নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

এক সাইকোপ্যাথের সাইকোগিরি!!!

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৬



আচ্ছা........আমরা এই যে ''সাইকোপ্যাথ'' শব্দটা ব্যবহার করি, এর আসলে মানেটা কি? অর্থাৎ আমি বলতে চাচ্ছি, এর সংজ্ঞা কি?

অক্সফোর্ডের ল্যাঙ্গুয়েজ ডিকশনারী অনুযায়ী, সাইকোপ্যাথ সেই ব্যক্তি যে কিনা অস্বাভাবিক বা হিংসাত্মক সামাজিক আচরণসহ দীর্ঘস্থায়ী মানসিক ব্যাধিতে ভুগছে। আরও বলা আছে, আত্মকেন্দ্রিক এবং অসামাজিক ব্যক্তিত্বের অধিকারী একজন মানুষ..........কর্মের জন্য অনুশোচনার অভাব, অন্যদের প্রতি সহানুভূতির অভাব এবং প্রায়শই লাগামছাড়া কার্যকলাপ যার প্রধান বৈশিষ্ট্য।

আমি আসলে সাইকোপ্যাথের উপরে কোন ক্লাশ নিচ্ছি না। এই সম্পর্কে একটা প্রাথমিক ধারনা ব্লগারদেরকে দিলাম মাত্র। লেখা বড় হয়ে যাবে বলে ''সাইন এন্ড সিম্পটম''সহ আরো বিস্তারিত বিবরণ বাদ। আগ্রহীরা গুগলের সাহায্যেই সব জানতে পারবেন। প্রচুর আর্টিকেল আছে এ'বিষয়ে। তার চাইতে বরং চলেন, আমাদের ব্লগের দিকে একটু চক্ষু ফেরাই। একটা কুইজ। প্রথমেই সাইকোপ্যাথের সংজ্ঞা আর বৈশিষ্ট্য নিয়ে যে দু'চারটা কথা বললাম, সেগুলো আমাদের ব্লগের কার সাথে মিলে যায় বলেন দেখি! পার্শ্ব-অভিনেতার ভুমিকায় যেসব তৈলবাজ তারা বাদে চোখ খোলা, কান্ডজ্ঞান সম্পন্ন, বিবেকের দরওয়াজা এখনও বন্ধ হয়ে যায় নাই এবং অন্যায় আর অস্বাভাবিক আচরণ সম্পর্কে ন্যুনতম ধারনা রাখেন এমন ব্লগারগণ খুব সহজেই একে চিহ্নিত করতে পারবেন। ইয়েস......ঠিক ধরেছেন! এই ব্লগারকে সাইকোগাজী বললেও অত্যুক্তি হবে না!!

আমি সবসময়েই বলি, ব্লগ আমাদের একটা সুবৃহৎ পরিবার। এই পরিবারের সদস্যদের সাথে, তথা ব্লগারদের সাথে আমরা খোলা মনে আমাদের সুখ-দুঃখ শেয়ার করি, হাল্কা হই; যেটা আমরা আমাদের প্রত্যেকের নিজস্ব পরিবারের সদস্যদের সাথে অহরহই করে থাকি। স্থান-কাল-পাত্র-বিষয়কে অবজ্ঞাকারী এই ব্লগার যে কোনও পোষ্টে হাজির হয়ে অপ্রাসঙ্গিক মন্তব্য, ব্যক্তি আক্রমণ বা সাইকোগিরি করতে এতটুকু কার্পন্য করে না। এটাকে সে পৈশাচিক আনন্দ লাভ করার একটা মাধ্যম হিসাবে ব্যবহার করে। সেই মন্তব্যে কে আহত হলো কিংবা নিহত, তাতে তার কিছুই যায় আসে না। উহা তার বিকৃত আনন্দ ভোগ করতে পারলেই খুশী। উদাহরণের কোন অভাব নাই। আমার কাছে অসংখ্য স্ক্রীণশট আছে, তবে সেসব দেখিয়ে পোষ্টকে লম্বা করার কোন মানে নাই। বরং যেই কারনে আমার এই পোষ্টের অবতারণা, সেটাতে সরাসরি চলে আসি।

গত বছরের অক্টোবরে আমার আম্মা ইন্তেকাল করেন। আমি আমার মনের যন্ত্রণা লাঘবের জন্য একটা পোষ্ট দেই। তাতে এই সাইকোর মন্তব্য দেখেন,

এই মন্তব্যের সোজা অর্থ হলো, আম্মার চিকিৎসার জন্য যা করা দরকার ছিল, আমরা, ভাইবোনেরা তা করি নাই। বুঝতে পারছেন, কতোটা বিকৃতমস্তিস্ক এই মানুষ! এখন আমার কি করনীয় হবে, আম্মার চিকিৎসায় আমরা কি করেছি, তার বিতং বর্ণনা করা? কেউ কি করে সেই সময়ে বা আদৌ কি তার দরকার আছে? সবাই জানে বা চাইলে জেনে নিতে পারে, পারকিনসন্স বা আলঝেইমার্স, কোনটাই কিওরেবল না। আর বছরের পর বছর ধরে আমরা কি কি করেছি, আম্মার অন্যান্য শারীরিক সমস্যা বা কন্ডিশানের কারনে কি কি করা সম্ভব ছিল না; মেডিকেশান, ফিজিওথেরাপী, বিশেষজ্ঞদের নির্দেশনা কোন লেভেলের ছিল তার বর্ণনা দিয়ে কি আমাকে আরেকটা পোষ্ট দিতে হবে? মা'কে বাচানোর জন্য সন্তানরা যে কোন কিছুই করতে পারে.......ক্ষমতার বাইরে গিয়েও চেষ্টা করে। বরং বলা যায়, সর্বোচ্চ চেষ্টাটাই করে। এটা স্বতঃসিদ্ধ একটা ব্যাপার। একটা কথা বলি, কেউ অন্যভাবে নিবেন না। আমাদের পরিবারের যেই আর্থিক সামর্থ আছে, তা দিয়ে আমরা বর্তমান বিশ্বের সবচাইতে উন্নত চিকিৎসাই এভেইল করতে পারি। সেখানে লন্ডন-আমেরিকা কোন বিষয়? একসময়ে কিছু গেরাইম্যা অশিক্ষিত মানুষের ধারনা ছিল, যে কোনও সমস্যায় ঢাকায় যেতে পারলেই সমাধান অবশ্যম্ভাবী! এই সময়েও তেমনি কিছু আদেখলা মানুষের অভাব নাই। উহারা ভাবে, লন্ডন-আমেরিকা মানেই সব সমস্যার সমাধান! ইহার আসল উদ্দেশ্য ছিল আমাকে কথা দিয়ে আঘাত করে যন্ত্রণা আরো বাড়ানো। সাইকো বলে কথা, তাই না!!!

আমার উত্তর দেয়ার পরেও সাইকোর আবার আগমন। এবার ভিন্ন আঙ্গিকে।

অর্থাৎ সোজা বাংলায়, আমার বোন একটা স্বার্থপর। কাজের সময়ে আম্মাকে ব্যবহার করেছে, আর যখন প্রয়োজন ছিল (সাইকোর বক্তব্য অনুযায়ী), তখন আমেরিকায় তার কাছে নেয় নাই। এর বিস্তারিত ব্যাখ্যা দেয়ার কোন মানে হয়? ঠিক কোন লেভেলের ইডিয়েট হলে কেউ এমন কথা বলতে পারে, ভাবতে পারেন? খুব সত্যি করে যদি বলি, এমন বদ চরিত্রের মানুষের কথা সিনেমায় দেখেছি, বইয়ে পড়েছি......কিন্তু নিজস্ব অভিজ্ঞতা এই প্রথম, তাও আবার আমাদের এই প্রিয় প্ল্যাটফর্মে!!

আসলে সেই সময়ে এটা নিয়ে বাহাস করার মতো মন-মানসিকতাও আমার ছিল না। ভেবেছি যাকগে, সাইকো তার সাইকোগিরি করুক, ডাষ্টবিনে গিয়ে মরুক.........আমি ইগনোর করি। কিন্তু না, আমার এই ইগনোরকে সে দূর্বলতা ভেবে নিয়েছে। আমার সর্বশেষ পোষ্ট, যেটা দেশে যাওয়া-আসার সময়ে তোলা কিছু ছবি নিয়ে একটা ছবিব্লগ, সেখানে আবার ইহার নোংরা চরিত্রের প্রদর্শণ দেখেন,

অর্থাৎ আম্মার পরলোকগমন আর তার পরবর্তী আমার মানসিক অবস্থা মিথ্যা হওয়ার চান্স আছে!? প্রিয় ব্লগারদের কাছে আমার প্রশ্ন, দুনিয়ার কোন সন্তান তার মায়ের ইন্তেকাল আর সেই সংশ্লিষ্ট রিপারকেশান নিয়ে মিথ্যা বলতে পারে? আমার তো মাথায় আসে না..........আসলেই না!!!

ব্লগে ব্যক্তি আক্রমণ এখন পারিবারিক আক্রমণে রুপ নিয়েছে। কি অভাবনীয় উত্তোরণ!!! এই সাইকোপ্যাথের নোংরামি স্থায়ীভাবে বন্ধ করা কি আসলেই খুব কঠিন?

কোন পরিবারে এই ধরনের মানসিকতা-সম্পন্ন সদস্যকে চিকিৎসা করে ভালো করার চেষ্টা করা হয়; তবে ব্লগে তো আর সেটা সম্ভব না! কিছু প্রক্রিয়ার মাধ্যমে (যেমন, কমেন্ট ব্যান, প্রথম পাতার এক্সেস বন্ধ করা কিংবা সুলেমানী ব্যান ইত্যাদি) চেষ্টা করা হয়ে থাকে বটে, তবে একজন সাইকোপ্যাথের জন্য সেসব যথেষ্ট না। আপনারা সেই পাগলের গুলতি দিয়ে জানালার কাচ ভাঙ্গার গল্পটা নিশ্চয়ই জানেন! উহার হয়েছে সেই দশা। আগে ব্যান করলে সে বলতো, আমি এখন থেকে ব্লগের নীতিমালা মেনে চলবো। যখন দেখলো, ব্যানে তেমন একটা সমস্যা হয় না, তখন বলা শুরু করলো, আমি আমার ব্লগিং স্টাইল পরিবর্তন করবো না। আর এখন নতুন নিকে সে ক্রমাগত বলে চলেছে, তার আগের নিক অন্যায়ভাবে ব্যান করা হয়েছে, ব্লগ টিম ভুল সিদ্ধান্ত নিয়েছে, ব্লগ টিম তার অধিকার খর্ব করেছে........ইত্যাদি ইত্যাদি যতোসব আবর্জনা!!

