নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাফখাতা

কাজী আসিফুজ্জামান

Lazy, Arrogant, Selfish, Idiot!!!

কাজী আসিফুজ্জামান › বিস্তারিত পোস্টঃ

সিরিজ রিভিউঃ জেফরি-বাস্টার্ড সিরিজ (মোহাম্মদ নাজিম উদ্দিন)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:৪২

সিরিজের নামঃ জেফরি-বাস্টার্ড সিরিজ
সিরিজের ধরণঃ থ্রিলার / রহস্য উপন্যাস।
লেখকঃ মোহাম্মদ নাজিম উদ্দিন
প্রকাশনীঃ বাতিঘর প্রকাশনী
প্রকাশকালঃ ২০১০ - ২০১৫ (সর্বশেষ)
মূল্যঃ ২৫০ - ৩০০ টাকা (একেকটি)।
বইয়ের নামঃ নেমেসিস, কন্ট্রাক্ট, নেক্সাস, কনফেশন ও করাচি।

সার-সংক্ষেপঃ জেফরি বেগ একজন পুলিশ কর্মকর্তা। তার সহযোগী জামান। চমৎকার বুদ্ধি, প্রতিভা ও উদ্দিপনা নিয়ে সমাধান করে যায় একের পর এক জটিল রহস্যের। শাস্তি দেয় দুর্ধর্ষ অপরাধীদের। তবু বারবার কোন এক অজানা মন্ত্রে হেরে যায় এক রহস্যময় মানুষের কাছে। এক ভয়ংকর পেশাদার খুনীর কাছে। নাম বাস্টার্ড।
অসম্ভব সুদর্শন এই অদ্ভুত যুবকটি একজন ভয়ানক খুনী। বারবার জেফরি বেগের হাত থেকে বেরিয়ে আসে নিজের অসাধারণ বুদ্ধি খাটিয়ে।
তবুও বারাবার বিভিন্ন ঘটনার মাধ্যমে তারা মুখোমুখি হয়। যুদ্ধ চলে দুজনের। আর সেই সাথে সৃষ্টি হয় এক অসাধারণ থ্রিলার সিরিজের। যার ভেতর রয়েছে অপরাধ জগতের ছায়া, আছে জীবনের নিষ্ঠুর বাস্তবের প্রতিচ্ছবি, আছে রাজনীতির নোংরা কালো ছায়া আর তার নিচে কিছু ভালো মানুষের খারাপ হয়ে ওঠার গল্প...

পাঠ-প্রতিক্রিয়াঃ বাংলা থ্রিলার সাহিত্যের একটি মাইলফলক এই জেফরি-বাস্টার্ড সিরিজ। লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন মুলত একজন প্রকাশক হলেও লেখালেখিতে কোনভাবেই কম যান না। বাংলা ভাষাতেও যে বিশ্বমানের থ্রিলার লেখা সম্ভব তার জলজ্যান্ত প্রমান তিনি দিয়েছেন।
সিরিজের প্রত্যেকটি উপন্যাসই সুন্দর। টানটান উত্তেজনায় ভরপুর। বইয়ের শেষে চমক দিতে লেখক সিদ্ধহস্ত।

সিরিজটির প্রথম বই নেমেসিস। যার অর্থ প্রতিহিংসা। একজন জনপ্রিয় লেখকের মৃত্যু রহস্যকে কেন্দ্র করে এগিয়ে গেছে কাহিনীটি। খুব সুন্দর একটি বই। কাহিনী বিন্যাস, লেখনী... সবকিছুই চমৎকার। এমনকি শেষ পৃষ্ঠার আগে রহস্যের সমাধানও পাওয়া যায় না। দুর্ধর্ষ খুনী বাস্টার্ডের সাথে জেফরি বেগের পরিচয় এই গল্পতেই।

