নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কারো কেউ নই তো আমি , কেউ আমার নয় , কোন নাম নেইকো আমার শোন মহাশয়।।

বাবুরাম সাপুড়ে১

নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে আরেকটুকাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে

বাবুরাম সাপুড়ে১ › বিস্তারিত পোস্টঃ

আমি সেদিন স্তব্ধ হয়ে গিয়েছিলাম ...

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩২

বেশ কিছু বছর আগেকার কথা। কর্মসূত্রে আমি তখন তিন মাসের জন্য জার্মানী প্রবাসী। জার্মানীর হামবুর্গ শহর। ছবির মত সুন্দর শহর এবং শহরতলি। হামবুর্গের পাবলিক ট্রান্সপোর্ট অসাধারণ। রেল ,আন্ডারগ্রাউন্ড রেল , বাস ,ফেরী --কি নেই। সিঙ্গেল ,ডেইলি ,উইকলি --যার যেমন প্রয়োজন সব ধরণের টিকিট। ডেইলি টিকিট কিনলে সারা দিনের জন্য যে কোন পরিবহনে যত খুশি চড়া -নামা যায়।

এক উইকএন্ডের দুপুরবেলায় আমি চলেছি হামবুর্গের শহরতলিতে এক সর্দারের বাড়িতে। হামবুর্গ থেকে প্রায় ২৫-৩০ কিলোমিটার দূরে। সময়টা ছিল ডিসেম্বরের শেষ দিক। ভারতের পাগড়িবাঁধা শিখ ধর্মাবলম্বীদের সর্দার বলা হয়।শিখদের সর্দার বলা মানে তাদের প্রতি বেশ সম্মান প্রদর্শন করা হয় ,সর্দারজী বলে ডাকলে তেনারা যথেষ্ট খুশী হন।

পূর্ব পরিচয়ের সূত্রধরে সর্দারজির বাসায় আমার নিমন্ত্রণ ছিল লাঞ্চের।অন্যান্য নানান আইটেমের মধ্যে আমার কাছে সবচেয়ে লোভনীয় খাবার ছিল "সর্ষ দা শাগ আউর মাক্কাই দি রোটি "

আপনারা কেউ খেয়েছেন সর্ষে শাক দিয়ে তৈরী সর্ষ কা শাগ ? সর্ষে শাকএর পেস্ট বানিয়ে তার সাথে বিভিন্ন মশলা এবং পেঁয়াজ ,রসুন ইত্যাদি সহযোগে তৈরী হয় পাঞ্জাব প্রদেশের এই বিখ্যাত খাবার। সাথে গরমা -গরম মাক্কাইয়ের রুটি। মাক্কাই হচ্ছে ভুট্টা। ভুট্টার আটা থেকে তৈরী রুটি। শীতকালে অসাধারণ খেতে লাগে এই খাবার। আগ্রহীরা ইউটিউবে রেসিপি দেখতে পারেন।


সর্দারজীর বাসায় চব্য-চোষ্য খাওয়া এবং তারপর ঘন্টা খানেক গল্পগুজবের পর আমার বিদায় নেবার পালা। তাদেরকে ধন্যবাদ জানিয়ে আমি উঠে পড়লাম সেই দেশের অসাধারণ পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের এক অসাধারণ পাবলিক বাসে।

বাসে চড়ার পর আশেপাশে চোখমেলে দেখলাম সহযাত্রীরা প্রায় সবাই জার্মান। আমার জার্মান ভাষাজ্ঞান প্রায় শুন্যের কাছাকাছি। বার্লিনে ইংরাজি বেশ চলে কিন্তু জার্মানির অন্যান্য ছোট শহর /শহরতলি গুলোতে তাদের ভাষা না জানলে ভীষণ অসুবিধা। কারোর সাথে আলাপ জমানোর সুবিধা নেই দেখে আমি এয়ারকন্ডিশনড বাসের জানালার ধরে সিট দখল করে বাইরের অপরূপ প্রকৃতি দেখতে শুরু করলাম। বিকেলের দিক , শুনশান রাস্তা ,বাসটি তীব্র গতিতে ছুটে চলেছে। বাইরের আকাশ মেঘে ঢাকা। গুড়িগুড়ি বৃষ্টি নেমেছে ,বোঝাযাচ্ছে বাইরে তীব্র হাওয়া , তাপমাত্রা প্রায় হিমাঙ্কের কাছাকাছি।