আমাদের দেশে সরকারী পর্যায়ে একটা অদ্ভুত নিয়ম চালু আছে। কোন কর্মকর্তা-কর্মচারী অপরাধ করলে তাকে বদলী করে দেয়া হয় শাস্তি হিসাবে। ভাবখানা এমন, নতুন জায়গাতে গেলে সে সাধু হয়ে যাবে। কিন্তু বাস্তবে তা ঘটে না। নতুন জায়গায় সে নতুন উদ্যোমে তার শয়তানী শুরু করে। আসলে চরিত্রই যার খারাপ, তাকে দুধ দিয়ে গোসল করালেও সে দুর্গন্ধ ছড়াবেই। ব্লগে তেমনটাই দেখতে পাচ্ছি।

নিক বদলালেই কি বদ-চরিত্র বদলায়? আমাদের চোখের সামনেই কি যথেষ্ট প্রমাণ নাই? ব্লগে কি দূষিত ব্যক্তি-চরিত্রকে ব্যান করা হয়? নাকি নিককে? এটাই মডারেশান টিমের কাছে আমার বিনীত জিজ্ঞাসা।


ছবি সূত্র।

মন্তব্য ৭৮ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫০

আরইউ বলেছেন:


আমি এই ব্লগ বুলি আর তার সাগরেদ চোরার বিষয়ে অনেক বলেছি/লিখেছি কিন্তু এক পর্যায়ে মনে হয়েছে ব্লগ কতৃপক্ষের এই আবর্জনাগুলোর প্রতি বিশেষ দয়া* আছে। তাই বলা বাদ দিয়েছি।

*কতৃপক্ষ নিজেরাই ক্যাটাগরিকালি স্বীকার করেছে ব্লগ বুলিকে (আগের নিকে) অন্যাদের চেয়ে বেশি সুবিধা ও ছাড় দেয়া হয়েছে (গুরু পাপে লঘু দন্ড, ফর এক্সাম্পল)। সাগরেদ চোরার চুরি ধরিয়ে দেয়া হলেও কতৃপক্ষ সেই চোরাই লেখার বিরুদ্ধে কোন ব্যাবস্থা নেয়নি। চোরাই লেখা নির্বাচিত পাতায় শোভাও পেয়েছে।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৭

ভুয়া মফিজ বলেছেন: গত ছয় মাস আমি অনেকটাই অনিয়মিত ছিলাম ব্লগে। এখনও ঠিক নিয়মিত হয়ে উঠতে পারি নাই। অনেক কিছুই আমার জানা নাই। আপনার অভিযোগ তো গুরুতর!!

ব্লগ টিমের একশানে যাওয়ার গতি কিছুটা ধীর, তবে দিনশেষে নেয়া হয়। এর কারন আমি অনুমান করতে পারি, তবে অনুমান করে কিছু বলা ঠিক না।

আসলে ব্লগের পরিবেশ ঠিক থাকলে অনেক সমস্যার সমাধান আপনা-আপনিই হয়ে যায়। পরিবেশ বিঘ্নকারীদেরকে কোন রকমের সুযোগ দেয়া চিরতরে বন্ধ করা দরকার।

২| ০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫২

আরইউ বলেছেন:


আপনার মা‘এর জন্য দোয়া রইলো।

০৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৩| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: কী আর বলবো! কখন কী বলতে হয় এসবও যদি শিখাতে হয় বুদ্ধিমান ব্লগারকে। উনি সবসময়ই মানুষের দুর্বল জায়গায় আঘাত করে কথা বলেন।

আল্লাহ্ আপনার আম্মাকে জান্নাতে ঠাঁই দিন

রাব্বির হাম হুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১২

ভুয়া মফিজ বলেছেন: বেশী বুদ্ধি ঘচর-মচর বলে একটা কথা আছে। বুদ্ধি ভালো কাজে লাগানো উচিত। কু-কাজে লাগালে সেই বুদ্ধির কোন দাম নাই। তাছাড়া বুদ্ধি আসলেই কতোটুকু আছে, তাতেও আমার সন্দেহ আছে।

উনি সবসময়ই মানুষের দুর্বল জায়গায় আঘাত করে কথা বলেন। এটাই সাইকোগিরি!!!

আল্লাহ্ আপনার আম্মাকে জান্নাতে ঠাঁই দিন আমীন।

৪| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০৪

আরইউ বলেছেন:


ড্রাফট থেকে দু‘টো পোস্ট ফিরিয়ে আনলাম!

ব্লগ বুলিঃ Click This Link
সাগরেদ চোরাঃ Click This Link

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৪

ভুয়া মফিজ বলেছেন: আপাততঃ রাখেন, আবার ড্রাফটে দিয়েন না। কর্মক্ষেত্রে যাওয়ার দৌড়াদৌড়ি শুরু হবে একটু পরেই। সময় করে আপনার লিঙ্কগুলো দেখতে হবে। ওগুলোর জন্য আপাততঃ ধন্যবাদ দিলাম।

৫| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৫

অর্ক বলেছেন: লেখাটা পড়লাম মফিজ ভাই, ভদ্রলোকের নিশ্চিতরূপে বাড়াবাড়ি হয়েছে। আপনার সে লেখায় আমারও একটি মন্তব্য ছিলো। কারও মায়ের মৃত্যুর মতো নাজুক, সংবেদনশীল একটি বিষয় নিয়ে সেই ব্যক্তির পরিবারের সদস্যদের টেনে, এ ধরনের কি বলবো অত্যন্ত নিম্ন রুচির অসৌজন্যমূলক আক্রমণাত্মক নোংরা মন্তব্য আসলে আমার জন্য সমালোচনারও উর্দ্ধে। এগুলো অশ্লীল, নোংরা, এগুলো পাশবিক, পৈশাচিক। খুব সম্ভবত আপনার সঙ্গে আগে থেকে তার সম্পর্ক খারাপ চলে আসছে ব্লগে। তাই আপনার পোস্ট পেয়ে উঠেপড়ে লেগেছিলো যে, কীভাবে মন্তব্যের বাহাদুরি দেখিয়ে আপনাকে হেনস্তা করা যায়। যা বাস্তবিক অর্থে হাস্যকার ও এটা তার মানসিক স্বাস্থ্যের অসুস্থতার পরিচয় দিচ্ছে।

যাই হোক এসব নিয়ে সময় নষ্ট না করে তাকে ইগনোর করুন, নাহলে ব্লক করে দিন। এরকম পোস্ট লিখে সুবিধা কিছু হবে না। হলে অনেক আগেই হতে পারতো।

যাই হোক দোষগুণ নিয়েই মানুষ। এরকম ভুলভ্রান্তি হয়ে যায় অনেকসময়। কাওকে ভালো না লাগলে সেটা প্রকাশের বাড়াবাড়ি থাকে আমাদের। তেমনি ভালো লাগার ক্ষেত্রেও। কিন্তু এই সামান্য বুদ্ধিটুকু সবার থাকা উচিত যে, কী নিয়ে রঙ্গতামাশা বা আক্রমণ করছি সেই ব্যক্তিকে, তার মায়ের মৃত্যু, তার পরিবারের সদস্যদের অপ্রয়োজনে টেনে এনে! আমি সত্যি হতাশ!

ভালো থাকবেন। শুভেচ্ছা থাকলো। আপনার মা’র জন্য আমার প্রার্থনা থাকলো। লেখাটা বেশ মনে আছে। খুবই শীতল হয়েছিলাম পড়ে। ভাষাহীন হয়ে পড়েছিলাম কিছুক্ষণের জন্য। কি বলা যেতে পারে মন্তব্যে!

চাঁদগাজী ভাই যদি আমার এ মন্তব্য পড়েন, তবে বলবো, নিজেকে সংশোধনের চেষ্টা করুন। সম্ভব হলে, মফিজ ভাইয়ের কাছে আপনার ভুলের জন্য নিঃশর্ত ক্ষমা চেয়ে অনুতপ্ত হোন। আমি হলে তাই করতাম। প্রকাশ্যে ক্ষমা চেয়ে অনুতপ্ত হতাম যে মফিজ ভাই, আপনার প্রতি আমার আগের কিছু ঘটনার জন্য আক্রোশ ছিলো সেটা মেটাতে গিয়ে ওই বিশেষ পোস্টে ক্ষমার অযোগ্য কিছু ভুল বলে বসি মন্তব্যে। আমাকে নিজগুণে ক্ষমা করে দিবেন।

শুভেচ্ছা উভয়ের জন্য। সবার কল্যাণ হোক। সবাই ভালো থাক, সুখে থাক।

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: প্রথমেই আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনাকে একটু বিস্তারিত বলি। ব্লগে আমার সাথে তার, অন্ততঃ আমার দিক থেকে শুরুতে কোন লাগালাগি ছিল না। ওটা তার দিক থেকে ছিল একতরফা। আমার অপরাধ দু'টা।

প্রথমতঃ নতুন ব্লগার হিসাবে আমার প্রতিটা পোষ্টে যেয়ে সে তার চিরাচরিত নিয়মে উত্যক্ত করার চেষ্টা করতো। এ'ধরনের ফালতু, শস্তা ধরনের লোককে জমা-খরচ দেয়া আমার স্বভাবে নাই; কাজেই স্বাভাবিকভাবে আমার প্রতিক্রিয়া তার পছন্দ হতো না।

দ্বিতীয়তঃ আমি তার পোষ্টে যেয়ে তৈলাক্ত মন্তব্য করতাম না। ইন ফ্যাক্ট, এখনও করি না। বুঝতেই পারছেন, ''কি হনুরে'' ভাব ধরা একজন অপদার্থের জন্য এটা হজম করা বেশ কঠিন।

একে আমি সময়ে সময়ে ইগনোর তো অবশ্যই করি। কিন্তু মানুষ তো.........মাঝে মাঝে আমার পক্ষে সম্ভব হয়ে ওঠে না। ব্লক আমি কাউকেই করি না। আর একে ব্লক করলেও খুব একটা লাভ নাই। অন্য পোষ্টে গিয়ে আবোল-তাবোল বলে। কোন সুবিধার জন্য এই পোষ্ট না আসলে। এর চেহারা মাঝে মধ্যে উন্মোচনের দরকার পরে। আর ব্লগের পরিবেশ রক্ষা করা যাদের দায়িত্ব, তাদের বক্তব্যও জানার সুযোগ হয় কিছুটা।

এরকম ভুলভ্রান্তি হয়ে যায় অনেকসময়। এসবকে ভুল বলে এড়িয়ে যাওয়ার কোন উপায় নাই। এগুলো হলো, ইচ্ছাকৃত ইতরামী!!

