নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

আপনার বেকারত্বের জন্য স্রেফ আপনিই দায়ী।

০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০১

আপনার বেকারত্বের জন্য স্রেফ আপনিই দায়ী। আপনি জানেন আপনার টাকার প্রয়োজন। কিন্তু আপনি আপনার পছন্দের কাজ বা চাকরি পাচ্ছেন না। এই যে পছন্দের কাজ বা চাকরি সেটার জন্য আপনি কতটুকু যোগ্য? আপনার যে এক্সপেক্টেড সেলারি সেটা আপনারে কেনইবা দিবে কোম্পানির মালিক? আপনার মুখের কথায় বা আপনার কাগজ পত্রে আপনার যোগ্যতা মাপা হবে নাকি আগে আপনাকে প্রমাণ করতে হবে কাজে আপনি আসলেই দক্ষ। যেমন আমি একটা কথা প্রায় বলি আমার অধস্তনদের, ডোন্ট টেল মি হাউ গুড ইউ আর; জাস্ট শো মি হাউ গুড রিয়েলি ইউ আর। মাই ওয়ান সাইন গিভ ইউ মোর মানি!

আপনি একদিন বেকার থাকার চাইতে দৈনিক লেবারি করাও উত্তম এমনকি সেটা সুইপারি হইলেও। কাজ স্রেফ কাজই। আমার এখনো মনে পড়ে আমি যখন ২০০৯ সালে আমার ২১ বছর বয়সে চায়নাতে যাই ট্রেনিংয়ের জন্য সেখানে আমাদের নিয়মিত রুটিন কাজ ছিলো টয়লেট ক্লিন করা। এবং সেই ক্লিন ঠিকঠাক মতন হইছে কি না তা আরেকজন এসে চেক করতো। প্রথম প্রথম ব্যাপক ইগ্যুতে লাগতো কিন্তু পরে ঠিকঠাক হইগেছে। আমার জীবনে সেই ট্রেনিংটা আমার জীবনকে কমপ্লিট বদলায়ে দিছে। সেই ট্রেনিং আমাকে শেখাইছে, বিফোর ইউ টেলিং সামওয়ান, ফাস্ট ইউ ডু ইট বাই ইউরসেল্ফ।

কাজের ক্ষেত্রে আমরা কখনোই সার্টিফিকেট, বংশ পরিচয়, সামাজিক অবস্থান, ধর্ম বর্ণ, ব্যাক্তিগত বিশ্বাস অবিশ্বাস, যাপিত জীবন বিচার করি না। আমরা প্রথমে শেখায় ততক্ষণ পর্যন্ত যতক্ষণ পর্যন্ত কাজটি তুমি আমার মতন করতে পারছোনা। আর আমরা তাদেরকে কখনোই কাজে রাখি না যখনই বুঝতে পারি, যারা কাজের বাচ বিচার করে। মানে আমি এই কাজ করবো না ঐ কাজ করবো। আমরা নিয়োগের সময় বলে দিই নতুনদেরকে, আমরা তোমাকে কাজ দিবো বাট কি কাজ দিবো সেটা তোমার রিলেটেড বস ডিসাইট করে দিবে। তুমি বলতে পারবেনা করবোনা বা পারবোনা। তোমার কাজ স্রেফ কাজ করা। তুমি কাজ পারতেছো কি পারতেছোনা তোমার বস বুঝবে, তুমি না।

কিন্তু অত্যন্ত দু:খের বিষয় আমার বাঙলাদেশে চাকরি বা কাজ প্রত্যাশিদের মগজে গেঁথে থাকে চাকরি মানে, একটা চেয়ার-টেবিল। সামনে একটা কম্পিউটার। চেয়ারে সে বসে থাকবে তার কাছে ফাইল নিয়ে আসবে একটা সুন্দরী নারী আর সে শুধু সাইন করবে এবং মাস শেষে তার এক্সপেক্টেশন অনুযায়ী সেলারি নিবে!

