নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র

লিখি, ছবি তুলি আর সিনেমা বানাই ।

জিপসি রুদ্র › বিস্তারিত পোস্টঃ

চ্যারিটি কিংবা ক্ষুদ্রঋণ কখনো দারিদ্রতাকে খতম করতে পারে না।

২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ৮:১১

চ্যারিটি কিংবা ক্ষুদ্রঋণ কখনোই দারিদ্র্যতা খতম করে না। চ্যারিটি এবং ক্ষুদ্রঋণ দরিদ্রকে আরো বেশি দরিদ্র করে মানে অভাবীকে আরো বেশি অভাবী করে।

যারা চ্যারিটি এবং ক্ষুদ্রঋণ প্রকল্প চালায় তারা ব্যসিক্যালি রাষ্ট্রের অব্যবস্থাপনা বা অসহায়ত্বকে টার্গেট করে জনগণের দারিদ্রতার উপরে দ্রুত সমাধানের প্রলেপ লাগিয়ে নিজেদের ব্যাক্তিগত, সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে সমৃদ্ধ করে। এইসব কাজ যারা করে তারা ব্যসিক্যালি জুমা মসজিদের ঈমামের মতন পাবিলিক ক্যারেক্টর তৈয়ার করে আর ভিত্রে ভিত্রে আকাম করে! মানে ধান্ধা করে! নিরেট ভদ্র ভাষায় যেটাকে বলে, বাটপারি।

দারিদ্রতা খতম করতে হইলে কর্মসংস্থানের বিকল্প নাই। নয়া নয়া কর্মসংস্থান তৈয়ার না করার বদলে দরিদ্র ব্যক্তিকে এক টাকায় কিংবা ফ্রি চাল ডাল নুন তেল অথবা অর্থনৈতিক সহায়তা দেওয়া অথবা একবেলা পেট ভর্তি ভাত খাইয়ে দেওয়া কোন সমাধান নয়।

কিন্তু এই পদ্ধতিতে যারা দারিদ্র্য বিমোচন করতে চায় তারা ব্যাসিক্যালি দারিদ্রতাকে মানে অভাবকে পুঁজি করে ব্যবসা করে। তাই আই হেইট পেশাদার চ্যারিটি এবং ক্ষুদ্র ঋণ নামের ভাওতাবাজি।

চ্যারিটি'কে যদি কেউ পেশা বানাই ফেলে বুঝতে হবে সেটা প্রকৃত পরোপকার নয়। চ্যারিটি পেশা হইগেলে সেটা আর চ্যারিটি থাকে না সেটা চাকরি বা রুটি রুজির মাধ্যম হইযায় কিংবা ব্যক্তিগত, সামাজিক অথবা রাজনৈতিক ফায়দা হাসিলের উপায়তে পরিণত হয়।

আমাদের আশেপাশে বহু মানুষ আছে যারা নিজেদের অপরাধ এবং অপকর্ম ঢাকতে মানে আড়াল করতে চ্যারিটি করে। ধর্মীয় উপসনালয়ে দান খয়রাত করে, গরিব অভাবীদের সাহায্য করে। মাদ্রাসা এতিমখানা ডোনেশন দেওয়াসহ আরো অনেক কিছুই করে। কারণ এইসবে সাধারণ মানুষ ব্যক্তিগত অপরাধ কিংবা অপকর্ম আড়াল করে "ভালো মানুষের" পার্মানেন্ট সার্টিফিকেট দিয়ে দেয়!

চট্টগ্রামের একজন সাংসদ আছেন। যিনি প্রথবার আওয়ামীলীগের নমিনেশন পাওয়ার ঠিক আগ মূহুর্ত পর্যন্ত জামাত করেছে। কিন্তু নৌকা পাওয়ার পর নির্বাচনে জিতেও যায়। তারপর সমালোচনা শুরু হয় দলের ভেতরে এবং বাইরে! এইলোক আবার চরম এক্সপার্ট মগজ ধোলাইয়ে। সে গোটা শহরে ভর্তুকি দিয়ে শ্রমজীবী এবং গরিব মানুষদের জন্য বিরানি বিক্রি করে। প্রজেক্টের নাম "বিশ টাকায় বিফ বিরানি"। বিফের পাশাপাশি সবজি ও মুরগি বিরানিও থাকে। সবজি বিরানি দশ টাকা। মুরগি আর বিফ বিশ টাকা।

