নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

আপনি কখন সত্যি কথা বলবেন ??

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

খ্রিষ্টের জন্মের কয়েকশো বছর আগের ঘটনা। এক চৈনিক পরিব্রাজক ভারত ভ্রমণে এসেছেন। উদ্দেশ্য বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় তক্ষশীলায় পড়াশুনা করা। তক্ষশীলার সুনাম ভারত ছেড়ে সুদুর চীনেও ছড়িয়ে পড়েছিল । পরিব্রাজক দেখা করবেন তৎকালীন বিশ্বের অন্যতম বৃহত্তম সাম্রাজ্যের রাজার প্রধানমন্ত্রীর সঙ্গে।পাঁচ লক্ষ বর্গ কি.মি র বিশাল সাম্রাজ্যের রাজা অত্যন্ত অপরিণত অনভিজ্ঞ এক যুবক , ব-কলমে রাজ্য পরিচালনা করেন রাজার প্রাজ্ঞ প্রধানমন্ত্রী। তিনি তক্ষশীলার প্রধান অধ্যাপক এবং আচার্যও বটে।

রাজকীয় প্রাসাদে বিলাস-বৈভবে নয় , প্রধানমন্ত্রী বাস করেন প্রসাদ থেকে অনেক দূরে এক অত্যন্ত সাধারণ বাসস্থানে। তাঁর কোন ভৃত্য বা পরিচারক নেই , স্ব-পাক আহার করেন। সন্ধ্যা সমাগত ,পাখিরা বাসায় ফিরে গেছে অনেক আগে। ঘরে টিম টিম করে জ্বলছে একটি তেলের প্রদীপ। মুন্ডিত মস্তক ,সুঠামদেহী প্রৌঢ় নিবিড় মনে ব্যস্ত কিছু লেখালেখিতে। অতিথি অভ্যাগত কে সাদরে সম্ভাষণ করে অনুরোধ করলেন কিছুক্ষন অপেক্ষা করতে। কথা দিলেন দ্রুত কাজ সমাপ্ত করে অতিথির প্রতি মনোযোগ দেবেন।

কাজ শেষ হলো। অপেক্ষা করানোর জন্য ক্ষমা চেয়ে অতিথির সামনে একটি কাজ করলেন। যে প্রদীপের আলোয় এতক্ষন লেখালেখি করছিলেন সেটি নিভিয়ে তিনি জ্বালালেন অন্য আরেকটি প্রদীপ।
চৈনিক পরিব্রাজক বিস্মিত হলেন।একটি প্রদীপ নিভিয়ে অন্য প্রদীপ জ্বালানো - তাঁর মনে হলো এটাই হয়তো প্রাচীন ভারতীয়দের অতিথি বরণের কোন প্রথা। যাইহোক মনের কৌতুহল চেপে রাখতে না পেরে সোজাসুজি জিজ্ঞাসাই করলেন এর কারণ।
-- না বন্ধু , এটা অতিথি বরণের কোন প্রথা নয়। আপনি যখন আমার ঘরে প্রবেশ করেন তখন আমি রাজ্য -পরিচালনা সংক্রান্ত কিছু কাজ করছিলাম। প্রদীপের তেল কেনা হয়েছিল সম্রাজ্যের কোষাগারের অর্থ থেকে। আপনি আমার ব্যক্তিগত অতিথি , আপনার সাথে আলোচনা কালে এই অন্ধকার ঘরকে আলোকিত করতে কোষাগারের অর্থে কেনা তেল অপচয় করতে পারি না। কোষাগারএর অর্থ প্রজাদের কল্যাণের জন্য । আগের প্রদীপ নিভিয়ে এই প্রদীপ জ্বালানোর কারণ এটার তেল আমার ব্যক্তিগত উপার্জিত অর্থে কেনা। সাম্রাজ্য প্রজাদের ,আমি এর অছি মাত্র।

ওই সাম্রাজ্যের রাজা ছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য এবং ওই প্রাজ্ঞ প্রবীণ ব্যক্তি তক্ষশীলার আচার্য এবং চন্দ্রগুপ্তের প্রধানমন্ত্রী চাণক্য


আপনি কখন সত্যি কথা বলবেন ??

