নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

নির্বাচন হল সরকারের পাঁচ বছর মেয়াদের সর্বশেষ মেগা দুর্নীতির প্রকল্প।

১৯ শে জুলাই, ২০১৭ সকাল ৭:০৮


ছবি ইন্টারনেট

দেশে সত্যিকারের গণতান্ত্রিক সরকার ব্যবস্থা নেই তা আমরা সবাই জানি। রাজনীতিবিদরা যখন নির্বাচনের আগে সেবক হওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় গিয়ে শোষকের ভূমিকায় অবতীর্ণ সেই উপলব্ধি থেকে জার্মান বংশদ্ভুত আমেরিকান কবি ও লেখক চার্লস বুকওয়স্কি বলেছিলেন যে "গণতন্ত্র আর স্বৈরতন্ত্রের মধ্যে পার্থক্য হল গণতন্ত্রের জন্য আগে ভোট দিতে হয় তারপর শোষিত হতে হয় আর স্বৈরতন্ত্রের জন্য ভোট দিয়ে সময় নষ্ট করতে হয় না।" কিন্তু আমরা কোন সরকার ব্যবস্থার অধীনে পরিচালিত হচ্ছি? আমাদের জনগণকে ভোট দিয়ে সময় নষ্ট করতে হয়নি তবে শত শত কোটি টাকা গচ্চা দিতে হয়েছে গত ৫ই জানুয়ারী নির্বাচন নামে রঙ্গ নাটকের জন্য যা এদেশের জনগণের রক্ত ঘাম করা উপার্জিত অর্থ। দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য মোট বাজেট ধরা হয়েছিল ৫০০ কোটি টাকা। গত জাতীয় সংসদ নির্বাচনে সরকার নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য পরিকল্পিত ভাবে মোট ৩০০ আসনের মধ্যে ১৫৩টি আসনে নিজ দলের প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করেছিল। নির্বাচন হয়েছিল মাত্র ১৪৭টি আসনে। তারপরও দশম জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা কাজে মোট ব্যয় ধরা হয়েছিল ২৯২ কোটি টাকা। অথচ অষ্টম ও নবম জাতীয় সংসদ নির্বাচনে বাজেট ছিল যথাক্রমে ৭২ কোটি ৭১ লাখ টাকা এবং ৯২ কোটি ২৯ লাখ টাকা যা পরবর্তীতে বেড়ে ১৬৫ কোটি হয়েছিল। কিন্তু সরকারের উন্নয়নের কারিশমায় নির্বাচনী বাজেট হয়েছিল ৫০০ কোটি টাকা। কল্পনা করা যায় কোন অলৌকিক কারণে নির্বাচনী ব্যয় এক লাফে তিন গুন বেড়ে যায়। শেখ হাসিনা সরকার হয়ত বলতেই পারে যে সরকার পরিকল্পিত ভাবে অর্ধেকের বেশি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করায় সেই আসন গুলোতে যেহেতু নির্বাচন হয়নি তাই নির্বাচনী ব্যয় এক তৃতীয়াংশ কম হয়েছিল। এবার হয়ত শেখ হাসিনা সরকার বলতে পারেন সরকার অনেক উন্নয়ন করেছে তাই এর ধারাবাহিকতা ধরে রাখার জন্য আওয়ামীলীগ সরকার দরকার। আর এই জন্য সামনে আর কোন জাতীয় সংসদ নির্বাচন হওয়ার দরকার নেই। অবশ্য ইতিমধ্যে সংসদে তথাকথিত সাংসদ একজন বলেছেন নির্বাচন করার দরকার নেই। এই ভাবে দেশ নাকি ভালই চলছে। তারা হয়ত যুক্তি দেখাবে নির্বাচন দিলে এবার ৫০০ কোটি থেকে বেড়ে ১হাজার কোটি খরচ হতে পারে। তবে মেয়াদ শেষ হলে আরও একটি ৫ই জানুয়ারি উপহার দেশবাসীকে দেওয়ার চেষ্টা করবে। কারণ বিশ্বকে দেখাবে সংবিধান রক্ষায় সরকার নির্বাচন করেছে অন্যদিকে নির্বাচনী ব্যয় নামে শত শত কোটি টাকা তছরুপ করতে পারবে। তাতে সরকার এক ঢিলে দুই পাখি মারবে। তবে সময়ই সব বলে দিবে। এসবই জনগণের টাকা থেকে খরচ করেছে সরকার। সব খরচের দায় ভার জনগণের ঘাড়ে চাপানো হয়েছে।
বাংলাদেশে ২০১৪-২০১৫ অর্থবছরে মাথাপিছু ঋন এর পরিমাণ ছিল ১৩,১৬০ টাকা। গত বছরের জুনে অর্থমন্ত্রী ২০১২-২০১৩ অর্থবছরের হিসাব দিয়ে সংসদে বলেছিলেন, বাংলাদেশের জনগণে মাথাপিছু ঋণের পরিমাণ ১২ হাজার ৭০০ টাকা। এই হিসাবে বাংলাদেশের মানুষের মাথাপিছু ঋণের পরিমাণ বেড়েছে ৪৬০ টাকা। একটি শিশু প্রায় ১৩,১৬০ টাকা ঋণের বোঝা নিয়ে জন্ম গ্রহন করছে। বলা হচ্ছে দেশ নাকি নির্ধারিত সময়ের আগেই মধ্যম আয়ের দেশে পরিনত হচ্ছে। স্বপ্ন দেখানো ভাল কিন্তু স্বপ্ন ভাঙ্গা খুব ভয়ংকর আর মিথ্যা স্বপ্ন দেখানো ভয়ংকর বিপদজনক। বর্তমানে যে মাথাপিছু ঋণের পরিমাণ আরও বেড়েছে তাতে কোন সন্দেহ নেই। সরকার ব্যবস্থা যায় হোক আর যেই দলই সরকার হোক এই ঋণ জনগণকেই পরিশোধ করতে হবে।

