নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অসমাপ্ত অধ্যায়

জন্ম নিয়েছিলাম আমার মায়ের মত একজন মানুষের গর্ভে,সেই সূত্রে হয়তোবা আমিও মানুষ। কিন্তু আমার অবুঝতা কাটবার পর থেকেই চেষ্টা করে যাচ্ছি নিজ থেকে মানুষ হবার। সাধারণ আমি আর এই সাধারনের মাঝেই খুঁজে বের করার চেস্টা করি অসাধারন কিছু। সোজা সাপ্টা কথা বলতে পছন্দ করি। আমি প্রচন্ড বাস্তববাদী একজন পাবলিক। আবেগের ধার খুব কমই ধারি।

অসমাপ্ত অধ্যায় › বিস্তারিত পোস্টঃ

"ভ্যাট" নাকি "ছিনতাই"

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

এরা না ছাত্রলীগের সদস্য, না ছাত্রদল না শিবির। এদের একটাই পরিচয় এরা "ছাত্র", প্রকৃত "ছাত্র"।

ছাত্র রাজনীতি কি জিনিস এরা তা জানে না। তেমন চর্চাও করা হয় না। তারপরেও এরা জানে কি করে আন্দোলন করতে হয়। সকাল থেকে শুরু এই আন্দোলন পুরো ঢাকা অচল।

রামপুরা থেকে শুরু করে ধানমন্ডি, বনানী, মিরপুর, উত্তরা এমন কোনো জায়গা নেই যেখানে ছাত্ররা রাস্তায় নামেনি। এতো এতো ছাত্রের সমাবেশ রাস্তায়, এতো এতো ক্ষোভ, তারপরেও কেও বলতে পারবে না রাস্তায় একটি গাড়িও ভাংচুর করা হয়েছে, একজন সাধারন মানুষের গায়ে একটু আঁচড় পর্যন্ত লেগেছে।

জানি রাস্তাগুলো বন্ধ করে দেয়ার কারনে হাজার হাজার মানুষ রাস্তায় কষ্ট পাচ্ছে। সেই মানুষ গুলোর ভিড়ে আমাদের বাপ-ভাইও রয়েছে। ৬/৩/২৭ নাম্বারের বাসে চড়ে আমরাও ভার্সিটিতে যাই। বাসে ঝুলে থাকা কতোটা কষ্টকর সেটা আমরাও বুঝি। তারপরেও রাস্তা গুলো অবরোধ করতে হয়।

না, ক্ষমতা লাভের আশায় রাস্তাগুলো বন্ধ করিনি। করেছি একটাই কারনে, বাসে ঝুলে ঝুলে, ঘাম দিয়ে গোসল করে, ড্রেনের পানির উপর দিয়ে প্রতিদিন অফিসে যাওয়া আমাদের বাপ-ভাইদের উপার্জিত টাকা গুলো "ভ্যাট" নাম দিয়ে এভাবে "ছিনতাই" করবেন না।

মন্তব্য ৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৭

নিশীথসূর্য বলেছেন: এর নাম বেসরকারি "ছাত্র"।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৬

অসমাপ্ত অধ্যায় বলেছেন: বেসরকারী ছাত্র বলতে কি বোঝাতে চেয়েছেন?? এরা কি প্রকৃত ছাত্র না?? নাকি পাবলিকে পড়া ছাত্ররাই নিজেদের "ছাত্র" বলে দাবী করতে পারে শুধু??

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১১

জুন বলেছেন: ইচ্ছা করে কি বেসরকারীতে পড়ে কেউ ? হাতে গোনা দু একজন হয়তো থাকতে পারে ।
এত টাকা দিতে অভিভাবকের কষ্ট কতদুর তা ভুক্তভুগীরাই জানে । তারপর যদি একাধিক ছেলে মেয়ে থাকে । তারা যে খুব খারাপ ছাত্র, মেধাশুন্য তাও তো নয় । কষ্টই লাগে ।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৩

সাব্বির ০০৭ বলেছেন: এক পয়সাও ভ্যাট দিমু। পারলে নিয়া দেখা! X( X( X(

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৪

সাব্বির ০০৭ বলেছেন: এক পয়সাও ভ্যাট দিমু না। পারলে নিয়া দেখা! X( X( X(

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

ফাহাদ মুরতাযা বলেছেন:

