নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

সঠিকটা বুঝে কাজ করুন, ভালো থাকুন এবং অন্যকে ভালো রাখুন

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:২০



জেনেবুঝে কখনোই অন্যায়কে সমর্থন করতে নেই, হয়তো সেটা কখনো না কখনো নিজের উপর প্রয়োগ হয়ে যেতে পারে...

আশা করছি ইমরান সাহেব এখন বুঝতে পারবেন। কিছুদিন আগের কথা, এই এমরান সরকার একটি রাজনৈতিক দলের ইন্দনে শাহবাগে বিপুল পরিমাণ গণমানুষের উপস্থিতিতে একটি মঞ্চ বানালেন এবং সেই মঞ্চের নাম দিলেন ‘গণজাগরণ মঞ্চ’। উনি এই মঞ্চের নেতৃত্ব দেওয়ার সময় আন্দোলনরত সকল জনতার উদ্দেশ্যে সাধারণ জনগণের মধ্যে থেকে কিছু মানুষ যখন গণতন্ত্রের প্রশ্ন তুললো, তখন তুমি (ইমরান) বলছিলা - বাংলার পরীক্ষার সময় মানুষ ইংরেজি বা অংক পড়েনা। শুধু বাংলাই পড়ে। যদিও সেই দিনগুলিতে অনাকাঙ্খিত কিছু উদ্ভট ঘটনার জম্মও তোমরা দিয়েছিলে।

সেই সময় দেশের সকল মানুষ যখন গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য এদিক ওদিক ফিরছিলো তখন তোমরা জনগণের চাওয়া-পাওয়ার প্রতি ভ্রুক্ষেপ না করে বরং অনেক গুলো ইস্যু থেকে মাত্র একটি ইস্যু মিডিয়ার সামনে দাঁড় করিয়েছিলে! আর তা হলো যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই। কিন্তু তোমরা এর থেকে বড় কাজটি থেকে নিজেদেরকে সরিয়ে নিলে। যা প্রতিষ্ঠিত হলে হয়তো হাজারো মানুষ নিরাপদে থাকতে পারতো কিংবা হিংসাত্মক রাজনীতি থেকে বেঁচে যেতো। অথচ যা থেকে তোমরা সরে গেলে সেটা যদি না করতে বরং জনগণের চাওয়া-পাওয়ার প্রতি মূল্যায়ন করতে তাহলে যেমনি তোমার ও নাম হতো তেমনি দেশ ও পেতো একটি সুন্দর রাজনৈতিক পরিবেশ।

হয়তো আজ তুমি নিজের জীবনের সবচে বড় ভুলগুলো নিয়ে অনুতপ্ত হবে। যদিও সেটা কোন কাজে আসবে না। তখন যদি শুধু ফাঁসি ফাঁসি কইরা না চিল্লাইয়া গণতন্ত্রের মুক্তি চাই, আইনের শাসন চাই, ন্যায় বিচার প্রতিষ্ঠা চাই, বাক স্বাধীনতার প্রতিষ্ঠা চাই এসব নিয়া আন্দোলন করতা তাহলে যুদ্ধাপরাধীর বিচার ও হতো। আইনের শাসন ও অক্ষত থাকত। জনগণ তার ভোটাধিকার ও ফিরে পেতো। সাথে সাথে একটি সুন্দর পরিবেশে গণতন্ত্র ও প্রতিষ্ঠিত হতো। ফলে তোমারে আর তোমার মঞ্চকে সবাই সাধুবাদ দিত।

কিন্তু আজ তুমি নিজের জ্বালে নিজেই ধরা খেয়েছো। এটাই তো তোমার প্রাপ্য হওয়া উচিত, তাই নয় কি? জেনে রাখো, যারা জেনে শুনে ক্ষুদ্র অন্যায়কে ও সমাজে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে মূলত তারাই হচ্ছে সৃষ্টিকর্তার দৃষ্টিতে জমিনে ফেৎনা সৃষ্টিকারী। মূলত তাদের যায়গা তো কঠিন থেকে কঠিনতর স্থানে। আর আজ হয়তো তোমার জন্য সেটাই প্রযোজ্য।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৫

বিজন রয় বলেছেন: হা হা হা হা ........, সরকার কিন্তু আপনাদেরই সমর্থন করছে। তাহলে কি আওয়ামীলীগকে ভোট দিবেন এবার?

