নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

শিশুদের ড্যান্ডি মাদকের প্রতি জিরো টলারেন্স নেই কেন?

২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৬

ভোর বেলার সাইক্লিং আর পথে থাকা শিশু কিশোরদের দেখা। এক কম্বলের নীচে ছিল চার জন শিশু কিশোর আর মশা ছিল মনেহয় হাজারের উপর। সামান্যতম আরমও যদি তারা পায় সে লক্ষ্যে এ কম্বল প্রদান। কিন্তু প্রশ্ন হল কেন তারা এভাবে থাকবে? তাদের দেখবার দায়িত্ব কার? সমাজ কল্যান ও শিশু মন্ত্রণালয়ের দায়িত্ব নয় কি? আমি মনেকরি পথে ঘাটে এ রকম শিশু কিশোর থাকলে তাদের গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করে মাবাবার কাছে পাঠানো উচিত এবং মাবাবাকেও জিজ্ঞাসাবাদের আওতায় আনা উচিত। তবে আমি দেখেছি এদের মধ্যে ৮০% শিশু এতিম অসহায় তাদের মা থাকলে বাবা নেই, বাবা থাকলে মা নেই ৩০% শিশুর উভয়ই নেই। এ সকল শিশুদের কোন দোষ আছে বলে মনেকরি না। দোষ সরকারের দোষ সক্ষম জনগোষ্ঠীর! কেন তারা খেয়ে না খেয়ে পথেঘাটে থাকবে? ভয়ানক কথা হল পথে থাকা এ সকল শিশু কিশোরদের ৯০% ড্যান্ডি মাদকের আসক্তিতে জড়িয়ে গেছে। তারা এ মাদক নেয় প্রকাশ্যে। সরকারের জিরো টলারেন্স এ মাদকের বেলায় নেই কেন বুঝতে পারছি না? এ সকল অবহেলিত এতিম শিশুদের পিছনে সরকারি বিনিয়োগ বা ব্যাক্তিগত বিনিয়োগ বড় ছোঁয়াবেরও বটে। ধর্ম কি তা বলেনি? এতিম অসহায় শিশুর মাথায় হাত বুলিয়ে আদর করলেও নাকি ছোঁয়াব। সে অনুভুতি বা সে ধর্মীয় নির্দেশনার লালন পালন কই? আমি ব্যাক্তিগতভাবে তাদের সাথে এত সময় কাটানোর একটি মাত্র কারণ তা হলো তাদের ক্ষুধার জ্বালা, নিরব অসুস্থতার যন্ত্রনা, অসহায় পিড়ীত মন ছোট করে থাকা আমাকে পাগল করেছে। আমার কাছে মানবতার এ সকল হৃদয়ের শান্তনায় মহানকে সরাসরি পাওয়া যায় বলে মনেহয়।আমি এ বিষয়ে অনেক গবেষণায় দৃঢভাবে পেয়েছি তা হল অসহায় এ হৃদয় এবং মহান আল্লাহর এ প্রকৃতি সরাসরি সম্পর্কিত অর্থাৎ একই রক্তের! দয়াপূর্বক।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:২৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: এদের বেঁচে থাকার অধিকার নাই- ডাইরেক্ট গ্যাস চেম্বার কিলিং - যেখানে মাদক সম্্রাট /সম্্রাজ্ঞীরা মদদপুষ্ট সেখানে এদের নিয়ে দরদ দেখিয়ে লাভ কি??

২| ২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫২

গাজী ইলিয়াছ বলেছেন: কাজী আবু ইউসুফ (রিফাত) - এদের দোষ কি? এ কেমন হিংস্র মন্তব্য?

৩| ২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: কদিন ড্যান্ডি নিয়ে দেখব কেমন লাগে।

৪| ২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৬

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ইলিয়াস স্যার -
যাদের দোষ তাঁরা তো বিজনেস ম্যাগনেট -আর বিজনেস ম্যাগনেটদের সবাই সম্মান করে ; তাই যাদের ভর করে এরা ম্যাগনেট তারা যদি না থাকে তাহলে তারা কার কাছে বিজনেস করবে।

৫| ২১ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৩

শেখ মফিজ বলেছেন: আমার বুঝে আসেনা এর সমাধান কি ?
সরকারের পাশাপাশি NGO গুলোর এগিয়ে আসা উচিত ।

৬| ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:০৩

একাল-সেকাল বলেছেন:
এদের জন্য একশ্রেণী মোটা হয়, আর
সরকারী বাহিনী নির্ঘুম রাত কাটায় ওদের পাহারায়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.