ট্রাস্ট মি মিস্টার অর মিসেস, চাকরি এমন নয়। চাকরি তোমার চিন্তার বহুত বাইরের কিছু। চাকরিতে রাতারাতি বড় হওয়ার সুযোগ নাই। এইখানে সময় এবং অভিজ্ঞতা বহুত বড় বিষয়। তুমি যদি চাকরিতে কাজকে ফোকাস না করে শুধু সেলারিকেই ফোকাস করো তাইলে কখনোই তুমি এক্সপেক্টেড সেলারি পাবে না। তুমি যদি সেলারির কথা ভুলে গিয়ে শুধু কাজকেই ফোকাস করো তাইলে কাজ তোমার এক্সপেক্টেড সেলারিকে আনএক্সপেক্টেড সেলারিতে পৌঁছায় দিবে।

২০০৯ সালে আমার এক্সপেক্টেড সেলারি ছিলো মাত্র দশহাজার টাকা। কিন্তু আমার সেলারি ধরা হইছিলো ছয় হাজার টাকা। এবং তখন আমার চাইনিজ বস ভাঙ্গা ভাঙ্গা ইংলিশে আমাকে বলেছিলো, রাইট নাউ ইউ ডোন্ট নো এনিথিং। সো রাইট নাউ আই কান্ট গিভ ইউ ইউর এক্সপেক্টেড সেলারি। বাট আই ক্যান গ্যারেন্টি ইউ, হোয়েন ইউ নো এভরিথিং ইন ইউর রিলেটেড ওয়ার্ক ট্রাস্ট মি ইউ উইল গেট মোর এন্ড মোর সেলারি হুইচ ওয়ান ইউ নেভার এক্সপেক্ট, দ্যাটস মেবি আনএক্সপেক্টেড সেলারি ফর ইউ । সত্যি কথা কি আমি চাকরির চার মাসের মাথায় আমার এক্সপেক্টেড সেলারি পাইছি এবং তিন বছরের মাথায় আমার সেলারি আনএক্সপেক্টেড সেলারিতে পৌঁছায় গেছিলো!

সারা দুনিয়ার মধ্যে বাঙলাদেশই এখন ইভেষ্টটরদের প্রথম চয়েজ। প্রচুর ফরেইন ম্যানুফ্যাকচারিং কোম্পানি আসতেছে। বহুত কোম্পানি লোকের অভাবে প্রোডাকশন রান করতে পারতেছেনা। দেশের মধ্যে এখন প্রচুর ইপিজেড হয়েছে। একবারের জন্য হইলেও সেখান থেকে ঘুরে আসুন। লোকজনের সাথে কথা বলুন। কারো কোন সুপারিশ তদবির কিছুই লাগবেনা। তারা আপনার জন্য অপেক্ষা করছে কাজ দেওয়ার জন্য। সবচাইতে ভালো টাইম সকাল সাতটা থিকা নয়টা পর্যন্ত টাইমটা। তখন দেখবেন প্রায় প্রত্যেক কোম্পানির সামনে লোকজন অপেক্ষা করছে। সেখান থেকে অফিসের লোকজন তাদের পছন্দ এবং প্রয়োজন অনুযায়ী লোক আলাদা করে নিয়োগ দিয়ে দেয়। ভেরি ইজি প্রসেস।

আমার নসিহত, যারা ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে চাকরি করবেন বা করতে চাচ্ছেন তারা অফিসিয়াল মানে এডমেনিস্ট্রেটিভ মানে ডেক্স জব'রে প্রায়োরিটি না দিয়ে সরাসরি প্রোডাকশন জবকে প্রায়োরিটি দিবেন। কারণ এইখানে সেলারির কোন লিমিটেশন নাই। এই সেক্টরের অফিসিয়াল জবগুলোর সেলারি হাইয়েস্ট ২৫-৩০-এর পরে ফ্রিজ হয়ে যায়। আর বাড়ায় না। কারণ এইসব কাজের মধ্যে নতুনত্ব নাই। সবই এক ফরম্যাটে চলে। যেমন এইচআর, বিজনেস বা কমার্শিয়াল, প্ল্যানিং...

