নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

ফার্স্ট কাজিন ম্যারেজ --ইনব্রীডিং --ভাইজানই যখন জানেমন আর সিস্টার সুইটহার্ট !!

০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৬

কয়েকদিন আগে ইউটিউবে একটা ডকুমেন্টারী দেখছিলাম : ব্রিটেনের পাকিস্তানী ইমিগ্র্যান্টদের মধ্যে ফার্স্ট কাজিন ম্যারেজএর ফলে পরবর্তী প্রজন্মের ওপর জেনেটিক রোগের ভয়াবহ ফলাফল। ব্রিটেনে বসবাসকারী পাকিস্তানীদের প্রায় পঞ্চাশ শতাংশের বিয়ে হয় ফার্স্ট কাজিনএর সাথে।

আন -রিলেটেড বাবা মায়ের সন্তানদের তুলনায় ফার্স্ট কাজিন অর্থাৎ কনস্যাঙ্গুইনিয়াস (consanguineous) ম্যারেজ উদ্ভুত সন্তানদের মধ্যে রিসেসিভ জেনেটিক ডিসঅর্ডার হওয়ার সম্ভাবনা প্রায় ১০গুন বেড়ে যায়। ডকুমেন্টারী টা সেল্ফ এক্সপ্লানেটরি , এর লিঙ্ক নিচে দিলাম।

ডকুমেন্টারী দেখার আগে আসুন জানা যাক সন্তানদের ওপর ইনব্রীডিং এর কুফল :

১) লো ইন্টেলিজেন্স বা কম বুদ্ধিমত্তা এবং লার্নিং ডিস্যাবিলিটি : বাবা -মা ফার্স্ট কাজিন হলে তাদের সন্তানদের আই -কিউ (I .Q ) নন -কনস্যাঙ্গুইনিয়াস বাবা -মায়ের সন্তানদের তুলনায় গড়পড়তা ১০-১৬ পয়েন্ট কম হয়।

২) মানষিক এবং শারীরিক রোগ : বাবা -মা ফার্স্ট কাজিন হলে সন্তানের স্টিল -বার্থ হওয়ার সম্ভবনা দ্বিগুণ হয়ে যায়। অটোজমাল রিসেসিভ ডিসঅর্ডার ,সিস্টিক ফাইব্রোসিস এবং স্পাইনাল ম্যাস্কুলার এট্রোফির সম্ভবনা কয়েকগুন বেড়ে যায়। স্কিজোফ্রেনিক ডিপ্রেশন অসুখটার একটা বড় কারণ ইনব্রীডিং। ("The closer the blood relative ,the more likely was there to be schizophrenic disorder" -American Psychiatry Press 1982 .)


এখানে একটা কথা জানিয়ে রাখা ভালো ---ফার্স্ট কাজিন ম্যারেজ /কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজএর ফলে উদ্ভুত সন্তানরা বিভিন্ন জেনেটিকগত শারীরিক বা মানসিক সমস্যায় ভুগবেনই --তা কিন্তু নয় ,কিন্তু এই ধরণের রোগের সম্ভবনা কয়েকগুন্ বেড়ে যায়।

এই ধরণের ম্যারেজ যদি রিপিট হতে থাকে পরবর্তী জেনারেশন এর মধ্যে অর্থাৎ কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজএর ফলে উদ্ভুত সন্তানরা যদি আবার নিজেদের ফার্স্ট কাজিন দের বিয়ে করে , রোগভোগের সম্ভাবনা আরো অনেক অনেক বেড়ে যায়। মানে এক কথায় যত কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ রিপিট হবে , প্রজন্মের পর প্রজন্মের সাফার করার সম্ভবনা বাড়তে থাকবে। ।

ব্রিটেনের ডকুমেন্টারী এখানে দেখুন :

বিশ্বের বিভিন্ন অঞ্চলে , বিভিন্ন সম্প্রদায় , কালচার এবং ধর্মের অনুসারীদের মধ্যে এখন আর সেই ভাবে ফার্স্ট কাজিন ম্যারেজ কে উৎসাহ দেওয়া হয় না। অনেক দেশ ই এব্যাপারে আইন প্রণয়ন করেছে। আমেরিকার অনেক রাজ্যে কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ বে আইনি , আবার অনেক রাজ্যে আইনগত বাধা নেই। একই ব্যাপার ইউরোপের অনেক দেশে।