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৯

রুপম হাছান বলেছেন: দেখা যাক, ভবিষ্যত বলে দিবে; ভালো থাকার জন্য কাকে নির্বাচিত করবো। অনেক ধন্যবাদ জানবেন ভাই বিজন রয় আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

২| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৯

নাজিম সৌরভ বলেছেন: সকাল বেলা আমীর রে ভাই, ফকির সন্ধ্যাবেলা...
একসময় উনার রাজনৈতিক দল ছিল, বিশাল গণজাগরণ মঞ্চ ছিল, মন্ত্রী শ্বশুর ছিল, এখন কিছুই নেই !

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫৫

রুপম হাছান বলেছেন: এটাই নিয়ম জেনেও কিছু মানুষ যেনো চিরকালই অজ্ঞ থেকে যায়... যেমনটা ইমরান সরকার। আর এদের জন্যই তো স্রষ্ট্রার পক্ষ থেকে লানত। যারা জেনেবুঝে অন্যায়ের পক্ষাবলম্বন করে।

আজ তার প্রতিদান স্রষ্টার পক্ষ থেকে হাঁড়ে হাঁড়ে বুঝে পাচ্ছে।

অনেক অনেক ধন্যবাদ জানবেন ভাই নাজিম সৌরভ আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন।

৩| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫৭

ঢাবিয়ান বলেছেন: ইমরান সরকার আসলে শুধু ইউজ হয়েছে , তার ব্যক্তিগত প্রাপ্তি কিন্তু কিছু নাই। চাইলে সে মন্ত্রীও হতে পারত, কিন্তু হয় নাই। আজকের জমানায় যেখানে আমরা সবাই মুখে কুলুপ আটার সিদ্ধান্ত নিয়েছি সেখানে সে যে তাও জনগনের হয়ে কিছু বলছে তার জন্য সে সাধুবাদ পেতেই পারে।

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:১১

রুপম হাছান বলেছেন: সেটাই তো বলছিলাম, সে যদি রাষ্ট্রের মূল কাঠামো নিয়ে চিন্তা করতো আর চিল্লাপাল্লা করতো তাহলেও অনেক কিছু রাষ্ট্র থেকে সে আদায় করে নিতে পারতো কিন্তু সে সেটা করেনি। বরং একটি ইস্যু নিয়ে পড়ে থাকাতে একটি গোষ্ঠীরই লাভ হয়েছে বৈকি এছাড়া দেশের কোনো লাভ হয়নি।

আপনি হয়তো আমার থেকে বেশি বুঝবেন আইন বিষয়ে তবুও একটি ইঙ্গিত করছি, যুদ্ধাপরাধীর বিচার তো হয়ে গিয়েছিলোই যাবৎজীবন। তখন এই এমরান রা রাস্তায় নেমে রাতারাতি সরকারকে দিয়ে কালো আইন পাশ করিয়ে সেই যাবৎজীবন জেলখাটা আসামীদেরকে ফাঁসিতে নিয়ে ছাড়লো। সেই সময় যদি তারা দেশের আইনী বিভাগটাকে (পুলিশ ও বিচারালয়) স্বতন্ত্র ও স্বাধীন করার জন্য সরকারকে চাপ দিতো তবে সেটাও করে নিতো পারতো। ফলে রাষ্ট্রটাই অনেক নিরাপদ হয়ে যেতো সাধারণ নাগরিকদের জন্য। কিন্তু তারা সেটা না করে একটি দলের স্বপ্ন পূরণের অংশীদার হয়েছিলো।

হয়তো আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন, এদের সকল প্রকার সুযোগ সুবিধা কিন্তু সরকারই দিয়েছিলো। যখন ফাঁসি কার্যকর হয়ে গেলো তারপর থেকে এদের পিছনে খরচ করা বন্ধ করে দিলো সরকার! এই থেকে কি কোনো ইস্যু স্পষ্টতঃ প্রতিয়মান হয়না। মূলত সেটা ছিলো পুরোপুরি একটা অন্যায়কে বাস্তবায়নের জন্য ব্যবহার করা। আর সেই অন্যায়ে পুরোপুরি সুযোগ সৃষ্টি করে দিয়েছিলো গণজাগরণ মঞ্চ।

