বলেছেন: সৃষ্টিকর্তার উপর আমাদের ভরসা রাখা উচিত।

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৭

এন.এ.আনসারী বলেছেন: একমত ভাই

২| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৩

বিজন রয় বলেছেন: কিন্তু মাঝে মাঝে আমি কুব বিচলিত হয়ে পড়ি, তখন ভাবি সৃষ্টিকর্তা আমাকে পরীক্ষা করছেন।

ধন্যবাদ

৩| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৮

আশমএরশাদ বলেছেন: ভাষা শাসনতন্ত্রকে বদলায় না কিন্তু একটা ধর্ম এবং তার গ্রন্থ আইন শাস্ত্রের মতো তাই এটা শাসন ব্যবস্থাকে প্রভাবিত করে। একটা সেকুলার দল এবং সেকুলার সমাজ ব্যবস্থায় রাষ্ট্রধর্ম রাখাটা বিরাট অসংঙ্গতি। বিএনপি আওয়ামীলীগ দুইটাই সেকুলার দল তারা কখনো বলেনি তারা শরিয়া আইন বলবৎ করবে। যেহেতু ভোটের সময় তাহার মেনুফেস্টু দেয় তাদের নীতি গুলা বিবৃত করে এবং দেশের বেশীর ভাগ মানুষ যখন তাদের সাপোর্ট করে তখনই আসলে ধর্ম ব্যাপারয়টা নাকচ হয়ে যায়। যেহেতু এখন ভোট নাই তাই আমকে পুর্বের পরিসংখ্যানে ফিরে গিয়ে জানাতে হচ্ছে যে এই দেশে আওয়ামীলীগ ভোট পায় ৪০ শতাংশ এবং বিএনপিও পায় ৪০ শতাংশ - যেহেতু দুইটাই সেকুলার দল তাই দেশের ৮০ ভাগ মানুষ সেকুলারিজমকে সাপোর্ট করে । রাষ্ট্রধর্ম না রাখার ব্যাপারটাতো সেখানেই নাকচ হয়। রাষ্ট্র ধর্ম ইসলাম রাখবেন আর তার শরীয়া আইন বলবৎ করবেন না তাতো হতে পারে না। আর সংবিধান কোন ধর্মীয় গ্রন্থ নয়। বিএনপি আমল জিয়ার আমলেও বাংলাদেশ চলেছে সাংবিধানিক প্রাধান্য বজায় রেখে। সংবিধানিক প্রধান্য বলতে যেকোন ধর্মীয় গ্রন্থের চেয়েও সংবিধান এগিয়ে থাকবেে রাষ্ট্রের বিবেচনায়। তাই শুধু রাষ্টধর্ম ইসলাম রেখে দিয়ে শরীয়া সম্মত ভাবে না চললে সংবিধান অবমাননা হয়। বাংলাদেশের মুল সংবিধান মৌলিক অধিকার এবং সংবিধানের মুল স্ট্রাকচারের পরিপন্থী হলো রাষ্ট্র ধর্ম ইসলাম রাখা। কেউ মামলা করলেই তত্বাবধায়কের মতো এটাই বাতিল হবে।

১৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:০২

এন.এ.আনসারী বলেছেন: ভা্ই সব জরিপ বা আপনার মনমত করা জরিপেতো আর দেশ বা দেশবাসী চলে না এটা আপনাকে বুঝতে হবে। আপনি বললেন আওয়ামীলীগ আর বিএনপি সেকুলার দল। একবারও কি এই দুই দলের চেয়ারপার্সন তা বলেছেন যে আমরা সেকুলার?
আচ্ছা বাদ দেন- আপনি বললেন তাদের ভোট দেওয়া মানে সেকুলারিজমকে সাপোর্ট করা, তাহলে আপনার সেকুলার দলকে বলুনতো গিয়ে একবার এই বলে ঘোষনা দিতে যে "ভাইসব আমরা সেকুলার পার্টি আমরা দেশে রাষ্ট্রধর্ম রাখবো না, আপনারা আমাদের ভোট দিয়েন" তখন দেখি আপনার করা ৪০ শতাংশ কোথায় গিয়ে দাড়ায়। আপনি আপনাকে বলছি যদি এরুপ করতে পারে কোন দল তাহলে লিখে রাখেন ৪ শতাংশই লোক তাদের ভোট দিতে যাবে না। তখনও কি এরা সেকুলার পার্টি? আমি উপরে সুুুুক্ষ্ম একটি যুক্তি দিলাম যদি সেই যু্ক্তিতে রাষ্ট্রধর্ম বাতিল হয় তাহলে রাষ্ট্রভাষা নয় কেন??

৪| ২১ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৩১

আশমএরশাদ বলেছেন: জিয়ার হ্যাঁ না ভোটের সময় সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম ছিল না। ইসলামকে রাষ্ট্রধর্ম করেছে আরেক সেনা শাসক এরশাদ।
আপনি কি বিএনপি আওয়ামীলীগের দলীয়গঠনতন্ত্র পড়েননি। না পড়লেও সমস্যা নাই। উনাদের শাসনামলে কি উনারা ধর্মের ভিত্তিতে শরিয়া আইনে দেশ চালিয়েছেন? যদি উত্তর না হয় তাইলে তারা সেকুলার দলই। বাংলাদেশের সংবিধানে এই দেশের মালিক বলা হয়েছে এই দেশের জনগণ। কিন্তু ইসলাম বলে মালিক একমাত্র আল্লাহ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এটা যতদিন থাকবে ততদিন এই দেশ সেকুলারই থাকবে। বাংলাদেশের নাম পরিবর্তন না করে শুধু সংবিধানে নামকাওয়াস্তে এটা রেখে লাভটা কি? সংবিধান ইসলামের চেয়ে বড় কিছু নয় যে সেখানে ইসলাম বিছমিল্লা এই সব রাখতে হবে। বিছমিল্লাহ বলে একটা সেকুলার সংবিধান পড়ার দাবী কম জানা লোকেরাই করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.