নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগ ও আমাদের সামু।

০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৭



বাংলা ব্লগিং যে কত বড় পরিসররের একটা মুক্তচিন্তা প্রকাশের বা চর্চার প্লাটফরম তা আমাদের চিন্তারও বাইরে। বলা হয় গণতন্ত্রের মজবুত ভিত হিসেবে গণম্যাধম এখন একটি অঙ্গ হয়েছে। সামাজিক গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগ বিশেষ করে সামু’র গুরুত্ব অপরিসীম। আমরা ব্লগিং করতে এসে পরিষ্কার বুঝতে পারছি যারা আমাদের কাছে অনেকে বিশিষ্ট কলাম লেখক, সমালোচক, বুদ্ধিজীবী হয়ে বিশেষ করে একমুখী ভাবে প্রকাশিত বা প্রচারিত বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক অথবা মাসিক পত্র-পত্রিকাতে বা টেলিভিশনে তাঁদের লেখা বা মতামত প্রকাশ বা প্রচার করে থাকেন তার বেশীর ভাগ বিষয় যেমন বেশ বিতর্কিত তেমনি অনেক ক্ষেত্রে ডাহা মিথ্যা। কিন্তু আমরা প্রতিক্রিয়া ব্যাক্ত করতে পারিনা একমুখী প্রচার মাধ্যম বা ব্যাবস্থার কারণে। আমরা বহু সময় নষ্ট করেছি তাঁদের অনেকের চাপিয়ে দেওয়া মিথ্যা, বিতর্কিত, বানোয়াট লেখা পড়ে। এই ব্লগিং-ই আমাদের সুযোগ করে দিয়েছে দ্বিমুখী প্রচারণা বা প্রকাশনার। আমরা কেউ একটি লেখা লিখলে অনেক চিন্তা,গবেষণা, তথ্য-উপাত্ত্য যাচায় করে তারপর লিখি যেন কেউ ভূল প্রমাণিত করতে না পারে।কারণ কেউ মিথ্যা বা বানোয়াট এমনকি বিতর্কিত বিষয় ব্লগে প্রকাশ করলে সঙ্গে সঙ্গে মন্তব্য। মন্তব্য যে সব সময় ইতিবাচক হবে তার কোন গ্যারান্টি নেই। লেখা ভাল হলে ইতিবাচক আর না হলে নেতিবাচক হবে তা অনুমেয়। তবে সব ব্লগার এবং পাঠক বন্ধু সমীপে আবেদন মন্তব্য যেন অশ্লীল না হয়। পত্রিকার সম্পাদক বলেছে তারাতারি লেখা পাঠান পণ্ডিত সাহেব না হলে যে পত্রিকার সব পাতা ভরা মানে পূরণ হবে না। বিজ্ঞাপন দিয়ে তো আর সব পাতা ভরা যাচ্ছে না। সম্পাদকের জরুরী অর্ডার আবার রুটি রুযীরও তো ব্যাপার আছে তাই না? তাই যা মনে আসে তাই লিখে পাতার পর পাতা ভরে ফেলে। পড়াশোনা নেই, গবেষণা নেই বুদ্ধিজীবী তকমা লাগিয়ে টেলিভিশনের অনুষ্ঠানে গিয়ে হাজির। কিসের মধ্যরাত আর কিসের শেষ রাত!