নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-মন-শরীরের চাহিদা কি আইন করে রোধ করা যায়?-

০১ লা জুন, ২০১৭ দুপুর ২:০৭



তাহলে তাই করা দরকার-
১৮ বছরের নিচে মেয়েদের বিয়ে দেয়া যাবে না। এটা আইনত দণ্ডনীয় অপরাধ। কারণ ১৮-র আগে মেয়েরা শারীরিক সম্পর্ক বা সংসার সামলানোর মত কাজ গুলোর উপযুক্ত হয় না। আসলেই কি তাই? বাস্তবে একটা মেয়ের বয়স ১৩-১৪ হবার পর থেকেই সাধারণত তার শারীরিক চাহিদা বা মনের দিক থেকে কাউকে পাশে পাওয়ার আকাঙ্ক্ষা তৈরি হয়ে থাকে। যদিও তখনো সে সংসার সামলানোর উপযুক্ত না। সম্ভবত এখন এই কারণেই মেয়েরা ক্লাস ৭-৮ এ উঠার পর থেকেই প্রেমে পড়া শুরু করে কিংবা পড়ে (কিছু ক্ষেত্রে আরও আগে থেকে)। তাদের কাছে এটা এখন একটা মৌলিক চাহিদা। প্রেম না করলে যেন হবেই না! এখন ১৮+ বছর বয়স্ক একটা মেয়ের সাথে কথোপকথনের ছোট একটা অংশ দেই (সত্য),

ছেলে: তুমি প্রেম করো?
মেয়ে: না।
ছেলে: কখনও করো নাই?
মেয়ে: আরে ভাই, টাইম পাস কে না করে?

বুঝাই যাচ্ছে এই প্রেম নামের টাইমপাস জিনিসটা আম-Teenager দের (Teenager আমজনতা) কাছে কতটা প্রয়োজনীয় জিনিষ। একটা মেয়ে, যার বয়স ১৩, সে হয়তো তখনও অত কিছু বুঝে না, কিন্তু সে যেই ছেলের সাথে প্রেম করছে, সে তো সবই বুঝে। তার সাথে প্রেমের নামে, তাকে ঘরের বউয়ের মতই ব্যবহার করছে, শারীরিক সম্পর্ক স্থাপন করছে (সবাই না, তবে বেশিরভাগ)। আর মেয়েটাও ঠিক তাই ভাবছে, যে আমরা তো একদিন স্বামী-স্ত্রী হবোই, সমস্যা কি!? কিন্তু এই মেয়েটার বিয়ে হচ্ছে ১৮-২০ বছর বয়সে। তবে সেই ছেলের সাথে না! যে কোন কারণেই হোক, সেই সম্পর্কটা তাদের বিয়ের আগেই ভেঙ্গে যাচ্ছে।

বলা হয়, একবার নর-মাংসের স্বাদ পেলে নাকি বার বার পেতে ইচ্ছা করে (কোন কবি যেনো বলেছিল, মনে নেই)। হয়তো সে জন্যই মাঝের এই ৪-৭ টা বছর সে আর একা থাকছেই না, কোন না কোন ভাবে নতুন করে, কারো সাথে সম্পর্ক তৈরি করে নিচ্ছে! এখন তো মনে হচ্ছে যে বাল্য বিবাহ না দেয়াতেই এমনটা হচ্ছে। কারণ এই চাহিদাটা মনের এবং শরীরের, যেটাকে দমিয়ে রাখা সম্ভব না। এই যদি হয় আমাদের সমাজের বর্তমান অবস্থা, তাহলে বাল্য বিবাহ রোধ করে লাভ হল কি? শুধু সংসার সামলাতে পারবে না বলে?
বিয়েটা যেহেতু এখন লিখিত ব্যাপার হয়ে গেছে, তাই এইটা রোধে আইন আছে। কিন্তু প্রেম বা অবৈধ সম্পর্ক স্থাপন রোধে কোনো আইন নেই। এটা প্রতিরোধ সম্ভব হবে যদি আমারা আমাদের নৈতিক মূল্যবোধ আর ধর্মীয় দিকটাকে সম্মান জানাতে পারি। শুধু সামাজিক মূল্যবোধটাকে পরিবর্তন করলে হবে বলে মনে হয় না, পরিবর্তন করতে হবে আমাদের নৈতিক চরিত্রেরও। যেহেতু আমরা ইসলামী রাষ্ট্রের নাগরিক, তথাপি বাইরের দেশের সংস্কৃতি গ্রহন করা যাবে না এমনটা নয় কিন্তু নিজের সংস্কৃতিকে জলাঞ্জলি দিয়ে নয়।