একদিন এক পরিচিত ব্যক্তি অত্যন্ত উৎসাহ নিয়ে চাণক্যের কাছে এসে বললেন -- "মহোদয় ,একটা সত্য কথা বলবো ? আপনার অতি প্রিয় মিত্রদের ব্যাপারে কিছু বলতে চাই । আপনার জানা প্রয়োজন। শুনতে চান?"
চাণক্য : বৎস , তিষ্ট ক্ষণকাল ! তোমার সত্য কথা শোনার আগে তিনটে প্রশ্ন করবো।
--কি প্রশ্ন ?
--প্রথম প্রশ্ন : তুমি যা বলতে চাও তা কি সম্পূর্ণ ভাবে সত্য ?
--না , মানে আমি নিজে শুনিনি , অন্যদের বলতে শুনেছি।সম্পূর্ণ সত্য কিনা নিশ্চিত নই।
--আচ্ছা , দ্বিতীয় প্রশ্ন : তুমি আমার প্রিয় মিত্রদের ব্যাপারে শ্রুতিমধুর কিছু বলতে চাও?
--না, আসলে এর উল্টো , এগুলো কটু কথা।
--আচ্ছা , তাহলে মিত্রদের ব্যাপারে যা বলতে চাও তা তুমি নিশ্চিত যে এটা সম্পূর্ণ ভাবে সত্য নয় এবং এটা তাদের ব্যাপারে কটু কথা।
--হ্যাঁ ----
--এবার তৃতীয় প্রশ্ন : তা বৎস, তুমি যা জানাতে চাও সেটা জানা কি আমার পক্ষে একেবারেই ভীষণ প্রয়োজনীয় ?
-- না ভীষণ প্রয়োজনীয় কিছু নয় --জানাবার জন্যে জানানো।
---তার মানে অন্যের সম্পর্কে তুমি আমাকে কিছু জানাতে চাও যা সম্পূর্ণ ভাবে সত্য নয় , তাদের সমন্ধে শ্রুতিমধুর নয় এবং জানাটা আমার জন্য ভীষণ প্রয়োজনীয় নয়। তাহলে এটা জেনে আমার কি উদ্দেশ্য সাধিত হবে বাপু?

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


আনুমানিক কোন এলাকায় তক্ষশিলা ছিলো?

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:০৪

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "আনুমানিক কোন এলাকায় তক্ষশিলা ছিলো? "
গুগুল জানাচ্ছে : World's first university was established in Takshila As early as 700 B.C., there existed a giant University at Takshashila, located in the northwest region of Bharat (India).Taxila or Takshashila was an ancient city of Vedic Hindu and Buddhist center of learning, in what is now northwestern Pakistan. It is an important archaeological site and in 1980, was declared a UNESCO World Heritage Site.


Taxila also known as Takshashila, flourished from 600 BC to 500 AD, in the kingdom of Gandhar. 68 subjects were taught at this university and the minimum entry age, ancient texts show, was 16. At one stage, it had 10,500 students including those from Babylon, Greece, Syria, and China. Experienced masters taught the vedas, languages, grammar, philosophy, medicine, surgery, archery, politics, warfare, astronomy, accounts, commerce, documentation, music, dance and other performing arts, futurology, the occult and mystical sciences,complex mathematical calculations. The panel of masters at the university included legendary scholars like Kautilya, Panini, Jivak and Vishnu Sharma.

২| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৫

ঘাওড়া মজিদ বলেছেন: এই ব্লগে একজন মোবারক চাচা আছে।
ওর ভদ্র নিকও আছে।
আমি ওর মায়রে চোদার জন্য খুঁজতেছি।
আপনাদের সন্ধানে থাকলে জানাবেন।

৩| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৫

আহমেদ জী এস বলেছেন: বাবুরাম সাপুড়ে১ ,





..... এই প্রদীপ জ্বালানোর কারণ এটার তেল আমার ব্যক্তিগত উপার্জিত অর্থে কেনা। সাম্রাজ্য প্রজাদের ,আমি এর অছি মাত্র। প্রথম অংশে এটুকু প্রাজ্ঞতা । দুঃখটা এখানে -- এই প্রাজ্ঞতা এখন লুটে খাওয়ার যোগ্যতার সমার্থক ।

দ্বিতীয় জ্ঞানগর্ভ বক্তব্যটি জানা থাকলেও নতুন করে আবার ভালো লাগলো ।

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: " এই প্রদীপ জ্বালানোর কারণ এটার তেল আমার ব্যক্তিগত উপার্জিত অর্থে কেনা। সাম্রাজ্য প্রজাদের ,আমি এর অছি মাত্র। প্রথম অংশে এটুকু প্রাজ্ঞতা । দুঃখটা এখানে -- এই প্রাজ্ঞতা এখন লুটে খাওয়ার যোগ্যতার সমার্থক ।
দ্বিতীয় জ্ঞানগর্ভ বক্তব্যটি জানা থাকলেও নতুন করে আবার ভালো লাগলো ।"


অতীতের শাসকদের মধ্যে প্রজাদরদী এবং নিপীড়নকারী --দুই ধরনের শাসকই ছিল। কিন্তু রাজ্যের সম্পদ যে রাজার বা শাসকের ব্যক্তিগত নয় --- অর্থাৎ ট্রাস্টিশিপের বা অছি -পরিষদের ধারণা আমার জানা মতে চাণক্য তার অর্থশাস্ত্র এবং চাণক্য নীতিতে উল্লেখ করেছিলেন আজ থেকে প্রায় ২৩০০ বছর আগে। চাণক্যই বোধহয় প্রথম ব্যক্তি যিনি রাজার বর্তমানে স্কলার বা বিদ্বান কে রাজার ওপরে স্স্থান দিয়েছিলেন। তাঁর বিখ্যাত শ্লোক কি শুনেছেন ?....
বিদ্বত্ত্বং চ নৃপত্বং চ নৈব তুল্যং কদাচন।
স্বদেশে পূজ্যতে রাজা বিদ্বান সর্ব্বত্র পূজ্যতে।।
-- অর্থাৎ, বিদ্বান এবং রাজা কখনোই সমান নন, কেন-না রাজা স্বদেশে পূজ্য আর বিদ্বান সর্বত্র পূজ্য। বিদ্বানের সঙ্গে রাজার কোনো তুলনা চলে না। বিদ্বানই শ্রেষ্ট।

न च विद्या समो वन्धुर्न च व्याधिसमो रिपुः । ------there is no friend like knowledge, no enemy like desease ......

মানুষের বসবাসের জন্য উপযুক্ত দেশ কেমন হয় উচিত ?
১) धनिकः श्रोत्रियो राज नदी वैद्यस्तु पञ्चमः ।
पञ्च यत्रनविद्यन्ते तत्र वासं न कारयेत् ॥
(Wealthy people, scholars, king, river and doctor; where these five are not there, one should not live in that place. )

২) यस्मिन् देशे न सम्मानं न प्रीतिर्न च वान्धवाः ।
न च विद्यागमः कश्चित् तं देशं परिवर्ज्जयेत् ॥
(The country where people do not have respect or friends or love and where there are no scholars; one should leave that country.)

৪| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহা সত্য যুগের সেই দিনগুলো কই গেল!!!!

সে মানুষ সত্যবাদী... সুন্দর মনের... প্রকৃত মানুষ!!!