তর্ক-বিতর্ক অনেক সময় অশ্লীলতায় রূপ নেয় এমনকি হাতাহাতি পর্যন্ত হয়, বাধ্য হয় অনুষ্ঠান বন্ধ করতে। আর যাইহোক আমার মধ্যে একটি ধারণা হয়েছে যে, যারা ব্লগিং করেন তাঁরা অন্তত পড়েন। হতে পারে কোন কারণে বায়াস বা পক্ষপাতিত্ব কিন্তু তাঁরা পড়েন। এমন কি যারা মন্তব্য করেন তাঁরাও বেশ ভাল ভাবে পড়েন অন্তত আমার পক্ষে তাই ঘটে। গত কয়েক দিন ধরে একুশে টেলিভিশনে মধ্যরাতের একটি অনুষ্ঠান ফলোআপ করছি, যেটা জনাব অঞ্জন চৌধুরী এর উপস্থাপনায়। “একুশের রাত” নামে অনুষ্ঠানটি লাইফ প্রচার হচ্ছে। সেখানে দুটি টেলিফোন নাম্বার দেওয়া হয় যথাক্রমে ৮১৮৯৫১১ এবং ৮১৮৯৫১২ অতিথিদের সাথে সরাসরি কথা বলে মন্তব্য জানানোর জন্য। বেশ কয়েক দিন ধরে লাগাতার চেষ্টা করলাম। ফোন বাজে কিন্তু ধরে না। পরে ভাল করে খেয়াল করে দেখি তাঁদের বা উপস্থাপকের সামনে কোন টেলিফোন নেই। অন্য এক মাধ্যমে আমার এক ঘনিষ্ঠ একজনের সাথে যোগাযোগ করে জানতে পারলাম যে আগে মানুষ ফোন করে মতামত দিত বা প্রশ্ন করত অতিথিদের তাঁরা দর্শকদের কোন যথার্থ উত্তর না দিতে পেরে বিব্রত হত তাতে অনুষ্ঠানের আমেজটা নষ্ট হয়ে যেত। তাই এখন ফোন রিসিভ করা হয়না। পুরো অনুষ্ঠান ধরে একটি ফোন এলো না এটা কি অনুষ্ঠানের সুনাম কমে না? সরল উত্তরস্বরূপ অভিব্যাক্তি আর কত কমতে বলেন আপনি?
এর আগে দৈনিক প্রথম আলো পত্রিকার যুগ্ম সম্পাদক জনাব সোহরাব হাসান তাঁর নিজের পত্রিকা সেইজন্য যা ইচ্ছা তাই লিখেছেন। পুরো মিথ্যা একটা ইতিহাস পাতা ভরে লিখেছেন। আমি তাঁর অসংগতি গুলো চিঠি আকারে লিখে ইমেল করেছি কয়েকবার কিন্তু তিনি কোন উত্তর দেননি। তিনি একটা জায়গায় লিখেছেন ১৯৭১ সালে পাকিস্তান-ভারত যুদ্ধ হয়েছে। আমি তাকে চ্যালেঞ্চে করেছি যে কোন তথ্যের ভিত্তিতে আপনি বলেন যে ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধ না হয়ে পাক-ভারত যুদ্ধ হয়েছে।
অনেক পত্রিকা এখন অনলাইন ভার্সন আছে যেখানে আপনি কমেন্ট করতে পারেন। কিন্তু সেখানেও বিপদ আপনি আপনার মূল্যবান সময় ব্যয় করে পড়ে মন্তব্য করলেন কিন্তু মন্তব্য যদি তাঁর বা কর্তৃপক্ষের অনুকূলে না হয় সে মন্তব্য প্রকাশ করবে না আর প্রকাশ হলেও তাঁরা আপনার মন্তব্যে কোন জিজ্ঞাসা থাকলে তাঁর প্রতিমন্তব্য করবে না।
আমাদের প্রচলিত গণ মাধ্যমগুলো এই সমস্ত অসঙ্গতির আঁতুড় ঘর হওয়া আর বাংলা ব্লগের আধুনিক সংস্করণ এর জন্য বাংলা ব্লগ বিশেষ করে সামু(http://www.somewhereinblog.net) মুক্তবুদ্ধি চর্চার এক অনন্য সামাজিক গণমাধ্যম যা প্রচলিত গণমাধ্যম এর সংজ্ঞা-ই বদলে দিতে সক্ষম।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৫