ব্যতিক্রম : মধ্য প্রাচ্যের আরব দেশগুলো এবং তাদের কালচার অনুসরণ করে চলা অন্যান্য ইসলামিক মুলুক গুলো। আরব দেশগুলোর ওপর করা এক রিসার্চ বলছে : বাহারিনের ৪৬% , ইজিপ্টের ৩৩% , ইরাকের ৬০% . জর্ডানে ৬৪% লেবাননে ৪২% , কাতারে ৫৪% , সৌদি আরবে ৬৪% এবং সিরিয়াতে ৪০% ম্যারেজ ফার্স্ট কাজিন / রক্তের সম্পর্কের মধ্যে হয়।

আরবদের কালচার মেনে চলে ভারতীয় উপমহাদেশের অধিকাংশ মুসলমান , তাই ফার্স্ট কাজিন ম্যারেজ বাদ যাবে কেন ! পাকিস্তানে ৫০ শতাংশের বেশি বিয়ে রক্তের সম্পর্কের মধ্যে হয়। শহর গুলোতে ১০-২০% হলেও রুরাল অঞ্চল গুলোতে এই ধরনের বিয়ে ৭০ শতাংশের ওপর।ভারত এবং বাংলাদেশের মুসলমানদের বিয়ের পরিসংখ্যান উল্লেখিত ছিল না। অবশ্য মনে হয় না সংখ্যাটা ওপরের পার্সেন্টেজ গুলোর থেকে খুব একটা আলাদা হবে।

এতে নাকি ধর্মের অনুমোদন আছে , মানুষের তৈরী আইন দ্বারা এটা রোধ করা যাবে না !

কোন এক পুরোনো ইউটিউব ভিডিওতে দেখছিলাম মহাজ্ঞানী এছলামিক স্কলার জাকির নায়েক এই মতামত পোষণ করছেন এবং হাজার হাজার ঈমানী যুবক করতালি বাজিয়ে তাকে সমর্থন করছে।

ব্রিটেনে পাকিস্তানী মুসলমানদের ওপর ইনব্রীডিং এর কুফল ওই ডকুমেন্টারী তে তুলে ধরা হয়েছে। বিশ্বজুড়ে শিক্ষিত মুসলিমরা এর বিরুদ্ধে আওয়াজ তুলতে পারে না , কারণ এতে ধর্মের অনুমোদন আছে।নিজেদের কমিউনিটির কাছেই তারা কাফির হয়ে যাবে। অন্যান্য ধর্মাবলম্বীরা অথবা অন্য ধর্মাবলম্বী দেশের সরকারেরা এই নিয়ে বেশি আওয়াজ ওঠায় না কারণ তাহলে তাদের ইসলামোফোব ইত্যাদি প্রভৃতি অনেক কিছু বলা হয়।

ব্রিটেন চিন্তিত কারণ মুসলমানরা সংখ্যায় সেখানে ৩-৫% , কিন্তু অসুস্থতায় ৩০% । সেখানকার NHS এর ওপর সেটা একটা বিশাল চাপ।

ইউরোপিয়ান ইউনিয়ন চিন্তিত কারণ ইউরোপের প্রায় ৫০ মিলিয়ন মুসলমান অভিবাসীর মধ্যে প্রায় ৭০-৮০ শতাংশ সোশ্যাল সিকিউরিটি বেনিফিট এবং ফ্রী হেলথ কেয়ার বেনিফিট এর ওপর নির্ভরশীল। এরা শিক্ষায় , বুদ্ধিমত্তায় অনেক পিছিয়ে থাকলেও রোগভোগে অনেক আগে।

আমেরিকা চিন্তিত ,গ্যালোপ ইনস্টিটিটের একটি সার্ভেতে উঠে এসেছে : “The majority of Muslims in USA have a lower income, are less educated and have worse jobs than the population as a whole.”

চীন ,জাপান কোরিয়া এসব নিয়ে চিন্তিত নয় কারণ সেখানে মুসলিম ইমিগ্র্যান্ট দের সংখ্যা নগন্য এবং মুসলিম নাগরিক দের সংখ্যা তেমন কিছু বেশী নয়।

১) Muslim Inbreeding: Impacts on intelligence, sanity, health and society
২) Marriage between first cousins doubles risk of birth defects, say researchers

আর ভারত , বাংলাদেশ , পাকিস্তান--- যতই হোক গরিব মুলুক -- না রোগ প্রিভেনশন করতে পারে , না ঠিক -ঠাক চিকিৎসার সুযোগ দিতে পারে। না এই সব জিনিস বন্ধ করতে পারে। বাংলাদেশ , পাকিস্তান ইসলামিক মুলুক--- ধর্মের বাইরে যেতে পারবে না ,আর ভারত সরকার করতে চাইলে ব্যাকল্যাশ হবে এবং ইসলামোফোব ঘোষিত হবে।

