নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

"অল দ্যা প্রাইমিনিস্টার ম্যান" এবং আমার কিছু কথা।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৮

ধরে নিলাম, জেনারেল আজিজের হুমকি দেওয়ার বিষয়টা মনগড়া বানানো কিংবা নিরেট মিথ্যা। যেহেতু আল-জাজিরা ইমেলের স্ক্রিনশট কিংবা ইমেইল দেখাইতে পারে নাই। ধরেই নিলাম, জেনারেল আজিজের কন্ঠটাও ভয়েস টেম্পারিং করা মানে কলরেকর্ডটা বানানো এবং মিথ্যা কিন্তু আল-জাজিরা হারিসের লগে জেনারেল আজিজের যে সম্পর্ক দেখাইছে- সেটা কী মিথ্যা? হারিস যে জেনারেল আজিজের প্রভাব খাটায় কিংবা ক্ষেত্রবিশেষে আজিজের সরাসরি সাহায্য নিয়া ফাউলামি করতাছে- তাও কী ভুয়া?

ধরেই নিলাম শেখ হাসিনা নির্বাচনে জিতার লাইগা কৌশলের অংশ হিশেবে আজিজরে সেনাপ্রধান করছে কিন্তু সেটার জন্য কী আজিজের সকল অন্যায় অনিয়ম ধান্ধাবাজি বৈধতা পাইবে?

একঘন্টার ডক্যুমেন্টরিটার সাউন্ড ইফেক্ট, ভয়েস, মিউজিক মিক্সিং, ভিডিও ফুটেজের কালার কোয়ালিটি এবং এডিটিং রিয়েলি ইমেইজিং। এইটা যদি শুধুমাত্র ক্রাইম ফিকশনাল বেইজড ডক্যুমেন্টরিফিল্ম হইতো তাইলে আমি রেটিং দিতাম ৯প্লাস আউট অব টেন। কিন্তু এইটা কোন ডক্যুমেন্টরিফিল্ম নয় এইটা একটা ইনভেষ্টিগেশন বেইজড নিউজ রিপোর্ট। এবং এইটা করা হইছে কমপ্লিটলি রাজনৈতিক মতাদর্শ দ্বারা প্রভাবিত হই। এবং প্রশ্নবিদ্ধ করা হইছে আওয়ামীলীগের সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা, দেশপ্রেম, নীতি, আদর্শ, চেতনা এবং তার উদারতাকে। একজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণের জন্য সাক্ষী প্রমাণ লাগে। কিন্তু তারা শেখ হাসিনার বিরুদ্ধে কোন অভিযোগের প্রমাণ দেখাইতে পারে নাই।

আল জাজিরা জেনারেল আজিজের ভয়েস রেকর্ড শুনিয়ে বুঝাতে চাইছে, শেখ হাসিনা তাকে সেনাপ্রধান করার বিনিময়ে ক্ষমতা আসছে। মানে আজিজ-ই আওয়ামীলীগরে ক্ষমতায় বসাইছে!- এইটা মাননের মতন কথা না! কারণ আওয়ামীলীগের লক্ষ কোটি কর্মীর উপর শেখ হাসিনা ভরসা না করে সেনাবাহিনীর উপর ভরসা করবে! - এইটা আপনি মানবেন? আমিতো বহুত দূরের বিষয়! ক্ষমতায় আইয়নের লাইগা সেনাবাহিনীর উপর শেখ হাসিনা কিংবা আওয়ামীলীগ কোন সময়ই ভরসা করে নাই ; শেখ হাসিনা কিংবা আওয়ামীলীগের ভরসা কেবলই তার দলের কর্মীরা!

অপরাধের কিংবা অপরাধীর বিরুদ্ধে যে কেউই অভিযোগ করতে পারে। তাই আমি অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যক্তিগত দোষগুণের অভিযোগ তুললামনা কিন্তু আমি তাদের রাজনৈতিক মতাদর্শ জানতে চাইতেই পারি! যে তিনজন অভিযোগ বয়ান করছে তাদের তিনজনেরই রাজনৈতিক মতাদর্শ এন্টি আওয়ামীলীগ। মানে আওয়ামীলীগরে ক্ষমতা থিকা হটানোর লাইগা আওয়ামীলীগ এবং শেখ হাসিনার ওয়ার্ল্ডওয়াইজ ইমেজ ধ্বংস করার মিশন নিয়া-ই এই ইনভেষ্টিগেশন রিপোর্টটা করা হইছে। মানে এইটা একটা প্রভাবিত রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের লাইগা।

