নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

এবার ঈদে সবার মুখে হাসি ফুটবে কি..?

২০ শে জুন, ২০১৭ ভোর ৪:৫৮



আমি সচারাচর ঈদ উপলক্ষে কেনাকাটা করি না, মানে ঈদের জন্য কোনো রকম কেনাকাটা করি না! এ আমার বিশাল এক ব্যর্থতা! এর মূল কারণ, আমি সময় বের করতে পারি না যে মার্কেট ঘুরে কেনাকাটা করবো! আরেকটা বড় সমস্যা, কেনাকাটায় আমি খুবই কৃপণ ও ভালো মানুষ না। আমার সহজে কোনো কিছু পছন্দ হয় না! তাই কেনাকাটা আমার পছন্দ হয় না, আর আমি সবসময় দামে সাশ্রয়ী এমন কোনো মার্কেটে ঘুরাঘুরি করি। নামি শপিং মল থেকে দামি পোশাক কেনার মত পকেট এখনোও ভারী হয়ে উঠেনি বা যদি কোনোদিন পকেট ভারীও হয় তবুও অভ্যাস ত্যাগ করতে পারবো না!

.
আর কয়দিন পরেই ঈদ। সবাই ঈদ উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে। যাদের বাড়ি ঢাকা শহর থেকে দূরে বা যারা গ্রামের বাড়ি গিয়ে ঈদ করবে তারা বাস ট্রেন, লঞ্চের অগ্রিম টিকিট সংগ্রহ করা শুরু করে দিয়েছেন। বাড়ির সবার জন্য কেনাকাটা করছেন। যারা নিজ শহরে চাকরি করে তাদের এতো দুশ্চিন্তা নেই। দুশ্চিন্তা হলো যারা গ্রামে গিয়ে ঈদ করবে তাদের। শহরের নানান দুর্ভোগ, জ্যাম, বাস-ট্রেনের টিকিট সঙ্কট, লঞ্চে পর্যাপ্ত আসন নেই। অতিরিক্ত যাত্রী বোঝাই করে লঞ্চ পরবর্তী বন্দরের উদ্দেশ্যে রওনা করবে। এইজন্য অতীতে আমরা অনেকবার লঞ্চ ডুবির খবর পেয়েছি। ঈদে ঘর মুখী এসব মানুষের দুর্ভোগের অনেক। এরপর আছে চোর, ডাকাত, ছিনতাইকারীর উপদ্রব! একজন গার্মেন্টস শ্রমিক কষ্টে উপার্জন করা টাকা-পয়সা যাত্রাপথে যদি ছিনতাইকারীর কবলে পরে বা চুরি হয়ে যায় তাহলে তো আর দুঃখের সীমা নাই!

স্বপ্ন যাবে বাড়ি আমার। কতটুকু স্বপ্ন বাড়ি পৌঁছতে পারবে? স্বপ্ন বাড়ি পর্যন্ত গিয়ে পুরোপুরি পূরণ হবে তো?! কথাটা বলার কারণ, যে হারে দ্রব্য মূল্য বৃদ্ধি পাচ্ছে সে হারে কিন্তু বেতন বা বোনাস বৃদ্ধি পাচ্ছে না! ঈদ মানে আনন্দ, এই আনন্দ কি সবার মুখে ফুটাতে পারবে চাকুরীজীবী মানুষ গুলো। তাদের মাথায় কিন্তু অজস্র চিন্তা ও দুশ্চিন্তা। পরিবারের সবার মুখে হাসি ফুটানো চাট্টিখানি কথা নয় এর জন্য অনেক শ্রম দিতে হয়। শ্রম দিয়েও অনেক সময় সবার চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়। দেখা যায় অনেক সময় ঘাটতি রয়ে যায়, এমনকি নিজের যে চাহিদাটুকু সেটাও সম্পূর্ণ পূরণ হচ্ছে না! মানুষের মৌলিক চাহিদা হচ্ছে খাদ্য, বস্ত্র, বাসস্থান। কিন্তু মানুষের এই মৌলিক চাহিদা গুলো সহজে পূরণ হচ্ছে না। মানুষ হিমশিম খাচ্ছে! ছোট বড় সবারই একটা ইচ্ছে থাকে ঈদে ভালো, সুন্দর জামা কাপড় কিনবে। কিন্তু অতিরিক্ত দামের কারণে দেখা যায় ইচ্ছে বেশিরভাগ মানুষের ক্ষেত্রে পূরণ হয় না।
আর তাই স্বপ্ন স্বপ্নই থেকে যায় প্রায়শই।

আর যারা উদ্বাস্তু তাদের কি অবস্থা! নিজের বাস করার মতো জায়গাই তো নেই! ঈদেই কেনাকাটা করার প্রশ্নও তো উঠবে না। কোনো মতে দিন আনে দিন খায়। ওদের ঈদ মানে শুধুই ঈদ, ঈদের আনন্দ নেই। আমি যখন রাত বিরাতে শহরের রাস্তায় হেটে বেড়াই তখন দেখি ফুটপাথ, রাস্তার ধারে অনেক মানুষ কাথা মুড়ি দিয়ে শুয়ে আছে। কেউ কেউ ছোট খাটো ঝুপড়ি উঠিয়ে নিয়েছে রাতে মাথা গোজার জন্য। সেখানেই রাত সেখানেই কাত। এইসব মানুষেরও মনে অনেক স্বপ্ন আছে ঈদের জামা কাপড় কিনবে, আনন্দ করবে! ঈদে অনেক ভালো খাবার খাবে।
কিন্তু তারা কি তা করতে পারছে?!

