নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শঙ্খচিল

রুপন হাবিব রহমান

রুপন হাবিব

রুপন হাবিব রহমান › বিস্তারিত পোস্টঃ

একজন স্বপ্নচারীর জন্য ফরাসী জনগণের রায়

২২ শে জুন, ২০১৭ রাত ৯:২৫

ফ্রান্সে েপ্রসিডেন্ট নির্বাচনের পর পার্লামেন্ট (অ্যাসেম্বলি ন্যাশনাল) নির্বাচনেও ইমানুয়েল ম্যাখোঁ’র নবগগিঠত লা রিপাবলিক ওঁ মাক্্স (এলআরইএম) পার্টি চমক েদখিয়েছে। তাঁর দল একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে জয়লাভ করেছে। এ ঘটনাকে রাজনৈতিক বিশ্লেষকরা ফরাসী বিপ্লবের পর প্রগতিশীল ও উদারনৈতিক চিন্তা-ভাবনার অবিস্মরণীয় এক জয় হিসেবে অভিহিত করেছেন। আবার কেউ েকউ এটাকে েদখছেন, মাত্র এক বছরের মধ্যে একজন স্বপ্নচারীর জনগণের †প্রসিডেন্ট হয়ে উঠা এবং বিপুল রায়ের মাধ্যমে তাঁর েসই স্বপ্নকে বাস্তবে রূপ েদওয়ার জনগণের একটি নীরব ভোট বিপ্লব হিসেবে।
১৮ জুন অনুষ্?িত দ্বিতীয় দফা (চূড়ান্ত) নির্বাচনে এলআরইএম এবং মু-ড্যাম নির্বাচনী েজাট প্রার্থীরা ৩৫০টি সিটে বিজয়ী হয়েছেন। ৫৭৭ আসনের অ্যাসেম্বলি ন্যাশনাল-এ একমাস আগে নির্বাচিত েপ্রসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ’র নবগিঠত লা রিপাবলিক ওঁ মাক্্স েপয়েছে ৩০৮টি সিট। নির্বাচনী েজাটে তাদের শরিক মু-ড্যাম পার্টি েপয়েছে ৪২টি সিট। েযখানে সংখ্যাগরিষ্টতার জন্য প্রয়োজন ছিল ২৮৯টি সিট। ১১৩ সিট নিয়ে মধ্য ডানপন্থী ল্যা রিপাবলিকান পার্টি এখন প্রধান বিরোধী দলের ভূমিকা পালনের সুযোগের মধ্যেই সান্তনা খোঁজছে। অপরদিকে, আলাদাভাবে নির্বাচনে অংশ েনওয়া সোসালিস্ট ও বামপন্থী দলগুলোর প্রাপ্ত েমাট সিট ৮০টি। অথচ নির্বাচনের দু’মাস আগেও ল্যা রিপাবলিকান পার্টি জনমত জরিপে এগিয়ে ছিল। ফ্রান্সে ইউনিটারি েসমি-প্রেসিডেন্সিয়াল সিস্টেমের সরকার ব্যবস্থায় পার্লামেন্ট যদিও সার্বভেৌম নয়, তারপরও েপ্রসিডেন্টের একতরফা ক্ষমতা চর্চার েক্ষত্রে ভারসাম্য বজায় রাখতে অনেকটা রক্ষাকবজ হিসেবে কাজ করে। নতুন বিল বা আইন প্রণয়নে পার্লামেন্টই েশষ কথা। তাই এবারের পার্লামেন্ট নির্বাচনে মধ্যপন্থ’ী এবং মুক্ত ইউরোপ নীতিতে বিশ্বাসী নব নির্বাচিত েপ্রসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ’র ক্ষমতার ভিতই শক্তিশালী হলো। যদিও মু-ড্যাম পার্টি প্রধান বেইহু সম্প্রতি েপ্রসিডেন্ট ম্যাখোঁ’র বিচারমন্ত্রীর পদ েথকে ইস্তফা দেওয়ার ঘটনায় নতুন সরকাের কিছুটা অস্বস্তি বিরাজ করছে। বেইহু’র বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ইইউ’র তহবিল েথকে দলীয় কর্মীদের অর্থ প্রদান করেছেন। বেইহু’র পর ২০ জুন মু-ড্যাম পার্টিও আরও দুই েনতা প্রতিরক্ষা মন্ত্রী সিলভি গুলাহ এবং ইউরোপীয় সম্পর্ক বিষয়ক মন্ত্রী পদত্যাগ করেছেন। েজাট শরিক মু-ড্যাম পার্টির সাথে টানাপোড়ন শুরু হলেও েপ্রসিডেন্ট ম্যাখোঁর জন্য তা বড় েকান সমস্যা হবে না। কারণ তাঁর দলের একারই পার্লামেন্টে (৩০৮টি সিট) সংখ্যাগরিষ্টতা রয়েছে।