দক্ষিণ ভারতের এবং মহারাষ্ট্রের কিছু হিন্দু কমিউনিটির মধ্যে কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ প্রচলিত ছিল। এখনো এদের মধ্যে মাঝে মাঝে এধরনের বিয়ের কথা শোনা যায়।

বর্তমানে ভারতে হিন্দু ধর্মাবলম্বীদের ফার্স্ট কাজিন এবং রক্তের সম্পর্কের মধ্যে বিয়ে বেআইনী।

কিন্তু সময় এসেছে ভবিষৎ মানব জাতির স্বার্থে , জাতি ধর্ম দেশ নির্বিশেষে ফার্স্ট কাজিন ম্যারেজ /কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ বেআইনী ঘোষণা করা।

মন্তব্য ৪৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৮

শেরপুর মেইল বলেছেন: শেরপুরের সব খবর আপডেট পেতে ভিসিট করুন http://sherpurmail24.ne

২| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ২:২২

আবু তালেব শেখ বলেছেন: মন্তব্য নেই

৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩৭

গেম চেঞ্জার বলেছেন: en.europenews.dk

এটা নামকাওয়াস্তে একটা অনলাইন পত্রিকা যার সর্বশেষ আপডেট ২-৩ মাস আগের। এটাকে আপনি মুল রেফারেন্স হিসেবে পোস্টে ধানাই পানাই করে মুসলমানদের হেনস্থা করার চেষ্টা করেছেন। অথচ মুসলমাদের ইমিগ্রেশন নিয়ে এই ধরণের কোন কিছুই ইউরোপের কোথাও নেই।

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে মানুষ। একটা বিশেষ সম্প্রদায়ের মানুষ যদি অধিকাংশ অসুস্থ থাকেও তাহলেও আপনি তাদেরকে ফেলে দিতে পারবেন না। কারণ আমরা সবাই রক্ত মাংসের মানুষ। এত বেশি স্বার্থপর হলে মানবিক গুণ বলে আর কিছু থাকে না। অমানুষ হয়ে যেতে হয়।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ধানাই পানাই ?? একাধিক রেফারেন্স পোস্টেই দেওয়া রয়েছে। ওই ডকুমেন্টারী তে একাধিক ব্রিটিশ ডাক্তারের ইন্টারভিউ রয়েছে কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজএর কুফল নিয়ে। আসলে আপনি পোস্ট টাই ভালো করে পড়েন নাই। ইন্টারনেটে অসংখ্য এই নিয়ে রেফারেন্স আছে। মাত্র আরো কয়েকটা দিলাম।
Children Born to Cousins at Double Risk for Birth Defects

MARRYING YOUR COUSIN ? SHOCKING MARRIAGE FACTS

What Are The Risks Of Cousin Marriage For The Health?

"সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে মানুষ। একটা বিশেষ সম্প্রদায়ের মানুষ যদি অধিকাংশ অসুস্থ থাকেও তাহলেও আপনি তাদেরকে ফেলে দিতে পারবেন না। কারণ আমরা সবাই রক্ত মাংসের মানুষ। এত বেশি স্বার্থপর হলে মানবিক গুণ বলে আর কিছু থাকে না। অমানুষ হয়ে যেতে হয়।"

অপ্রাসংগিক কথাবার্তা। পোস্ট এ কি কোথাও এজাতীয় কিছু লেখা আছে ?
কোন সমস্যার সমাধান করতে হলে সমস্যা টাকে স্বীকার করতে হয়। উটের মতো বালিতে মুখ গুঁজে রাখলে অবশ্য অন্য কথা।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৬

ভাললাগে না বলেছেন: ইসলামে বলা নাই যে কাজিনকেই বিয়ে করতে হবে। এখানে মানুষকে স্বাধীনতা দাওয়া হয়েছে, ২জন ইচ্ছা করলে বিয়ের বন্ধনে আবদ্ধ হতে পারে।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: " ইসলামে বলা নাই যে কাজিনকেই বিয়ে করতে হবে। "
একদম ঠিক বলেছেন। সমস্যাটা আরবী কালচারের যেটা অধিকাংশ মুসলমান ইসলামী কালচার বলে মনে করে এবং অনুসরণ করে।

৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৪

যাযাবর চখা বলেছেন: সাপুড়ে দাদা, আপনার মুল্যবান পুষ্টখানি পড়িয়া বড় উপকৃত হইলাম। পরবর্তী পুষ্টে গো-মুত্র পানের উপকারিতা বিশদভাবে লিখিবেন, এই আমার আবেদন। প্রনাম জানিবেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "আপনার মুল্যবান পুষ্টখানি পড়িয়া বড় উপকৃত হইলাম।"
শুনে খুশী হলাম , ছোটভাই ! , বিয়ে না হয়ে থাকলে যেন খবরদার কাজিন সিস্টার কে সুইট হার্ট বানাতে যাবেন না ,ভবিষ্যাত প্রজন্ম বরবাদ হতে পারে।
"পরবর্তী পুষ্টে গো-মুত্র পানের উপকারিতা বিশদভাবে লিখিবেন"
সংক্ষেপে লিখি ? গোমূত্র হারাম , উষ্ট্রমূত্র হালাল। প্রমান চাইলে হাদীসের উদ্ধৃতি দিতে পারি।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০২

জাহিদ হাসান বলেছেন: ইসলাম তো ফাস্ট-সেকেন্ড-লাস্ট সব কাজিনকেই বিয়ে করার অনুমতি দেয় ! :(

তবে আমার কিন্তু কোন ফাস্ট কাজিন লাভার নাই, আমার ক্রাশ আছে এক সেকেন্ড কাজিনের উপরে ! ;)

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "তবে আমার কিন্তু কোন ফাস্ট কাজিন লাভার নাই, আমার ক্রাশ আছে এক সেকেন্ড কাজিনের উপরে !"
সেকেন্ড কাজিন কে বিয়ে করতে পারেন ,ফাস্ট কাজিনএর তুলনায় রিস্ক অনেক কম। তাসত্ত্বেও বিয়ের আগে দুজনের রক্ত পরীক্ষা করে নেওয়া ভালো।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০৪

এম আর তালুকদার বলেছেন: ঐশী ইসলাম ও মানব তৈরি ইসলামি কালচার এক নয়, ইসলাম কোন ব৽ক্তির কথা নয় কুরআন হাদিস দিয়ে উদ্ধৃতি দিন।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "ঐশী ইসলাম ..."
শুধু ইসলাম কেন কোন ধর্মই ঐশী নয় , সব মানব সৃষ্ট।
"কুরআন হাদিস দিয়ে উদ্ধৃতি দিন।"
কি উদ্ধৃতি দেব ?

৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১২

জাহিদ হাসান বলেছেন: আমি তাকে বিয়ে করবো না ভাই্ । সে রকম সামর্থ্য ও ক্ষমতা আমার নাই। :((

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: তাহলে আর কি ...ক্রাশ নিয়েই সন্তুষ্ট থাকুন।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১২

যাযাবর চখা বলেছেন: সংক্ষেপে লিখি ? গোমূত্র হারাম বলেন কি? জানিতাম না তো! যাক, বিশদভাবে লিখিলেন না, তবুও ধইন্যবাদ।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: ছোট ভাই ,আপনি বুদ্ধিমান ,সংক্ষেপে লেখা জিনিস বেশ তাড়াতাড়ি বুঝতে পেরেছেন!

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২১

জাহিদ হাসান বলেছেন: কিন্তু ইসলাম যে ফাস্ট কাজিনকে বিয়ের অনুমতি দেয়, এখন মুসলমানরা কি তা মানতে চাইবে? তারা ফাস্ট কাজিনকে বিয়ে করা অব্যাহত রাখবে । এক্ষেত্রে কি করনীয়?

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫০

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: অনুমতি দেওয়া মানেই ফার্স্ট কাজিনকে বিয়ে করতেই হবে তা নয়।
সময় এসেছে ভবিষৎ মানব জাতির স্বার্থে , জাতি ধর্ম দেশ নির্বিশেষে ফার্স্ট কাজিন ম্যারেজ /কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ বেআইনী ঘোষণা করা।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩৩

আমি চির-দুরন্ত বলেছেন: অনেক গেয়ানগর্ভ পুস্ট লিখিছেন। :P
লিঙ্ক ফিঙ্ক যুক্তও করিয়াছেন দেহি।

লেখা আর আপনার প্রতিমন্তব্যের ভিত্তিতে এই শারাংশে উপনীত হওয়া যায়, :P
১/ ইহা অতি উৎসাহী গোমুত্র সেবন কারীর গবেষণা লব্ধ পূস্ট
২/ লেখিবার আগে পুস্টদাতা গোমুত্র ফ্লেভারে তৈরী পতঞ্জলি টুথপেস্ট দিয়া দন্ত মাজিয়াছেন।
৩/ পুস্টদাতা সেই আবিস্কারকের বংশধর যাহারা গোমুত্রে হিরা , মনি, মুক্তার সন্ধান পাইয়াছিলেন। B-)
৪/ এবং তিনি পরিপুর্ণ রূপে গোমুত্র পানের পিনিকে আছেন। :-P