একজন বৃদ্ধ মানুষ যার কোন সন্তান নেই বা সন্তান থেকেও নেই তার ঈদ উদযাপন কেমন হবে?! বৃদ্ধাশ্রমে বসবাস রত একজন মা বাবার ঈদ কেমন কাটবে, তার সন্তান কখনো কি খোঁজ খবর নিয়ে দেখে!! অন্তত ঈদের দিনে তো খোঁজ নেয়া উচিত। কেন খোঁজ খবর নেয় না এসকল সন্তানেরা? ব্যস্ততায় নাকি দায়িত্ব থেকে এড়িয়ে চলার জন্যে?!
যার সন্তান নেই সেই সকল মা-বাবার কি অবস্থা! সে বৃদ্ধ মা বাবা ঈদের দিন আর বাকি দিন একই রকম। শুধু জানালার পাশে বসে কারো জন্য নীরব অপেক্ষা আর অশ্রু ঝরিয়ে যাওয়া।
এই বৃদ্ধ মা-বাবাদের ঈদ কেমন কাটবে?

এই যে কিছুদিন আগে পাহাড় ধসে পরলো রাঙামাটিতে, যাদের পরিবারের দুই একজন সদস্য বেঁচে আছে তাদের কি ঈদ হবে এবার?! তাদের চোখে শুধু স্মৃতী, বুকে স্বজন হারানোর বেদনা, কানে বেজে উঠছে আর্তনাদ। এবার তারা কার সাথে, কি নিয়ে ঈদ করবে!? যে কয়জন মানুষ এই দৃশ্য দেখে বেঁচে আছে তারা পাথর হয়ে গেছে।

পাহাড় ধসের ঘটনা এদেশে নতুন নয়! কিন্তু এর কোনো সচেতনতা নেই, না সরকারি প্রশাসন থেকে না জনগণ নিজেদের থেকে! বললে অনেক কথাই উঠে আসবে, ওবায়দুল কাদের সাহেব বলেছেন, পাহাড় ধসের জন্য বিএমপি দল দায়ী। আমরা জানি আপনারা পাগল হয়ে গেছেন, কিন্তু এটা কি কারো দোষ ধরার সময়? পত্রিকা খুললেই তো আমরা দেখি অমুক লীগের তমুক নেতা, নেতার বিশ্বস্ত লোকজন পাহাড় কেটে রাস্তা করেছেন, পাহাড় কেটে পাথর উত্তোলন করছেন, এমনকি পাহাড়ের জায়গা পর্যন্ত দখল করে নিয়েছে। তখন কি উনার এ নিউজ চোখে পড়ে না।
এই পাহাড় ধসের দুর্ঘটনা কবলিত এলাকা থেকে বিপর্যস্ত মানুষদের উদ্ধার করতে গিয়ে চার সেনা সদস্য নিহত হয়েছেন(যতটুকু খবর থেকে জেনেছি), এদের মধ্যে একজন সদ্য বিবাহিত! তার বাড়ির এবং বাকি সবার ঈদ কেমন কাটবে?!

এই সকল প্রশ্নের উত্তর সম্ভবত আমাদের কারোর জানা নেই!


লেখাটা অনেক ভারী হয়ে গেছে, পড়ে যদি কারো মন খারাপ হয় তাহলে আন্তরিক ভাবে দুঃখিত।

মন্তব্য ৫৭ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৭ ভোর ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


সমাজের বিশৃংখল অবস্হা, দারিদ্রতা, শঠতা মানুষের শান্তি কেড়ে নিচ্ছে।

আবার কেনাকাটা যারা করছেন, তাদের খুশী হওয়ার সম্ভাবনা মোটামুটি কম; কারণ, বাংগালীদের থেকে কিছু কিনলে, দোকানীরা ঠকায়ে দেয়; মনের মাঝে শংকা থেকে যায়।

২০ শে জুন, ২০১৭ দুপুর ২:৪৯

ধ্রুবক আলো বলেছেন: ঠিক কথা বলেছেন, সমাজের অবস্থা এখন বিশৃঙ্খল, এর উপর দারিদ্রতা প্রকট হয়ে উঠেছে। শান্তি বিরাজ কল্পনিয় হয়ে উঠেছে।

কেনাকাটার প্রসঙ্গে বলতে হয়, আমাদের দেশের টাকা পয়সা ওয়ালা নাগরিকরা ভারতে যায় কেনাকাটা করতে, কারণ এখানে মান ভালো না দাম বেশি।
ব্যবসায়ীরা নিজের পায়ে নিজে কুড়াল মারলে কি আর করার।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

২| ২০ শে জুন, ২০১৭ সকাল ৮:৫৬

শাহেদ শাহরিয়ার জয় বলেছেন: কষ্টে থাকা মানুষগুলার কষ্ট দেখার কেউই নাই ভাই!মানুষ হিসাবে এর চাইতে বড় কষ্ট আর কিসে?!