মতামত এবং করণীয় :
০১. আমি বলবো, গণতন্ত্র মানে হলো যারা সংখ্যায় বেশি, তাদের কথাই ঠিক। এবং সেই হিসেবে ৮৯-৯০ শতাংশেরও বেশি মানুষ যে দেশে মুসলিম, সেটা ধর্ম নিরপেক্ষতার দেশ হতেই পারে না। যে যাই বলুক।
০২. বাল্য বিবাহ অবশ্যই সম্পূর্ণরূপে বন্ধ করা উচিত। এবং সেই সাথে এই অবৈধ সম্পর্কের ব্যাপারেও রাষ্ট্রীয় আইন জরুরী।
০৩. দ্বিমত অবশ্যই থাকবে, থাকলে মন্তব্য করবেন। ধন্যবাদ।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৭ দুপুর ২:২৭

রাজসিংহ বলেছেন: বাস্তব কথাগুলোই বলেছেন।এই বিষয়গুলো সব দেশের সচেতন সমাজই এড়িয়ে যায়।কিন্তু এগুলো নিয়ে আলোচনা করার সময় এসেছে।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:২৮

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য।

তবে একটি কথা তো স্পষ্ট যে, স্পর্শকাতর বিষয়গুলো আমরা সব সময় এড়িয়ে যাচ্ছি। আমি মনে করি, এটা সম্পূর্নভাবে রাষ্ট্রের সমস্যা। রাষ্ট্রের পাশাপাশি হয়তো সাধারণরা এগিয়ে এলে এই সামাজিক সমস্যা অনেকটা গুছিয়ে আনা সম্ভব।

২| ০১ লা জুন, ২০১৭ দুপুর ২:৩৫

খরতাপ বলেছেন: আপনার কথায় যুক্তি নেই। একটি মেয়ের ১৩-১৪ বছর বয়সে প্রেম করার আকাঙ্ক্ষা থাকলেই তাকে বিয়ে দিতে হবে? ছেলেদের তো সেই আকাঙ্ক্ষা আরও আগে তৈরি হয়। তাহলে ছেলেদের বিয়ে কেন ১০/১২ বছরে দেয়া যায়না? একটা মেয়ের নিজের ভালো মন্দ বোঝার জন্য ১৮ বছর বয়েসও যথেষ্ট নয়।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৩৫

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই খরতাপ। আমি জানি না কোথায় যুক্তিহীন তথ্য দিয়ে লিখেছি। তবে এটি আমার ধারণার মধ্যে থেকে লিখা। এবং
এই সমাজের অনেকটা তো দেখলাম।

আপনার যুক্তি মতে যদি ১৮ বছরও যথেষ্ট নয় তবে ৫৯০-৬০০ খ্রিস্টাব্দ থেকে তো এই এক ও অভিন্ন নারীরা ১২-১৩ বছর বয়সেই সংসার জীবন গড়তে অভ্যস্ত ছিলেন, সেটা কিভাবে সম্ভব হয়েছিলো? আপনার যুক্তি মতে যদি ১০/১২ বছর বয়সে ছেলেদের বিয়ে দিতে হয় কিংবা দেয়া যেতো তবে সব সময় ছেলের থেকে মেয়ের বয়সই বেশি হতো। কখনো স্বামীর থেকে স্ত্রী ছোট হতেন না। তাহলে স্বামীর বয়সের চেয়ে সব সময় স্ত্রীর বয়সই বেশি থাকতো।