পোষ্টে ভাললাগা

+++++++++

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: অতীতে ভালো মানুষ ,মন্দ মানুষ , জ্ঞানী মানুষ ,মূর্খ মানুষ , মন্দ শাসক ,ভালো শাসক সবই ছিল--যেমন বর্তমানে আছে।

৫| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


এগুলো আনুমানিক গল্প বলেই মনে হয়; প্রাচীন ভারতের বর্ণ-্প্রথা কি এই ধরণের মনোভাবকে সাপোর্ট করে?

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৩

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: হতেও পারে গল্প ----হাজার হাজার বছরে শ্রুতি পরম্পরায় হয়তো অনেক গল্পে অনেক টুইস্ট যোগ হয়েছে। তবে চাণক্যের অর্থশাস্ত্র এবং চাণক্য নীতি রেকর্ডেড ডকুমেন্টস।

৬| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩০

ওমেরা বলেছেন: প্রথম কাহীনিটা আমি তো জানি হযরত ওমর (রা: ) এর ঘটনা । ২য় টা ও আমি অন্য লোকের জানতাম ।

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৪

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: অনেকে চাণক্যের সময়ের ঘটনা হিসাবে পড়েছে , অনেকে খলিফার কাহিনী হিসাবে পড়েছে অন্য অনেকে অন্য আরো কারও ঘটনা হিসাবে --যার যেমন পড়া ! আসল কথা হচ্ছে কাহিনীর মূলশিক্ষা কে কি ভাবে গ্রহণ করে সেটাই গুরুত্বপূর্ণ।

৭| ২৫ শে জুলাই, ২০১৭ রাত ১২:৪৩

কানিজ রিনা বলেছেন: আগেও পড়েছিলাম। দুইটাই ইসলামিক
সাহিত্যে পরেছিলাম। ধন্যবাদ।

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ভালো। আরো পড়ুন। চাণক্য বলেছেন : "বিদ্যাই মানুষের শ্রেষ্ট সৌন্দর্য ও গোপনে রক্ষিত বহুমূল্য ধন। বিদ্যা মানুষকে দেয় সুখ ও সুখ্যাতি। বিদ্যা গুরুর গুরু। প্রবাসে বিদ্যাই বন্ধু। বিদ্যা পরম দেবতা। রাজ্ সভায় বিদ্যাই সমাদৃত হয় ,ধন নয়। বিদ্যা যার নেই সে পশু তুল্য।" ----- এগুলো লিখেছিলেন আজ থেকে প্রায় ২৩০০ বছর আগে।

৮| ২৫ শে জুলাই, ২০১৭ সকাল ১০:২৬

রুহুল আমিন খান বলেছেন: খলিফা ওমরের কাহিনী আচার্য্য চাণক্যের নামে চালিয়ে দেওয়া টা চাণক্যের প্রতি অবমাননা সরূপ

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: এমনও হতে পারে যে চাণক্যের কাহিনী খলিফার নামে চালনা হয়েছিল কারণ খলিফার জন্মেরও প্রায় ১০০০ বছর আগে চাণক্যের জন্ম হয়েছিল। পানি তো শুনেছি ওপর থেকে নিচের দিকে প্রবাহিত হয় ! যাই হোক কাহিনীকে কাহিনী হিসাবেই নিন!

৯| ২৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০২

নীলপরি বলেছেন: চাণক্যের প্রথম গল্পটা আগে জানতাম । তবে উপস্থাপনা ভালো লাগলো ।

০৭ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:১৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ধন্যবাদ।

১০| ৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৪

হাসান মাহবুব বলেছেন: দ্বিতীয়টা ফেসবুকে কোথায় যেন দেখলাম। ভালো লেগেছে।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:২৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ধন্যবাদ।

১১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৪

বিজন রয় বলেছেন: জ্ঞানী পোস্ট।
++++

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৪১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ধন্যবাদ জ্ঞানী পাঠক !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.