আর প্রোডাকশনে নতুন নতুন প্রোডাক্ট আসে একেক মডেলে একেক রকম এক্সপেরিয়েন্স। চাকরির সময় যতো বাড়বে অভিজ্ঞতা ততো বাড়বে। বাড়বে ততো আপনার সেলারি। আপনি হইতে থাকবেন ডায়নামিক হইতে থাকবে ডিপ্লোমেটিক! প্রোডাকশনে কাজের শেষ নাই। আর আপনি যদি সেইখান থিকা অনেকগুলো কাজ নিজে শিখতে পারেন তাইলে আপনার অন্য জায়গায় নয়া চাকরির অপরচুনিটিও বাড়বে। একটি কাজে স্পেশালাইজড না হয়ে অনেকগুলো কাজে স্কিলাইজড হওয়া উত্তম। দুনিয়ায় এখন স্পেশালিষ্টদের চাইতে মাল্টিস্কিলদের অপরচুনিটি বেশি। আপনি ফ্যাক্টরির মালিক বা কোন ডিপার্টমেন্টের বস হইলে কাকে বেশি প্রায়োরিটি দিবেন? যে অনেকগুলো কাজ একসাথে জানে তাকে নাকি যে একটি কাজ বিশেষভাবে জানে তাকে? প্রোডাকশন অলওয়েজ মাল্টিস্কিল নির্ভর সেক্টর।

আপনার বেকারত্বের জন্য অন্যকে দায়ী না করে খোদ নিজেকে দায়ী করুন। একদিনও বেকার থাকবেন না। টাকার জন্য মেহন্নত এবং কৌশলী হন। ট্রাস্ট মি অন্যের টাকা নিজের পকেটে এতো সহজে আসে না। অন্যের টাকা নিজের পকেটে আনার জন্য মেহন্নত এবং কৌশলের বিকল্প নাই।

দ্যাটস অল ইউর অনার।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: বক্তব্য যথার্থই সহমত আপনার সঙ্গে।
পোস্টটি দুবার হয়ে গেছে।

২| ০২ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

নতুন বলেছেন: ১০০% সহমত আপনার সাথে।

আপনি কর্মঠ, সত, বুদ্ধিমান হলে যেই কাজই শুরু করেন না কেন ঐ প্রতিস্ঠানই আপনাকে তাদের প্রয়োজনেই উপরে টেনে নিয়ে যাবে বেশি দায়ীত্ব দিবে বেশি বেতন দেবে।

৩| ০২ রা এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অভিজ্ঞতা যা চাকরি ক্ষেত্রে প্রয়োজন তা তো চাকরিতে যোগ না দিয়ে অর্জন সম্ভব নয় ! আমি যে কাজটা করতে চাই তার অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করতে হলে তো আগে আমাকে সেই কাজটাই করতে হবে সেটা করব কী করে ? ছাত্রাবস্থায় কী করে পারবো ?


আমাকে যেখানে সুযোগ দেয়া হচ্ছে না আবার বলা হচ্ছে অভিজ্ঞতা প্রয়োজন সেখানে আসলে এর মানে এই দাঁড়ায় আমাকে নগন্য গন্য করা এবং সস্তায় আমাকে কিনে নেওয়া এই তো !!

৪| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: রাইট।

৫| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০০

অপু তানভীর বলেছেন: এটা আসলেই সত্যি কথা । মানুষ টাকায় আয় যদি না করতে পারে এর অর্থ হচ্ছে সে আসলে নিজে চেষ্টা করে নি । আমাদের দেশে একটা মাইন্ড সেটআপ আছে যে আমি যদি অনার্স পাশ করে যাই, তাহলে আমি এই এই কাজ করতে পারবো না তা আমার ভেতরে মাল মশলার ঘাটতি যাই থাকুক না কেন !

৬| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৩

রানার ব্লগ বলেছেন: কথা খুবি সত্য । আমার দরিদ্রতার জন্য আমি দায়ী ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.