মে মাসের দ্বিতীয় সপ্তাহে েময়াদ পূর্ণ করা সাবেক েপ্রসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ-এর মধ্য বামপন্থী েসালিস্ট েজাটের ক্ষমতা েথকে বিদায় ছিল অবশ্যাম্ভী। গত কয়েক বছরে েদশে েবশ কয়েকটি বড় ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা েকানো এবং কর্মসংস্থান ও অর্থনীতির গতি কাঙ্খিত মাত্রায় বাড়াতে না পারার ব্যর্থতার অভিযোগে তাদের জনপ্রিয়তায় ধ্বস নামে। এর স্থলে মধ্য ডানপন্থী ল্যা রিপাবলিকান পার্টি ক্ষমতায় ফিরতে পারে, রাজনৈতিক বিশ্লেষকদের এমন ভবিষ্যৎ বাণীকে ভুল প্রমাণ করতেই †যন হ?াৎ দৃশ্যপটে হাজির হন সাবেক েপ্রসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ-এর মন্ত্রী (ইকোনমী, ইন্ডাস্ট্রি ও ডিজিটাল অ্যাফেয়ার্স) ইমানুয়েল ম্যাখোঁ, যার সামান্যতম কোন রাজনৈতিক অভিজ্ঞতা ছিল না। জন আকাঙ্খা পূরনে ব্যর্থ প্রচলিত রাজনীতিবিদদের প্রতি মানুষের আস্থাহীনতায় দীর্ঘদিন ধরে একটি শূন্যতা চলছিল। েসই শূন্যতা পূরণ করতেই †েযন অপেক্ষাকৃত তরুণ ইনভেস্টমেন্ট ব্যাংকার ইমানুয়েল ম্যাখোঁ’র আগমন। দূরদর্শী েচৌকস ইমানুয়েল ম্যাখোঁও েযন েসই শূন্যতা বুঝতে েপরে অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণের দু’বছরের মাথায় ২০১৬ সালের আগস্টে পদত্যাগ করেন। েস সময় েপ্রসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ তার প্রিয়ভাজন অর্থমন্ত্রীকে পদত্যাগের কারণ সম্পর্কে জিজ্ঞাসা করলে বুদ্ধিদীপ্ত ম্যাখোঁ’র জবাব ছিল, তাঁর ব্যক্তিগত কিছু চিন্তা-ভাবনা আছে। মন্ত্রীর দায়িত্ব পালন করে তা’ বাস্তবায়ন করা সম্ভব নয়।
পদত্যাগের পর ম্যাখোঁ’র তার অরাজনৈতিক মুভমেন্ট ওঁ মাক্স (অগ্রযাত্রা)-কে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে মনযোগী হন। এর মাধ্যমে তিনি তার চিন্তা-ভাবনাকে ফরাসীবাসীর মধ্যে ছড়িয়ে †দওয়ার কাজ শুরু করেন। সামাজিক েযাগাযোগ মাধ্যমের বদেৌলতে দ্রুতই তার স্বপ্ন সঞ্চারিত হতে থাকে পারিবর্তনকামী মানুষের মধ্যে। চলতি বছরের প্রথমদিকে এই প্লাটফর্ম েথকেই তিনি েঘাষণা েদন, ২৩ এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রথম পর্বের নির্বাচনে প্রদত্ত েভাটের ২৪ শতাংশেরও েবশী েপয়ে ১ম হন। তার নিকটতম প্রতিদন্দ্বী চরম ডানপন্থী ফ্রন্ট ন্যাশনালের মারিন