২০ শে জুন, ২০১৭ দুপুর ২:৫২

ধ্রুবক আলো বলেছেন: আসলেই মানুষ হিসেবে এর চেয়ে বড় কষ্ট আর কি হতে পারে?! প্রশাসন সহ যাদের অনেক সামর্থ আছে তাদের সর্বদা উচিত কষ্টে থাকা মানুষগুলোর পাশে দাঁড়ানো।



অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

৩| ২০ শে জুন, ২০১৭ সকাল ৯:০৫

মোস্তফা সোহেল বলেছেন: ছোটবেলার ঈদ গুলোই সবচেয়ে আনন্দের ছিল। সেই আনন্দের ঈদ হয়তো আর কোনদিন এ জীবনে ফিরে আসবেনা।
এখন ঈদ মানে একটা লম্বা দীর্ঘশ্বাস।
আগে মনে হত যখন ইনকাম করব তখন ইচ্ছে মত কেনাকাটা করব। বাস্তব হলেও সত্য ছোটখাটো একটা চাকরি করি যা পাই তাতে বর্তমান বাজারে টিকে থাকা দায়। এ যেন বেচে থাকার জন্য বেচে থাকা। পরিবারে মানুষদের জন্য কেনাকাটা করতে গিয়ে আর নিজের জন্য কেনা হয়না তেমন কিছু।
আমিও এখন ঈদে কিছু কিনিনা। যতটুকু দরকার যখন তখনই কেনা হয়।
এদেশে মনে হয় লক্ষ লক্ষ মানুষ আছে যাদের কাছে আর পাচটা দিনের মতই এই ঈদের দিনটা। কোন বৈচিত্র নেই।অনেকে ঈদের দিনেও শ্রম দেয়।
বৃদ্ধাশ্রমে যারা থাকেন তাদের জন্য তো ঈদের দিন মানে একটা কষ্টের দিন। তাদের দুঃখ হয়তো আমরা কোনদিনও উপলবদ্ধি করতে পারব না।
তারপরও প্রত্যাশা করি ঈদের দিনটা অন্তত সব মানুষের ভাল কাটুক।
অনেক ধন্যবাদ ধ্রুবক আলো আমাদের সমাজের ঈদ প্রেক্ষাপট নিয়ে লেখাটি লেখার জন্য।
আপনার ঈদের দিনটা অনেক আনন্দে কাটুক সে প্রত্যাশাই করি।
ঈদের অগ্রিম শুভেচ্ছা রইল।
ঈদের সময় ব্লগে আসা হবে না। ভাল থাকুন।

২০ শে জুন, ২০১৭ দুপুর ২:৫৭

ধ্রুবক আলো বলেছেন: ছোটবেলার ঈদ গুলোই ভালো ছিলো, বড় হয়ে এখন অনেক দায়িত্ব বেড়ে গেছে। আর আমাদের বর্তমান যে অবস্থা পরিবারের সবার চাহিদা মেটানোর মত আর্থিক অবস্থা তৈরি হয়নি। আমাদের বয়স বাড়তেছে কিন্তু বড় হতে পারতেছিনা।

অনেক ধন্যবাদ আপনাকে । অনেক শুভ কামনা রইলো, ঈদের অগ্রিম শুভেচ্ছা রইলো। সবাই ভালো থাকুন।

৪| ২০ শে জুন, ২০১৭ সকাল ১১:২১

শাহরিয়ার কবীর বলেছেন: দেশে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, টর্নেডো যত কিছু হয়ে যাক না কেন, তাতে বড় লোকের কপালে বিন্দু পরিমানেও ভাঁজ পরবেন না। এটাই স্বাভাবিক বা এমন নিয়ম-নীতি চলছে। এখন যা কিছু হবে সব গরীবেরর কপালে ।। “ওদের অনেক আছে তবুও দেয় না” আপনার এ লেখা পড়ে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘মহেশ‘ সামাজিক গল্পটির কথা মনে পরে গেল।। এখন বতমানে কেউ কাউকে তার সততা আর ভালবাসা দিয়ে, কেউ কাউকে ভালবাসে না। যা দেখা যায়, তা হল লোক দেখানো তার পিছনের গল্প হল স্বাথের কারণে। যাইহোক, সবাই ভালো থাকুক ও শান্তিতে থাকুক ।

