নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

ভারত বাংলাদেশ বন্ধুত্ব চিরজীবী হোক

১২ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৪৭



২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডর পরবর্তী বাংলাদেশে দারুণ খাদ্য সঙ্কট দেখা দিয়েছিলো। একেবারে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলাম আমরা। চালের ভয়াবহরকম সঙ্কট দেখা দিয়েছিলো। রাতারাতি অস্বাভাবিক বেড়ে গিয়েছিলো দাম। অন্যান্য খাবারও পর্যাপ্ত ছিলো না। শাকসবজি বা অন্যান্য খাদ্য দ্রব্যের অপ্রতুলতার থেকেও, চালের সঙ্কট মারাত্মক বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়েছিলো আমাদের। ভাত না খেলে বাঁচবো কী করে! ইতোমধ্যেই চালের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গিয়েছিলো। পঞ্চাশ টাকা কেজিতে সাধারণ মুদি দোকানে চাল বিক্রি হতে দেখেছিলাম সে সময়। ২০০৭-০৮ সালের কথা বলছি। কেবল ধনী লোকেরাই ক্রয় করতে পারতো। পরিষ্কার মনে পড়ছে, কী যে শ্বাস রূদ্ধকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো দেশজুড়ে! তখন বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন পিনাক রঞ্জণ চক্রবর্তী। তার কাছে সহায়তা চাওয়া হয়। অনুরোধ করা হয়, বাংলাদেশে চাল রপ্তানির। এ সময় ভারত নামক বিশাল প্রতিবেশী রাষ্ট্রটি আরেকবার আমাদের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়। দুর্যোগ কবলিত বাংলাদেশে বিরাট পরিমাণের চাল অত্যন্ত স্বল্প মূল্যে রপ্তানি করে, এ দেশের অগণিত দরিদ্র মানুষের মুখে ভাত তুলে দিয়ে, তাদের জীবন বাঁচিয়েছিলো ভারত। হ্যা, এই তো, পরিষ্কার মনে করতে পারছি, ভ্রাম্যমান চালের ট্রাকে, চালের বস্তায় গোটা গোটা হরফে লেখা, কৃষ্ণনগর, নদীয়া, পশ্চিম বাংলা, ভারত। আমি একাত্তর দেখিনি, ২০০৭ দেখেছি। নিশ্চিত দুর্ভিক্ষের হাত থেকে এই দেশটিকে বাঁচিয়েছিলো আমাদের প্রতিবেশী বন্ধু রাষ্ট্রটি। আমি ভুলে যাইনি। আমি ভুলতে পারি না। কারণ আমার রক্ত বেইমানের রক্ত নয়, প্রতারকের রক্ত নয়, কৃতঘ্নের তো নয়ই। ভারতের কাছে আমার, আমাদের ঋণ, রক্তের ঋণ। প্রয়োজনে রক্ত দিয়ে হলেও এই ঋণের প্রতিদান দিতে পারি। ভারতের যদি দরকার হয়, তাহলে আমি স্বেচ্ছাসেবক হিসেবে তাদের পক্ষে শত্রু দেশের সঙ্গে যুদ্ধ করতেও প্রস্তুত। সেটা চিন, পাকিস্তান যেই হোক।

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২১ রাত ১০:১২

ভুয়া মফিজ বলেছেন: ভারত যেই দেশের বন্ধু, সেই দেশের শত্রুর প্রয়োজন নাই। রক্ত যদি দিতেই হয়, ব্লাড ব্যাঙ্কে দেন, কাজে লাগবে। :)

১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৪০

অর্ক বলেছেন: ধন্যবাদ মফিজ ভাই। আমি ঠিক বুঝতে পারছি না, কি বলা যেতে পারে, এর প্রতিমন্তব্যে! দুঃখিত।

শুভকামনা রইলো।

২| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১:৫৯

সৌর কলঙ্কে পর্যবসিত বলেছেন: আপনার অবজারভেশন নির্ভুল। কিন্তু পরিধি আরও বাড়াতে হবে।

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৭

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৩| ১৩ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:০৬

বিটপি বলেছেন: ভারতের দালাল কি জিনিস - আপনার এই ব্লগ না দেখলে বুঝতাম না। ২০০৭ সালে সামান্য চাল রপ্তানি (দান নয়) করেই আপনার মত কিছু সস্তা দালালের মনপ্রাণ কিনে নিয়েছে!