সর্দারজীর বাসায় অতিরিক্ত আহার অথবা বাসের ভিতরে উষ্ণতার জন্য--কারণ ঠিক জানিনা ... আমার বোধহয় একটু ঝিমুনি এসে ছিল। হটাত করে খেয়াল হলো বাসটি মধ্যরাস্তায় আচমকা ব্রেক মেরে থেমে গেল। ইংরাজিতে যাকে বলে একেবারে screeching halt .

ব্যাপার কি ? সামনের রাস্তা ফাঁকা ---সবার নজর ড্রাইভারের দিকে। ড্রাইভার মহোদয় তাঁর সিটে বিদ্যমান অবস্থায় উদ্বেগ সহকারে একবার বামদিকের অন্যবার ডানদিকের রিয়ার ভিউ মিররে অত্যন্ত মনোযোগ দিয়ে কি যেন দেখার চেষ্টা করছে। তার দেখা যেন আর শেষ হয় না। এরপর হটাৎ করে বাসের ইঞ্জিন বন্ধ করে দিয়ে বাসের পাবলিক এড্রেস মাইক্রোফোনে যাত্রীদের উদ্দেশ্যে কি যেন ঘোষণা করতে থাকলো। আমি বিন্দুবিসর্গ কিছু বুঝলাম না।

হটাৎ করে দেখলাম বাসের পিছন দিকে বসে থাকা ৩-৪ জন জার্মান যুবক প্রায় দৌড়োতে দৌড়োতে সামনে গিয়ে ড্রাইভারকে ঘিরে ধরলো। আমিও কৌতূহলবসত যুবকগণের পিছনে গিয়ে দাঁড়ালাম ব্যাপারটা কি তা অনুমান করার জন্য।ড্রাইভার যুবকদের দ্বারা পরিবেষ্টিত হয়ে তাদের কি যেন বলেই চলছে আর তারা হ্যাঁ সূচক মাথা নেড়ে যাচ্ছে। কিছুক্ষন মাথা নাড়া নাড়ির পর ড্রাইভার, যুবকগণ বাসের দরজা খুলে হুদ্দার করে নেমে গেল। আমি ভাবছি কি করবো ----এদের পিছন পিছন গিয়ে দেখবো ঘটনাটা কি --না বাসেই বসে থাকবো। অন্য যাত্রীরা বাসেই বসে আছে। অধিকাংশই বয়স্ক যাত্রী। আমি ভেবে দেখলাম ড্রাইভার যখন নেমেই গেছে তখন বাস ছেড়ে চলে যাওয়ার সম্ভবনা নেই। নিচে নামলাম। ঠান্ডা ঝোড়ো হাওয়া যেন হাড় পর্যন্ত কাঁপিয়ে দিলো। দেখলাম ড্রাইভার এবং যুবকগণ বাসের পিছন দিকে মানে যেদিক থেকে বাসটি আসছে সেই দিকে হন্তদন্ত হয়ে দৌড়োতে দৌড়োতে যাচ্ছে। আমিও তাদের অনুসরণ করলাম।