২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:০১

ধ্রুবক আলো বলেছেন: একদম সঠিক কথাই বলেছেন। যত ঝুট ঝামেলা গরিবের উপর দিয়েই যাবে, ধোনির তো টাকা আছে গাড়ি বাড়ি আছে। আর এটাই এখন নিয়ম কানুন হয়ে গেছে।
সবাই এখন প্রচুর স্বার্থান্বেষী হয়ে গেছে।

যাইহোক, সবাই ভালো থাকুক ও শান্তিতে থাকুক ।


অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

৫| ২০ শে জুন, ২০১৭ দুপুর ২:২২

শায়মা বলেছেন: আগের বছরের ঈদের ঠিক আগ মুহুর্তে ঈদের আনন্দ নষ্ট হয়ে গিয়েছিলো। এ বছর সকলে নিরাপদ থাকুক এই হোক চাওয়া।

২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:০৪

ধ্রুবক আলো বলেছেন: ঈদে যখন এমন অপ্রত্যাশিত ঘটনা ঘটে তখন আর ঈদ ঈদ মনে হয় না, এ বছর সকলে নিরাপদে থাকুক এই কামনাই করি। ধোনি গরিব সকলের ঈদ আনন্দে কাটুক।


অনেক ধন্যবাদ আপু, শুভ কামনা রইলো।

৬| ২০ শে জুন, ২০১৭ দুপুর ২:২৮

বিজন রয় বলেছেন: যতই কষ্ট থাকুক, যার যার অবস্থানে যেন একটু হলেও আনন্দ পায়।

২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:০৬

ধ্রুবক আলো বলেছেন: সেই কামনাই করি সদা, যে যেভাবেই থাকুক, একটা দিন অন্তত আনন্দে কাটুক সকলের।


অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

৭| ২০ শে জুন, ২০১৭ দুপুর ২:৪৩

সুমন কর বলেছেন: চমৎকার লিখেছেন। আমিও ঈদ কিংবা পূজো তে কেনাকাটা করি না। দরকার পড়লে পরেই করি। যতটুকু দরকার।

পরিবারের সবার মুখে হাসি ফুটানো চাট্টিখানি কথা নয় এর জন্য অনেক শ্রম দিতে হয়। শ্রম দিয়েও অনেক সময় সবার চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়। -- আসলেই তাই।

পাহাড় ধসের ঘটনাটি সেখানকার ঈদকে দুঃখময় করে তুলেছে। আর দুস্থ-গরীব-অসহায় মানুষদের ঈদ তেমন প্রভাব ফেলে না। তবে যার যার সামর্থ্য অনুযায়ী মুখে হাসি ফোঁটাবার চেষ্টা করে।

+।

২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:১২

ধ্রুবক আলো বলেছেন: সেটাই ভাই, আমি ঈদ উপলক্ষে কোনো কিছুই কিনি না, অনেক কথাই মনে পড়ে তাই পারি না,
একজন কম বেতনের মাইনে পাওয়া চাকুরীজীবি মানুষ আরও কষ্টে আছেন, যার অনেক বড় পরিবার কিন্তু ইনকাম কম সে আরও চিন্তায় আছে।

পাহাড় ধসের ঘটনা আসলেই খুব দুঃখ জনক, আর কয়দিন পর ঈদ আর এই সকল মানুষ এখন ঘর বাড়ি হীন হয় পড়েছে, কাছের মানুষ বেঁচে নেই এদের ঈদ কি কিভাবে কাটবে!!


অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

৮| ২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:০৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর চিন্তাভাবনা সংযোজিত হয়েছে লেখায়। সবাই যদি আমরা সবার ঈদ আনন্দ উদযাপন নিয়ে ভাবতে পারতাম, তবে ঈদ সবার জন্যই উদযাপনেরই হতো। অনেক সুন্দর পোষ্ট দিয়েছেন ভাই।


ঈদের শুভেচ্ছা রইল অগ্রিম।

২০ শে জুন, ২০১৭ রাত ৯:৪৯

ধ্রুবক আলো বলেছেন: হুমম, সেটাই আমরা যদি সবার কথা একটু ভাবতে পারতাম। ভাবি যখন তখন মন খারাপ হয় যে আমাদের তো ওরকম সামর্থ নেই যে সবাইকে খুশি করতে পারবো।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

ঈদের শুভেচ্ছা দিলেন নিলাম, ঈদে আছি সাথে ব্লগেই।

৯| ২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: চাকরিজীবী হলেও বর্তমান বাজারে বোনাস দিয়ে সবার মন জয় করা সম্ভব হয় না ভাই, অনেক চাহিদা অপূর্ণই থেকে যায়!
যারা চাকরি করেন তারা বুঝেন ব্যাপারটা। আমরা চাকরিজীবীদের সুখী মনে করি খুব, কিন্তু কতটা সুখী তা কেবল তারাই বুঝেন, যারা আমার মতো ছোটখাটো সরকারি চাকরিজীবী। তবে, অনেকের চাইতেই অনেক ভালো এটা স্বীকার করতেই হবে। কারণ, চাকরি একটা ভরসাস্থল।