প্রামানিক বলেছেন: অনেক পত্রিকা এখন অনলাইন ভার্সন আছে যেখানে আপনি কমেন্ট করতে পারেন। কিন্তু সেখানেও বিপদ আপনি আপনার মূল্যবান সময় ব্যয় করে পড়ে মন্তব্য করলেন কিন্তু মন্তব্য যদি তাঁর বা কর্তৃপক্ষের অনুকূলে না হয় সে মন্তব্য প্রকাশ করবে না আর প্রকাশ হলেও তাঁরা আপনার মন্তব্যে কোন জিজ্ঞাসা থাকলে তাঁর প্রতিমন্তব্য করবে না।
আমাদের প্রচলিত গণ মাধ্যমগুলো এই সমস্ত অসঙ্গতির আঁতুড় ঘর হওয়া আর বাংলা ব্লগের আধুনিক সংস্করণ এর জন্য বাংলা ব্লগ বিশেষ করে সামু(http://www.somewhereinblog.net) মুক্তবুদ্ধি চর্চার এক অনন্য সামাজিক গণমাধ্যম যা প্রচলিত গণমাধ্যম এর সংজ্ঞা-ই বদলে দিতে সক্ষম।


বাস্তব কথা বলেছেন। ধন্যবাদ

০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৫

কিরমানী লিটন বলেছেন: প্রামানিক ভাইয়ের সাথে সহমত জানাচ্ছি, আপনাকেও অনেক শুভেচ্ছা প্রিয় বিদ্যুৎ ...

০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫১

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ লিটন আপনাকে। ভাল থাকবেন সব সময়।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: সামু অসাধারণ একটা মাধ্যম অবশ্যই| মন্তব্য মতামত দেয়া যায়, পুরো সত্য কথা| কিন্তু জনাব, আপনি তো নিজেই এটা মানছেন না| পোস্ট করেছেন ৫৩ টি| মন্তব্য করেছেন মাত্র আড়াইশোটির মত, তাও ১ বছর ৭ মাসে!
আপনার মুখে তাই ব্লগের গুনগান শুনতে খুব একটা ভাল লাগছিল না|

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৭

বিদ্যুৎ বলেছেন: আপনাকে ধন্যবাদ পড়ে মন্তব্য করার জন্য। আপনি পড়ে বুঝতে পারেন নাই এজন্য আমি অবশ্য দায়ী নই কারণ আমার লেখাটা বেশ প্রাঞ্জল। এমন কেউ বলতে পারবে না যে আমি তাঁদের মন্তব্যের প্রতিমন্তব্য করি নাই। কিন্তু কোন কিছু না পড়ে বা না বুঝে নিজের ব্লগের পাঠক বাড়ানোর জন্য বা বেশি মন্তব্য করেছি এর বড়াই করার জন্য আমি লিখি না বা অহেতুক মন্তব্য করিনা। তবে কিছু পড়ে যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে মন্তব্যের মাধ্যমে জানতে চাই। আর ভাল লাগলে সেই কথাও মন্তব্যে জানাই। কিন্তু ভাল না লাগলে কাউকে হেয় করার জন্য আমি নেতিবাচক মন্তব্য করিনা কারণ সে নিরুৎসাহিত হতে পারে। আর আমার কাছে ভাল না লাগলে যে অন্য কারও কাছে ভাল লাগবে না তার তো কোন মানে নেই। তাই না? তাই বেশি মন্তব্য করে অহেতুক বড়াই দেখাতে আমি চাই না। তবে আমার লেখায় কোন জিজ্ঞাসা থাকলে আমি চেষ্টা করি প্রতিমন্তব্য করতে।

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

আরণ্যক রাখাল বলেছেন: জি, তাইতো বললাম, আপনার মুখে এটা মানায় না| হিটফিট যাই বলেন না কেন, একটা পোস্ট ভাল লাগলে জানাতে ক্ষতি কী! জানতে ইচ্ছে হলে মন্তব্য করেন, বাহ, ভাল| আর খারাপ লাগলে, সমালোচনা করতেই পারেন, এজন্যই তো ব্লগে আসা!
আর মন্তব্যে ভাল লাগা জানিয়ে যাওয়াটাকে যদি বলেন হিট সিকিং| তাহলে আবার কেউ মন্তব্য করলে ধন্যবাদ দেন কেন? জানেনই তো হিট খুঁজতে এসেছে!
হিট সিকারদের এতোই অসহ্য লাগলে কমিউনিটি ব্লগ ছেড়ে, পার্সোনাল ব্লগে লিখুন