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট দিতেই হবে বলে জানিয়েছেন সজিব ওয়াজেদ জয়। উনি বলেছেন, "দেশের ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৬৩ শতাংশ শিক্ষার্থী পড়া লেখা করে সরকার তাদের জন্য কোন ধরেন ভর্তুকি দিবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভর্তুকি দিলে এটা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শেয়ার হোল্ডারদের পকেটে চলে যাবে। শিক্ষার্থীদের কোনো লাভ হবে না।"
উনি তো দেখি বেসরকারী বিশ্ববিদ্যালয় সম্পর্কে কোন ধারণাই রাখেন না, অথবা না জেনে-শুনে সবাইকে বিভ্রান্ত করতে ভুল তথ্য দিয়েছেন। সঠিক তথ্য হচ্ছে, বেসরকারী বিশ্ববিদ্যালয়ে সরকার কোন ভর্তুকি দেয় না। বরং শিক্ষার্থীদের বেতনের ওপর যে ভ্যাট আরোপ করা হয়েছে- তার পূর্ন নাম 'Value-Added Tax' বা 'মূল্য সংযোজন কর'। ২০টাকা কেজি আলু কিনে তা ১১০টাকা কেজি সয়াবিন তেলে ভেজে ফার্স্টফুডের দোকানে যখন সেই পটেটো চিপস ১২০০টাকা কেজি দরে বিক্রী করা হয় তখন এই সযোজিত মূল্যের ওপর ভ্যাট ধার্য করা হয়। শিক্ষা কী পটেটো চিপসের মত পন্য? বিশ্ববিদ্যালয়গুলো কী ফার্স্টফুডের দোকান? এখানে মিথ্যা ভর্তুকির দোহাই দিয়ে উনি কেমন করে ভ্যাট বসানোকে বাধ্যতামূলক করে দিচ্ছেন?
উনি না আমাদের তরুন প্রজন্মকে নিয়ে 'ইয়ং বাংলা' গড়েছেন? এই তার আসল চেহারা? যেহেতু বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কোন সরকারী ভর্তুকী দেয়া হয় না, তাই তার লাভের ভাগ তো কখনোই শিক্ষার্থীদের পকেটে আসার সম্ভাবনা ছিল না। কিন্তু উনার আরোপ করা এই ভ্যাটের টাকা তো আমাদের মত বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পকেট থেকেই দিতে হবে। উনি আমাদের লাভ না দেখলেও লোকসানটা ঠিকই বাধ্যতামূলক করে দিয়েছেন। ৮৩টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭৫টিই মধ্যবিত্ত আর নিম্ন মধ্যবিত্তদের উচ্চ শিক্ষার বিকল্প প্রতিষ্ঠান। এখানকার প্রায় ৭৫% শিক্ষার্থী প্রাইভেট ট্যুশনি করে বা খণ্ডকালীন চাকরী করে বিশ্ববিদ্যালয়ের খরচ জোগাড় করে। তাদের ওপর বছরে আরো ৩০/৪০ হাজার টাকার বোঝা চাপিয়ে দিয়ে উনি কেমন কাজ করলেন?
উনি কী তাহলে আমাদের পকেট কাটা জবরদস্তি ভ্যাটের টাকা দিয়ে উনার 'ইয়ং বাংলা' চালাবেন? সেইক্ষেত্রে উনার ইয়ং বাংলায় বাংলাদেশের ৯৫% তরুণের কোন অংশদারিত্ব থাকবে না।
-ড. সাকিল আল মামুন।
১. সরকার কোনদিনই বেসরকারি বিশ্ববিদ্যালয় কিংবা এর শিক্ষার্থীদের জন্য ভর্তুকি দেবে না জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আর এটা ভোরের কাগজের লিঙ্ক।
এতো গেল ‘রাজপুত্রের’ কথা, আর চেতনাবাদী মিডিয়া, তার অবস্থান কি?
শাহবাগে চিল্লাচিল্লি আর বিরিয়ানি খাওয়া টেলিকাস্ট করতে লাইন লেগে যায় চেতনা মাখা সকল মিডিয়ার! আর আজকে ভ্যাট বিরোধী আন্দোলনরে " জন-দূর্ভোগ" হিসেবে দেখাচ্ছে। মনে হয় যেন জীবনে , রাস্তা অবরোধ করে আন্দোলন করে দাবী আদায় এই প্রথম দেখছে।
আজ দেশের ছাত্র সমাজের এই ভ্যাট বাতিলের জোয়ার কে কেন তারা টেলিকাস্ট করছে না?
দেখাচ্ছে " সড়ক অবরোধের কারনে যানজটে নগরবাসীর অবস্থা নাকাল " জাতীয় রিপোর্ট ।
কোথায় আজ মুন্নি সাহা?
কোথায় আজ রুপার সরাসরি সম্প্রচার?
কোথায় আজ নবনিতার টকশো?কোথায় ?
জাফর নামক ষাঁড় টা কই? তাঁর বিবেক কি বলে???
এই দেশের রন্ধে রন্ধে দালালে দালালে ভরে গেছে আর সব দালালের বড় দালাল হচ্ছে এই সাংবাদিক আর মিডিয়া । যাদের কাছে বিরিয়ানি খাওয়া মানেই আন্দোলন আর লক্ষ লক্ষ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ভ্যাট বিরোধী আন্দোলনে পুলিশের লাঠি পেটা খাওয়ার নাম হচ্ছে সন্ত্রাসী দমন।
থু থু থু
বিশেষ দ্রষ্টব্যঃ ‘চেতনাবাদীদের’ কমেন্ট ........



চটি পিয়াল ও তাঁর অনুসারীদের কমেন্ট-

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

অতি মানব বলেছেন: আমরা জাতি হিসাবে বিশাল,মানুষ হিসাবে আবাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.