নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব ক্লাব ফুটবল উত্তেজনা ইউরোপে।

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

ক্রিকেট আমার প্রাণের স্পন্দন কারণ আমার প্রিয় মাতৃভূমি বাংলাদেশ বিশ্ব মঞ্চে প্রতিনিধিত্ব করে। আমাদের দেশে প্রায় সর্বস্তরে এবং সকল মানুষের হৃদয়ে ক্রিকেট মিশে আছে প্রতিটি হৃদ স্পন্দনের সাথে। চেষ্টা করলেও আলাদা করা সম্ভব না যদি কেউ চাই মনে হবে বাংলাদেশ থেকে আলাদা হয়ে গেল। মনে হবে দেশ যেন তাঁকে তাজ্য করে দিল। কারণ আমাদের দেশপ্রেম যে ক্রিকেট আবেগের সাথেও জড়িয়ে গেছে ভীষণ ভাবে।

আমি খুব ভাগ্যবান যে একবার প্রিমিয়ার লীগ কাপ ধরতে পেরেছিলাম।

যাইহোক, আমার ধারণা আমরা যারা বাঙ্গালী তাঁদের যদি জিজ্ঞেস করা হয় আপনার প্রিয় খেলা কি অনেকই হয়ত বলবে ক্রিকেট আমার প্রেম, ভালবাসা, আবেগ কিন্তু ফুটবল আমার প্রিয় খেলা। বিশেষ করে যারা বাংলার ফুটবলের সেই সোনালী ইতিহাস জানেন তাঁরা তো অবশ্যই বলবেন ফুটবল আমাদের প্রিয় খেলা। বিভিন্ন খেলাধুলাতে যারা বিশ্বে নিজেদের নাম উজ্জ্বল করেছেন তাঁদের অনেকের প্রিয় খেলা কিন্তু ফুটবল। আমরা জানি যে বিশ্বের এক নাম্বার খেলোয়াড় আমাদের গর্ব সাকিব আল হাসান এর প্রিয় খেলাও কিন্তু ফুটবল।

ন্যূ ক্যাম্প অর্থাৎ বার্সেলোনা ক্লাবের সামনে।

একটা সেলফি বার্সেলোনা ক্লাবে।

ইউরোপ হল ফুটবলের সূতিকাগার। আর ক্লাব ফুটবল মানে তো ইউরোপ।ফুটবল ভক্তদের জন্য সামান্য কিছু তথ্যসহ ইউরোপের কয়েকটি বিভিন্ন দেশে প্রচলিত নামকরা কিছু ফুটবল লীগের নাম,বিজয়ী দলের নাম ও কাপ সমূহের ছবি।

ইংল্যান্ডঃ
ইংলিশ প্রিমিয়ার লীগ বিশ্বে সমধিক পরিচিত একটি ফুটবল টুর্নামেন্টের নাম। এছাড়া আছে এফএ কাপ, চ্যাম্পিয়নস লীগ, লীগ কাপ,লিগ-২, ন্যাশনাল ইত্যাদি। ব্যয়বহুল সব খেলোয়াড়দের সমারোহ ঘটে এই ইংলিশ প্রিমিয়ার লীগে অংশগ্রহণকারী ক্লাবগুলোতে। ফুটবল ক্লাব চেলসি ২০১৫ সালের চ্যাম্পিয়ন। তবে ম্যানচেস্টার ইউনাইটেড সর্বচ্চো রেকর্ড ২০ বার চ্যাম্পিয়ন হয়।

ফুটবল ক্লাব চেলসি ২০১৫ সালের চ্যাম্পিয়ন।

স্পেনঃ
স্প্যানিশ লীগ কোপা দেল রে খুব জনপ্রিয় একটি ফুটবল লীগ। এছাড়া আরও আছে সেগুন্দা, প্রেমেরা ডিভিশন প্রভৃতি। যেখানে আছে বিশ্বের নামকরা ক্লাব বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আর মেসি,নেইমার,সুয়ারেজ এবং রোনাল্ডদের আস্তানা। বর্তমান স্প্যানিশ কোপা দেল রে লীগ চ্যাম্পিয়ন ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্সেলোনা ফুটবল ক্লাব রেকর্ড ২৭বার চ্যাম্পিয়ন।