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৫

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মনে হচ্ছে আপনিও লো ইন্টেলিজেন্স বা কম বুদ্ধিমত্তা এবং লার্নিং ডিস্যাবিলিটিতে ভুগছেন। যাইহোক দুই -দিনের এই দুনিয়াদারি, ইবাদত করে কাটিয়ে দিন , তার পরে জান্নাত --সেখানে কাজিন -তাজিনের জামেলা নেই , কড়কড়ে ৭২ টা পাবেন। আমীন !

১২| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০২

আমি চির-দুরন্ত বলেছেন: জে। ৭২ টা হুর তো পামুই। কোনো একদিন।

আফনের সেই হুর দেইখা মুখদিয়া (+অন্য এক জায়গা দিয়া ) লালা ঝরবে , কিন্তু কামের কাম কিছুই হইবে না। :P



ধর্ম নিয়ে চেছড়ামি করা লোকরা মানসিক ভাবে দুর্বল হয়। আপনার সব গুলা পোস্ট দেখে সেটা প্রমান পাইলাম। আপনার কথায় কিছু মনে করলাম না।

যাই হোক , ভালো ডাক্তার দেখান। অইসব গোমুত্রের ওসুধে আপনার রোগ ছারবে না। :P



০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৩

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: " জে। ৭২ টা হুর তো পামুই। কোনো একদিন। "
নিশ্চয়ই পাবেন , আমার দোয়া রইলো, আমীন !! কিন্তু সেটা পরের জন্মে ,এজন্মে দয়া করে ফার্স্ট কাজিন সিস্টার কে সুইটহার্ট বানাবেন না। পিলিজ।

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

কাউয়ার জাত বলেছেন: অন্যেরা শুধুই গোমূত্র গোমূত্র রব তুলিতেছে। আরে ভাউ স্বমূত্র থাকিতে গোমূত্র লাগিবে কেন?
মোররাজি দেশাই স্বমূত্র পান করিয়া দেখাইয়া গিয়াছেন ইহাই আসল অমৃত।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: এই তো কাউয়ার জাত এসে গেছে ! , আপনার কথাই ভাবছিলাম ,এতক্ষন কোথায় কা কা করছিলেন ? স্ব -মূত্র হালাল ?,কোন আয়াতে আছে ? উদ্ধৃতি সহযোগে রেফারেন্স দিন।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

কলাবাগান১ বলেছেন: কিন্তু কেন জেনেটিক রোগ বেশী হয় কাজিন বিয়ে করলে তা তো লিখলেন না?? বৈজ্ঞানিক বেসিস টা না জানলে এই এই প্রথা ভাংগা খুব মুসকিল হবে

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৪৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: কিন্তু কেন জেনেটিক রোগ বেশী হয় ..... লিখতে গেলে টেকনিকাল ব্যাপার স্যাপার অনেক চলে আসবে ---hidden (recessive) alleles may become homozygous---কঠিন কঠিন জিনিস,আমার তো দাঁত ভেঙ্গে যাচ্ছে ! আপনি সহজ ভাবে লিখে দিলে আপনার অনুমতি নিয়ে এবং রেফারেন্স দিয়ে মূল পোস্টে যুক্ত করে দেব।

১৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ৯:০০

গেম চেঞ্জার বলেছেন: পাকিস্তান-বাংলাদেশ-ভারতের মুসলমানরা ফার্স্ট কাজিন বিয়ে করে মুর্খামি করছে গণহারে এটাই আপনার বক্তব্য। সেটার রেফারেন্স নামসর্বস্ব একটা অনলাইন নিউজ। আর বাকিগুলো জেনেটিক সমস্যা হবার রেফারেন্স।

জেনেটিক সমস্যা হবে এটা নিয়ে কোন সন্দেহ নাই। সন্দেহ আছে আপনার উদ্দেশ্য নিয়া। ১১ মে'র পর থেকে যেই অনলাইন পত্রিকায় কোন নিউজ নাই, সেই পত্রিকার রেফারেন্স কোন উদার পন্থী মানুষ লিখতে পারে না। সে কট্টরপন্থী বিদ্বেষী ছাড়া কেউ নয়। আপনি জামাত মৌলবাদী শক্তির অপজিট শক্তি সেটা বুঝা যায়। তবে আপনারা উভয় দলই চরমপন্থী। এইসব শুধুই অশান্তি হানাহানি ডেকে আনা ছাড়া আর কিছু হয় না। মুক্ত ও উদারভাবে ভাবতে শিখুন। সেটা কাজে লাগবে।