শুভকামনা আপনার জন্য সবসময়।

২০ শে জুন, ২০১৭ রাত ৯:৫৪

ধ্রুবক আলো বলেছেন: ভাই সরকারি চাকুরীজীবি, আজকে জানলাম।

সরকারি চাকুরী তো সোনার হরিণ। পেলে চান কপাল, সরকার বদলালেও চাকুরী বদলাবে না। যাই হোক, আপনি ভালো থাকুন।
সরকারি চাকুরী ছোট হলেও ভালো।

১০| ২০ শে জুন, ২০১৭ বিকাল ৫:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশের মানবিক বিপর্যয় কে সুন্দরভাবে তুলে ধরেছেন। শুধু ঈদ নয় সকল সময় এদেশের মানুষের মুখে হাসি ফুটে উঠুক এই কামনা করি।

২০ শে জুন, ২০১৭ রাত ৯:৫১

ধ্রুবক আলো বলেছেন: সুন্দর একটা কথা বলেছেন, শুধু ঈদ নয় সব সময় হোক এদেশ সহ সারা বিশ্বের মানুষের মুখে হাসি ফুটে উঠুক এই কামনাই করি।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

১১| ২০ শে জুন, ২০১৭ রাত ৯:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মানবিক পোস্ট ।
ঈদ হোক সকলের জন্য আনন্দময়।

২০ শে জুন, ২০১৭ রাত ৯:৫০

ধ্রুবক আলো বলেছেন: ঈদ হোক সবার জন্য খুশির, আনন্দময়। সদা সেই কামনাই করি।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

১২| ২১ শে জুন, ২০১৭ রাত ১২:২৭

দ্যা ফয়েজ ভাই বলেছেন: একটা সময় ছিলো যখন ঈদ মানেই ছিলো অন্যকিছু,যা বলে বোঝানো সম্ভব নয়।নতুন জামা হতে শুরু করে নতুন জুতা সব।এখন সময় পাল্টেছে সাথে আমাদের বয়সটাও।
এখন আমাদের অনেকের কাছে ঈদ মানে বাড়ি ফেরা অনেকের কাছে ঈদ মানে ঈদের বোনাস
এইইই
কারো কাছে ঈদ মানে অন্যকারো মুখে জাসি ফোটানো নয়।স্বপ্ন যাবে বাড়ি আমার,কয়জনেরই বা স্বপ্ন বাড়ি যায়???
অনেকের স্বপ্ন আটকে যায়।

২১ শে জুন, ২০১৭ দুপুর ২:১৮

ধ্রুবক আলো বলেছেন: এখন বয়স বেড়েছে সাথে বাড়ছে দায়িত্ব, এখন ঈদ করতে হয় ছোটদের মুখে হাসি খুশি দেখে।

অনেক স্বপ্নই আটকে যায়, এই শহর অনেকের স্বপ্ন পূরণে সামর্থ নয়। কারো কাছে অন্য কারো মুখে হাসি ফুটানো কারো কাছে নয়।
ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক এই কামনাই করি।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো

১৩| ২১ শে জুন, ২০১৭ রাত ৩:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: ছোটবেলার ঈদ গুলোই ভালো ছিলো, বড় হয়ে এখন অনেক দায়িত্ব বেড়ে গেছে তাই ঈদের আনন্দ এখন আগের চেয়ে ম্লান। তবুও ঈদ বলে কথা, যে যার মত আনন্দ খুজে নিবে। সবার ঈদ হোক আনন্দের ঈদ। শুভ কামনা।

২১ শে জুন, ২০১৭ দুপুর ২:২০

ধ্রুবক আলো বলেছেন: ছোটবেলার ঈদ গুলো ভালো ছিলো, ওই জন্যেই গানে বলে, 'দিন গেলে দিন আর পাইবা না' সেই দিন ফিরে আসবে না।

সবার ঈদ হোক আনন্দময়। এই প্রত্যাশাই করি।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো

১৪| ২১ শে জুন, ২০১৭ দুপুর ১২:২২

খায়রুল আহসান বলেছেন: এ পোস্ট পড়ে একটা জনদরদী, স্পর্শকাতর মনের পরিচয় পেলাম। ধন্যবাদ, সুবিধা বঞ্চিত, অদৃষ্টের ফেরে বেদনাহত, দূুর্দশাক্লিষ্ট ব্যক্তিদের নিয়ে ঈদের এই প্রাক্কালে ভাবার জন্য। আপনি নিজে কিছু না করতে না পারলেও আপনার এমন পরোপকারী মনের পরিচয় পেয়ে অনেকেই কিছু করার জন্য অনুপ্রাণিত হবেন, এগিয়ে আসবেন বলে আশা করি।
মোস্তফা সোহেল এর সমব্যথী মন্তব্যটাও (৪ নং) বেশ ভাল লাগলো। বিজন রয় এর (৬ নং মন্তব্য) ছোট্ট 'এতটুকু আশা' এর সাথে আমিও কন্ঠ মেলাচ্ছি- যতই কষ্ট থাকুক, যার যার অবস্থানে যেন একটু হলেও আনন্দ পায়!