আমি বেশ কয়েকবার খেয়েছি। হেবি টেষ্ট এবং খাবারের মান অত্যন্ত ভালো। সকাল এগারোটা থেকে শেষ না হওয়া পর্যন্ত শহরের বিভিন্ন মোড়ে মোড়ে ভ্যান নিয়ে বিতরণ করে। সবাই খুশি হয়। ভ্যানে সাংসদের ছবি সম্বলিত পোষ্টার থাকে।

এইটাও একটা চ্যারিটি। এইখানে তার দুই পয়সা আয় হয় না। কিন্তু যেটা আয় হয় সেটা হচ্ছে তার রাজনৈতিক এবং সামাজিক ফায়দা! সাংসদের এই প্রজেক্টের উদ্দেশ্যও তাই। এই প্রজেক্ট প্রায় দশ বছরের বেশি সময় ধরে চলছে। ভবিস্যতে কতোদিন চলবে কে জানে...

শুধু এইটা না এই টাইপ আরো বহু চ্যারিটি তার আছে। যেমন আছে শ্রমজীবী নারীদের জন্য ফ্রি পরিবহন সার্ভিস। তার উদ্দেশ্য এইসবের মধ্য দিয়ে টাকা ইনকাম নয়; উদ্দেশ্য রাজনৈতিক এবং সামাজিক ইমেজ তৈরি করে বারবার সাংসদ নির্বাচিত হওয়া!

আরো দেখবেন ড্রাগস ডিলার, সুদখোর ঘুষখোর চ্যারিটি কইরা বেড়াচ্ছে। কিন্তু ক্যান? কারণ চ্যারিটিই একমাত্র সার্বজনীন মাধ্যম যেটাতে মানুষের দৃষ্টিভঙ্গি মূহুর্তের মধ্যে চেঞ্জ হয়ে যায়!

নিরেট চ্যারিটি কোথাও নাই সবই রাজনৈতিক সামাজিক এবং অর্থনৈতিক ফায়দা হাসিলের মাধ্যম। কারণ চ্যারিটি কখনোই দারিদ্র্যতা খতম করতে পারে না পারে না সমস্যার সমাধান করতে।

তাই আবারো বলছি, বিদ্যানন্দ বলেন আস সুন্নাহ ফাউন্ডেশন বলেন কিংবা মাস্তলসহ আরো যা যা ননপ্রফিটেবল সংগঠনের নামই বলেন না ক্যান সবই ব্যাক্তিগত, সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ফায়দা হাসিলের জন্যই তৈয়ার হইছে।

এরা আমার আপনার টাকায় অন্যকে সাহায্য করার নামে মধ্যস্বত্ব ভোগ করে। আমি অবশ্য নিজের আত্বীয়-স্বজন পাড়া প্রতিবেশি চেনা জানা লোক ছাড়া কোন প্রতিষ্ঠানে অর্থ সহায়তা করি না। ইনশাআল্লাহ ভবিস্যতেও করবোনা!

এই সেইদিন আমি যখন ডলার পাঠাইলাম মা'রে ; মা আমাকে ফোন করে জিজ্ঞাস করলো, এতিমখানায় পাঁচ হাজার টাকা দান করবে কি না? আমি কইলাম, মা তোমার যদি এতিম খাওয়াইতে মন চায়, তাইলে দাওয়াত দিয়া ডাইকা আইনা পেট ভরাইয়া খাওয়াই দাও কিন্তু খবরদার আমার মেহন্নতের টাকা এতিনখানার ফান্ডে দিও না। তারা আমার টাকা যে এতিমদের খাওয়াবে তার গ্যারেন্টি কী?

আমি দুনিয়াতে যদি কোন গোষ্টিকে সবচাইতে বেশি অবিশ্বাস করি সেটি হইলো আলেম-ওলেমা গুষ্টি! এরা দুনিয়ার সবচাইতে বড় বাটপার! দুনিয়া শুরুর পর থিকাই এই আলেম-ওলেমা শ্রেণি ধর্মের লেবাসে মানুষের বিশ্বাসকে ধোঁকা দিয়েই যাচ্ছে! এদের বিশ্বাস করে ঠকার চাইতে একেবারে অবিশ্বাস করাই উত্তম! মামুনুল হক কি ধোঁকাটাই না দিলো আমাদের অন্যের বউরে নিজের নামে চালাইয়া দিয়া... নাউজুবিল্লাহ!