যাইহোক, ধন্যবাদ আপনাকে।

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: " পাকিস্তান-বাংলাদেশ-ভারতের মুসলমানরা ফার্স্ট কাজিন বিয়ে করে মুর্খামি করছে গণহারে এটাই আপনার বক্তব্য। সেটার রেফারেন্স নামসর্বস্ব একটা অনলাইন নিউজ।"

উত্তর : আরে বাব্বা আমার বক্তব্য নয় , শুধু নামসর্বস্ব একটা অনলাইন নিউজ রেফারেন্স নয় , নিন আসেন আপনাকে এক ডজন না হলেও হাফ -ডজন রেফারেন্স দেই। পড়তে থাকুন :

ONE .....
প্রথমে এনার সম্বন্ধে জানুন AHMED MUSHFIQ MOBARAK ,Professor of Economics, Yale University ,Nationality: Bangladesh and USA , লিংক :http://faculty.som.yale.edu/mushfiqmobarak/CVmobarak.pdf . আপনারই দেশের নাগরিক , বাংলাদেশী -আমেরিকান , কোন হেঁজি -পেঁজি ব্যক্তি নন , আমেরিকার বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

Causes and Consequences of Consanguinity in Bangladesh and Pakistan , এনার গবেষণা নেটে সার্চ করলেই পাবেন , দাঁড়ান একটা লিংক দিচ্ছি :http://faculty.som.yale.edu/mushfiqmobarak/ongoingprojects/bangladesh/consanguinity.html
আরো অনেক পাবেন , একটু দয়া করে সার্চ মারুন।

TWO ....

Consanguinity and Other Marriage Market Effects of a Wealth Shock in Bangladesh :http://faculty.som.yale.edu/mushfiqmobarak/papers/marriage market2.pdf

THREE ......

Why Marry A Cousin? Insights from Bangladesh
Shareen Joshi*, Sriya Iyer† and Quy Toan Do‡

http://shareenjoshi.com/wp-content/uploads/2009/08/MarriageVolumeFinalVersion_Joshi_Iyer_Do1.pdf

FOUR .......

This paper provides a preliminary report about a study that is intended to explore issues to do with
genetic disorders and genetic counselling among two UK Bangladeshi communities, in South Wales and the West Midlands, including the ways in which Islam affects how the community deals with genetic issues. I begin with some background issues to the study.


লিংক : Genetics, religion and identity among British Bangladeshis: some initial findings
Santi Rozario PhD
Senior Research Fellow, Religious and Theological Studies, Cardiff University, Wales, UK Click This Link

FIVE ....
আচ্ছা এবার পাকিস্তানে আসুন।
Cousin Marriage - 70% in Pakistan - Should it be Prohibited? : Click This Link
Six Legs? A baby boy - Umar Farooq - was born with six legs in April, 2012, in southeastern Pakistan. International press noted that the boy’s parents were cousins, a common occurrence in Pakistan, where 70% of the marriage are “consanguineous.”


SIX ......
According to a study conducted by Dr Muhammad Aslamkhan, founding head of the Department of Human Genetics at the University of Health Sciences Lahore, nearly 82.5% of parents in Pakistan are blood-relatives of first, second or third generations (and so on).
The buzz: Cousin marriages in Pakistan , লিংক :https://tribune.com.pk/story/705835/the-buzz-cousin-marriages-in-pakistan/


SEVEN ....

Marrying a cousin? Think twice!
লিংক :https://www.pakistantoday.com.pk/2012/02/21/marrying-a-cousin-think-twice/
"Apart from a 50 percent higher risk of acquiring genetic disorders, mental, physical and sexual defects are also common in cousin marriages, a common term used for consanguineous marriages in Punjab,” a research study conducted by University of Health Sciences (UHS) Human Genetics and Biotechnology Department Head Prof Dr Muhammad Aslam Khan reads.
The study focused on patterns of cultural consanguinity in Punjab.
According to the study, another factor that hardly features in the debate around cousin marriages is the weddings inside the
‘birdari’ (clan), which pose as much risk as cousin marriages.
Over 82.5 percent parents in Pakistan are first cousins, 6.8 percent are blood relatives, 6.3 percent belong to the same caste and family, and only 4.4 percent are married out of their families. "