মূলত ইমরানের আজকের এই করুণ দশা সৃষ্টিকর্তার পক্ষ থেকে তার প্রতি লানত বটে। ধন্যবাদ জানবেন ভাই ঢাবিয়ান আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন।

৪| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:০৮

বিজন রয় বলেছেন: সত্যি কথা বলতে কি, আপনার প্রতিউত্তর ভাল হয়। কখনোই অতিরিক্ত মনে হয় না।

৩ নং এ ঢাবিয়ানের মন্তব্যে যুক্তি আছে।

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:১৬

রুপম হাছান বলেছেন: লিখায় এবং যুক্তিতর্কে আপনাদের মতো হতে পারলে আরো ভালো লাগতো। তবুও আপনার সুন্দর আচরণে আমিও অভিভূত। অনেক অনেক শুভকামনা জানবেন আমার পক্ষ থেকে।

আপনার সাথে আমি ও একমত পোষণ করছি ঢাবিয়ান এর মন্তব্যের যুক্তি আছে।

ভাই বিজয় রয় ভালো থাকবেন আশা করছি সব সময় সকল ভালোর সাথেই থাকবেন।

৫| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:২৫

মো: মাসুদ রানা (এম আর) বলেছেন: আবার যদি সরকারের কোন ইস্যুতে লাগে তাহলে তাকে অাবার ডাকবে সাথে লাকী আকতারকেও।

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:৩৬

রুপম হাছান বলেছেন: হা হা হা। ভাই রসিকতা করে হলেও আপনার মন্তব্যে একটু আনন্দ দেয়ার চেষ্টা করেছেন। তাই ধন্যবাদ জানবেন।

ভালো থাকুন এবং সুস্থ থাকুন। প্রত্যাশা রাখি সকল ভালোর সাথেই থাকবেন।

৬| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:৫৮

গরল বলেছেন: তার মানে কি বলতে চাইছেন, ইমরান আইচ সরকার ভূল করেছে ক্রসফায়ার নামের হত্যাকান্ডের বিচার চেয়ে। বিএনপির লোকদের নিজেদের কিছু করার মুরোদ নেই তাই শুধু আরএকজনের ভালো কাজেও আপনাদের গা জ্বলে। বিএনপিরতো এখন নিজেদের বাঁচার জন্যে হলেও ইমরানের সাথে দাড়ানো উচিৎ তা না হলে কিছুদিন পরে তাদের আর খুজে পাওয়া জাবে না। কারো খারাপ কিছু না পেলে যেমন গ্রামের কুটনি মহিলারা বলে এত ভাল ভাল না, আপনাদের অবস্থা সেইরকম। আসলে ইমরান আপনাদের কলিজা ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলেছে বুঝা যায় =p~ তাই তার ভালো কাজেও বুকে আগুন জ্বলে।

০৭ ই জুন, ২০১৮ দুপুর ২:১৭

রুপম হাছান বলেছেন: হা হা হা। অনেক ভালো বলেছেন আপনি। আমার কোনো কাজেই যে গা জ্বলে না সেটা আপনাকে বুঝাই কিভাবে?! এখানে একটু বলতে হয় আর তা হলো আমার ডিজিগনেশন কিন্তু লীগের পদবীতেই রয়েছে কিন্তু আপনাদের মতো দিনকানা হতে পারিনা বলেই গলা ফাটাইয়া সত্যর জন্য চিল্লাই। অন্যায়ের বিরোধিতা করি বলে সাংগঠনিক কোনো সুযোগ আজো গ্রহণ করতে পারিনি। আর আমার লিখনিতে সব সময় অপরাধের বিরোধিতাই করে লিখা হয়। আর এটাকে অনেকেই রাজনৈতিক খাতে প্রভাবিত করে ফেলে। এর জন্য আমাদের সিস্টেমটাই যে দায়ী। আর সেই সিস্টেমটাই পরিবর্তন করে দিতে পারতো এই গণজাগরণ মঞ্চ। সেটা না করাতে আজকে আপনি আমাকে আরেকটি দলের অনুসারী বানিয়ে দিতে পেরেছেন।