আপনাকে আবারও ধন্যবাদ আর অনেক অনেক শুভেচ্ছা।

৬| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৯

মোস্তফা সোহেল বলেছেন: আপনার মায়ের জন্য দোয়া রইল।
ব্লগটা গুটি কতক মানুষের জন্য বাজে হয়ে যাচ্ছে দিন দিন।মডারেটররা আশা করি দ্রুত পদক্ষেপ নিবেন।

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: আম্মার জন্য দোয়া করার জন্য ধন্যবাদ। মহান আল্লাহ আপনার দোয়া কবুল করুন। আমীন।

আগাছা গুটিকতকই থাকে, তবে এরা তাদের যোগ্যতাবলে আশেপাশের ভালো গাছ-পালাকেও ঠিকমতো বেড়ে উঠতে দেয় না।

৭| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: মহান আল্লাহপাকের নিকট আপনার আম্মার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

সাথে সাথে মহান আল্লাহপাকের নিকট চাওয়া উনার প্রতি রহমত করুন কবরে-হাশরে- শেষ বিচারের দিন - পুলসেরাতে সবশেষে আপনার আম্মাকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন ।

আর বাকী ব্যাপারে এতটুকুই বলব, আমাদের সবারই মাত্রা (সীমারেখা) মেনে চলা উচিত এবং এমন ভাবে কাউকে কিছু বলা উচিত নয় যাতে কেউ মানষিক ভাবে আহত হয়। যে বা যারা এ জাতীয় কাজ করে তাদের জন্য শুধুই করুণা।

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩২

ভুয়া মফিজ বলেছেন: মহান রাব্বুল আলামীন আপনার দোয়া কবুল করুন। আমীন।

সীমা লঙ্ঘনকারীকে কেউ-ই পছন্দ করে না। এমনকি আমাদের ইসলাম ধর্মেও সীমা লঙ্ঘনকারীদেরকে কঠোর বার্তা দেয়া হয়েছে। তারপরেও একটা প্রচলিত কথা আছে না........চোরা না শোনে ধর্মের কাহিনী!!! এ'ক্ষেত্রে একমাত্র উপায় হলো, চোরকে চিরতরে খোয়াড়ে ভরা। আর কোন অপশান নাই।

৮| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৭

অপু তানভীর বলেছেন: তারপর উক্ত পোস্টে যখন এই মন্তব্য দেখলাম সত্যিই বলতে মুখ দিয়ে এমন তীব্র একটা গালী দিয়ে ইচ্ছে হয়েছিলো, সেদিন হয়তো প্রথমবারের মত দিয়েও দিতাম, আপনার পোস্ট বলে কিছু বলি নি । বারবার কেবল আমি ভাবি যে মানুষ এতোটা অসুস্থ হয় কিভাবে ! সব থেকে অপছন্দের মানুষ গুলোর কেউ মারা গেলে আমরা সব সময় চেষ্টা করি যেন তাদের সাথে নমনীয় আচরণ করতে । কারণ প্রিয় মানুষের মৃত্যুর শোকের থেকে বড় আর কিছু হতে পারে না । মানুষ হলে সবার মাঝে এমনই আচরণ হবে । সাইকোদের মাঝে এই মনভাব নেই ।

অবশ্য এটার পেছনে যে একাই দায়ী সেটাও কিন্তু না । গতদিন আপনি আমার প্রাণীর প্রতি নিষ্ঠুরতা পোস্টে বলেছিলেন না একা একা একজন মানুষ এমন হয়ে ওঠে না । তার জন্য পারিপারছিস পরিবেশ দায়ী ! স্বয়ং মডারেশন প্যানেল থেকে তার এই মন্তব্যকে বাহবা দেওয়া হয়, রসবোধ বলে উল্লেখ করা হয় সেখানে সে তো লাই পাবেই ! আর তার কিছু চামচা তো আছেই সব সময়ের জন্য !

দেখেন আপনার এই পোস্ট আবার প্রথম পাতা থেকে সরিয়ে না দেওয়া হয়! ব্লগের পরিবেশ তো ঠিক রাখতে হবে মাননীয় মডারেশন প্যানেলকে !

০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩২

ভুয়া মফিজ বলেছেন: আমি আসলে সাইকোর মন্তব্যগুলো দেখে লিটারেলী বাকরুদ্ধ হয়েছিলাম। একজন মানুষ কতোটা বিষাক্ত মনের আর নীচু মানসিকতার হলে এমনটা পাবলিকলি বলতে পারে!!! এক পর্যায়ে আমার মনে হয়েছিল, এমন একটা সাইকোর সাথে একই প্ল্যাটফর্মে ব্লগিং করি কিভাবে? পরে মনে হলো, আসলে এভাবে ছেড়ে দেয়া ঠিক না.......মুখোশ উন্মোচনের প্রয়োজন আছে। যদিও এ'ধরনের কাজ উহার কাছে ডাল-ভাত, তারপরেও!!!

স্বয়ং মডারেশন প্যানেল থেকে তার এই মন্তব্যকে বাহবা দেওয়া হয়, রসবোধ বলে উল্লেখ করা হয় সেখানে সে তো লাই পাবেই ! আর তার কিছু চামচা তো আছেই সব সময়ের জন্য ! এটাই হলো কথা। ব্লগ টিম দায় এড়াতে পারে না মোটেও। আর চামচাদের কথা কি বলবো!! পোষ্টে এক লাইনেই যা বলার বলেছি।

দেখেন আপনার এই পোস্ট আবার প্রথম পাতা থেকে সরিয়ে না দেওয়া হয়! ব্লগের পরিবেশ তো ঠিক রাখতে হবে মাননীয় মডারেশন প্যানেলকে ! আমি অবশ্য এতোটা হতাশবাদী না। তারপরেও...........মডারেশান প্যানেলও যদি সাইকো হয় তাহলে আমরা সাধারন ব্লগাররা আর কি করতে পারি!!!

৯| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৫

জুল ভার্ন বলেছেন: সাইকোপ্যাথি হলো একটি মানসিক অসুস্থতা বা পার্সোনালিটি ডিজঅর্ডার যা বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্য শনাক্ত করলেই বোঝা সম্ভব।

একজন সাইকোপ্যাথের কাছে তার একমাত্র প্রতিযোগী সে নিজে। নিজেকে সে এতটাই গুরুত্বপূর্ণ মনে করে যেন বাকি মানুষ সবাই তার খেলার পুতুল সমতুল্য। সে নিজেকেই এই মহাবিশ্বের মূল আকর্ষণ বলে মনে করে! একজন সাইকোপ্যাথ চেনার সবচেয়ে কার্যকর উপায় হলো তাদের মাত্রাতিরিক্ত আত্মবিশ্বাস। তাই একজন সাইকোপ্যাথ সহকর্মী সর্বদা নিজের কৃতিত্ব প্রমাণ করতে চাইবে। উদাহরণ, সোনাগাজী।

মিথ্যা বলা সাইকোপ্যাথদের জন্য অত্যন্ত সহজ ব্যাপার। তাদের মিথ্যা হয় অত্যন্ত গোছানো এবং তথ্যবহুল। মিথ্যা শুরু করলে তারা থামে না বা থামতে আগ্রহী নয়। তাদের মিথ্যা প্রমাণ হওয়ার বা মিথ্যুক হিসেবে ধরা পড়ে যাওয়ার কোনো ভয় তাদের থাকে না। প্রমাণ, সোনাগাজী।

একজন সাইকোপ্যাথ এতটাই নির্মম হৃদয়ের অধিকারী ও আত্মকেন্দ্রিক যে, যেকোনো পরিস্থিতিকে তার ভয়ানক আচরণ দিয়েই সামাল দেওয়ার ক্ষমতা রাখে বলে সে বিশ্বাস করে, যেমন সোনাগাজী।

পরজীবী যেমন নিজের জীবিকার জন্য কেবল বাহকের দেহ থেকে গ্রহণ করতে থাকে, ঠিক একইভাবে একজন সাইকোপ্যাথ নিজের জীবনে উন্নতির লক্ষ্যে যেকোনো কিছু গ্রহণে আগ্রহী। তারা এতটাই আত্মকেন্দ্রিক এবং নিজের প্রতি তাদের ভালবাসা এতই তীব্র যে, কারো অপকার করতে গিয়েও তাদের অনুশোচনা বোধ হয় না। তারা মনে করেন – তাদের জীবন তাদের মত চলবে এবং কোনোরূপ পরামর্শে তারা আগ্রহী নন, উদাহরণ সোনাগাজী।

একজন সাইকোপ্যাথের সবচেয়ে বড় শক্তি হলো, তারা হলো সুকৌশলী, ছলনাকারী ও পরিবর্তনশীল। এই তিনটির প্রভাবে তারা সর্বদা প্রথম স্থান দখল করতে পারেন। যে ব্যক্তি খুব সহজেই যেকোনো নির্ভুল কাজের কৃতিত্ব নিয়ে নেন কিন্তু তার ভুলের দায়ভার নিতে আগ্রহী নন বরং অন্যের ঘাড়ে চাপিয়ে দেন, তিনিই হলেন সাইকোপ্যাথ গাজী।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্য পড়ে আর বলার কিছু নাই। এই মন্তব্য আমার পোষ্টের একটা ভালো সংযোজন। সাইকোপ্যাথ বিষয়টা বুঝতে কাউকে আর গুগল করতে হবে না, এখানেই বিস্তারিত আছে। আর সাইকোগাজীকে জানতেও আর কোথাও যেতে হবে না!!!

