নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনের কানাগলিতে স্বাগতম...

মনের কানাগলিতে স্বাগতম...

ডক্টর লেকটার

অসাধারণ নই, নই বিশেষ কেউ... তবুও আমি আর দশজনের একজন নই... কিংবা আর দশজনও কেউ কারো মতো নয়... পৃথিবীতে আমি কিংবা আমরা- সবাই ইউনিক...

ডক্টর লেকটার › বিস্তারিত পোস্টঃ

এন্ড্রয়েড ডিভাইসে এড ব্লক করবেন কিভাবে? (একটি হাউ টু মার্কা পোস্ট)

১২ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

এন্ড্রয়েড ডিভাইসের সবচেয়ে ভালো দিক কি?
আমি জানি এর উত্তরে প্রায় সবাই একমত হবেন এন্ড্রয়েড এর অসংখ্য ফ্রি সফ্টওয়্যার এর ব্যাপারে। কিন্তু ফ্রি এর সাইড এফেক্টটা নিশ্চই অনেকে টের পাচ্ছেন। খুব কমন একটা উদাহরণ হলো বাংলা টাইপিং এর সফ্টওয়্যার মায়াবী কিবোর্ড, এমনকি এংরি বার্ডস - গুগল ম্যাপসেও এড। সফ্টওয়্যার/সার্ভিস তো ফ্রি - সাথে এডও ফ্রি।
আমার মতো যারা মোবাইলে নেট মিনিপ্যাক ইউজার - এইসব এড দেখলে তাদের গায়ে লাগার কথা। আর বিরক্তির ব্যাপারটা তো আছেই।

এবার আসুন কিভাবে এই বিরক্তিকর এড গুলো ব্লক করা যায় সেটা দেখি।

আগে প্লেস্টোরে কিছু আপ্লিকেশন পাওয়া যেতো এড ব্লকিং এর জন্যে - কিন্তু কিছুদিন হলো গুগল প্লেস্টোরে এধরনের এপ নিষিদ্ধ করেছে। সুতরাং স্টোরে আপনি এই ধরনের সফ্টওয়্যার আর পাচ্ছেন না। আপনি যদি ভালো গুগল ইউজার হন তাহলে অবশ্য নেট এ এসব সফ্টওয়্যার খুজে পাবেন - কিন্তু কথা হচ্ছে নন-প্লেস্টোর এপ যে আপনার পার্সোনাল ডাটা (আপনার মোবাইলের সংরক্ষিত ইমেইল এড্রেসগুলো, আপনার একাউন্টের পাসওয়ার্ড) পাচার করছে না - সেই নিরাপত্তা কে দেবে? সুতরাং বুদ্ধিমানের কাজ হচ্ছে এসব গুগল অসমর্থিত সফ্টওয়্যার ব্যবহার না করা।

তাহলে কিভাবে এড ব্লক করবেন?

খুব সোজা একটা উপায় আছে। তবে এর জন্যে অবশ্যই আপনার হ্যান্ডসেট রুট করা থাকতে হবে।
আসুন শুরু করা যাক।

কোনো রুট ব্রাউজার দিয়ে আপনার সেটের /etc ফোল্ডারে ঢুকুন। অনেক ফাইল আছে ভেতরে। এর মধ্যে hosts নামে একটি ফাইল আছে - খুজে বের করুন। এই hosts ফাইলটা আসলে একটা আইপি লিস্ট - আপনি এন্ড্রয়েড এ যে কোন ওয়েব এড্রেস ইনপুট করলে অপারেটিং সিষ্টেম আগে চেক করে সেই এড্রেসটা hosts ফাইলের লিস্টে আছে কি না। যদি খুজে পায় তাহলে সেটাকে রিডাইরেক্ট করে localhost (127.0.0.1) এ পাঠিয়ে দেয়। সোজা বাংলায় hosts লিস্টে কোনো ওয়েবএড্রেস থাকলে সেটা আপনার হ্যান্ডসেট ব্লক করে দেবে। দুনিয়ার সব অপারেটিং সিস্টেমেই এই hosts ফাইল থাকে এবং একই ভাবে কাজ করে।
এতোক্ষণে নিশ্চই বুঝে গেছেন - এই hosts ফাইলটা এডিট করে যদি এড/স্প্যামার সাইটের অ্যাড্রেসগুলো ঢোকানো যায় - কেল্লা ফতে।

এড ব্লকিংএর জন্যে সবচেয়ে বিশ্বস্ত সাইট হলো AdBlock plus। এদের অফিসিয়াল এড সাইট ডাটাবেজের লিঙ্ক নিচে দিচ্ছি (always updated)।

https://easylist-downloads.adblockplus.org/easylist.txt


সাইটটা থেকে সবগুলো ওয়েবএড্রেস একটা টেক্স্ট ফাইলে কপি করে hosts নামে সেভ করুন (কোনও txt টাইপের এক্সটেনসন ছাড়া), অর্থাত্‍ ফাইলটার কোনও এক্সটেনসন থাকবে না।

এই hosts ফাইলটি আপনার সেটের/ট্যাবের /etc ফোল্ডারে পেস্ট করুন। অবশ্যই এই ফাইলের পারমিশন থাকবে rw-r-r অর্থাত্‍ নিচের ফরমেটে:
x x 0
x 0 0
x 0 0


পেস্টের আগে পূর্বের hosts ফাইলের একটা ব্যাকআপ নিয়ে রাখা ভালো (জাস্ট আগের hosts ফাইলের পর .bak লিখুন, কাজ শেষ)...

নতুন hosts কপির পর পারমিশন rw-r-r দিয়ে মোবাইল/ট্যাব রিবুট করুন। ব্যাস, আপনার ডিভাইস বিরক্তিকর এড/ব্যাকগ্রাউন্ড ডাটা চুরি মুক্ত।


ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.