নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাকিম৩

হাকিম৩ › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের শীর্ষ কয়েকটি শহরের একটি তালিকা দ্বিতীয় পর্ব

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪০


জাকার্তা শহর
জাকার্তা যা দাপ্তরিক ভাবে জাকার্তার বিশেষ রাজধানী এলাকা নামেও পরিচিত এটা হচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী এবং সর্ববৃহৎ শহর। এটি জাকার্তা একটি প্রদেশের অন্তর্গত এবং পৌর এলাকার জনবহুল জায়গার মধ্যে একটি।জাকার্তা জাভা দ্বীপের উত্তর-পশ্চিমে অবস্থিত যা ইন্দোনেশিয়ার অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক কেন্দ্রবিন্দু এবং ২০১৪ অনুসারে ইহার জনসংখ্যা ১০,০৭৫,৩১০।

করাচী
করাচী পাকিস্তানের বৃহত্তম শহর এবং প্রাক্তন রাজধানী।

কলকাতা শহর
কলকাতা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। এই শহরের অপর নাম কলিকাতা। কলকাতা শহরটি হুগলি নদীর পশ্চিম তীরে অবস্থিত। এটি পূর্ব ভারতের প্রধান বাণিজ্যিক, সাংস্কৃতিক এবং শিক্ষাকেন্দ্র। কলকাতা বন্দর ভারতের প্রাচীনতম চালু বন্দর এবং দেশের একমাত্র প্রধান নদী বন্দর। ২০১১ সালের জনগণনা অনুসারে কলকাতা শহরের পৌর এলাকার জনসংখ্যা ৪৫ লক্ষ এবং বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লক্ষ। জংসংখ্যার নিরিখে এই মহানগর অঞ্চলের স্থান ভারতে ৩য়। ২০০৮ সালের হিসেব অনুসারে, এই শহরের নিট আভ্যন্তরিণ উৎপাদন (ক্রয়ক্ষমতা সমতা অনুসারে) ছিল ১০৪১০ কোটি মার্কিন ডলার যা মুম্বই ও দিল্লির পরে ভারতে ৩য় সর্বাধিক। কলকাতা একটি উন্নয়নশীল দেশের এক বর্ধনশীল মহানগর। সেই কারণে এই শহরটিকে প্রচুর পরিমাণে শহরাঞ্চলীয় দূষণ, যানজট, দারিদ্র, অত্যধিক জনসংখ্যা বৃদ্ধি এবং অন্যান্য পরিষেবাগত ও আর্থ-সামাজিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

লেগোস
লেগোস leɪɡɒs নাইজেরিয়ার সাবেক রাজধানী। এটি নাইজেরিয়ার একটি বন্দর ও সবচেয়ে জনবহুল শহর। এটি আফ্রিকার দ্রুততম ক্রমবর্ধমান শহর যা পৃথিবীতে ৭ম।

লন্ডন
লন্ডন London এটি হচ্ছে যুক্তরাজ্যের রাজধানী এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম শহর। এটি ইংল্যান্ডের টেম্‌স্‌ নদীর তীরে অবস্থিত। প্রায় ৭০ লক্ষ লকের বসতি এই লন্ডন সপ্তদশ শতক থেকেই ইউরোপে তার প্রথম স্থান বজায় রেখে আসছে। ঊনবিংশ শতাব্দীতে এটিই ছিল বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর। কারণ তখন বিশ্বের উল্লেখযোগ্য সকল স্থানই ছিল ব্রিটিশ রাজত্বের অধীন আর লন্ডন ছিল সেই রাজত্বের রাজকীয় ও অর্থনৈতিক কেন্দ্র। বর্তমান যুগেও লন্ডন পৃথিবীর অন্যতম প্রধান অর্থ-বাণিজ্য ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে চিহ্নিত হয়ে থাকে।



ম্যানিলা
ম্যানিলা শহর দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপপুঞ্জ রাষ্ট্র ফিলিপাইনের রাজধানী।

মেক্সিকো
মেক্সিকো সিটি উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর রাজধানী।

মস্কো
মস্কো রাশিয়ার একটি রাজধানী এবং ইউরোপ মহাদেশের একটি ঐতিহাসিক শহর। এটি তদানীন্তন সোভিয়েত ইউনিয়নেরও রাজধানী ছিল। এটি মস্কোভা নদীর তীরে অবস্থিত শহর। এই শহরে বিখ্যাত ক্রেমলিন এবং রেড স্কোয়ার অবস্থিত। এখানে ১৯৮০ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়।
বিশ্বের শীর্ষ কয়েকটি শহরের একটি তালিকা প্রথম পর্ব

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০৫

রক্তিম দিগন্ত বলেছেন:
সিরিজটা বেশ ভালই।

দিত্বিয় --- দ্বিতীয়। বানানটা ঠিক করে নিয়েন। :)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৪২

হাকিম৩ বলেছেন: ধন্যবাদ দিয়েছি।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



ঢাকাই নেই, আপনি কি ঢাকার নাম শুনেননি?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:১৩

হাকিম৩ বলেছেন: চাঁদগাজী ভাই এখানে ক্লিক করুন =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.