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইজান। আমার আন্তরিক শুভেচ্ছা জানবেন।

১০| ০৫ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৫০

ঢাবিয়ান বলেছেন: সত্য বলতে কি ব্লগে এই কারনেই নিজের আসল পরিচয় প্রকাশ না করাই ভাল। আর ব্যক্তিগত দুঃখ কষ্টের কথা মনে হয় পৃথীবিতে কাউকেই বলতে নাই। কারন অনেক মানুষই লবন হাতে বসে থাকে কাটা ঘায়ে ছিটানোর জন্য । তাই এসব মানুষের আক্রমন থেকে রক্ষা পাবার একটাই উপায় তা হচ্ছে সরাসরি এড়িয়ে চলা। ব্লগের কথা বাদ দেন, ব্যক্তিগত জীবনেও আমি প্রচুর মানুষকে ( নিজ দেশী) এড়িয়ে চলি যাতে বিনা কারনে তাদের দ্বারা অপদস্থ হতে না হয় । বাঙ্গালীর একটা চরিত্র আমি বুঝে গেছি যে , কেউ যদি অসুদপায় অবলম্বন করে প্রচুর টাকা পয়সা উপার্জন করে তবে তাকে তেল মেরে চলে। আর কেউ যদি নিজ পরিশ্রম ও মেধায় উন্নতি করে তবে তাকে প্রচন্ড হিংসা শুরু করে। তাকে অপদস্থ করার জন্য উঠে পড়ে লাগে। সেটা দেশেই বলেন কিংবা সুদুর প্রবাসেও।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৮

ভুয়া মফিজ বলেছেন: এইটা কি বললেন? কাটা ঘায়ে নুনের ছিটা দেয়ার মতো মানসিক বৈকল্য যাদের আছে, তাদের ভয়ে ব্যক্তিগত বিষয় নিয়ে ব্লগে আলাপ করা যাবে না? তাহলে তো কিছু ঘাতক ড্রাইভারের ভয়ে বাসা থেকে বের হওয়াই উচিত না। নন্দলালের মতো জীবন-যাপন করা উচিত.....কি বলেন!!!

ব্লগে ব্যক্তিগত বিষয় নিয়ে কি পরিমান পোষ্ট আসে জানেন তো! তাহলে ব্যক্তিগত সুখ-দুঃখ ব্লগে শেয়ার করা বন্ধ করা উচিত। ভালো আইডিয়া।

বাঙ্গালীর একটা চরিত্র আমি বুঝে গেছি যে , কেউ যদি অসুদপায় অবলম্বন করে প্রচুর টাকা পয়সা উপার্জন করে তবে তাকে তেল মেরে চলে। আর কেউ যদি নিজ পরিশ্রম ও মেধায় উন্নতি করে তবে তাকে প্রচন্ড হিংসা শুরু করে। তাকে অপদস্থ করার জন্য উঠে পড়ে লাগে। বাঙ্গালী জাতি নিয়ে আপনার এমন ঢালাও বিশ্লেষণ আমাকে এক বিশেষ ব্লগারের কথা মনে করিয়ে দিল, যে প্রবাসীদের নিয়েও এমন ঢালাও কথা বলে। একজন বাঙ্গালী হিসাবে এই চরিত্র আপনার মধ্যেও নিশ্চয়ই আছে!! এবসোলিউটলি শকিং!!!

১১| ০৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৬

নিহাল আখজার বলেছেন: ব্যক্তিগত / পারিবারিক সেইসব স্পর্শকাতর বিষয় গুলো ব্লগে উঠে আসে কিভাবে ? এবং এটা ঘাঁটাঘাঁটি করা ব্লগিং আদবের বরখেলাপ বলা চলে।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার কথা শুনে আপনাকে খুবই জ্ঞানী একজন মনে হচ্ছে। ব্লগিং আদবের বরখেলাপ বিষয়টা নিয়ে কি একটু বিস্তারিত আলাপ করতে পারেন? আমরা কিছু শিখি!!!

১২| ০৫ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৫২

তারেক ফাহিম বলেছেন: ব্যক্তিগত বিষয়, ধর্ম এগুলো ব্লগে ক্যাচাল শুরু হওয়ার অন্যতম কারন।

০৫ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২০

ভুয়া মফিজ বলেছেন: তাহলে ব্যক্তিগত বিষয়, ধর্ম এগুলো নিয়ে পোষ্ট দেয়া উচিত না!! আপনি বরং এক কাজ করেন.........কি কি নিয়ে পোষ্ট দেয়া উচিত না, তার একটা তালিকা তৈরী করে দেন। আমিসহ অনেক নাদান ব্লগারের সুবিধা হবে।

১৩| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

জিকোব্লগ বলেছেন:



এই সাইকোপ্যাথ কে ঠেকানোর সোজা উপায় উহাকে প্রশ্নের উত্তর না দিয়ে উল্টা উহার
পরিবার বাপ্ মা ভাই বোন বউ বাচ্চা নিয়ে প্রশ্ন করে জুতার বাড়ি দেওয়া। তখন
দেখবেন উহা প্রশ্নের উত্তর না দিয়ে ল্যাঞ্জা গুটাইয়া পালাবে। উহা অন্যকে ব্যক্তিগত
আক্রমণ করলেও, নিজের উপর ব্যক্তিগত আক্রমণ মেনে নেয় না। এছাড়াও উহা
অন্যের হাড়ির খবর জানতে আগ্রহী হলেও নিজের হাড়ির খবর অন্যকে জানায় না।
কারণ উহার আসল পরিচয় সামনে প্রকাশিত হলে থলের বিড়াল বেড়িয়ে আসার
সম্ভাবনা আছে। এই সাইকোপ্যাথের চামচারা ও সাইকোপ্যাথ হয়। যেমনঃ এই
সাইকোপ্যাথের এক চামচা তিনটা মেয়ে মাল্টি নিকে ধরা খাইছে। আরেক চামচা
চোর + ব্লগীয় এরশাদ দুই খেতাব-ই অর্জন করেছে। এইসব ঘটনায় প্রমাণ করে
সাইকোপ্যাথের চামচারাও সাইকোপ্যাথ হয়।

০৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:২১

ভুয়া মফিজ বলেছেন: আপনার সাথে কিন্চিৎ দ্বি-মত পোষণ করি। সাইকোর পরিবারকে যদি ব্লগে টেনে নিয়ে আসি, তাহলে তো আমরাও উহার মতো হয়ে গেলাম। সেটা কি ঠিক হবে? আমাদের মতো সুস্থ্য মানুষ আর উহার মধ্যে পার্থক্য তবে আর কি থাকলো?

তবে এটা ঠিক যে, সাইকোর চামচারাও ছোটখাটো সাইকো, কারন কোন মানসিক ভারসাম্যপূর্ণ মানুষ তো কোন সাইকোকে তেল মারতে পারে না। তাই পোষ্টে এদেরকে পার্শ্ব-অভিনেতা বলেছি। আর যেই দু'টা উদাহরন দিলেন, তারা তো লা-জওয়াব! কোন কোন ক্ষেত্রে এরা সাইকো থেকেও এককাঠি সরেস!!!

১৪| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমরা ব্লগার চাঁদগাজী ভাই মন্তব্য আশা করছি এই পোস্টে। আপনার সাথে তার কোন মিসআন্ডারস্ট্যান্ডিং আছে কিনা জানিনা।


আল্লাহ আপনার আম্মাকে বেহেসত্ নসীব করুন।

০৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:২২

ভুয়া মফিজ বলেছেন: উপরে ৫ নং মন্তব্যের প্রতি-মন্তব্য দেখেন, একটা ধারনা পাবেন।

আল্লাহ আপনার আম্মাকে বেহেসত্ নসীব করুন। আমীন।

১৫| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার এই পোস্টের সুযোগ নিয়ে চাঁদগাজী ভাই এর এন্টরা উনাকে এখানে ব্যক্তি আক্রমণ করছেন। কটুক্তি করছেন। এগুলোও কিন্তু অপ্রত্যাশিত।

০৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৩

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে আর কাউকে তো এইভাবে আক্রমন করা হয় না; শুধু উহাকেই কেন করা হয়? লজিক খাটান। কারনের পিছনের কারন খুজে বের করেন; উত্তর পাবেন। আপনিও আজ থেকে সবার পোষ্টে ঘুরে ঘুরে আলতু-ফালতু মন্তব্য করা শুরু করেন...........নিজেই বুঝতে পারবেন, কেন উহাকে সবাই আক্রমন করে। জানেন তো.........ঢিল মারলে পাটকেল খেতে হয়!!

১৬| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১:৪৮

শ্রাবণধারা বলেছেন: আপনার মার জন্য দোয়া রইলো।

মাকে নিয়ে আপনার পোস্টটা আগে পড়েছিলাম এবং বেশ ভালো লেগেছিল। মায়ের মৃত্যু তার সন্তানের জন্য অত্যন্ত বেদনাদায়ক, এবং আপনার লেখায় সেই বেদনা পরিষ্কার ফুটে উঠেছিল। আপনার পোস্টে চাঁদগাজীর মন্তব্যগুলো তার স্বভাবসুলভ বাড়াবাড়ির পরিচয় সন্দেহ নেই।

আমার ধারণা চাঁদগাজী কোন পোস্ট পাঠ করতে যথেষ্ঠ সময় নেন না এবং অধিকাংশ সময়ে পূর্ব ধারণাপ্রসূত মামুলি মন্তব্য করেণ। অতএব তার এই বয়সজনিত বিচিত্র মেজাজের এই মন্তব্যগুলো উপেক্ষা করাই শ্রেয়, ক্ন্তুি তাই বলে তার মন্তব্যে আমি এমন কিছুই পেলাম না যে কারণে তাকে সাইকোপ্যাথ বলা যেতে পারে। ওনার মন্তব্য হয়তো বিরক্তি তৈরী করতে পারে, কিন্তু তাকে সাইকোপ্যাথ বলাটা যাকে বলে লঘু পাপে গুরুদন্ড বলে মেন হলো!

০৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

ভুয়া মফিজ বলেছেন: উহার প্রতিটা মন্তব্যকেই বিশ্লেষণ করা হয়েছে। তারপরেও যদি আপনার মনে হয়, তাকে সাইকোপ্যাথ বলাটা ঠিক না; সেটা আপনার অভিরুচি, আপনার আন্ডারস্ট্যান্ডিং। সাধারনভাবে, মানুষ বয়সের সাথে সাথে বিজ্ঞ হয়। তাদের আচার-আচরণ হয় অনুকরনীয়। এর অন্যথা যাদের ক্ষেত্রে হয়, তারা লোকজনের উষ্টা খাবেই; কারন এটাই তাদের নিয়তি।

আমার ধারণা চাঁদগাজী কোন পোস্ট পাঠ করতে যথেষ্ঠ সময় নেন না এবং অধিকাংশ সময়ে পূর্ব ধারণাপ্রসূত মামুলি মন্তব্য করেণ। আপনার ধারনা ঠিক আছে। অতএব তার এই বয়সজনিত বিচিত্র মেজাজের এই মন্তব্যগুলো উপেক্ষা করাই শ্রেয় করি, তবে আমি যেহেতু একজন মানুষ; সব সময়ে পারি না। সব সময়ে পারাও উচিত না। তাহলে এই ধরনের সাইকোরা মাথায় ওঠে! আর তার বয়সজনিত বিচিত্র মেজাজ বুঝে চলা আমার দায়িত্ব না। ব্লগ একটা কমিউনিটি প্ল্যাটফর্ম, যেখানে সবাই ব্লগার। এখানে নিজের সন্মান নিজেকেই রক্ষা করতে হবে। কারো ঠ্যাকা পড়ে নাই কোন সাইকোপ্যাথকে সমঝে চলার। ''অন্যকে সন্মান দিন.........সন্মান নিন''। সোজা হিসাব!!!