২১ শে জুন, ২০১৭ দুপুর ২:০৯

ধ্রুবক আলো বলেছেন: আমিও তাই আশা করি যার অনেক সামর্থ আছে সে এগিয়ে আসুক, বাংলাদেশে যত ধনী মানুষ আছে তারা যদি প্রত্যেকে ৫ জন দুস্থ মানুষের দায়িত্ব নেয় তাহলে দেশের এই দুর্দশার চিত্র চিরতরে মিতে যাবে।

আপনার মন্তব্যখানি খুব সুন্দর ও ভালো লাগলো, এক সময় আমার যখন সামর্থ হবে তখন কিছু মানুষের হলেও দায়িত্ব নেব।

এই ঈদ আর বাকি সব ঈদ ঈদ ছাড়াও সবসময় এই সকল মানুষ যেন সুখে থাকতে পারে সেই কামনাই করি।

অনেক শুভ কামনা রইলো ভাই, ভালো থাকুন নিরন্তর।

১৫| ২১ শে জুন, ২০১৭ দুপুর ১২:৩৫

সামিয়া বলেছেন: বার মুখে হাসি ফুটবে না। ঈদ সবার মুখে হাসি ফোটাতে পারেনা। তারপর ও সমস্ত দুঃখ কষ্ট বেদনা, দারিদ্র আপনজন হারানোর কষ্ট ভুলে মানুষ টিকে থাকুক, ঈদ করুক নিজের জন্য একটা দিন অন্তত ভালো কাটাক সেই প্রার্থনা করি।

২১ শে জুন, ২০১৭ দুপুর ২:২৭

ধ্রুবক আলো বলেছেন: সকলেই দুঃখ, বেদনা, আপনজন হারানোর কষ্ট ভুলে সবাই ঈদ করুক আনন্দে, এই প্রার্থনাই করি। হয়তো এই ঈদ অনেকের কষ্ট লাঘব করতে পারবো না, হাসি ফুটাতে পারবে না, তবুও আশা করি সবাই হাসি খুশি আনন্দে ঈদ করুক।


অনেক ধন্যবাদ আপু, শুভ কামনা রইলো।

১৬| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৩:৩১

নীলপরি বলেছেন: খুবই অনুভবী লেখা । শ্রদ্ধা রইলো ।
++++

২১ শে জুন, ২০১৭ রাত ১০:৪১

ধ্রুবক আলো বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা জানবেন।

শুভ কামনা রইলো।

১৭| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৩:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: অবশ্যই না । সবাই খুশি ফুটবে না ।

২১ শে জুন, ২০১৭ রাত ১০:৪৩

ধ্রুবক আলো বলেছেন: সবার খুশি ফুটুক সব সময় সেই প্রার্থনাই করি।


অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

১৮| ২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: সময়পযোগী লেখা! অনেকেরই বর্তমান অবস্থা এবং মনের কথা তুলে ধরেছেন। পরিস্থিতি একদিন পরিবর্তিত হবে সেই আশা করা ছাড়া সাধারণেরা আর কিইবা করতে পারে?

শুভেচ্ছা আপনার জন্যে।

২১ শে জুন, ২০১৭ রাত ১০:৪৬

ধ্রুবক আলো বলেছেন: হ্যা ঠিকই বলেছেন, সাধারণ মানুষেরা আমরা কিইবা করতে পারি, শুধু প্রার্থনা করতে পারি সবার জন্য।
পরিস্থিতি পরিবর্তন হোক।



অনেক ধন্যবাদ আপনাকে, শুভ কামনা রইলো।

১৯| ২২ শে জুন, ২০১৭ বিকাল ৩:৪৭

মোস্তফা সোহেল বলেছেন: ধ্রুবক আলো, সালাম নিবেন। ব্লগ থেকে এতদিনে বুঝেছি আপনি আমার চেয়ে কয়েক বছরের ছোট।
ব্লগে যাদেরকে বেশিরভাগ সময় কাছে পাশে পেয়েছি আপনি তাদের মধ্যে একজন।
এই ব্লগে সময় কাটাতে গিয়ে অনেক ব্লগারকেই ভাই ও বন্ধুর মত মনে হয়। কখনই মনে হয়না আপনারা কেউ পর্দার আড়ালের কেউ।
মনে হয় সামনেই আছেন। যাদের ছবি নেই তাদের একেক জনের ছবি মনের পর্দায় একেক ভাবে ধরা দেয়।
যায় হোক কাল বাড়ি যাচ্ছি,সপ্তা খানিক আর ব্লগে আসা হবে না। আপনাদের অনেককে মিস করব।
আপনার আসল নামও জানিনা। থাক আপনি আমার কাছে ধ্রুবোক আলো হয়েই থাকুন।
ঈদের অনেক অনেক শুভেচ্ছা রইল। ঈদের দিন আপনার অনেক আনন্দে কাটুক। অনেক শুভ কামনা রইল ভাই।ঈদ মোবারক।