একটা এনজিও দশজন দরিদ্র মহিলাকে একসাথে করে একটা সমিতি করে। তারপর প্রত্যেককেই ২৫ হাজার করে ঋণ দেয় গরু কেনার জন্য। উদ্দেশ্য গরুকে ছয়মাস পালবে তারপর কোরবানির ঈদে বিক্রি করে ঋণ পরিশোধ করবে। যা লাভ হবে তা দিয়ে তাদের দারিদ্র্যতা খতম হয়ে যাবে। একেতো তারা খাইতে পারতেছেনা দারিদ্রতার জন্য। তার উপরে গরুর খাবার জোগাড় করার জন্য আবারো ঋণ নিতে হলো। গরিব হইলো আরো গরিব! এই যে ঋণের চক্করে পইড়া কিডনি বেচতে হচ্ছে ঘরবাড়ি ভিটে মাটি বিক্রি করে দেউলিয়া হচ্ছে সেইসব খবরতো আমরা প্রায়ই দেখি! কিন্তু আমরা ভুলে যাই নোবেল পুরস্কারের আনন্দে!

একটা নসিহত দিই আপনাদের, আপনে যদি মানুষকে সাহায্য করতেই চান তাহলে কর্মসংস্থান তৈয়ার করে দিন। সেটা না পারলে আপনে আপনার আত্বীয় স্বজনকে সাহায্য করুন পাড়া প্রতিবেশিদের সাহায্য করুন।

দেশের সর্বশেষ জরিপ অনুযায়ী বেকারত্বের সংখ্যা ২৭লাখ। সংখ্যাটা বেশ ছোট লাগছে না? যেটা পাঁচ বছর আগেও ২কোটি ছিলো। আমি যেহেতু একজনকেও বেকার হিশেবে দেখতে চাই না তাই সংখ্যাটা আমার কাছে এখনো অনেক বড়। আপনার কী ধারণা দেশের চ্যারিটি সংগঠন কিংবা ক্ষুদ্রঋণ প্রকল্প এইসব বেকারের দারিদ্রতাকে খতম করতে পারবে?

তাই বলছি, আপনার দানে অন্যকোন মধ্যস্বত্বভোগী যেনো অংশীদার হইতে না পারে তার জন্য নিজের দান নিজে করুন আপনার আত্বীয়-স্বজন পাড়া প্রতিবেশীদেরকেই করুন। তারাই আপনাকে দাফন কাপন করবে। আপনার জন্য স্রেফ তারাই কাঁদবে; অন্যকেউ নয়!

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:০০

হাসান কালবৈশাখী বলেছেন:

দেশ যতই ধনী সমৃদ্ধ হোক না কেন সর্বোচ্চ ধনী দেশটির সমাজেও একটি ছোট অংশ দরিদ্র ক্ষুধার্থ দেখা যায়। এটাই সত্য।
সমাজতান্ত্রিক সমৃদ্ধ যুগেও দারিদ্রতা সম্পূর্ণ দূর করা সম্ভব হয়নি। নবীর আমলে মক্কা মদিনাতে অনেক দরিদ্র ক্ষুধার্ত মানুষ দেখা গেছে। খলিফা হারুন অর রশিদের স্বর্ণযুগেও একটি উল্লেখযোগ্য সংখ্যক জনসংখ্যা অভুক্ত থাকতো।

ইওরোপ আমেরিকা কানাডার যে কোন বড় শহরে যান, রাস্তায় থাকা গৃহহীন ভিক্ষুক হাজারে হাজার দেখতে পাবেন,
সেই সব দেশের সরকার অনেক ধনী হওয়া সত্ত্বেও এদের নিয়মিত খাবারের ব্যবস্থা করতে পারে না, সমাজের দয়ালু মানুষরা চাঁদা তুলে খাবারের ব্যবস্থা করে।

২| ২২ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: আপনি বাস্তবধর্মী লিখেন। যা যুগের সাথে মানান সই।

৩| ২২ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার লেখাটা খুবই ভালো লেগেছে।

দেশে এখন সবচাইতে বেশি দরকার আমার মতে স্কিলড ম্যান পাওয়ার গড়ে তোলা, বিদেশে পাঠানোর জন্য। এ ছোটো দেশে নিত্য নতুন কর্মসংস্থান যোগাড়ের সুযোগ খুব একটা নেই, ফলে বেকারদেরকে দেশের মধ্যেই কাজ দেয়ার সুযোগও খুব কম।

সেই সাথে দুর্নীতি কমাতে হবে, ডিপ্লোমেসি ইম্প্রুভ করতে হবে। ভোকেশনাল ট্রেনিঙের উপর প্রধানমন্ত্রীর ফোকাস আছে। এটার সার্থক বাস্তবায়ন দরকার। সেজন্য টেকনিক্যাল ইন্সটিটিউটের সংখ্যা অনেক বাড়ানো দরকার।