১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৪৪

অর্ক বলেছেন: ভাষা ভালো করে মন্তব্য করা হোক।

চালের যে সঙ্কট দেখা দিয়েছিলো, তা দান দিয়ে পূরণ করা যেতো না। দীর্ঘ দিন চালের দরকার ছিলো। মজুদের দরকার ছিলো। মানবিক সহায়তা যা করার, ভারত তা আগেই করেছিলো। চাল কি হাওয়া থেকে আসে! ওরকম দান দেয়ার পর্যায়ে ভারত নিজেও ছিলো না। তাছাড়া আপনার এরকম ভিক্ষাবৃত্তির মানসিকতাও ভীষণ দুঃখজনক। নিজের দেশকে এতো কাঙ্গাল, দেউলিয়া ভাবতে ভালো লাগে?

সামান্য সেই রপ্তানিটুকু না করলে, দেশে দুর্ভিক্ষ হতো, না খেয়ে মারা যেতো বহু দরিদ্র মানুষ। চারিদিকে হাহাকার পড়ে গিয়েছিলো। সবখানে শ্বাসরুদ্ধকর উত্তেজনা, উৎকণ্ঠা! যে পরিমাণ চালের ঘাটতি দেখা দিয়েছিলো, তা ভারত ছাড়া আর কারও পক্ষে পূরণ করা সম্ভব ছিলো না। পৃথিবীতে চাল উৎপাদনকারী দেশগুলোর মধ্যে ভারত অন্যতম প্রধান। থাইল্যান্ড ফিলিপাইনের কথা এসেছিলো। কিন্তু ওখান থেকে সে চাল আমদানি করতে গেলে, সবমিলিয়ে খরচ তিন চার গুণ বেড়ে যেতো। ভারতের সেই চাল আসার পরই চালের মূল্য আবার ৫০ টাকা থেকে ১৫ টাকায় এসেছিলো। ওরকম নাক সিটকে, তুচ্ছতাচ্ছিল্য করে আপনি যে অমানবিকতা প্রকাশ করলেন, তা যারপরনাই দুঃখজনক। আপনার মঙ্গল হোক। আশা করি ভবিষ্যতে আর যাই হোক অন্তত ভদ্র সভ্য ভাষায় মন্তব্য করবেন।

ধন্যবাদ।

৪| ১৩ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৪৯

জুল ভার্ন বলেছেন: আপনি ভারত বন্ধু হয়ে বাংলাদেশের জন্য ক্ষতির কারণ হয়েছেন। আপনি ভারত বন্ধু নন, স্রেফ ভাদা।

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৫

অর্ক বলেছেন: সরি, ব্লক করলাম। এরকম রুচিহীন হালকা মন্তব্য করা স্থুল বুদ্ধির ব্যক্তির সঙ্গে কথা বলে সময় নষ্ট করতে চাই না। বিটপী গালিগালাজ করলেও, মন্তব্যে যা হোক তার মতো একটা তর্ক দিয়েছে। কিন্তু আপনার এই নোংরা মন্তব্যে, আপনার ভাষায় আপনাকে পাদা (পাকি দালাল) বলা ছাড়া আর কিছুই করার দেখছি না! ওই স্তরে যেতে চাই না, ব্লক করার সুবিধা আছে যেখানে। আপনার মঙ্গল কামনা করছি।

ধন্যবাদ।

৫| ১৩ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:৫৮

বংগল কক বলেছেন:

৬| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:০১

বংগল কক বলেছেন:

১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:০৫

অর্ক বলেছেন: সমস্যা আছে দু’দেশের মাঝে। সীমান্ত হত্যা অন্যতম। মনে পড়ছে, বেশ ক'বছর আগে, খুব সম্ভবত কুড়িগ্রামের চিলমারী সীমান্তে বিএসএফ’র দুজন সদস্যকে বিজিবি (তৎকালীন বিডিআর) গুলি করে মেরেছিলো। ভারত চুপচাপ ভুল মেনে, লাশ নিয়ে গিয়েছিলো। সীমান্ত আইন সম্পর্কে আপনার হয়তো পরিষ্কার ধারণা নেই। ছবির বদলে অল্প কথায় লিখিত মন্তব্য পেলে বেশি ভালো লাগতো।