৩| ০১ লা জুন, ২০১৭ দুপুর ২:৪৯

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: বাবা-মা কি ঘাস কাটে (বর্তমানে অনেক বাবা-মাই ঘাস কাটার জন্য সন্তান দেখাশোনার সময় পান না)? সন্তানকে লাইনে রাখার দায়িত্ব তাদের। এদেশের ছেলেমেয়ারা দ্রুত শারীরিক সক্ষমতা অর্জন করলেও মানসিক দক্ষতা অর্জন করে বিশের পরে। অল্প বয়সে বিয়ে কোন সমাধান না।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৩৬

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই আপার সুন্দর মতামতের জন্য। আপনার কথার যুক্তি আছে। আপনার সাথে একমত প্রকাশ করে বলছি- কিছুক্ষেত্রে হয়তো অল্প বয়সে বিয়ে কোনো সমাধান নয়।

৪| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:১৫

নতুন বলেছেন: অল্প বয়সে বিয়ে কোন সমাধান না।

আর বিয়ে ছাড়া শারীরিক সম্পক` আপনি আইন দিয়ে বন্ধ করতে পারবেনা না। সেটা সম্ভবনা।

বাবা মায়ের -ছেলে মেয়েদে সাথে বন্ধুত্ব পূন` সম্পক` থাকলে ছেলে মেয়ে প্রেমের সম্পকে` জড়ায় খুবই কম..

মা/বাবাতে তাদের মেয়েকে বাস্তবতা বুঝাতে হবে.. যে every one wants to get into your pants...

আর আসলেই কি বিয়ের আগে শারীরিক সম্পক` এতোই খারাপ জিনিস?? বাস্তবতা কি??

আমার তো মনে হয় বাইরের দেশে ৬০-৯০% মানুষ বিয়ের আগেই এটা করে....

আর আমাদের দেশের পোলাপাইনও ৪০-৬০% ( ৮০% হইতে পারে) বিয়ের আগেই শারিরিক সম্পক` করে থাকে...

তবে দনিয়া কিন্তু ধ্বংস হইয়া যাইতেছেনা।

ভাল মনের মানুষ খুজে নিন... তার অতীতের সম্পক আপনাকে সমস্যা তৌরি করবেনা।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৩৮

রুপম হাছান বলেছেন: ভালো মন্দের মাঝেই মানুষের জীবন। এখন দেখার বিষয় হচ্ছে, ব্যক্তি তার নিজের জীবন কিভাবে সাজাতে চান। তার ওপর নির্ভর করে ভবিষ্যৎ জীবন কেমন হবে।

৫| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:১৭

প্রথমকথা বলেছেন: দ্বিমত নেই বাল্য বিবাহ বন্ধের বিষয়ে , আপনি বলেছেন প্রেম ভালোবাসার ক্ষেত্রে আইনের দরকার , দরকার নেই, পারিবারিক অনুশাসন এবং ধর্ম কে একটু মেনে চললে হয়তো কিছুটা নিয়ন্ত্রণ সম্ভব। তবে ভবিয্যত প্রজম্ম শুধু ডিভোর্সে কবলে প্রতিত হবে, আজ কাল ঢাকার যে অবস্থা এতে করে বুঝা যায় খুব কাছে এসে গেছে দাম্পত্য বিপর্যয়। হাতিরঝিল বা অন্যান্য বিনোদনের স্থানের কথা ভাবলে খুব চিন্তিত হয়। যাই হোক খুব সুন্দর পোষ্ট।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪০

রুপম হাছান বলেছেন: অনেক সুন্দর একটি মতামত। ভালো লাগলো। আপনার সাথে একমত প্রকাশ করছি।

ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

৬| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


ডোডো পাখির গান

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪১

রুপম হাছান বলেছেন: হা হা হা। হয়তো বা।

৭| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:৪৪

ওঙ্কার বলেছেন: আপনি বলেছেন: // গণতন্ত্র মানে হলো যারা সংখ্যায় বেশি, তাদের কথাই ঠিক। এবং সেই হিসেবে ৮৯-৯০ শতাংশেরও বেশি মানুষ যে দেশে মুসলিম, সেটা ধর্ম নিরপেক্ষতার দেশ হতেই পারে না।... //

গনতন্ত্র মানে সংখ্যাগুরুর মতামত, সেটা ঠিক। তবে কোন 'বিষয়' মতামত, সেটা আগে দেখতে হবে। আজকে যদি সংখ্যাগুরু জনগন ফেরেব পরে দাবি করে যে চুরি করলে হাত কেটে ফেলতে হবে, তার মানে এই নয় যে সেটা গনতন্ত্র। কারন আধুনিক গনতান্ত্রিক রাষ্ট্রকে বাকি বিশ্বের মানদন্ড মেনে চলতে হয়। সেই মানদন্ডে যেকোন অপকর্ম, সেটা সংখ্যাগুরু বিশ্বাস করতে শুরু করলেও প্রতিষ্ঠিত হয়ে যায় না।

কাজেই আপনি যেসব অপযুক্তি দিয়ে তারপর গনতন্ত্রের ঘুগনি পাকালেন, তা অর্থহীন, এবং বিভ্রান্তিকর।

এ ছাড়াও, দেশের ৮০ ভাগ মুসলিম যদি ইসলামের বর্ণিত পরকাল বিশ্বাস করে, তার মানে এই নয়, যে বর্তমান সউদি ওহাবীদের সকল অপ-দাবিই বাংলাদেশের এই ৮০ ভাগ নাগরিক মেনে নেবে।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪৫

রুপম হাছান বলেছেন: এটা একান্তই নিজের ব্যক্তি চিন্তার ফসল। আপনি ‘সংখ্যাগুরুর মতামত’ এবং গণতন্ত্রের ‍ঘুগনি’ বলতে যা বুঝিয়েছেন সেটাও আপনার একান্ত মতামত। তবে আমি যা লিখেছি এটাও আমার যুক্তি থেকে বলেছি। বিভ্রান্তিকর বলতে এমন কিছু বলা হয়নি।

ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

৮| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:৪৫

বেনামি মানুষ বলেছেন: নতুন বলেছেন:মা/বাবাতে তাদের মেয়েকে বাস্তবতা বুঝাতে হবে.. যে every one wants to get into your pants...

আর আসলেই কি বিয়ের আগে শারীরিক সম্পক` এতোই খারাপ জিনিস?? বাস্তবতা কি??

আমার তো মনে হয় বাইরের দেশে ৬০-৯০% মানুষ বিয়ের আগেই এটা করে....

আর আমাদের দেশের পোলাপাইনও ৪০-৬০% ( ৮০% হইতে পারে) বিয়ের আগেই শারিরিক সম্পক` করে থাকে...

তবে দনিয়া কিন্তু ধ্বংস হইয়া যাইতেছেনা।



আমারো একই চিন্তা।

০৩ রা জুন, ২০১৭ বিকাল ৪:৪৬

রুপম হাছান বলেছেন: কারণ আমরা সবাই আধুনিক। ভালো লাগলো। লাইকস। হা হা হা।

৯| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৩:৪৬

স্বতু সাঁই বলেছেন: কিছুদিন পর পরেই পত্র পত্রিকায় সংবাদ পরিবেশন করে, হুদুরদের আকাম কুকামের কথা। ধর্মে কি এর কোনো সমাধান আছে?