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

বিদ্যুৎ বলেছেন: সমালোচনা করার জন্য পর্যাপ্ত জ্ঞান, তথ্য ও বুদ্ধিমত্তা থাকতে চাই। আমার যতটুকু আছে তার মধ্যে থেকে আমি চেষ্টা করি। আমি তো আর আপনার মত সমালোচক হতে পারি নাই যে, লেখনীর বাইরে গিয়ে কাউকে ব্যাক্তিগত আক্রমণ করে কথা বলব।
আমি কিন্তু বলেছি,কিছু পড়ে যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে মন্তব্যের মাধ্যমে জানতে চাই। আর ভাল লাগলে সেই কথাও মন্তব্যে জানাই। কিন্তু আপনি বললেন ভাল লাগলে জানাতে ক্ষতি কী! তার মানে আপনি আসলে না পড়ে ব্যাক্তিগত আক্রমণে অভ্যস্ত।
আর আপনাকে একটি কথা বলে রাখি যে আমার একটি ব্যাক্তিগত ব্লগ আছে।
আমি আপনার মত এরকম সমালোচক নই যে কারও সাথে বিতর্কে না পেরে তাঁকে কমিউনিটি ব্লগ ছেড়ে যেতে বলব।

৫| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫১

বিদ্যুৎ বলেছেন: সমালোচনা করার জন্য পর্যাপ্ত জ্ঞান, তথ্য ও বুদ্ধিমত্তা থাকতে চাই। আমার যতটুকু আছে তার মধ্যে থেকে আমি চেষ্টা করি। আমি তো আর আপনার মত সমালোচক হতে পারি নাই যে, লেখনীর বাইরে গিয়ে কাউকে ব্যাক্তিগত আক্রমণ করে কথা বলব।
আমি কিন্তু বলেছি,কিছু পড়ে যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে মন্তব্যের মাধ্যমে জানতে চাই। আর ভাল লাগলে সেই কথাও মন্তব্যে জানাই। কিন্তু আপনি বললেন ভাল লাগলে জানাতে ক্ষতি কী! তার মানে আপনি আসলে না পড়ে ব্যাক্তিগত আক্রমণে অভ্যস্ত।
আর আপনাকে একটি কথা বলে রাখি যে আমার একটি ব্যাক্তিগত ব্লগ আছে।
আমি আপনার মত এরকম সমালোচক নই যে কারও সাথে বিতর্কে না পেরে তাঁকে কমিউনিটি ব্লগ ছেড়ে যেতে বলব।

৬| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের পত্রিকাগুলোতে আজগুবি সব লেখা আসে।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৮

বিদ্যুৎ বলেছেন: আমি আপনার সাথে একমত। তাই তো সামান্য লিখেছিলাম। ধন্যবাদ আপনাকে।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৯

আহা রুবন বলেছেন: লেখকের সঙ্গে একমত। লেখা পড়লে কি মন্তব্য করতেই হবে? অনেক সময় লেখার সঙ্গে একমত না হলেও, আমরা মন্তব্য করা থেকে বিরত থাকতে পারি। হতে পারে তা রুচিতে আসছে না, প্রয়োজনীয় তথ্য কাছে না থাকতে পারে, আবার মন্তব্য করার চেয়ে অন্য লেখা পড়াটা প্রয়োজন কেউ ভাবতেই পারে। আমি নিজে মন্তব্য করার চেয়ে পড়াটা বেশি প্রয়োজনীয় মনে করি। কারণ আমার জ্ঞান সীমিত। যারা মহা পণ্ডিত তাদের কথা আলাদা।

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ ভাই আপনাকে। আপনি বিষয়টি খুব উপলব্ধি করতে পেরেছেন। আর হ্যাঁ আপনি যে পড়েন তার প্রমাণ আপনি আমার মত অন্যদের দেওয়া মন্তব্যগুলো পড়েন। শুভ কামনা ভাল থাকবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.