অথচ অন্ধ সিস্টেম চালু থাকার কারণে কিন্তু ইমরান আজ এত নাস্তানাবুদ হচ্ছে, এই সঠিক কথাটা আপনারা কখনোই বুঝতে পারেনি আর কখনোই বুঝতে পারবেন কিনা সন্দেহ পোষণ করছি।

ভালো থাকুন সব সময় আর আশা করছি জেনে বুঝে সত্যর সাথে থাকবেন। জেনে রাখবেন আপনার মত প্রকাশের কারণে যদি কোনো ক্ষুদ্র অন্যায়ও প্রতিষ্ঠিত হয়ে যায় সেটার জন্য আপনাকেই স্রষ্টার নিকট জবাবদিহি করতে হবে। আমাকে নয়।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন। ভালো থাকুন সব সময় এবং আশা করছি সকল ভালোর সাথেই থাকবেন।

৭| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ২:১৮

সৈয়দ ইসলাম বলেছেন: এটা করতে পারতও না; যত সহজে ভাবছেন ঠিক তত সহজে। যদি ঐদিকে ইঙ্গিত দেয়ার চেষ্টা করতো তবে একদিনেই সে আস্তাবলে ডুকতো। এটা বাংলাদেশ। যখন তা ঘটনের সময় ছিল তখন করা হয়নি! এখন তা করাটা খুব কষ্ট, তবে চেষ্টা করলে অনেকটাই হবে হয়ত!

০৭ ই জুন, ২০১৮ দুপুর ২:৩২

রুপম হাছান বলেছেন: আপনার বিশ্লিষণটা সুন্দর তবে আমি শুরুর কথাটা বলেছিলাম কারণ গণজাগরণ মঞ্চ যখন প্রতিষ্ঠিত হয় তখন দেশের সকল স্তরের মানুষের সাপোর্ট ছিলো। তখন যদি তারা একটা সুন্দর সিস্টেম বাস্তবায়নের পক্ষে দাঁড়াতো বাংলাদেশ হয়তো সুন্দর আইনি কাঠামো এমনকি একটি গণতান্ত্রিক সুন্দর কাঠামো ও পেয়ে যেতে পারতো। যেটার জন্য এখন প্রতি নিয়তই সাধারণ প্রতিবাদী মানুষ হারিয়ে যাচ্ছে। কেউ গুম হচ্ছে কেউ বা হচ্ছে ক্রসফায়ার আবার কেউ বা জঙ্গি তকমা পেয়ে বন্দুকযুদ্ধে জীবন হারাচ্ছে। এটা হয়তো একেবারেই এদেশ থেকে ‍উঠে যেতে পারতো, যদি এমরান রা শুরুতেই একটি ইস্যু দাঁড় না করিয়ে বরং গণতন্ত্রের/বাকস্বাধীনতার/আইনের শাসন/ন্যায় বিচার প্রতিষ্ঠা সহ রাষ্ট্রের মৌলিক সমস্যাগুলো সামনে নিয়ে আসতো; তাহলে আজ হয়তো এমরানের জন্য রাষ্ট্রের সাধারণ নাগরিকেরাই প্রতিবাদী হয়ে উঠত।

আমার মনে হয় আমি আপনাকে বুঝাতে পেরেছি। কারণ সেদিন সে বৃহৎ সমস্যাগুলো সামনে রেখে মাত্র একটি ইস্যুকে বাস্তবায়নের জন্য মাঠ গরম করেছিলো, যেটা ছিলো একেবারেই রাজনৈতিক ইস্যু। অথচ সেই ইস্যুকে সাধারণ জনগণের চাওয়া বলে চালিয়ে দেয়া হয়েছিলো সেই সময়। পরবর্তীতে সেটা জাতির সামনে স্পষ্টতঃ হয়েছিলো, যখন ফাঁসি কার্যকর হয়ে গেলো আর এমরানদের সকল সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়া হলো। নিশ্চয় সেই দিনের ঘটনাবলী আপনাদের মনে আছে।