আপনার মার জন্য দোয়া রইলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৭| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১:৪৯

জটিল ভাই বলেছেন:
আপনার বর্তমান মানসিক অবস্থা বিবেচনায় উক্ত বিষয়ে অনেককিছু বলার থাকলেও আপাতত কিছুই বলা উচিৎ নয় বলেই মনে করছি। কারণ এখন আপনার যে মানসিক সাপোর্ট দরকার সেটা ব্লগ হতে অনেকে না দিয়ে বরং লবণ ছিঁটাবে। পাশাপাশি অনেক সহানুভূতি দেখাতে গিয়ে নিজের অজান্তেই কষ্ট দিয়ে ফেলবে। আর সবচেয়ে বড় বিষয় হলো, নিজেকে যেমনি আপনি সবচেয়ে বেশি চেনেন, তেমনি নিজের জন্যে সবচেয়ে বড় সাপোর্ট আপনাকেই হতে হবে। সেজন্যে আপাতত ব্লগে লিখুন মন খুলে আর কমেন্ট বন্ধ রেখে কিংবা অপ্রয়োজনীয় কমেন্ট না দেখে। নিজের মানসিক সুস্থ্যতার জন্যে এটা খুবই প্রয়োজন। পাশাপাশি এখন অন্যের কথা না শুনে ও ভেবে, সবচেয়ে বেশি নিজের মায়ের কথা ভেবে দোয়া করুন। আল্লাহ্ রহমত করুন।

০৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

ভুয়া মফিজ বলেছেন: আমার মানসিক অবস্থা আল্লাহর রহমতে এখন ঠিকই আছে।

ব্লগকে আমি সব সময়েই আমার একটা পরিবার মনে করবো, আমার সুখ-দুঃখ শেয়ার করবো। এটাই আমার প্রধান উদ্দেশ্য ব্লগে আসার। দেশ-জাতি-আন্তর্জাতিক রাজনীতি নিয়ে টেবিল চাপড়ানো আর লম্বা-চওড়া লেকচার দেয়া প্রধান উদ্দেশ্য না; কারন যাদের উদ্দেশ্যে এসব বাক্য ঝাড়বো, তারা আমাকে *** দিয়েও পোছে না। তবে হ্যা......... তাই বলে একেবারেই যে লিখবো না, তা না। মাঝে-মধ্যে তো লেখি।

খেয়াল করলে দেখবেন, আমার আলোচ্য আগের দুইটা পোষ্টে ফালতু কথা কিন্তু একজনই বলেছে। লবন আর কেউ লাগায় নাই। আর এই যে, আমি আমার কষ্টটা আপনাদের সাথে শেয়ার করেছি, তাতে আমার কিছুটা হলেও উপকার হয়েছে। যথেষ্টই হাল্কা হয়েছি। তাহলে একজনের জন্য কি সব বন্ধ করতে হবে? আপনার বিবেচনায় কি বলে? তাছাড়া, লবন লাগাতে কেউ আসলে আমিও তার পশ্চাদ্দেশে লবন লাগায়ে দিব। চলবে না তাতে?

১৮| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১:৫৪

সোবুজ বলেছেন: আপনার মা মারা গেছে,আপনার দুঃখ বোধটা বেশি ছিল।মন্তবে এমন খারাপ কিছু দেখলাম না যার জন্য একটা পোষ্ট দিতে হলো।

০৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

ভুয়া মফিজ বলেছেন: পার্শ্ব-অভিনেতার ভুমিকায় যেসব তৈলবাজ তারা বাদে চোখ খোলা, কান্ডজ্ঞান সম্পন্ন, বিবেকের দরওয়াজা এখনও বন্ধ হয়ে যায় নাই এবং অন্যায় আর অস্বাভাবিক আচরণ সম্পর্কে ন্যুনতম ধারনা রাখেন এমন ব্লগারগণ খুব সহজেই একে চিহ্নিত করতে পারবেন। পোষ্টে এই বাক্যটা বলা আছে। এখান থেকে কিছু বুঝলেন? এটা আপনার মতো ব্লগারদের জন্য লেখা!

১৯| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ২:৪০

জিকোব্লগ বলেছেন:



@সোবুজ,
সোনাগাজীর চামচারাতো মন্তবে এমন খারাপ কিছু দেখবেই না যার জন্য একটা পোষ্ট দিতে হবে।

২০| ০৬ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: দুষ্ট ব্লগার হলেও ব্লগে তার যথেষ্ট জনপ্রিয়তা আছে। এখনো আলোচিত পাতায় তার একটা পোষ্ট আছে।

০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৩৪

ভুয়া মফিজ বলেছেন: একটা পোষ্ট আলোচিত পাতায় যাওয়ার জন্য জনপ্রিয়তা খুব বেশী ভূমিকা রাখে না, একজন পুরানো ব্লগার হিসাবে এই্টা তো আপনার জানার কথা।

২১| ০৬ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:২১

আরইউ বলেছেন: আরেক রাম্পাঠা সোবুজ আসছে গ্যাসলাইটিং করতে। উহা যদি একটা টিউটরিয়াল লিখতো কী মন্তব্যের বিষয়ে কী পোস্ট করা যায় তা নিয়ে...

০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৩৬

ভুয়া মফিজ বলেছেন: সেই ক্ষমতা উহার নাই!!!

২২| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মাকে কে কেন্দ্র করে এই ধরনের মন্তব্য করার কারনেই মুলত ব্লগার চাঁদগাজীকে ব্যান করা হয়েছে। আমরা কিছুটা সময় নিয়েছিলাম। অন্য কোন নিক থেকে যদি কেউ ক্রমাগত অন্যায় করেন তাহলে সেই নিকও ব্যান হবে।

অনেকেই বয়স হলেও মানসিকভাবে পরিপক্ক হন না, এই ধরনের অপরিপক্ক ভাবনার ফলাফল হচ্ছে - চাঁদগাজী সংক্রান্ত কোন পোস্টকে প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া। ধরুন আপনার এই পোস্টের পর যদি কেউ আবার গল্প লিখে - 'চাঁদগাজীকে গাইল্লানোর দিনগুলোতে প্রেম' - মডারেশন টিম সেই পোস্ট প্রথম পাতা থেকে হয়ত সরিয়ে দিতে পারে কারন একই বিষয়ে পোস্ট প্রথম পাতায় আছে বা একই বিষয়ে খুব কাছাকাছি সময়ে অনেকগুলো পোস্ট প্রকাশিত হয়েছে। সেখান থেকে যা প্রথম পাতায় থাকার মত উপযুক্ত না, সেই পোস্ট সরিয়ে দেয়া হবে।

কিছুদিন আগে ব্লগার জটিল ভাই - আলোচ্য ব্লগারকে নিয়ে একটি রম্য পোস্ট দিয়েছেন যা নির্বাচিত পাতায় পর্যন্ত গেছে।

তবে মজার ব্যাপার হচ্ছে - ব্লগার চাঁদগাজীকে আক্রমন করার জন্য ১৭৮ টি নিক তৈরী হয়েছে যা আমরা বন্ধ করেছি।
ফলে আমরা মাঝে মাঝে বিভ্রান্ত হই - মানসিক ডাক্তারের কাছে কে আসলে যাবে?

০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৩৭

ভুয়া মফিজ বলেছেন: প্রথম তিনটা প্যারা নিয়ে আসলে বলার কিছু নাই। আপনি মডারেশানে আছেন, আপনি/আপনারাই ভালো বুঝবেন। আমি শুধু এটাই বুঝি, দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভালো। তবে ব্লগারদের সাথে ব্লগ টিমের যোগাযোগটা আরেকটু বাড়াতে পারলে ভালো হয়। তাতে করে অনেক ভুল বোঝাবুঝিও এড়ানো যায়। উদাহরন হিসাবে চুরি করা লেখা নির্বাচিত পাতায় যাওয়ার প্রসঙ্গ টানা যায়। তবে যেহেতু ব্লগ টিমের স্ট্রেন্থ (ম্যানপওয়ারের কথা বলছি) সম্পর্কে জানি না, তাই শুধু আশাটাই করছি। কারন এটাও জানি, ২/১ জন (যদি টিমের সংখ্যাটা এমনই হয়) মানুষের পক্ষে সব সময় তা সম্ভবপর হয়ে ওঠে না।

তবে আপনার শেষের কথাটা ইন্টারেস্টিং। এর একটা ফ্লিপ সাইডও আছে। সেটা হলো, একজন মানুষ কতোটা বিরক্তি উৎপাদন করতে পারলে, অন্যদেরকে কতোটা ইরিটেইট করলে কিছু মানুষ এই পরিমান এফোর্ট দিতে পারে!! আমার তো সেই ১৭৮ নিক খোলার পেছনের মানুষগুলোকে পুরস্কার দিতে ইচ্ছা করছে তাদের লেগে থাকার গুন, ধৈর্য আর ইনোভেটিভ আইডিয়ার জন্য। অবশ্য এর মধ্যে যদি পর্ণ হামলাকারীরাও থাকে, তাহলে তাদের জন্য শুধুই ধিক্কার!!!

২৩| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৪৯

মিরোরডডল বলেছেন:




না জেনে কারো ব্যক্তিগত বিষয়ে এভাবে মন্তব্য করা অনুচিত ।
আর এরকম সেনসিটিভ বিষয়ে কাউকে আঘাত করে কথা বলা রীতিমতো অন্যায় ।
All three comments are absolutely inappropriate and unacceptable.




০৭ ই এপ্রিল, ২০২২ রাত ২:৫০

ভুয়া মফিজ বলেছেন: ভেরি ট্রু! মিডকে অনেক অনেক ধন্যবাদ।

২৪| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:০২

আরইউ বলেছেন:


@কাল্পনিক_ভালোবাসা, আপনার মত বুদ্ধিমান মানুষ (আই মিন ইট) এমন বোকার মত কমেন্ট করলেতো সমস্যা! আপনি লিখেছেনঃ

“... ... আক্রমন করার জন্য ১৭৮ টি নিক তৈরী হয়েছে যা আমরা বন্ধ করেছি। ফলে আমরা মাঝে মাঝে বিভ্রান্ত হই - মানসিক ডাক্তারের কাছে কে আসলে যাবে?”