ধন্যবাদ।

৭| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আমাদের দেশের পাশে ভারতের মত উপকারি বন্ধু ছিল বলেই বাংলাদেশ আজ একটি সফল উন্নত রাষ্ট্র।
ভারত ও সোভিয়েট ইউনিয়নের মত বন্ধুপ্রতিম দেশ ছিল বলেই বাংলাদেশ অসভ্য বর্বর পাকিস্তানিদের কাছ থেকে দ্রুত আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র হতে পেরেছে।

আর বংগল কককে বলছি নীচের এই পরিসংখানও যুক্ত করেন।
বিএনপি-জামাত সরকার পাকিদের মাধ্যমে উলফাকে অস্ত্র/অর্থ দিয়ে ভারতের সাথে গুতোগুতির ফল।

২০০১ সালে ৯৪ জন নিহত
২০০২ সালে ১০৫ জন নিহত
২০০৩ সালে ৪৩ জন নিহত
২০০৫ সালে ১০৪ জন নিহত
২০০৬ সালে ১৪৬ জন নিহত

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৩৫

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৮| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৩০

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক হওয়া উচিৎ উইন-উইন ৫০/৫০ স্টাইলে। ভারতের স্বভাব হল বাংলাদেশের কাছ থেকে যেভাবে পারে বেশি সুবিধা আদায় করে নেওয়া।

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৪২

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৯| ১৩ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেখেন সিডর কিংবা ঘূণিঝড়ে এখন বাংলাদেশ দূর্ভিক্ষ হওয়ার মতো অবস্থায় নেই। ভারত যদি বাংলাদেশে ১ কেজি চালও রপ্তানী না করে তাহলেও বাংলাদেশে দূর্ভিক্ষ হবেনা ।

২০০৭ সালে ভারত চাল রপ্তানী করায় চাল ৫০ টাকা থেকে ১৫ টাকা হয়েছিল তখন কি আমরা ইউরোপ কিংবা আমেরিকায় ছিলাম যে ১৫ টাকা কেজি চাল দেখলাম না?!

আপনি কি ভারত থেকে বাংলাদেশী সেজে ভারতের গুনগান গাচ্ছেন নাকি "র" এর পয়সার কাছে নিজেকে বিকিয়ে দিয়েছে? বড্ড জানতে ইচ্ছে করছে।

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৮:১৯

অর্ক বলেছেন: আচ্ছা ওকে, পরেরটা, র। এখন খুশি?

শুভকামনা রইলো ভাই।

১০| ১৩ ই অক্টোবর, ২০২১ বিকাল ৫:১৪

বিটপি বলেছেন: দেশ প্রেমিক বাঙালীকে ধন্যবাদ আমার মনের কথা বলে দেয়ার জন্য। গত ৫০ বছরে ভারত আমাদের যত ক্ষতি করেছে, পূরো পশ্চিমবঙ্গ কেটে আমাদেরকে দিয়ে দিলেও তার ক্ষতিপূরণ হবেনা। আর সামান্য চাল রপ্তানি করে আমাদের দেশ থেকে অর্ক / হাসান কালবৈশাখী টাইপ দালাল পেয়ে যাওয়া খুব দুঃখজনক।

আমি নিশ্চিত এই ব্লগার কোন ভারতীয়। বাংলাদেশীরা ভারতকে কোন চোখে দেখে, তা বাংলাদেশে ভারতের সাথে কোন ক্রিকেট ম্যাচ হলেই টের পাওয়া যায়। পাকিস্তানের সাথে বাংলাদেশের খেলা হলেও ভারতীয়রা পাকিস্তান সাপোর্ট করে। এথেকে পরিষ্কার বুঝা যায়, বাংলাদেশের প্রতি ভারতীয়দের ঘৃণা কোন লেভেলে ছে।

