নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অসমাপ্ত অধ্যায়

জন্ম নিয়েছিলাম আমার মায়ের মত একজন মানুষের গর্ভে,সেই সূত্রে হয়তোবা আমিও মানুষ। কিন্তু আমার অবুঝতা কাটবার পর থেকেই চেষ্টা করে যাচ্ছি নিজ থেকে মানুষ হবার। সাধারণ আমি আর এই সাধারনের মাঝেই খুঁজে বের করার চেস্টা করি অসাধারন কিছু। সোজা সাপ্টা কথা বলতে পছন্দ করি। আমি প্রচন্ড বাস্তববাদী একজন পাবলিক। আবেগের ধার খুব কমই ধারি।

অসমাপ্ত অধ্যায় › বিস্তারিত পোস্টঃ

সরকারী বনাম বেসরকারী

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৬

ওকে....অবশেষে ভ্যাট প্রত্যাহার...আলহামদুলিল্লাহ....উল্লাস প্রকাশ করার মতো তেমন কিছু নেই...তবে প্রান ভড়ে শ্বাস নেয়ার, হাফ ছেড়ে বাঁচবার একটা উপলক্ষ পাওয়া গেছে। নাহ, আমার শ্বাসের কথা বলছি না, আমাদের বাবা-মা দের শ্বাস নেয়ার কথা বলছি।

ভ্যাট নিয়ে আমি আপাতত আর কোনো কথা বলবো না, কথা বলবো না মাননীয় অর্থমন্ত্রী কে নিয়েও।

কথা বলবো সরকারী-বেসরকারী বিশ্বাবিদ্যালয় বা শিক্ষার্থী ব্যাপারটা নিয়ে।

ফেসবুক ফ্র্যান্ডলিস্ট পাড়ার পরিচিত অনেকেই আছেন যারা সরকারী বিশ্ববিদ্যালয়ে পড়েন। ভ্যাট নিয়ে করা আন্দোলনের যৌক্তিকতা নিয়ে এই কয়দিনে নানান যুক্তি, নানান মত, নানান অভিযোগ এই কয়দিনে নীরবে দেখেছি। কেও বলতে পারবে না এটা নিয়ে আমি একটা টু শব্দ করেছি।

আচ্ছা,..ভাল কথা....শিক্ষার্থী শব্দটার আগে এই "সরকারী-বেসরকারী" শব্দটা নিয়েই আমার যত মাথাব্যাথা। যারা সরকারীতে পড়ে, তাদের কি মাথা একটা বেশী আছে?? কিংবা হাত-পা ৩-৪টা করে?? যারা বেসরকারীতে পড়ে, তাদের কি মাথা-মগজ বলতে কিছু নেই??? নাকি হাত-পা সব ১টা করে???

বুঝলাম, যারা সরকারীতে পড়ে, তাদের মেধাবীর সংখ্যাটা একটু বেশী থাকে। কিন্তু সেই মেধাবীর সংখ্যাটা কি পুরো দেশের মেধাবীদের সঠিক সংখ্যাটা প্রকাশ করে?? সব মেধাবীরাই কি সরকারীতে পড়ার সুযোগ পায়?? খুব কঠিন প্রশ্ন না কিন্তু এটা।

এখন পাবলিকে যারা পড়েন, তারা যদি এই প্রশ্নের উত্তর খুজে পেতে হিমশিম খান, আর হিমশিম খেয়ে ফেবুতে উল্টা-পাল্টা লিখে থাকেন, তাহলে আমাকে বলতেই হচ্ছে , আপনি সরকারীতে পড়ে একজন "বেসরকারী মেধাবী" শিক্ষার্থীর জায়গাটা মেরে দিয়েছেন। সেই বেসরকারী মেধাবী শিক্ষার্থী যখন কটা টাকা বাঁচাতে আন্দোলন করে যাচ্ছেন আর আপনি সেটাতে বাধা দিচ্ছেন, তখন বুঝতে হবে আপনার মেধার বিকাশ কোনো কালেই ঘটে নি, তবে আপনার ভাগ্যের জোড়টা বেশ ভাল।

আপনি সরকারীতে পড়েন, সে বেসরকারীতে পড়ে, কিন্তু ঘুরে ফিরে দুইজনেই শিক্ষার্থী। কে কতো মেধাবী, কে কতো দেশী, সেটা মাপতে যাবেন না।

জানার কথা, দেশের চাকরীর অবস্থা ভাল না। পাবলিকে যারা পড়েন, তাদের প্রায় ৭০% ই বলা যায় এই আন্দোলন নিয়ে নানান কথা বলেছেন। আপনাদের পোস্ট গুলোতে ওই #NoVatOnEducation এটা জাস্ট একটা শো আপ ছিলো, নাথিং এলস।যদি আসলেই আন্দোলনে সহমত জানাতো তাহলে গাড়ি ভাঙ্গা হয়নি একটাও সে ব্যাপারটা ফলাও করে প্রচার না করে "আন্দোলনে সেলফি" তোলা নিয়ে ফাল পারতো না।

ভ্যাট বিরোধী আন্দোলনের বিরোধীতা করা সেই ৭০% সরকারী শিক্ষার্থীদের ১০০% কিন্তু আবার ভাল অবস্থানে যেতে পারবে না। এটা গ্যারান্টেড। তাদের প্রায় বিরাট একটা অংশকে ভবিষ্যতে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে, যেমনটা হতে হবে বেসরকারী শিক্ষার্থীদেরও। সংসার হবে, ছেলে-মেয়ে হবে। ধরলাম ৪০% সরকারী শিক্ষার্থীদের জীবনে কঠিন সময়ের মুখোমুখি হতে হবে। সেই ৪০% পরিবার এর ১০০% কিন্তু আবার সরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে পারবেন না। ভরসা তখন নয় জাতীয় বিশ্ববিদ্যালয়, নয়তো তাদের কাছে কলংকিত বেসরকারী বিশ্ববিদ্যালয়। আর সেই আমলে যে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উপর ভ্যাট থাকবে সেটা ১০০% কনফার্ম। যদি না থাকে, তো ভাল। আর যদি ভ্যাট থাকে, তখন বুঝবেন, জ্বী সরকারী বিশ্ববিদ্যালয়ে পড়া আমার বন্ধুদেরকে বলছি, তখন বুঝবেন, বেসরকারী শিক্ষার্থীগুলো কেনো রাস্তায় নেমেছিলো, কাদের জন্য রাস্তায় নেমেছিলো। অবশ্যই বুঝবেন। সেই দিনের অপেক্ষায় রইলাম।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আন্দলনের সময় পোষ্টারের ভাষা দেখেই বোঝা যায়,প্রাইভেটের পোলাপান কি জিনিষ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪৩

অসমাপ্ত অধ্যায় বলেছেন: ২-৩টা গাড়ি ভাঙলে আন্দোলনের যথার্থতা প্রকাশ পেতো তাই না??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.