মানসিক ডাক্তারের কি অকাল পরেছে? দুইটাকেই মানসিক ডাক্তারের কাছে পাঠাতে সমস্যা কী?

উহার বিপক্ষে কেউ অন্যায় কিছু করলে উহার অন্যায় তো আর ন্যায় হয়ে যায়না!

২৫| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫১

হাসান মাহবুব বলেছেন: চাঁদ্গাজী বিভিন্নজনের কমেন্টে গিয়ে খোঁচাখুঁচি করে এটা তাও ইগনর করা যায়। কিন্তু আপনার সাথে যা করা হয়েছে সেটা ভয়ংকর অপরাধ। আমি আগে দেখি নি কমেন্টটা। সাইকোগাজী নিকটা পারফেক্ট হয়েছে।

০৭ ই এপ্রিল, ২০২২ রাত ২:৫১

ভুয়া মফিজ বলেছেন: আসলে খোচাখুচি একটা পর্যায় পর্যন্ত মেনে নেয়া যায়। তবে তার ফলে যদি রক্তক্ষরণ হয় তাহলে সহ্য করা কঠিন। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

২৬| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এতদিনে বুঝলাম, চাঁদগাজী কি কারণে ব্যান হলো।

০৭ ই এপ্রিল, ২০২২ রাত ২:৫২

ভুয়া মফিজ বলেছেন: আমিও!!!

২৭| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @আরইউঃ
দেখুন ব্লগার চাঁদগাজীকে নিয়ে কোন আলাপের আদৌ কোন ভিত্তি আছে বলে মনে হয় না। কারন উক্ত নিকটিকে আমরা অশালীন এবং অন্যায় মন্তব্য করার কারনে চুড়ান্তভাবে বন্ধ করে দিয়েছি। ব্লগে এখন চাঁদগাজী বলতে কোন ব্লগার নেই। তবে এটা আমরা সকলেই জানি উক্ত নিকের পিছনের ব্যক্তি ব্লগে অন্য নিকে এসেছেন।

এখন নতুন কোন নিকটি বন্ধ করার জন্য আমরা কি কি বিবেচনা করব? আমরা বিবেচনা করব -
- ব্লগনীতিমালার কোন কোন ধারা গুলো উক্ত ব্লগার দ্বারা স্বপ্রনোদিত বা ইচ্ছেকৃতভাবে ভাবে ক্রমাগত লঙ্ঘন করা হচ্ছে।
- উক্ত নিকটিকে কেউ ইচ্ছেকৃতভাবে ক্ষেপিয়ে কোন ধরনের আপত্তিকর আচরন করাতে বাধ্য করছে কি না।
- আমরা কতবার তাকে সর্তকতা দিয়েছি।

যেহেতু আমরা জানি, এই ব্লগ নিকটি কার ফলে তিনি একদম আনকোরা নতুন একটি ব্লগ আইডির মত দীর্ঘ সুবিধা পাবেন না। ফলে ব্লগ টিম যখন মনে করবে, তখন এই নিকটিও চুড়ান্তভাবে বন্ধ করে দেয়া হতে পারে।

আমাদের মুল কনসার্ন হচ্ছে - যারা ক্রমাগত মাল্টি আইডি খুলে একজন ব্লগারকে আক্রমনের মাধ্যমে ব্লগ ছাড়া করতে চান সেই প্রক্রিয়াতে। এই প্রক্রিয়াটি যদি আমরা সমর্থন করি, তাহলে দেখা যাবে আগামীতে অন্য কারো বিরুদ্ধেও কেউ এই ধরনের প্রক্রিয়া হতে পারে। যা কখনও সমর্থন যোগ্য না।

আমি চাঁদগাজী এবং এক্সট্রিম চাঁদগাজী বিরোধী পক্ষকেই মানসিক ডাক্তার দেখানোর পক্ষে। এটা সাধারন অভিযোগকারী জন্য প্রযোজ্য নয়।


২৮| ০৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৪

রানার ব্লগ বলেছেন: চাদ্গাজী আপনাকে এহন মন্তব্য করে অবশ্যই মুর্খতার পরিচয় দিয়েছেন । সম্ভবত তিনি কোন রকম ডিপ্রেশানে ছিলেন। আমি তার নেগেটিভ ভাবনাকে পোশ্রয় না দিয়ে এটা পরিষ্কার ভাবে বলতে চাই কারো বাবা মা নিয়ে মন্তব্য করার আগে অবশ্যই সতর্ক থাকা উচিত যেকোন রকমের বাক্য নির্বাচনে তা সে যেই হোক এই রকম স্পর্শকাতর বিষয়ে কোন রকম ছাড় দেয়া যায় না।

সেই সাথে আমি কাল্পনিক_ভালোবাসার সাথেও একমত ।

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৬

ভুয়া মফিজ বলেছেন: ডিপ্রেশানে তো আমিও ছিলাম। ডিপ্রেশান কোন রিজনিং হতে পারে না। যাই হোক, মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

২৯| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৮

দোয়েল২ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মাকে কে কেন্দ্র করে এই ধরনের মন্তব্য করার কারনেই মুলত ব্লগার চাঁদগাজীকে ব্যান করা হয়েছে। আমরা কিছুটা সময় নিয়েছিলাম।

============================================================================@ কাল্পনিক_ভালোবাসা --জনাব ভূয়া মফিজ তাঁর মাকে নিয়ে পোষ্ট দিয়েছিলেন ৩০ নভেম্বর। চাঁদগাজী আইডিটি ১ জানুয়ারী পর্য্যন্ত সচল ছিল।
কাজেই আপনার বক্তব্য বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।

আপনি দীর্ঘকাল মোডারেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। অনেকের সাথেই ব্যাক্তিগত সম্পর্ক তৈরী হতে পারে। উহা দোষের না। তবে ব্যাক্তিগত সম্পর্ক প্রফেশনাল কাজ পালনে ইন্টারফেয়ার করলে তা সমস্যা।

নিয়মিত ভাবে আপনাকে দেখি- ''ব্লগে ব্যাক্তি আক্রমণ বেরে গেছে, আর সহ্য করা হবেনা '' এই জাতীয় পোষ্ট দিতে।
নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে "এটাই ওনার শেষ আইডি, উনি আর কোনো আইডি খুলে ব্লগিং করতে পারবেন না'' , ''এখন মনের শুখে পিঠ চাপরা চাপরির ব্লগিং করুণ'' এই সব কথা আপনাকে লিখতে হতো না।

ব্লগের যে কন্ট্রোল গুলো আছে সেগুলো যথাযথ প্রয়োগ করুণ। প্রথম অপরাধের জন্য অল্প দন্ড দিন। দ্বিতীয় অপরাধের জন্য মাত্রা বাড়ান। ত্রিতীয় বারে আরো বাড়ান।
কাউকে চিরতরে ব্যান করতে হবে না। আপনাকেও এই রকম পোষ্ট দিতে হবে না বা এসে সাফাই গাইতে হবে না।

১৭৮ কেন, ১৭৮০০০ আইডি খুলে সোনাগাজীকে গালিগালাজ করলেও উনি ব্লগ ছাড়বেন না। ওনার লজ্জ্বা নাই। ওনার বয়স হয়েছে। উনি ব্লগে থাকুন। যারা ওনার ব্যান চাচ্ছে, কাল যদি উনি মারা যান তবে তারাই আপনার মুন্ডু ছিরবে যে কেন ব্যান করলেন। উনি থাকুন, তবে নিয়মিত চাপে রাখুন।
ওনার এক ভক্ত নিয়মিত গালিগালাজ দিয়ে পোষ্ট দিচ্ছেন। সেই ভদ্রলোকটিকেও চাপে রাখুন।
(যারা নোংরা ছবি পোষ্ট করে এদের ব্যান করা হউক। অন্য কাউকে ব্যান করা সাপর্ট করি না।

৩০| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০৯

ঢাবিয়ান বলেছেন: অনেক ব্লগারই দেখছি কাল্পনিক_ভালোবাসা কে আক্রমন করে একটা ক্যাচাল বাধানোর ধান্দায় আছে । নিরপেক্ষতা বজায় রেখে ব্লগ মডারেটরের কাজ মোটেও সহজ কোন কাজ নয়। চাদ্গাজী / সোনাগাজী এই জীবনে শুধারাবেন না। গতকালও আমার পোস্টে তিনি আমাকে প্রশ্নফাশ জেনারেসন গাল দিয়ে জঘন্য কিছু কথাবার্তা বলেছে। আমি শুধু ইগনোর করে কমেন্ট ডিলিট করেছি। বাস্তব্জীবনেও এই জাতীয় চরিত্রের সংখ্যা কম নয়। সরাসরি ব্যক্তি আক্রমন না করেও না করেও অনেকেই নানান প্রক্রিয়ায় মানুষকে অপদস্থ করতে চায়।তাই এড়িয়ে চলাই আমি সর্বোত্তম বলে মনে করি। উনাকে যার যার ব্লগে কমেন্টে ব্লক রাখাটাই আমার মতে সবচেয়ে বেস্ট।

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৭

ভুয়া মফিজ বলেছেন: নিরপেক্ষতা বজায় রেখে ব্লগ মডারেটরের কাজ মোটেও সহজ কোন কাজ নয়। কোন সন্দেহ নাই, এটা খুবই কঠিন একটা কাজ। কোন ব্লগারেরই মডারেটরকে বিতর্কিত করার চেষ্টা করা শোভনীয় না। এটা ব্লগের জন্য ভালো কিছু বয়ে আনবে না নিঃসন্দেহে।

তবে মন্তব্য ডিলিট করা কোন সমাধান না। যেই ব্যক্তি এমন অপকর্ম করে, তাকে ম্যাসেজ দেয়া উচিত যে, সে যেই কাজটা করলো, সেটা একটা গর্হিত কাজ। সেই সাথে সহ-ব্লগারদেরকেও জানার সুযোগ দেয়া উচিত। না হলে এমন অপকর্ম চলতেই থাকবে।

৩১| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দোয়েল২ঃ আমার পক্ষে সবার বিশ্বাসযোগ্যতা অর্জন করা সম্ভব নয়। যে কাজে যেমন শাস্তি, আমরা সেটা দিয়ে আসছি। ব্লগার চাঁদগাজীকে নিয়ে যেমন অনেক ব্লগার অতিরিক্ত বাড়াবাড়ি করেন, তেমনি ব্লগার চাঁদগাজীও করেন।

আমার সমালোচনা করার জন্য আপনাকে ছদ্মনামের আশ্রয় নিতে হবে না। আপনি নিজের নামে এসেই আমার সমালোচনা করতে পারেন। মডারেটরের সমালোচনা করার জন্য অন্তত কারো বিরুদ্ধে কোন শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হয় নি।

যখন আপনাদের কাছ থেকে ব্লগ সম্পর্কিত সুনির্দিষ্ট বিষয়ে পরামর্শ চাওয়া হয়, তখন কাউকে সুনির্দিষ্টভাবে জবাদ দিতে দেখি না। যা দেখি - সেটাকে বলে পাড়ার চা দোকানে বসে আমেরিকার প্রেসিডেন্টকে ভালো মন্দ পরামর্শ দেয়া।

৩২| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার মা যেন জান্নাতবাসী হোন সেই দোয়া রইলো।

কিছু মানুষের স্বভাব কিছুতেই পাল্টায়না, তার প্রমাণ আমরা পাচ্ছি ব্লগে।

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৮

ভুয়া মফিজ বলেছেন: সঠিক বলেছেন।

৩৩| ০৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৪

ইসিয়াক বলেছেন: আপনার আম্মার জন্য দোয়া রইলো প্রিয় ব্লগার।
আল্লাহ উনার বেহেশত নসীব করুন।

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার আম্মার জন্য দোয়া রইলো প্রিয় ব্লগার। আল্লাহ উনার বেহেশত নসীব করুন। আমীন।

৩৪| ০৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

অপু তানভীর বলেছেন: বিজ্ঞ মডারেটর সাহেবের মন্তব্য পড়ে খুব আমোদিত হলাম !