২৩ শে জুন, ২০১৭ রাত ১:৩০

ধ্রুবক আলো বলেছেন: হ্যা আপনি আসলেই ভাই ও বন্ধুর মত, আপনাকে ব্লগে কাছে পাওয়া বেশ একটা সৌভাগ্যের ব্যাপার, অনেক ধন্যবাদ।
ছবি দেই না কারণ আমি লোক লোকালয়ের থেকে একটু আড়ালে থাকি, এই স্বভাব তা প্রায় ৩/৪ বছর যাবৎ ধরে। আসলে আমার কোনো ঘনিষ্ট বন্ধু নেই এখন বা হলেও ঘনিষ্ঠতা বেশিদিন থাকে না। কারণ আমি সদা সত্য বলতে পছন্দ করি। আর যে বয়সে এসে পৌঁছেছি এখন আর কোনো ঘনিষ্ঠ বন্ধু না থাকাটাই স্বাভাবিক! সবাই তো নিজ কর্ম ক্ষেত্রে ব্যস্ত। আমিও ব্যস্ত।

যাদের ছবি নেই তাদের একেক জনের ছবি মনের পর্দায় একেক ভাবে ধরা দেয় তা আপনার মনের বিশালতার কারণে।
এই কয়দিন আপনাকেও খুব মিস করবো।
ঈদের অনেক শুভেচ্ছা রইলো। আপনারও ঈদ খুব আনন্দে কাটুক। আমার অনেক দোয়া ও শুভ কামনা রইলো। ঈদ মোবারক..



( আর বয়সে ছোট না বড় না সম তা নামের মত গোপন থাকুক। এটা নিশ্চিত সামু ব্লগে আপনি আমার সিনিয়র)

২০| ২২ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

বর্ষন হোমস বলেছেন:
আপনার কথা গুলোর সাথে একমত।বিশেষ করে ঐ ঝুপড়ি তে থাকা মানুষ গুলোকে দেখলেই বেশি কষ্ট হয়।কিছু কিছু NGO অবশ্য ইদে তাদের মুখে হাসি ফুটাতে কাজ করে।কিন্তু তা আর কয়জনের ভাগে জোটে।যাইহোক প্রশ্নটা শুধু এবারের ইদের নয়।প্রশ্নটা প্রত্যাক ইদের।

২৩ শে জুন, ২০১৭ রাত ১:৩৫

ধ্রুবক আলো বলেছেন: প্রশ্ন টা শুধু এবারের ঈদে নয়, প্রত্যেক ঈদের, আপনার সাথে সহমত। NGO গুলো হয়তো কাজ করছে, কিন্তু পুরোপুরি সফল ভাবে কাজ করতে পারছেনা। আসলে সরকারি ও বেসরকারি দুই ভাবেই পৃষ্ঠপোষকতা দরকার।

ধনী যারা আছেন তারা যদি সঠিক ভাবে যাকাত টা দিতো তাহলেও অনেক মানুষের সমস্যা মিটে যেত।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো...

২১| ২৩ শে জুন, ২০১৭ রাত ২:৩৬

ওমেরা বলেছেন: কিছু কষ্ট কিছু দু:খ আমাদের জীবনে থাকবেই তবু ঈদের দিনটা সবার জন্য হোক আনন্দময় এই কামনা রইল ।

২৩ শে জুন, ২০১৭ রাত ৯:০৯

ধ্রুবক আলো বলেছেন: ঠিক বলেছেন, কিছু কষ্ট আমাদের জীবনে থাকবেই, তবুও যেন ঈদের দিন সবার আনন্দে কাটুক, ঈদের দিন ছাড়াও সুখে শান্তিতে কাটুক।


অনেক ধন্যবাদ আপু, শুভ কামনা রইলো।

২২| ২৩ শে জুন, ২০১৭ রাত ৩:২২

কাছের-মানুষ বলেছেন: মির্মল বাস্তবতার চিত্র ফুটিয়ে তুলেছেন লেখায়।
সবাই যদি যার যার সামর্থ অনুযায়ি এগিয়ে আসত তাহলে হাসিমুখের মানুষের সংখ্যাটা বেড়ে যেত। এতসব সীমিত অবস্থায়ও মানুষগুলো যেন আপন জনের সাথে সুন্দরভাবে ইদ করতে পারে এই কামনা করি।
ইদের শুভেচ্ছা রইল ।