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৮:২২

অর্ক বলেছেন: গালিগালাজ করা ছাড়া আপনার পেটের ভাত কিছুতেই হজম হবে না। মানুষের সাথে, মানুষের মাঝেই থাকতে চাই।

ধন্যবাদ। শুভকামনা রইলো।

১১| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ৮:৩৭

সোহানী বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: ভারত যেই দেশের বন্ধু, সেই দেশের শত্রুর প্রয়োজন নাই। রক্ত যদি দিতেই হয়, ব্লাড ব্যাঙ্কে দেন, কাজে লাগবে। :)

আপনার পোস্ট পড়ে আবারো আপনার লিখাগুলো পড়ার চেস্টা করলাম!!!

১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০০

অর্ক বলেছেন: জানি না, এতো উচ্চ শিক্ষিতা, জীবনে এতো কিছু অর্জন করার পরেও আপনার মধ্যে ভারত, ভারতীয়দের প্রতি অন্ধ ঘৃণা ও এ দেশের প্রধান সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি তীব্র তাচ্ছিল্যের মনোভাব কেন! বিভিন্ন লেখায় আপনার মন্তব্য দেখে এ ব্যাপারে নিশ্চিত হয়েছি।

দুদেশের মাঝে বিভিন্ন বিষয়ে মতভিন্নতা, সম্পর্কের টানাপোড়েন চলে আসলেও, (আরও বিভিন্ন প্রতিবেশী রাষ্ট্রের মাঝে আছে) দিন শেষে আমরা বিপদেআপদে একে অন্যের পাশে সর্বস্ব দিয়ে দাঁড়িয়েছি। পরষ্পর পরষ্পরের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। ২০০৮ সালের যে সময় নিয়ে লিখেছি, পরিষ্কার চোখে ভাসছে স্মৃতিগুলো। একটা বাক্যও এর মধ্যে মিথ্যে বা অতিরঞ্জিত নয়। পাকিস্তানিদের প্রতি আমার কোনওরকমের কোনও অন্ধ দ্বেষ বা ঘৃণা নেই। ওখানকার সঙ্গীত শিল্পী সালমা আগাকে খুব ভালো লাগে। উন্নত মন-মানসিকতার, ভালো মনের একজন মানুষ। আমি তাঁর দারুণ গুণমুগ্ধ একজন। প্রতিবেশী হিসেবে সালমা আগা ও সহ ব্লগার কাকু হাসানের মধ্যে একজনকে বেছে নিতে বললে, আমি বিনা কালক্ষেপণে পাকিস্তানি সালমা আগাকে নির্বাচন করবো।

ধন্যবাদ। ভালো থাকবেন।

১২| ১৭ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:০৪

বংগল কক বলেছেন: হাসান বালবৈশাখির কাছে প্রশ্ন: গুতোগুতির ফলের যেই তালিকা দিয়েছেন সেইটা কি সীমান্ত হত্যার তথ্য?

১৩| ১৮ ই অক্টোবর, ২০২১ ভোর ৬:৩৯

সোহানী বলেছেন: একদম ঠিক.... এতো উচ্চ শিক্ষা, জীবনে এতো কিছু অর্জন করার কারনেই দেশকে ভালোবাসি। এ দেশ মাটি আমাকে এতেদূর এনেছে পার্শ্ববর্তী দেশ নয়। আর নিজের দেশ ছাড়া অন্য কোন দেশের স্বেচ্ছাসেবক বলেন আর চামচা বলেন তা হবার মতো কোন ইচ্ছে নেই।

আপনার লিখায় মন্তব্য করার মতো ইচ্ছে রুচি কোনটাই নেই। তারপরও করলাম কারন যে ব্লেইম আমাকে দিচ্ছেন তার প্রমান আপনাকে দিতে হবে। আমি কোথায় "এ দেশের প্রধান সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি তীব্র তাচ্ছিল্যের মনোভাব" দেখিয়েছি তা জানান।

আপনার মতো কিছু পার্শ্ববর্তী দেশ এর স্বেচ্ছাসেবক আছে বলেই আবরার আজ শহীদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.