মন্তব্যের জন্য তাকে আমরা ব্যান করেছি কিন্তু দেখেন তাকেও আক্রমণ করার জন্য নিক খোলা হয়েছে কিন্তু ... =p~ =p~ =p~

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৯

ভুয়া মফিজ বলেছেন: মাল্টি আসলেই একটা বিরাট সমস্যা।

৩৫| ০৬ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: জাদিদ ভাই এর মন্তব্য থেকে স্পষ্ট প্রতীয়মান হয় যে, সে পোস্টে অমন মন্তব্যের জন্য চাঁদগাজী নিকটি ব্যান হয়। নিকটি এখনো ব্যান অবস্থায় আছে।একজন ব্লগার অযাচিত মমমন্তব্য করার কারণে ব্যান হয়েছেন। এতোদিন পরে এসে আবার ঐ ব্যাপার নিয়ে পোস্ট কেন বুঝলাম না।

চাঁদগাজী নিক থেকে ৯৩ হাজার মন্তব্য করা হয়েছে। কোন প্রেক্ষাপটে কি মন্তব্য করেছেন তাও নিরীক্ষণ করা জরুরি।

০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৪০

ভুয়া মফিজ বলেছেন: এতোদিন পরে এসে আবার ঐ ব্যাপার নিয়ে পোস্ট কেন বুঝলাম না। কোন পোষ্টের কথা বলছেন, বুঝলাম না।

চাঁদগাজী নিক থেকে ৯৩ হাজার মন্তব্য করা হয়েছে। কোন প্রেক্ষাপটে কি মন্তব্য করেছেন তাও নিরীক্ষণ করা জরুরি। ৯৩ হাজার মন্তব্যের নিরীক্ষণ? কে করবে?

৩৬| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১১:১১

দোয়েল২ বলেছেন: @ভূ্য়া মফিজ

আপনি এট্টু ধৈর্য্য ধরুণ।
মোডারেটর সাব ব্যাস্ত লোক। সময় মতন ব্যাবস্থা নেবেন।
উনি তো জানিয়েই গেলেন , এর আগেও ব্যাবস্থা নিয়েছেন।
এক টু সময় লেগেছে। ৩২ দিনের মাঝে ব্যাবস্থা নিয়েছেন।
এবারো ব্যাবস্থা নিশ্চয় নিবেন।
উনি কিন্তু সদা সত্য বলেন।
সময় লাগতে পারে। ৩২ সপ্তাহ, ৩২ মাস বা ৩২ বছর যেটুকু সময় লাগে লাগুক , উনি ন্যায় বিচার করবেন। উনি
এই ব্যাপারে আপোস হীন।

//৩২ বছরের মাঝে যদি ব্যাবস্থা না নেয় তাহা হলে আমার নামে একটা কুকুর পালবেন। আমার নাম মাহতাব।

====================================================================
মোডারেটর শুধু ন্যায় বিচারক তাই না, চরম নিরপেক্ষ বটে।
ব্যাক্তি আক্রমন করে লিখা ওনি সমর্থন করেন না। এর বিপরীতে বিরধীতা করে পোষ্ট দেন। কিন্তু
নিরপেক্ষতা বজায় রাখতে ওনি কিন্তু জটিল বাবুর লিখা ব্যাক্তি আক্রমন করে লিখা পোষ্ট
নির্বাচিত পাতায় নিয়ে গিয়াছেন।
সাধু সাধু।
====================================================================

আগে ভাবতাম কমেডিয়ান গুলান সব রাজনীতিতে ঢুকেছে, আর ভন্ড গুলান ইউটিউবে ওয়াজের চ্যানেল খুলেছে।
কতই না ভূল জানতাম। জানার আসলে শেষ নাই। ব্লগে না আসলে কত কিছুই না শিখা হত না।

০৭ ই এপ্রিল, ২০২২ রাত ৯:০১

ভুয়া মফিজ বলেছেন: কুকুর পালাপালির মধ্যে আমি নাই। আর মাল্টির সাথে কথা বলেও জুইৎ পাই না। অরিজিনাল নিকে আসেন, কথা হবে।

৩৭| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগারদের সাথে ব্লগ টিমের যোগাযোগটা আরেকটু বাড়াতে পারলে ভালো হয়।

ব্লগ টিমের ব্লগারদের যথেষ্ঠ সুযোগ আছে। কোন ব্লগার যে কোন বিষয়ে ব্লগ টিমকে প্রশ্ন করলে বা যোগাযোগ করলে ব্লগ টিম তার জবাব দেয়। এই বিষয়ে আপনি ব্লগার অপু তানভীরকে জিজ্ঞেস করতে পারেন। তিনি মাঝে মাঝে ব্লগ টিমকে চিঠি দিয়ে খোঁজ খবর নেন।

লেখা চুরির বিষয়টিতে আমি মনে করি আপনাদের সবাইকে আরো গভীরভাবে দৃষ্টি দিতে হবে। সবার সাথে ভালো সম্পর্ক আছে এমন অনেক ব্লগার, নিয়মিত কপিপেষ্ট পোস্ট করে যাচ্ছেন। অথচ প্রজ্ঞাবান ব্লগাররা শুধু নির্ধারিত দুই একজনকেই খুঁজে পায়। ফলে বিষয়টা আমাদের জন্যও কিছুটা হতাশাজনক। কারন আমরা এই বিষয়ে ব্যবস্থা গ্রহন করলেও, তাদের সম্মানকে গুরুত্ব দিলেও তারা গুরত্ব দিচ্ছেন না। এই বিষয়ে ব্লগার সাসুম, ব্লগার হাসান মাহবুব অনেকবার বেশ কিছু ব্লগারদের দৃষ্টি আকর্ষন করেছেন। তারা কতটুকু সংশোধন হয়েছে এটা আশা করি তারাই ভালো জানেন। আমি আশা করব, যারা ঈগলের চোখ দিয়ে শুধু দুই একজনকেই বার বার খুঁজে পায় - এবার সেই ঈগল চোখের দৃষ্টি আরো প্রসারিত হবে।

ব্লগ টিম সেই নামগুলো সংগত কারনে এখনই প্রকাশ করছে না, কেউ ভুল করলে তাকে সুযোগ দিতে হয়। আমরা সেই প্রক্রিয়াতেই আছি।

তবে, ভুয়া মফিজ ভাই, সব ব্লগারদের পরামর্শ নিয়ে ব্লগ নিয়ন্ত্রন করা বেশ কঠিন। কারন সব ব্লগারদের দেখার চোখ, সহ্যশক্তি, প্রজ্ঞা, দর্শন, ভালো মন্দ এক হয় না। এই যেমন ধরুন, যারা ১৭৮ টি নিক খুলে আরেকজন ব্লগারকে ব্লগ থেকে বিতাড়িত করার জন্য উদ্যোগ নিয়েছে, তাদেরকে আপনি ধৈর্য্য ও লেগে থাকার গুন আর ইনোভেটিভ আইডিয়ার জন্য পুরুষ্কার দিতে চান। - ব্যাপারটা আপনি রসিকতা বা বিরক্তি যে প্রেক্ষাপট থেকেই বলুন না কেন - জিনিসটা সঠিক নয়। এই ধরনের বক্তব্য অন্য যে কেউ দিলে হয়ত মানায় কিন্তু একজন দায়িত্বশীল ও প্রজ্ঞাবান ব্লগারের মুখ থেকে ভীষন অনভিপ্রেত এবং দুঃখজনক। এটা উক্ত অন্যায় কাজকে এক ধরনের সমর্থন। মডারেশন টিম যদি এই দর্শন গ্রহন করে তাহলে সেটা হবে বিভৎস এবং অন্যায়।

আপনার মন্তব্য দেখে অন্য কোন অপরিপক্ক ব্লগার যদি চাঁদগাজীকে তাড়ানোর জন্য বা উৎসাহ দেয়ার জন্য পর্ণ এটার্ককে সমর্থন করে যদি কোন গল্প বা কবিতা বা ইনোভেটিভ আইডিয়া হিসাবে পুরুষ্কারের ঘোষনা দিয়ে ফেলে তাহলে ষোলকনা পূর্ন হবে।

কেউ গভীরভাবে এটা ভেবে দেখছেন না - এই ধরনের অন্যায় কাজ বা অসংখ্য মাল্টি খুলে কাউকে গালি দিয়ে বা পর্ণ এটার্ক করে ব্লগ থেকে বিতাড়িত করার পদ্ধতিটি সঠিক নয়, এটা অন্যায়। ফলে চাঁদগাজীকে আমাদের বাধ্য হয়ে রক্ষা করতে হয়। এটা আমাদের অনিচ্ছাকৃত দায়িত্ব। এটা যদি আগামীকাল অন্য কোন ব্লগারের বিরুদ্ধে হয়, তিনি হাজারো খারাপ ব্লগার হলে আমরা তাকে রক্ষা করব।

এই ধরনের কোন রীতি ব্লগে প্রতিষ্ঠিত হয়ে গেলে সেটা সকলের জন্য সার্বিক বিপদের হবে। তখন সামান্য মতের বিপক্ষে গেলেই শুরু হবে এইভাবে মাল্টি নিকে আক্রমন। একসময় যার শিকার হয়েছে ব্লগার শায়মা, ব্লগার নতুন নকিব সহ অল্প কয়েকজন। তাদের দাবি মেনে নিলে, আজকে এই ব্লগাররা ব্লগিং করতে পারতেন না।

০৭ ই এপ্রিল, ২০২২ রাত ১:১১

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ টিম যথেষ্ট একটিভ জেনে ভালো লাগলো। তাদের সাথে যোগাযোগের কি কোন আলাদা ই-মেইল এড্রেস আছে?