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ৭:৫৬

কলাবাগান১ বলেছেন: ৫ বারের চ্যাম্পিয়ন এসেছে দূর্নীতি ধরতে....লজ্জাও করে না

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:২৯

বিদ্যুৎ বলেছেন: আমি কোন দল নিয়ে কথা বলতে চাইনা। কিন্তু আপনি যে পুরো লেখা না পড়ে বা না বুঝে মন্তব্য করেছেন তাই আপনাকে আমি ধন্যবাদ দিতে পারছিনা বলে দুঃখিত। বিশেষ দ্রষ্টব্য বিগত আওয়ামীলীগ সরকারের আমলে বাংলাদেশ প্রথম বারের মত বাংলাদেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল।

২| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


জামাত-বিএনপি'কে নক আউট করার জন্য গতবারের নির্বাচনটা সঠিক ছিল। বিএনপি বিরোধী দলে থাকলে অকারণে গন্ডগোল করতো

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৭

বিদ্যুৎ বলেছেন: বি এন পি'কে আপনি ভাল ভাবে গ্রহন করতে পারেন নাই সেটা আপনার একান্ত ব্যক্তিগত বিষয়। দল মত এর ভিন্নতা থাকবে আর এইটাই গণতন্ত্রের সৌন্দর্য । কিন্তু একটা দলকে আউট করার জন্য পাতান নির্বাচন আপনি সমর্থন করেছেন তা আপনার শৈথিল্যতা ও হীনমন্যতার বহিঃপ্রকাশ। আমার লেখাটি মূলত নির্বাচনে আর্থিক অনিয়ম নিয়ে। কে বা কোন দল ক্ষমতায় যাবে সেটা এখানে প্রতিপাত বিষয় নয়। ধন্যবাদ আপনাকে।

৩| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ৯:০৭

রুহুল আমিন খান বলেছেন: চাঁদগাজীর নকআউট থিওরি ভবিষ্যতে অনাগত ক্ষমতাসীনদের পথ দেখাবে

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৮

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্য ও সহমত প্রকাশের জন্য।

৪| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:০৪

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী সাহেবের সাথে একমত।

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৯

বিদ্যুৎ বলেছেন: বি এন পি'কে আপনি ভাল ভাবে গ্রহন করতে পারেন নাই সেটা আপনার একান্ত ব্যক্তিগত বিষয়। দল মত এর ভিন্নতা থাকবে আর এইটাই গণতন্ত্রের সৌন্দর্য । কিন্তু একটা দলকে আউট করার জন্য পাতান নির্বাচন আপনি সমর্থন করেছেন তা আপনার শৈথিল্যতা ও হীনমন্যতার বহিঃপ্রকাশ। আমার লেখাটি মূলত নির্বাচনে আর্থিক অনিয়ম নিয়ে। কে বা কোন দল ক্ষমতায় যাবে সেটা এখানে প্রতিপাত বিষয় নয়।