প্রায় ৫০০ মিটার যাওয়ার পর দেখলাম রাস্তার ধারে ,ফুটপাতের ওপরে এক বৃদ্ধা মহিলা দু-দুটো বিশাল লাগেজ নিয়ে কোনরকমে যেন দাঁড়িয়ে আছে।চোখে মুখে উদ্বেগ এবং অসহায়তার চিহ্ন স্পষ্ট। দেখে মনে হলো বেশ অসুস্থও বটে। টিপ্ টিপ্ বৃষ্টি এবং ঠাণ্ডা ঝোড়ো হাওয়ার মধ্যে জনমানবহীন সেই রাস্তায় তেনার অবস্থা সঙ্গিন। ড্রাইভার এবং যুবকগণ সেখানে পৌঁছে শোরগোল তুলে দিলো --তাদের হাজারো প্রশ্ন। আমি যতটা বুঝলাম --বৃদ্ধা জার্মান নন , মনে হল পোলিশ অথবা ইতালিয়ান , আগের কোন একটা বাসে তিনি তাঁর গন্তব্যে যাচ্ছিলেন ,ড্রাইভারের সাথে ভাষাগত ভুলবোঝাবুঝির কারণে ভুল স্টপে নেমে পড়েন এবং দীর্ঘ সময় বৃষ্টিভেজা দুযোগপূর্ণ আবহাওয়ায় একাকী দাঁড়িয়ে আছেন।
আমি দেখলাম যুবকগণ বৃদ্ধাকে প্রায় ধরাধরি করে কোলে তুলে বাসের দিকে দৌড় লাগালো আর ড্রাইভার মহোদয় ওই বিশাল দুটো লাগেজকে অবলীলাক্রমে ঘাড়ে তুলে দৌড়াতে থাকলো।আমি ভাবভঙ্গিতে তাকে বোঝাতে চাইলাম সে যেন একটা লাগেজ আমাকে বহন করতে দেয়। কিন্তু সাড়ে ছয় ফিটের ওপর লম্বা -তাগড়া জার্মান ড্রাইভার আমার মত দুর্বল কাঠামোর বঙ্গসন্তানের প্রতি যেন করুণার চোখে চাইলো , কিছু বললো না , স্মিত হেসে আরেকটু জোরে দৌড়াতে লাগলো। তার পিছন পিছন দৌড়োতে দৌড়োতে আমার ছোটবেলায় পড়া একটা বাংলা কবিতার দুটোলাইন নিজের সম্পর্কে প্রযোজ্য হতে পারে মনে হলো : "......তৈল-ঢালা স্নিগ্ধ তনু
নিদ্রারসে ভরা,মাথায় ছোটো বহরে বড়ো বাঙালি সন্তান......!"

বাসে ওই বৃদ্ধাকে যত্ন সহকারে সিটের ওপরে শুইয়ে দেওয়া হয়েছে , যাত্রীদের কেউ একজন ব্লাঙ্কেট দিয়ে তাঁর শরীর ঢাকা দিয়েছে এবং ড্রাইভার দেখি কাউকে ফোন করছে। তার মুখে পোলজেরি ,পোলজেরি শব্দ শুনে বুঝলাম সে পুলিশে ফোন দিয়েছে। কয়েকমিনিটের মধ্যে এমবুলেন্স সহ পুলিশের গাড়ী হাজির। বৃদ্ধাকে আবার অতি যত্ন সহকারে এমবুলেন্সএ ওঠানো হলো , লাগেজগুলো ওঠানো হলো পুলিশের গাড়িতে। এমবুলেন্স ছেড়ে গেলো ,পিছন পিছন গেলো পুলিশের গাড়ি।

কিন্তু এই সব কান্ডকারখানায় প্রায় ২০-২৫ মিনিট দেরী হয়ে গেছে। বাসটির ইঞ্জিন স্টার্ট করে ড্রাইভার আবার পাবলিক এড্রেস সিস্টেমে কিছু বলতে শুরু করলো। আমি আন্দাজে যতটা বুঝলাম --সে দেরীর জন্য যাত্রীদের কাছে ক্ষমা চাইলো। তার বলা শেষ হলে আমি দেখলাম বাসের যাত্রীরা করতালি দিয়ে ড্রাইভার এবং যুবকদের অভিনন্দন জানালো। বাসটি আবার তীব্র গতিতে চলতে শুরু করলো। আমি একশো শতাংশ নিশ্চিত ছিলাম ওই এম্বুলেন্স এবং পুলিশ কর্মীরা ওই বৃদ্ধাকে যথাযথ সুস্থ করে তোলার পর তার সঠিক গন্তব্যে পৌছে দেবে।