আপনাকে অনেক ধন্যবাদ রইল আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকবেন।

৮| ০৭ ই জুন, ২০১৮ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন:

০৯ ই জুন, ২০১৮ সকাল ১০:২২

রুপম হাছান বলেছেন: ইমরান লে হালুয়া। ইমরানের জন্য বিরানীর দিন শেষ এবার তার জন্য কিলানীর দিন শুরু হইছে! হা হা হা। আর এটাই হচ্ছে অনৈতিকতা অবলম্বনের ফল। আমরা প্রতি মুহুর্তই নিজের জ্ঞানের কাছে ন্যায়-অন্যায়ের উত্তর খুঁজার জন্যই লিখে থাকি কারণ আমার দ্বারা ছোট কোনো অন্যায় যদি সমাজে প্রতিষ্ঠিত হয়ে যায় শেষ বিচারের দিন আমাকেই সেই অন্যায়ের জন্য জিজ্ঞাসা করা হইবে।

আর তার জন্য এর শাস্তি তো কিছুটা দুনিয়াতেই রয়েছে। ইমরান রা সেটা অনেক দেরি করে বুঝেছে...

ধন্যবাদ ভাই রাজীব নূর আপনার সুন্দর ক্যাপশনটি/ছবিটি অন্তভূক্ত করে লিখার প্রসঙ্গটি কে আরো উজ্জল করে দেয়ার জন্য। আশা করছি ভালো আছেন এবং ভবিষ্যতে ও সব ভালোর সাথেই থাকবেন।

৯| ০৭ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সামনে আরো খারাপ দিন আছে ইমরানের। ক্ষমতার পালাবদল হোক একটু...

০৯ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৬

রুপম হাছান বলেছেন: তা আর বলতে ভাই ‘আমার’। এই কথা যারা দেরি করে বুঝে তারাই প্রকৃত অর্থে ক্ষতিগ্রস্থ। যেমনটা ইমরান এখন হাঁড়ে হাঁড়ে টের পাচ্ছে! কার পাল্লাই পড়ে এই দেশের এতটা ক্ষতি তারা করেছিলো? সত্যি বলতে মানুষের মধ্য (মিলে থাকা গোষ্ঠীদের) থেকে সত্যিটা তখনিই জানা যায় যখন দুই গোষ্ঠীর মাঝে কিছু একটা নিয়ে দ্বন্ধ শুরু হয়। তার আগ পর্যন্ত তারা যা করে সেটাই হচ্ছে প্রকৃত অর্থে সবার জন্য মঙ্গল বলে প্রচার করতে থাকে! অথচ যেসব কাজে বিন্দুমাত্রও সাধারণ মানুষের উপকৃত হওয়ার মতো কোনো উপাদানই থাকেনা। যেমনটা করেছিলো ইমরানদের অতীত। অথচ আজ ইমরান সত্যিটা বুঝে উপলদ্ধি করছে যে, তারা অতীতে যা করেছে তা শুধুমাত্র একটি রাজনৈতিক দলের উদ্দেশ্য হাঁসিলের জন্যেই করেছিলো। সাধারণ মানুষের চাওয়া-পাওয়ার প্রতিফলন সেটা তে ছিলো না। অতএব, আজ তো সেই কঠিন অবস্থা শুধুই তাদের জন্য সৃষ্টিকর্তার নিকট থেকে বরাদ্ধ।

আপনার সাথে সহমত প্রকাশ করছি যে রাষ্ট্র নিয়ন্ত্রণে ক্ষমতার পালাবদল হলে এজাতীয় মানুষগুলোর কি হবে? যাদের কারণে রাষ্ট্র অনেক কিছু হারিয়েছে?

ভালো থাকবেন ভাই ‘আমার’ আপনার যুক্তিপূর্ণ সুন্দর মন্তব্যটি শেয়ার করে কৃতার্থ করার জন্য। ভালো থাকুন এবং সকল ভালোর সাথেই থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.