েলা পেন পান প্রায় ২১ শতাংশ েভাট। তৃতীয় হন মধ্য ডানপন্থী ল্যা রিপাবলিকান পার্টিও প্রার্থী ফ্রাসোয়াঁ ফিলন পান ১৮ দশমিক ৫ শতাংশ েপয়ে তৃতীয় ও বামপন্থীদের েজাট প্রার্থী †মলঞ্জ প্রায় ১৮ শতাংশ েভাট েপয়ে চতুর্থ হন। প্রথম দফায় েকান প্রার্থীই ৫০ শতাংশের উপর েভাট না পাওয়ায় ৭ েম অনুিষ্ঠত দ্বিতীয় দফা নির্বাচনে চরম ডানপন্থী েলা েপনের বিরুদ্ধে প্রদত্ত েভাটের ৬৬ শতাংশ েভাট েপয়ে ম্যাখোঁ ফ্রান্সের েপ্রসিডেন্ট নির্বাচিত হন। ফরাসী বিপ্লব পরবর্তী সবচেয়ে কম বয়েসী েপ্রসিডেন্ট হিসেবে তিনি ১৪ েম ফ্রাসোয়াঁ ওঁলাদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন। এদিকে, েপ্রসিডেন্ট নির্বাচনের পরপরই ম্যাখোঁ তার এল মাক্স মুভমেন্টের নাম পরিবর্তন করে লা রিপাবলিক ওঁ মাক্্স করেন এবং পার্লামেন্ট নির্বাচনে তার দলের প্রার্থীতা চূড়ান্ত করতে মনযোগী হন।
কথায় আছে, ভাগ্য সব সময়ই সাহসী ও স্বপ্নবাজদের সাথে থাকে। প্রেসিডেন্ট ম্যাখোঁর েক্ষত্রেও তা-ই ঘটে। েক্ষত্র েযন প্রস্তুতই ছিল। েভাটাররা েযন অপেক্ষায়ই ছিলেন, ম্যাখোঁ কাদেরকে প্রার্থী হিসেবে দাঁড় করান- তা েদখতে। এরপরের ইতিহাস সবারই জানা, লা রিপাবলিক ওঁ মাক্্স একাই েপয়ে যায় ৩০৮টি সিট। তাদের নির্বাচনী †জাট সঙ্গী ম-ড্যাম পার্টির প্রাপ্ত সিটসহ তা দাঁড়ায় ৩৫০। এ েযন, এলাম েদখলাম এবং জয় করলাম-এমন প্রবাদের সার্থক প্রতিফলন। ফরাসীরা সাধারণত কাজ পাগল জাতি। তারা রাজনীতি নির্বাচন নিয়ে েতমন একটা ভাবে না। এবারের পার্লামেন্ট নির্বাচনে মাত্র প্রায় ৪৮ শতাংশ েভাটার তাদের েভাটাধিকার প্রয়োগ করেছেন। তবে চরম ডানপন্থী ন্যাশনালিস্টদের কিভাবে বর্জন করতে হয়, তা িঠকই তারা েদখিয়ে দিয়েছে। তার উদাহরন হল, চরম ডানপন্থী অিভভাসন িবেদ্বষী ‘ফ্রন্ট ন্যাশনাল’ এবারের নির্বাচনে তাদের েনত্রী মারিন েলা পেনসহ মাত্র ৮টি সিট পায়। এখানে আরও দু’টি উল্লেখযোগ্য বিষয় হলো- এবারের নির্বাচনে ৫৭৭ আসনের পার্লামেন্টের ৪২৪ জনই প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। আরও আগ্রহের বিষয় হচ্ছে ফ্রান্স অ্যাসেম্বলী ন্যাশনালের (পার্লামেন্ট) েমাট বিজয়ী েমম্বারদের মধ্যে ২২৪ জনই মহিলা। এখন েদখার পালা, নতুন †প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও তাঁর নিযুক্ত প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ এবং স্বপ্নচারীদের নতুন দল ‘লা রিপাবলিক ওঁ মাক্্স’ পরিবর্তন প্রত্যাশী ফরাসী জনগণের চাওয়া-পাওয়া কিভাবে পূরণ করে। -লেখক: ফ্রান্সে বসবাসরত, ফ্রি ল্যান্স সাংবাদিক

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.