কপি/পেষ্ট কারা করে, সেটার কিছুটা আমারও যে চোখে পড়ে না, তা নয়। তবে প্রচন্ড ব্যস্ততার জন্য ব্লগে কম আসার কারনে আমার পছন্দের ব্লগারদের পোষ্টেই যেতে পারি না, সেখানে ওসব নিয়ে বলার সময় কই? নেহায়েৎ এটা বিশেষ করে দেখানোর কারনে, আর নির্বাচিত হওয়ার কারনে আপনাকে বলা। তবে, ভবিষ্যতে এই দৃষ্টি প্রসারণের ব্যাপারটা আমি মাথায় রাখবো।

একটা বিষয় খেয়াল করবেন........সব রং না, কিছু কিছু রং অনেক দুর থেকে দেখা যায়। তেমনি কোন মানুষ যদি দিন-রাত নিজেকে গুরুত্বপূর্ণ ব্লগার দাবী করে, নীতি-নৈতিকতার কথা বলে, অন্যের অন্যায়কে সমর্থন করে, সকালে এক কথা আর বিকালে আরেক কথা বলে......তাহলে সে সবার কাছে হাইলাইটেড বেশী হবে। ফলে তার অন্যায়টাই চোখে পড়বে বেশী। সঙ্গত কারনেই
তুলনামূলক লো প্রোফাইলে থাকা ব্লগাররা ততটা গুরুত্ব পায় না। আর এই কারনেই দুই একজনই বেশী মনোযোগ পায়। বুঝতেই পারছেন, হিউম্যান সাইকোলজি!!

সব ব্লগারদের পরামর্শ নিয়ে ব্লগ নিয়ন্ত্রন করা বেশ কঠিন এটা শুধু কঠিনই না, অসম্ভবও বটে। ব্লগ টিমের উপর নির্ভর করা আর ধৈর্য ধরা ছাড়া ব্লগারদের তেমন একটা করনীয়ও নাই। শুধু মাঝে-মধ্যে কোন কোন বিষয়ে খুব বেশী দৃষ্টি আকর্ষিত হলে কিংবা যন্ত্রণা দিলেই সেটা নিয়ে কথা ওঠে।

ওই ১৭৮ জনের পুরস্কারের ব্যাপারটা মজা করেই বলেছি। আজকাল কেন জানি ইমো ব্যবহার করতে ইচ্ছা করে না। আবার শুরু করতে হবে। ভুল বোঝাবুঝি এড়ানো যায়। তবে বিরক্তিকর চরিত্রের ব্যাপারটা সিরিয়াসলিই বলেছিলাম। হাজার হাজার ব্লগারের মধ্যে এমনটা শুধু প্রধানতঃ একজন ব্লগারের সাথেই দিনের পর দিন কেন হয়, সেটা ভাবনার বিষয় অবশ্যই। তবে যতো যাই হোক, কাউকে আক্রমণের জন্য মাল্টি খোলা অবশ্যই চরমভাবে নিন্দনীয়! আর পর্ন হামলার কথা তো বলাই বাহুল্য। এটা আমি আগেও বলেছি।

৩৮| ০৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সৈকতসৈকতঃ আপনাকে পর্ণ এটার্কের বিষয়টি প্রকাশের জানানোর মত আমাদের হাতে প্রচুর তথ্য প্রমান আছে। সেই কারনেই আপনার নামটি এখানে দিলাম। আশা করি নিজের সম্মান বজায় রাখবেন এবং ইগো থেকে মুক্ত থাকবেন। এটাই আপনার জন্য আমাদের পরামর্শ।

৩৯| ০৭ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৭

দোয়েল২ বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা - ভন্ডামি এবং মিথ্যাবাদিতার কোন সীমা থাকে না তাহা প্রমাণ করে দিলেন।
চ্যালেঞ্জ করে বলছি- পর্ণ এটাক না, কোন সময় কোন আইডি থেকে কাউকে গালি পর্যন্ত দিয়ে থাকলে তা দেখান।

একজন বয়ষ্ক লোককে ব্লগিংয়ের সুযোগ থেকে বঞ্চিত করতে চান না তা বোধগম্য। তার জন্য এতটা নীচে নামবেন?

৪০| ০৭ ই এপ্রিল, ২০২২ রাত ১:৩৮

জিকোব্লগ বলেছেন:



কাল্পনিক_ভালোবাসা ভাই ,

এইগুলো ক্যাচাল আলোচনার কোন শেষ নাই। সোনাগাজীকে থ্রেট মেরেও কোনো কাজ হবে না।
সোনাগাজী নাছোড়বান্দা। ব্লগ উহার নেশা। ব্লগ উহার রক্তে মেশানো। উহা ব্লগ ছেড়ে কোথায়ও
যাবে না। একটা আই ডি ব্যান করলে, উহা আরেকটি আইডি খুলে আবার আসবে। লোকটা
সমসাময়িক বিষয়েও নিয়মত পোস্ট দেয়। এইসব কারণে আমি ব্যক্তিগত ভাবে উহার সুলাইমানি
ব্যান চাই না।

লোকটি তার নিজের পোস্টে ফাজলামি করে না বললেই চলে। তারপরেও কোনো ব্লগার যদি উহার
পোস্টে গিয়ে ইট মারতে চায়, তাহলে এটা ঐ ব্লগারের-ই সমস্যা। যত বেয়াদবি ও ব্যক্তি আক্রমণ
উহা করে অন্যের পোস্টে গিয়ে । আর এটা করেই উহা হিট হতে চায়।

এই জন্য আপনাকে একটা সহজ সমাধানের প্রস্তাব দেই। সেটা হচ্ছে

''সোনাগাজীকে অন্যের পোস্টে মন্তব্য করার সুযোগ চিরতরে বন্ধ করে দেন ''

এরপরে কোনো প্রকার অনুরোধে বা আবেগ অনুভূতিতেও উহাকে আবার অন্যের পোস্টে মন্তব্য করার
সুযোগ দিয়ে প্যান্ডোরার বক্স খোলা যাবে না।

উপরের সমাধান প্রয়োগ হলে আশা করা যায়, আপনি সহ সবারই ক্যাচাল সংক্রান্ত কাজ কমে যাবে,
সবাই আরো বেশি সৃষ্টিশীল কাজে মনোযোগ দিতে পারবেন।

ধন্যবাদ। শুভ ব্লগিং।

৪১| ০৭ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



আমি তো পুরোটাই মিস করেছিলাম, হঠাৎ করে এসে দেখছি বিশাল আলোচনা।


০৭ ই এপ্রিল, ২০২২ রাত ৯:০২

ভুয়া মফিজ বলেছেন: আলোচনা সবার জন্য উন্মুক্ত।

৪২| ০৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৫

আরইউ বলেছেন:


@কাল্পনিক_ভালোবাসা, অসংখ্য ধন্যবাদ প্রতিমন্তব্যে সময় নিয়ে বিষয়টা ব্যাখ্যা করার জন্য। উহার নিক ব্যান করা নিয়ে ভুয়া-র এই পোস্টের সর্বশেষ প্যারার প্রশ্নগুলো আমারও। মডারেশন অবশ্যই একটা নীতিমালার এলগরিদম মেনটেন করে -- আপনারা যা করেছেন বা করছেন তা নিশ্চয়ই সেই এলগরিদমের ভিত্তিতেই। সামহোয়ারইনের একদম শুরু থেকে যা দেখে আসছি তাতে উহাকে যে সুযোগ দেয়া হয়েছে/হচ্ছে তা আনপ্রেসিডেনটেড।

মাল্টি আইডি খুলে যারা উহাকে আক্রমন করছে তার/তাদের সম্পর্কে বলার কিছু নেই। মানুষ এত সময় পায় কী করে সেটাই একটা রহস্য। আমার থিওরি হচ্ছে যে/যারা এই মাল্টি গুলো খুলে আক্রমন করে তার/তাদের হাতে অফুরন্ত সময়; হয়ত কাজ-কাম নেই বেকার সময় কাটাচ্ছে। আমার মনে হয়না এটা যে/যারা করছে সে/তারা দেশের বাইরে থাকে। যাকে নিয়ে নোংরা পোস্ট দেয় আক্রমন করে তার বন্ধু/শুভাকাংখী কেউ এই কাজ করলেও আমি অবাক হবোনা (উদ্দেশ্য উক্ত সাইকো-কে আলোচনায় রাখা)। এরা যে কো-অরডিনেটেড ওয়েতে এসব করতে পারে তা আমরা উহার নিক ব্যান হওয়ার পরে দেখেছি -- "কুশন" নামক নিকটিকে যেভাবে ব্যবহার করা হয়েছে তা একটা উদাহরণ।

কপি-পেস্ট বিষয়ে "রাজীব"-এর নামই কেন বারবার আসে তা নিয়ে আপনার প্রশ্নের জবাব ভুয়া বেশ ভালোমতই দিয়েছেন বলে মনে হচ্ছে। উদাহরণঃ আমি একজন ব্যস্ত পাঠক। আমার হয়ত সময় হয়না সব পোস্ট পড়ার কিন্তু "নির্বাচিত পাতা"য় থাকা পোস্টগুলো আমি পড়ি; যেসব পোস্ট "আলোচিত পাতা"য় আসে সেগুলো আমি পড়ি। বুঝতেই পারছেন আমার অভিযোগ একজনের দিকেই কেন যায়!

যাহোক, ভালো থাকুন, মঙলে থাকুন!


৪৩| ০৯ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:০৩

সোহানী বলেছেন: হায় হায় এসব কি!!!!!!!!!!!!!

১৮ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আমিও সময় সময় ভাবি, হায় হায় এসব কি!!!!!!!!!!!!!

১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৪৩

ভুয়া মফিজ বলেছেন: ওহ হো, ভুইলা গেছিলাম। দেরীতে উত্তর দেওয়ার জন্য দুঃখিত। আশাকরি, নিজগুনে ক্ষমা করিবেন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.