কন্ট্রাক্ট। সিরিজের ২য় বই। পেশাদার খুনী বাস্টার্ড একটি নতুন খুনের কন্ট্রাক্ট নেয়। কিছুদিন পর বুঝতে পারে বিরাট এক সড়যন্ত্রের জালে জড়িয়েছে সে। কিন্তু পেছনে ফেরার অবস্থা নেই। তার উপর দৃশ্যপটে হাজির হয়েছে জেফরি বেগ... রাজনীতি, অপরাধ, প্রেম সবমিলিয়ে ২য় বইটিও ১মটির মত অসাধারণ। পাঠকের চাহিদা মেটাতে সক্ষম।

তৃতীয় বইটির নাম নেক্সাস। স্কুলে নিহত হয় একজন জুনিয়র ক্লার্ক। কেস সমাধানের দায়িত্ব গিয়ে পড়ে অফিসার জেফরি বেগের উপর। এরপর শুরু হয় একের পর এক ভয়ানক ঘটনা। কেঁচো খুঁড়তে বেরিয়ে আসে সাপ... সিরিজের এই বইটি অন্যান্যদের তুলনায় সাইজে একটু মোটা। কাহিনী চমৎকার। টুইস্টে ভরা। পাঠকের জন্য অতীব সুখাদ্য।

কনফেশন। চতুর্থ বই। এটি গোটা সিরিজের সবচেয়ে সুন্দর একটি বই। লেখক এই বইয়ে তুলে ধরেছেন একজন কিশোরের ভয়ানক খুনী হওয়ার গল্প। তুলে ধরেছেন আমাদের সমাজের সেই স্তরের মানুষের গল্প যারা হাজার হাজার বছর ধরে অবহেলিত, লাঞ্চিত হয়ে আসছে। সামাজের কালো দিকের গল্প ফুটে উঠেছে এই বইতে।

করাচি। সিরিজের এখন পর্যন্ত বের হওয়া সর্বশেষ বই এটি। পেশাদার খুনী বাস্টার্ড নতুন এক কন্ট্রাক্ট নিয়ে পাড়ি দেয় পাকিস্তানে। প্রথমে টার্গেট সহজ আর মিশন কঠিন ভাবলেও চূড়ান্ত আঘাত হানার সময় বুঝতে পারলো দুনিয়া কাঁপানো একটি ঘটনার মধ্যে ঢুকে পড়েছে অযাচিতভাবে... সুন্দর একটি বই। কনসেপ্টটা ইউনিক। সমসাময়িক ঘটনাকে নিয়ে লেখা। পাঠক এখানে একজন সত্যিকারের প্রফেশনাল কিলারের কর্মকান্ড দেখতে পাবে। তার ধৈর্য, একাগ্রতা, আত্মপ্রত্যয়ের এক অসাধারণ পরিচয় পাওয়া যায় এই বইতে।

সর্বপরি, জেফরি-বাস্টার্ড সিরিজ একটি চমৎকার সিরিজ। পাঠককে গল্পের শুরু থেকে শেষ পর্যন্ত ধরে রাখতে সক্ষম।
তাছাড়া বইয়ের প্রচ্ছদ, বাঁধাই, কাগজের মান যথেষ্ঠ ভালো। দামও সাধ্যের ভেতর। সব মিলিয়ে যেকোন থ্রিলার পাঠক/পাঠিকার জন্য খুবই সুস্বাদু সুখাদ্য এই জেফরি-বাস্টার্ড সিরিজ।
সুতরাং যারা এখনো খান নি, দ্রুত খেয়ে ফেলুন। নাহলে সত্যিই খুব চমৎকার একটি খাবার মিস করবেন। :p

রেটিংঃ ৪.৫/৫

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৪৩

মোটা ফ্রেমের চশমা বলেছেন: সিরিজটা পড়বো পড়বো করেও পড়া হয়ে উঠেনি। আপনার রিভিউ পড়ে অর্ডার দিয়ে ফেলবো ভাবছি অনলাইনে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.