৪| ২২ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখাটা "প্রচলিত চ্যারিটি ও ক্ষুদ্রঋণ...." হলে ভালো হতো।

২০০৬/৭ এর দিকে আমরা খুলনাতে একটা চ্যারিটি শুরু করেছিলাম। বছর ৩/৪ চালু ছিলো। এরপর আমি সহ আরও কয়েকজন ঢাকায় মুভ করবার কারণে আর চালানো সম্ভব হয়নি। মানুষের কাছ থেকে খুব অল্প-অল্প টাকা নিয়ে কয়েকজনকে আমরা রিক্সা/ভ্যান কিনে দিয়েছিলাম।

যে কয়জনকে দিয়েছিলাম, তাদের একজনকেও আর বেকার থাকতে দেখিনি। ২০০৮ এ দেওয়া একটি রিক্সা থেকে আমরা একজনকে ২০১৫তে একটি রিক্সার গ্যারেজের মালিক হতে দেখেছি।

যাদের রিক্সা দিতাম, তাদের দুই ভাবে দিতাম। মজার বিষয় দুইটা জিনিষই আপনি টাইটেলে উল্যেখ করেছেন। আমরা কাউকে কাউকে ফ্রিতে রিক্সা দিয়ে দিতাম, আর কাউকে দিতাম ধার হিসাবে। যাকে দান করে দেওয়া হতো, সে আর কোন টাকা ফেরৎ দিতো, না। তবে যাদের ধার হিসাবে দিতাম, তারা ধীরে ধীরে ঋণ পরিশোধ করতো। শুধুমাত্র একজনকে ৭৫% এর মত টাকা দেওয়ার পর তাকে বাকি টাকা ছাড় দিয়েছিলাম। বাকিরা পুরা টাকা দিয়ে দিয়েছিলো।

৫| ২২ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

কামাল১৮ বলেছেন: সম্পদ বন্টনে বৈষম্য যত কমবে,দারিদ্র লোকের সংখ্যা তত কমবে।

৬| ২৩ শে এপ্রিল, ২০২৩ সকাল ৮:১১

শহুরে আগন্তুক বলেছেন: চ্যারিটি, ক্ষুদ্র ঋণের প্রয়োজন নেই। সবাই যদি যাকাত সঠিকভাবে দিতো তাহলেই আর দারিদ্র থাকতো না।

৭| ২৩ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৫

নতুন বলেছেন: দারিদ্রতা ২ রকমের বলে আমার মনে হয়।

একটা অভাবের আরেকটা স্বভাবের।

কর্মঠ মানুষ অভাবের দারিদ্রতায় ডুবলে তাকে কর্মসংস্থান করে দিলে সে অবশ্যই স্বর্নভির হয়ে যাবে।

কিন্তু যারা অলস তারা নিজেরাই চেস্টা করেনা তাই অনেক ধনী দেশেও দারিদ্রসিমার নিচে অনেক মানুষ দেখা যায়।

আর চ্যারিটি অগানাইজেনসন সম্পর্ক আপনার কথা ১০০% সহী। তারা চায় সমাজে হাত পাতার মানুষ থাকুক আর এরা তাদের দান করে মানুষের সামনে ভালো ইমেজ তৌরি করুক।

আর অনেক চ্যারেটি প্রতিস্ঠান দান সংগ্রহ করে ম্যানেজ করে নিজেদের কর্মসংস্তান করে। আপনি যদি কোটি টাকার ফান্ড নাড়াচাড়া করেন তবে সেটা দিয়েই আপনার কর্মসংস্থান হয়ে যাবে....

৮| ২৪ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

শামসুল হক চাঁটগাঁইয়া বলেছেন: আমার দাদী বলতেন,

"জিন্দা নদের হালুয়া রুটি
মইল্লি দিবিদিনা কঁড়াইল্লে পাডি "


আমরা জিজ্ঞেস করতাম : দাদু, এর মানে কি?
তখন তিনি বিস্তারিতভাবে বলতেন: কাউকে যদি সাহায্য করতে হয়, খোশ রাখতে হয়, সেটা যেন জীবিত থাকতে করি। প্রয়োজনীয় মুহূর্তে যাতে করি, সময় থাকতে যেন করি। মরার পর শীতল পাটিতে রেখে সাহায্য করে লাভ কি ! মরার পর সাহায্যের নামে তামশা করে লাভ কি ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.