হাঁপিয়ে গেলাম জনাব , এতো রেফারেন্স দিতে দিতে , এরপরও কি আপনি বলবেন : "পাকিস্তান-বাংলাদেশ-ভারতের মুসলমানরা ফার্স্ট কাজিন বিয়ে করে মুর্খামি করছে গণহারে এটাই আপনার বক্তব্য। সেটার রেফারেন্স নামসর্বস্ব একটা অনলাইন নিউজ।"

"জেনেটিক সমস্যা হবে এটা নিয়ে কোন সন্দেহ নাই।"
--যাক আপনি সন্দেহ করেন নি ,ভালো লাগলো !

"সন্দেহ আছে আপনার উদ্দেশ্য নিয়া। ১১ মে'র পর থেকে যেই অনলাইন পত্রিকায় কোন নিউজ নাই, সেই পত্রিকার রেফারেন্স কোন উদার পন্থী মানুষ লিখতে পারে না। সে কট্টরপন্থী বিদ্বেষী ছাড়া কেউ নয়।"

আমার উদ্দেশ্য, বিধেয় ------কট্টরপন্থী, বিদ্বেষী ----ইত্যাদি যা যা বললেন --আমি জানি এসব আপনি দিল-সে বলেন নি , বুক ভরা অভিমান থেকে বলেছেন , আমি কিছু মনে করিনি জনাব ! যদি দিল থেকে বলেই থাকেন তাহলেও বলি :Sticks and stones may break my bones but words will not hurt me !

১৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ৯:৫২

প্রশ্নবোধক (?) বলেছেন: আমরা আসলেই একটা গাধা টাইপের প্রজাতি।
ইসলামে তো আর বলা নাই যে কাজিনকেই বিয়ে করতে হবে। আর তাছাড়া মুলত ইসলামী শরিয়ার ব্যবহার হওয়া উচিত যুগ উপযোগী। যা এখনকার আলেম-ওলামারা(তথাকথিত) মানেননা।

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "ইসলামে তো আর বলা নাই যে কাজিনকেই বিয়ে করতে হবে। "
লাখ কথার এক কথা বলেছেন। আমিও তো তাই বললাম !

১৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৪

কলাবাগান১ বলেছেন: "To let cousins marry is "to play Russian roulette with genetics.""

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: এতো কঠিন ইংরিজি পড়লে আমার internal ইনজুরি হয়ে যায় জনাব ! আমাদের প্রানপ্রিয় --আ মরি বাংলা ভাষায় --এট্টু ভাব সম্প্রসারণ করে দেন পিলিজ !

১৮| ০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৯

আটলান্টিক বলেছেন: উপরে আপনি যে ধরনের রোগের কথা বললেন সেগুলো ইনসেস্ট এর জন্য হয়।

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৫

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: সাতকান্ড রামায়ণ পড়ে সীতা রামের মাসি??

Incest is sexual activity between family members or close relatives. ... Most modern societies have laws regarding incest or social restrictions on closely consanguineous marriages.

১৯| ০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৪

টারজান০০০০৭ বলেছেন:

বিজ্ঞান গবেষণা নির্ভর, গবেষণার ফলাফল প্রায়ই পরিবর্তনশীল ! ইসলাম ওহী নির্ভর, ইহার মূলনীতি পরিবর্তনশীল নয়। তাই দেখা যায় আজ যাহা গবেষণায় প্রমাণিত, কাল তাহাই প্রশ্নের সম্মুখীন ! একদা যে স্টিভেন হকিং ব্ল্যাকহোলের পক্ষে বলিতেন, তাহার কথার উপর ভিত্তি করিয়া হাজার হাজার আর্টিকেল জার্নালে প্রকাশ হইয়াছে, সংবাদপত্রের ফিচার লেখা হইয়াছে, সেই তিনিই আজ বলিতেছেন ব্ল্যাকহোল বলিয়া কিছু নাই ! যে ডাক্তাররা একদা বলিতেন , পানি যত পারো খাও , আজ বলিতেছেন 'পরিমান মত খাও '

তাই আমরা ইসলামের বিপরীতে বিজ্ঞান বা গবেষণার ফলাফলে বিশ্বাসী নহি। কারণ আমরা জানি , ইসলাম বিজ্ঞানের বিপরীত নহে , বিজ্ঞানের ঊর্ধে ! ইহার উপর ভিত্তি করিয়া আইন হইতে পারে না !

হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিসসাল্লাম যে বিষয়ের অনুমোদন দিয়াছেন, ইহাতে ক্ষতি হইতেই পারে না ! সে গবেষণা বা বিজ্ঞান যাহাই বলুক ! ইহাই সত্য !

০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মারহাবা ,মারহাবা !!!

২০| ০৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

নতুন বলেছেন: এই ছবিটা লেখায় যুক্ত করতে পারেন। তবে যদি একটু বুঝতে পারে।



একই পরিবারের সদস্যদের একই রকমে সমস্যা থাকে যেটা ইনব্রিডিংএর ফলে পরের প্রজন্মের মাঝে আক্রান্ত হবার ঝুকি অনেক বেশি।

এটা না বুঝার কিছু নাই।

০৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন:
দুটো ছবিই এখানেই বেশ লাগছে ,তাই এখানেই থাক ।ধন্যবাদ।

২১| ০৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

নতুন বলেছেন: থ্যালাসেমিয়ার রোগীর ক্ষেত্র


কিছু রোগের ক্ষেত্রে এই ঝুকি বাড়ে....তাই কাজিনদের মাঝে বিয়ে হলে ঐ সব রোগের ঝুকি কমে যায়।

২২| ০৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

আটলান্টিক বলেছেন: আপনি বলতে চাইছেন ইনসেস্ট আর কনস্যাংগুইনিয়াস একই???

০৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪০

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: গুগল করলেই জানতে পারবেন।

২৩| ১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩৮

টারজান০০০০৭ বলেছেন: 'চালুনি বলে সুই তোর পাছায় ফুটো !'

কাজিনরে বিয়া করিলে বিরাট ক্ষতি, তাই আইন করিয়া কাজিন বিয়া বন্ধ করিতে হইবে ! ইসলাম কাজিনরে বিয়ার অনুমতি দিতেছে , মুসলমানদের মধ্যে কাজিন বিবাহ ব্যাপক হওয়ার কারণে জেনেটিক সমস্যা , ইহার কারণে সাপুড়ের পয়সা দিয়া মুসলমানদের চিকিৎসা চলিতেছে বিধায় সাপুড়ে গরিব হইয়া যাইতেছে !! পাছার কাপড় থাকিতেছে না !

সনাতনধর্মীদের মধ্যে কাজিন বিবাহ নাই ! ভালো কথা ! তবে রিপোর্ট বলিতেছে , বিবাহ না থাকিলেও আকাম কুকাম বন্ধ নাই ! NDTV-এর একটি রিপোর্টে ভারতে অজাচারের একটি পরিসংখ্যান দেখানো হইয়াছে । (Click This Link). ইহাদের মধ্যে কাজিনদের দ্বারা অকামের শিকার কতজন কে জানে ! দেখা যাইতেছে বিয়া না করিলেও আকাম থামিতেছে না ! ইহা কোন আইন দ্বারা বন্ধ হইবে ?

যাহা হউক , নিজের পাছায় সহস্র ফুটোর দিকে না তাকাইয়া সুইয়ের পাছায় ফুটো কেন ইহা খোঁজা পাঁঠাদের এক পুরোন স্বভাব ! একারণে আমার পূর্বের মন্তব্য পাঁঠাদের জন্য নহে ! আমার ভালো করিয়াই জানা আছে , বরাহশাবকের কাছে কচুই ভালো লাগিবে, রতন নহে ! যাহারা রতন , তাহারা রতনই চিনিবে !

৩১ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:১৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আপনার হেদায়েত প্রাপ্তি ইত্যাদির খবর কি ? দেরি হবে মনে হচ্ছে !

২৪| ৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৬

টারজান০০০০৭ বলেছেন: বিচি ফেলানোয় ব্যাস্ত থাকায় দেরি হইতেছে বোধহয় ! ব্লগে পাঁঠার আমদানি বন্ধ হইলে চেষ্টা করিয়া দেখিব !

৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: বলি দু-দিনের এই দুনিয়াদারিতে ইবাদত -বন্দেগি বাদ দিয়ে ইহুদি -কাফেরদের আবিষ্কার করা ব্লগ -ইন্টারনেটে সময়নষ্ট করছেন ! আখিরাতে কি জবাব দেবেন ?

২৫| ৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৪

টারজান০০০০৭ বলেছেন: আসলেই তো ! সহীহ বাত কিয়া ! ছি ! ছি ! তা সাপখেলা কতদূর !

৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: কাফিরদের আখিরাত নেহি ,তাই সাপখেলাই সহিই। আপনি ওখানে গিয়ে একটা মিসড কল দিয়েন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.