৫| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:১১

উম্মু আবদুল্লাহ বলেছেন: আগামীতেও ৫ ই জানুয়ারীর মত নির্বাচনই হবে।

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৪০

বিদ্যুৎ বলেছেন: সময় সব বলে দিবে আসলে কি হবে। আমরা দেশ এবং জনগণের জন্য ভাল হয় এমন নির্বাচন কামনা করি। ধন্যবাদ।

৬| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্বপ্ন দেখানো ভাল কিন্তু স্বপ্ন ভাঙ্গা খুব ভয়ংকর আর মিথ্যা স্বপ্ন দেখানো ভয়ংকর বিপদজনক। বর্তমানে যে মাথাপিছু ঋণের পরিমাণ আরও বেড়েছে তাতে কোন সন্দেহ নেই। সরকার ব্যবস্থা যায় হোক আর যেই দলই সরকার হোক এই ঋণ জনগণকেই পরিশোধ করতে হবে। ++++


অনির্বাচিত স্বৈরাচারের পক্ষেও নির্লজ্জ্ব দালালও পাওয়া যায়!!!

সেলুকাস! কি বিচিত্র এই দেশ!!!!!!!!!!!!!

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৪৩

বিদ্যুৎ বলেছেন: এটা সমাজে সব সময় ছিল , আছে এবং থাকবে। তবে শেষতক সত্য ও সুন্দরের জয় হবেই। ধন্যবাদ আপনাকে।

৭| ১৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:২৫

অনলাইন সম্রাট বলেছেন: আমরা এখান থেকে কোনো দিনই ভের হতে পারব না, মনে হয়

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৪৮

বিদ্যুৎ বলেছেন: আমি আশাবাদী বের হওয়া সম্ভব। ধন্যবাদ আপনাকে। আশায় বুক বাঁধেন ন্যায় এর পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে কাজ করেন একদিন সুন্দর দিন আসবে। তবে আমরা শুরুটা যে একদম ব্যাক্তি ও পরিবার থেকে শুরু করি।

৮| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

কলাবাগান১ বলেছেন: @বিদ্রোহী ভৃগু

রাজাকার বান্ধব মিলিটারীর ঔরসে জন্মানো ৫বারের দূর্নীতি তে চ্যাম্পিয়ন দল যারা গ্রেনেড মেরে পুরা বিরোধী দল কে নিশ্চিন্হ করে দি্যে জর্জ মিয়াকে নিয়ে তামাশা করে সেই দলের বিরূদ্ধে কলাগাছ থাকলে ও দালালি করব

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১১:৫২

বিদ্যুৎ বলেছেন: কারো দালালি নয় আসুন সত্যকে সত্য আর মিথ্যা কে মিথ্যা বলা শিখি। আর এক বিষয়ের মধ্যে অন্য বিষয় যেন টেনে না আনি তাতে মূল বিষয় ঢাকা পরে যায়। ধন্যবাদ।

৯| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১:৩৫

শকুন দৃিষ্ট বলেছেন: চাঁদগাজী বলেছেন: জামাত-বিএনপি'কে নক আউট করার জন্য গতবারের নির্বাচনটা সঠিক ছিল। বিএনপি বিরোধী দলে থাকলে অকারণে গন্ডগোল করতো - আর আওয়ামীলিগ বিরোধী দলে থাকলে কি হত? ভোদাই কি আর গাছে ধরে?

২০ শে জুলাই, ২০১৭ ভোর ৫:১৯

বিদ্যুৎ বলেছেন: শব্দ চয়নে সচেতন হতে হবে আপনাকে। আপত্তিকর শব্দ ব্যতিরেকে আপনাকে ধন্যবাদ। আমি সুন্দর ও গঠনমূলক সমালোচনা আশাকরি। অনেকে উল্টাপাল্টা মন্তব্য করবে কিন্তু সবাইকে সংযত হতে হবে। ভাল থাকবেন।

১০| ২০ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৩

এম আর তালুকদার বলেছেন: অামার নির্বাক কবিতার প্রেক্ষাপট এটা। সকল উত্তর দিতে পারি, শুধু একটা উত্তর জানিনা আর তা হল সকল উত্তর দেয়ার পর আমার লাশটা আমার পরিবার পাবে কি !!!

http://www.somewhereinblog.net/blog/mrttalukder/30202835

২০ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:১১

বিদ্যুৎ বলেছেন: খুবই বেদনাদায়ক ব্যাপার কিন্তু এগুলো আমাদের দেশে স্বাভাবিক ভাবে ঘটছে। ধন্যবাদ, ভাল ও নিরাপদে থাকবেন।

১১| ০৯ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩০

মঞ্জুর আলম রুবেল বলেছেন: হতাশ দেশটা নিয়ে......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.