সাংবাদিকতা যখন নিরেট তথ্য প্রদানের উদ্দেশ্য থিকা দূরে গিয়া কাউকে কিংবা কোন রাজনৈতিক দলকে ফায়দা হাসিলের উদ্দেশ্যে হয়, তখন তাকে ইয়েলো জার্নালিজম বলে। আল-জাজিরা "অল দ্যা প্রাইমিনিস্টার ম্যান" নামের রিপোর্টার মধ্য দিয়ে ইয়েলো জার্নালিজম করেছে। জেনারেল আজিজের বিরুদ্ধে মেইলে হুমকির অভিযোগ করলেও তারা সেই মেইলের স্ক্রিনশট কিংবা মেইল রেকর্ডটা দেখাইতে পারে নাই। শেখ হাসিনার লগে আজিজের কনভারসেশনেরও প্রুভ দিতে পারে নাই!

তবে আল-জাজিরা এইটা প্রুভ করতে পারছে, হারিসের লগে আজিজের সম্পর্ক এবং জেনারেল আজিজ তার ক্ষমতাকে ব্যবহার করে ইলিগ্যাল এক্টিভিটিস চালাইতাছে।

সরকার এই রিপোর্টটার দায়সারা প্রতিবাদ না করে জেনারেল আজিজের ইলিগ্যাল এক্টিভিটিস এবং হারিসের বিরুদ্ধে তদন্ত করে প্রমাণ করুক তারা যেকোন অভিযোগের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয় এমনকি অভিযুক্ত ব্যক্তি যতো বড় পাওয়ারফুল-ই হোক না ক্যান!

শেখ হাসিনা কিংবা আওয়ামীলীগের বিরুদ্ধে যেকোন ধরনের ষড়যন্ত্র প্রতিহত কিংবা প্রতিরোধ করার জন্য কোটি কোটি আওয়ামীলীগ কর্মী অতন্দ্র প্রহরীর মতন সজাগ আছে। তাদেরকে পরাজিত করে শেখ হাসিনা কিংবা আওয়ামীলীগের গৌরব উজ্জ্বল ইমেইজকে ধ্বংস করা অসম্ভব।

বয়কট আল-জাজিরা কিংবা ইয়েলো জার্নালিজমের বিরুদ্ধে শ্লোগান তুইলাও কোন ফায়দা হবেনা ; ফায়দা হবে যদি এই নিউজ রিপোর্টটার বিরুদ্ধে পাল্টা কোন ডক্যুমেন্টরি বানাইতে পারে শেখ হাসিনা কিংবা আওয়ামীলীগের প্রকৃত লোকেরা। তাইলেই তাদের "আমি শেখ হাসিনার লোক"- বেইজ লাগানোর আসল উদ্দেশ্য হাসিল হবে।

আল-জাজিরা নয় দুনিয়ার প্রায় সকল টেলিভিশন চ্যানেলেরই কোন না কোন রাজনৈতিক মতাদর্শ আছে। তাদেরও নিজস্ব ফিলোসফিক্যাল ষ্ট্যান্ড আছে। তারা তাই করবে যা তাদের করা প্রয়োজন। এই ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই বিখ্যাত উক্তিটা হাদিসের মতন অনুসরণ করা যাইতে পারে, When You Play With GentleMen You Play Like A GentleMen. But When You Play With Bustard Make Sure You Play Like A Bigger Bustards. Otherwise You Will Lose.

৩ফেব্রুয়ারি, ২০২১।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

মুজিব রহমান বলেছেন: সংবাদ উপস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আনল আল জাজিরা। হয়তো অন্যরাও এমনটা করবে এখন।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৩

শাহ আজিজ বলেছেন: জাজিরার সাথে লাগতে গেলে কাইল থেকে কামলা প্লেন ভর্তি কইরা ফেরত আসা শুরু হবে । সম্প্রতি হজ্ঞল শয়তান এক হইছে । রোহিঙ্গা -ভাসাঞ্চর নিয়া কিছু ঝামেলা হইছে তাই এই ক্যাচাল । সামি সেনা পরিবারের সন্তান , এড়াতে পারবেন ? এসময় আমাদের চুপ থাকা শ্রেয় ।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বোবার শত্রু নাই!!

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৫

রাজীব নুর বলেছেন: কিভাবে জাজিরাকে শান্ত করতে হয় তা শেখ হাসিনা জানেন।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: ১০০ কোটি টাকা পেলে জাজিরা নিশ্চয় থেমে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.