০৪ ঠা জুন, ২০১৭ সকাল ১০:৪৭

রুপম হাছান বলেছেন: হা হা হা। এখনকার সময়ে ধর্মের রাহবারদের অন্তরে ডিজিটাল হাওয়ার ছোঁয়া লেগেছে বলেই হয়তো... আধুনিক কর্ম করতে উৎসাহ পান!

অবশ্যই ধর্মে সমাধান আছে কিন্তু ধর্মকে মানার গাফলতি থেকে এমন সব কর্ম নিয়ে পত্র-পত্রিকায় শিরোনাম হতে আমরা দেখি।
ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

১০| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৪:৩২

স্পর্শ বিন্দু বলেছেন: চাঁদগাজী বলেছেন:


ডোডো পাখির গান

=p~ =p~

০৪ ঠা জুন, ২০১৭ সকাল ১০:৫১

রুপম হাছান বলেছেন: কে কি বলেছে সেটা বিবেচ্য নয়, তবে নিজস্বতা থাকা চাই। আমি মনে করি সেটা একান্ত ঐ ব্যাক্তির নিজস্ব মতামত। নিশ্চয় কোনো অবাস্তব কিংবা বাস্তব বিষয় ব্স্তুর ব্যাপারে আপনার নিজের একটি মতামত থাকতেই পারে, আর সব সময় সেটাই কাম্য।

ধন্যবাদ আপনার সুন্দর হাসিটুকু আমাদের সাথে শেয়ার করার জন্য।

১১| ০১ লা জুন, ২০১৭ বিকাল ৪:৪৪

দীপঙ্কর বেরা বলেছেন: বাস্তব কথা বলেছেন। ভাল লাগল।

০৪ ঠা জুন, ২০১৭ সকাল ১০:৫৫

রুপম হাছান বলেছেন: নিজের মতামত কিংবা নিজের বুঝে আসা কথাগুলো যখন অন্য কারো প্রাণের কথার সাথে মিলে যায় তখন মতামত উল্লেখকারীর প্রতি লেখকের ভালোবাসার যায়গাটা প্রসারিত হতে থাকে।

আপনার বিশ্বাসের প্রতি সম্মান জানায়। ভালো থাকবেন।

১২| ০১ লা জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আমার মনে হয় না যে,আইন দিয়ে অবৈধ শারীরিক সম্পর্ক বন্ধ করা সম্ভব।
আমাদের দেশে যখন একটা ছেলে হতে থাকে ম্যাচুয়েরড,তখন একটা মেয়ে হয়ে যায় ম্যাচুয়েরড।
মেয়েটির অজ্ঞতা নাহ,আমার মতে মেয়েটির অন্ধবিশ্বাস,নিজ সম্মতি,এবং ধোঁকার ফলেই শারীরিক সম্পর্ক হয়।

০৪ ঠা জুন, ২০১৭ সকাল ১১:৪৪

রুপম হাছান বলেছেন: আপনি হয়তো আপনার বিশ্বাসের যায়গা থেকে বলেছেন যে, একটি মেয়ের সাথে তার অন্ধবিশ্বাস, নিজ সম্মতি এবং ধোঁকার ফলেই শারীরিক সম্পর্ক হয়ে থাকে।

হ্যাঁ একটি কথা ঠিক বলেছেন, নিজ সম্মতি। ইদানিং বেশ কয়েকজন মেয়েকে আমি প্রায় দেখি; যারা তাদের ঘরের চেয়ে তাদের সম্পর্কের ছেলের ঘরে থাকতে বেশি পছন্দ করেন। এই দিক থেকে বলতে গেলে এসব কর্মের জন্য মেয়েরাই নিজ সম্মতির অগ্রিম পুঁজো পেয়ে থাকে একটি ছেলের কাছ থেকে।

এক্ষেত্রে মেয়েরাই দায়ী বলেই আমার কাছে মনে হয়। আর এটা আইন করে কখনোই রোধ করা সম্ভব হবে না, যতক্ষণ না পর্যন্ত আমরা ধর্মের নৈতিকতা নিজ অন্তরে পয়দা না করবো। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.