২৩ শে জুন, ২০১৭ রাত ৯:১৩

ধ্রুবক আলো বলেছেন: যদি সবাই এগিয়ে আসতো, বিশেষ করে যারা সামর্থবান তারা যদি এগিয়ে আসতো তাহলে চিত্র বদলে যেত। সবার মুখেই হাসি ফুটতো।

তবুও কামনা করি সবাই ভালো থাকুক, সুন্দর ভাবে ঈদ পালন করুক।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো, ঈদের শুভেচ্ছা রইলো।

২৩| ২৪ শে জুন, ২০১৭ রাত ৩:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: যে ভাবে এমনভাবে, তাকে স্যালুট।।
কিন্তু এটাও মনে রাখতে হবে, সুখ/দুঃখ কারো জন্য অপেক্ষা করে না।। যে যার নিজের পথেই চলে।।

২৪ শে জুন, ২০১৭ বিকাল ৫:৫৬

ধ্রুবক আলো বলেছেন: কথাটা ভালো বলেছেন, সুখ দুঃখ কারও জন্যে অপেক্ষা করে না। যে যার নিজের পথে চলে।
তবুও এই সব মানুষের কথা ভাবতে হয়। কষ্ট লাগে তবুও।


অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো।

২৪| ২৫ শে জুন, ২০১৭ সকাল ৯:২৯

আহমেদ জী এস বলেছেন: ধ্রুবক আলো ,




দাগ কেটে যাওয়ার মতো লিখেছেন ----- স্বপ্ন যাবে বাড়ি আমার। কতটুকু স্বপ্ন বাড়ি পৌঁছতে পারবে?
কঠিন কথা । স্বপ্নরা দানা বেঁধে ওঠার আগেই মুছে যায় । সকল অতৃপ্তি, সকল অক্ষমতার বোঝা ট্রাকে তুলে নিয়ে গন্তব্যে পৌঁছে যেতে চাই । কিন্তু দুঃখের পথ যে অনেক দূর । ফুরোয় না কোনও কালে ।

তবুও মানুষ আশায় আশায় ঘর বাঁধে । এমন বাসনা নিয়ে আপনাকে ঈদের শুভেচ্ছা ----

২৫ শে জুন, ২০১৭ দুপুর ১২:১৭

ধ্রুবক আলো বলেছেন: খুব সুন্দর বলেছেন ভাই। স্বপ্নরা দানা বেঁধে ওঠার আগেই মুছে যায়, আসলেই এটা খুবই দুঃখজনক।
তবুও সবাই আশা করে বেঁচে থাকার। ঈদ সবার সুখের হোক।

আহমেদ ভাই, অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো।

ঈদের শুভেচ্ছা রইলো, ঈদ মোবারাক...

২৫| ২৫ শে জুন, ২০১৭ বিকাল ৪:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:

এলো খুশির ঈদ ঘরে ঘরে উৎসবে ভরে উঠবে, আনন্দে ভাসবে যোয়ান থেকে বুড়ো। সবার মনে আনন্দ ধরার বয়ে চলুক এই প্রত্যাশা।ঈদ আনন্দে ভরে উঠুক আপনার আগামী দিনগুলো সব। শুভ প্রত্যাশায়
ঈদ মোবারক। ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা রইল প্রিয় ভাই

২৬ শে জুন, ২০১৭ সকাল ৯:৩৪

ধ্রুবক আলো বলেছেন: ঈদের শুভেচ্ছা রইলো প্রিয় ভাই, ঈদ মোবারক।

২৬| ২৫ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

ডঃ এম এ আলী বলেছেন: কামনা করি আসন্ন ঈদে সকলের জীবন হোক আনন্দময়
ঈদ শুভেচ্ছা রইল

২৬ শে জুন, ২০১৭ রাত ১২:৩৯

ধ্রুবক আলো বলেছেন: সকল দিন ঈদের মতন আনন্দময় হোক সবার। ঈদ মোবারক।

২৭| ২৫ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

শাহরিয়ার কবীর বলেছেন:



ঈদ মোবারক!
সুন্দর হোক আপনার ও আপনার পরিবারের আগামী।

২৬ শে জুন, ২০১৭ সকাল ৯:৩৫

ধ্রুবক আলো বলেছেন: ঈদের শুভেচ্ছা রইলো, ঈদ মোবারক। সুন্দর হোক আপনার ও আপনার পরিবারের আগামী।

২৮| ১০ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১১

ব্লগ মাস্টার বলেছেন: লেখায় বাস্তবতা ফুটে উঠেছে ।++++++++++++++++

১০ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

ধ্রুবক আলো বলেছেন: মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম ভাই। বাস্তবতা এরকমই হয়, সবচেয়ে বড় কষ্ট হলো আমরা কেউ যখন কিছু করতে পারছি না।
অনেক ধন্যবাদ ভাই।

শুভ কামনা রইলো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.