সমস্ত ঘটনাটা সমাপ্ত হওয়ার পর আমার মগজে কিছু ভাবনার উদয় হলো :
এই মধ্য বয়সী জার্মান ড্রাইভার নিশ্চয়ই এক বেতনভূক কর্মচারী। ওই যুবকরা নিতান্তই তরুণ ২০-২২ বছরের মধ্যে হবে। এক শীতের বিকেলে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাস থেকে নেমে এক অসহায় ভিনদেশী বৃদ্ধাকে সাহায্য করা ,তার ভারী দুটো লাগেজ কে ঘাড়ে করে বয়ে আনা , এম্বুলেন্স , পুলিশের সাহায্য প্রার্থনা করা এবং এতো কিছুর পরে বাসযাত্রীদের কাছে দেরি হওয়ার জন্য আন্তরিক ভাবে ক্ষমা চাওয়া নিশ্চয় তার জব ডেসক্রিপশনের মধ্যে পড়ে না।আর ওই যাত্রী যুবকরা যে ভাবে ড্রাইভারের কথা মেনে বাসের কমফোর্ট ছেড়ে ওই বৃদ্ধা কে কোলে তুলে নিয়ে এলো --আমি স্তব্ধ হয়ে ভাবছিলাম .....
আমার মনে হয়েছিল মানবিকতাই মানুষের সবচেয়ে বড় গুন এবং ধর্ম হওয়া উচিত ..... মানবিকতাই মনুষত্ব বিচারের একমাত্র মানদণ্ড হওয়া উচিত।
আমার মনে হয়েছিল মানুষের স্রষ্টা যদি কেউ থেকেও থাকেন তাহলে তাঁর মনোনীত ধর্ম হলো মানবিকতা .....এর কিছুটা ঝলক আমি কিছুক্ষণ আগে দেখেছিলাম । এই ধর্মে মানুষে মানুষে কোন ভেদাভেদ নেই ,দেশ কালের সীমা নেই , আমরা -তোমরা নেই ,স্রষ্টা কে খুশী করে কোন পুরস্কারের প্রত্যাশা নেই।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৪

শায়মা বলেছেন: ভাইয়া।
ঘটনাটি যেমনই সুন্দর তেমনি সুন্দর লেখার বর্ণনাটাও।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: সুন্দর কমেন্টের জন্য সুন্দর একটা ধন্যবাদ !

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


ভালো লেখা; ওরা জার্মান

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আমি একটা কথা মাঝে মাঝে ভাবি যে ইউরোপিয়ানরা দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত নিজেদের মধ্যে কুকুরের মতো কামড়াকামড়ি করতো পরে কি জাদু মন্ত্র বলে তারা মানবিক এবং উদার হয়ে গেলো।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

আটলান্টিক বলেছেন: আমিও আজ স্তদ্ধ হয়ে গেলাম....

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মানবিকতায় স্তব্ধ ?

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইহুদি-নাসারারাও ভালো হয়?

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মানুষ সৃষ্ট ধর্মগুলো ভেদাভেদ বাড়িয়েছে।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব ঘটনা পুরো বিশ্বেই হর হামেশা হয়ে থাকে। মানবতা এখনো মরে যায়নি...

০১ লা জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৫

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "মানবতা এখনো মরে যায়নি..."
ঠিকই বলেছেন ! মনুষ্যসৃষ্ট ধর্মগুলোর একদিন নিশ্চয়ই এন্তেকাল হবে ইনশাআল্লাহ। সৃষ্টিকর্তার একমাত্র নাজিলকৃত ধর্ম মানবতা। বাকী সব মুনাফেকী , মুরতাদি এবং হারাম। বর্জন করুন।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৩:০৭

জগতারন বলেছেন:
অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইহুদি-নাসারারাও ভালো হয়?