বর্তমান চ্যাম্পিয়ন ফুটবল ক্লাব বার্সেলোনা।

জার্মানঃ
জার্মান বুন্দেসলিগা জার্মানির নামকরা ফুটবল লীগ আরও আছে লিগা, বুন্দেসলিগা-২। এখানে আছে বায়ার্ন মিউনিখ আর বুরুসিয়া ডরটমুন্ট এর মত নামী ক্লাব। বর্তমান জার্মান বুন্দেসলিগা চ্যাম্পিয়ন ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ। সর্বচ্চো রেকর্ড ২৫বার ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন হয়। জার্মানিতে সবচেয়ে বেশি লীগ খেলা হয় একযোগে ৯২টি লীগ পুরুষ,মহিলা ও যুবক ক্যাটাগরিতে।

বর্তমান চ্যাম্পিয়ন ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ।

ইতালিঃ
ইউরোপের অন্যান্য দেশের মত ইতালির নামকরা ফুটবল লীগ হল ইতালিয়ান সিরি-এ লীগ। এছাড়া আছে সিরি-বি,কোপা ইতালিয়া ইত্যাদি। এখানে আছে এসি মিলান,ইন্টার মিলান, জুভেন্টাস, রোমা, নাপলি’র মত নামিদামী ক্লাব। ইতালিয়ান সিরি-এ লীগ বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস ক্লাব। ফুটবল ক্লাব জুভেন্টাস রেকর্ড ৩১বার চ্যাম্পিয়ন হয়।

বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস ক্লাব ।

ফ্রান্সঃ
ফ্রান্স ফুটবলও বেশ জনপ্রিয় সারাবিশ্বে। ইউরোপের অন্যান্য দেশের মত এখানে আছে ফুটবল উন্মাদনা। ফ্রেঞ্চ লীগ-১, লিগ-২, ন্যাশনাল,কোপে দে ফ্রান্স, কোপে দে লা লীগ ইত্যাদি হল এখানকার ফুটবল লীগের মূল আকর্ষণ। এখানে আছে প্যারিস সেন্ট জারমেইন, মোনাকো এর মত নামকরা ফুটবল ক্লাব।বলে রাখা ভাল মোনাকো ফুটবল ক্লাব কিন্তু ফ্রান্সের নয় এটি মোনাকো নামে অন্য আরেকটি দেশের ক্লাব। ফ্রেঞ্চ লীগ-১ বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জারমেইন। ফ্রেঞ্চ লীগ-১ রেকর্ড ১১বার চ্যাম্পিয়ন হয় এই inoffiz. Kriegsmeisterschaft নামে ক্লাবটি। এটি এখন অনিয়মিত ক্লাব। একেবারে শুরুর দিকে একটানা ১১ জেতার পর আর নাই।

বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জারমেইন ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:

স্কুল অবধি, স্কুল টিমে ফুটবল খেলেছি; েখনো ভালোবাসি।

আমাদের সময়ে, বিহারী ও পাকী ছেলেরা ক্রিকেট খেলতো, তাদের প্রতি কোন টান না থাকাতে, খেলাটার প্রতিও কোন টান অনুভব করিনি আজও।

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৭

বিদ্যুৎ বলেছেন: হায় হায় এটা কি যে বলেন ভাই। পাকিরা কিছু করলে যে আমাদের করা যাবে না বিষয়টা কিন্তু তা নয়। একটি সাধারণ ভাবে নেন সব ঠিক হয়ে যাবে। যেগুলো মতানৈক্য আছে সেটা একেবারে অন্য বিষয়। ওগুলোর সাথে কোন ভাবেই এক করা যাবে না। ধন্যবাদ।

২| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৬

প্রামানিক বলেছেন: ক্রিকেট জনপ্রিয় হওয়ার আগে ফুটবল খেলাই জনপ্রিয় ছিল। ফুটবল খেলা দেখার জন্য প্রায় দশ বারো কিলোমিটার রাস্তা হেঁটে গিয়ে খেলা দেখতাম।

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৬

বিদ্যুৎ বলেছেন: আসলে ফুটবল খেলায় মজা। পুরো ৯০মিঃ উত্তেজনা। ক্রিকেটে লম্বা সময় অনেকের কাছে বিরক্তিকর বটে। ধন্যবাদ প্রামানিক ভাই। শুভ কামনা ভাল থাকবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.