জার্মানদের মতো হারামী জাতি সারা ইউরোপ জুরে বিরল। শতকরা ৬০ থকে ৮০ ভাগ সন্তানরা যানে না ওদের প্রকৃত বাবা কে কিন্তু মাকে সবাই জানে। অর্থাৎ জার্মানদের শতকরা ৬০ থকে ৮০ ভাগ সন্তানরা হারামী সন্তান। যে কোন সময় ল্যাংটা হোওয়া ওদের কাছে কিছুনা আর যে কাউরো সাথে যৌন কাজ কাজ করা সে তো এক খেলার খেলনা, এতে কাওর কোন মর্ম যাতনার কোন বালাই নেই।

পশ্চিমাদের গুনোগান গাবেন গান; কিন্তু অন্ধ হয়ে না। আমি ব্যাক্তিগতভাবে গত ৩৫ বছর যাবত পশ্চিমা দেশে প্রবাস জীবন যাপবন করছি। এই পশ্চিমা দেশেই পড়াশুনা চাকুরী করেছি।
কিন্তু ইসলাম যে সভ্যতা এনেছিল এবং মানুষদের মনে যে সরল ও আন্তরীক প্রশান্তি এনেছিল তার তুলনা কি ইউরোপে আছে?
পশ্চিমাদের খেয়ে পড়ে যারা পশ্চিমাদের বন্দনায় দিন কাটান -এ নিয়ে একজন ব্লগার (মাহিরাহি) আজকে একটি পোষ্ট দিয়েছন। সেই পোষ্টের দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

০১ লা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "আমি ব্যাক্তিগতভাবে গত ৩৫ বছর যাবত পশ্চিমা দেশে প্রবাস জীবন যাপবন করছি। এই পশ্চিমা দেশেই পড়াশুনা চাকুরী করেছি।
----
কিন্তু ইসলাম যে সভ্যতা এনেছিল এবং মানুষদের মনে যে সরল ও আন্তরীক প্রশান্তি এনেছিল তার তুলনা কি ইউরোপে আছে?"

ইসলাম যে সভ্যতা এনেছিল এবং মানুষদের মনে যে সরল ও আন্তরীক প্রশান্তি এনেছিল তার তুলনা ইউরোপে মোটেও নেই। আমি দোয়া করি আপনি ঐসব কাফির ,হারামি দের দেশ ছেড়ে কোনো ইসলামি মুলকে এসে বসবাস করবেন ইনশাল্লা।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৭

সোহানী বলেছেন: অনেক ভালো লাগলো এ শেয়ারিং। আমি যেহেতু দেশের বাইরে থাকি তাই আমার জন্য নিত্য ঘটনা।

ওও বাই দা ওয়ে, আমি হামবুর্গে গেছিলাম তবে স্বল্প সময়ের জন্য বেড়াতে ২০১৪ এ। হাঁ, জার্মান যেয়ে ভাষাগত সমস্যায় পড়েছিলাম। ভাগ্যিস ছোট ভাই এর মেয়ে ছিল যে আমার ভাই বা তার বউ থেকে এক্সপার্ট জার্মাান ভাষায়........হাহাহাহাহা

জগতারন ও অনিকেত বৈরাগী তূর্য্য কে বলছি, মানুষ কেমন হবে বা কেমন বিহেব করবে তার অনেকাংশে নির্ভর করে আপনি কেমন বিহেব করছেন তার উপর। আমি জার্মান অর্গানাইজেশানে কাজ করেছিলাম দীর্ঘ সময়। আমার মতে ওদের মতো সিনসিয়ার এবং ভদ্র খুব কমই পেয়েছি। আরেকদিন নিয়ে আসবো ওদের গল্প।

ভালো থাকুন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:০৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ। ভাষাগত সমস্যা ,বিশেষ করে জার্মানীর ছোট শহরগুলোতে , একটা সমস্যা বটে।
কর্ম সূত্রে অনেক জার্মানের সাথে ভারতে এবং বিদেশে যোগাযোগ হয়েছে বা হয়। কর্ম ক্ষেত্রে এদের দক্ষতা ,সময়ানুবর্তিতা এবং মানসিক উদারতা আমাকে মুগ্ধ করে।
আমাদের ভারতীয় উপমহাদেশের লোকজনদের ওদের থেকে অনেক কিছু শেখার আছে।

৮| ১৬ ই জুন, ২০১৮ রাত ১০:৪৩

খায়রুল আহসান বলেছেন: ভাল লাগলো আপনার এ গল্পটা। শেয়ার করার জন্য ধন্যবাদ।
বিপন্ন মানুষের সাহায্যার্থে এগিয়ে আসাটা মানবিকতার একটা বড় পরিচয়।

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.