নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অসমাপ্ত অধ্যায়

জন্ম নিয়েছিলাম আমার মায়ের মত একজন মানুষের গর্ভে,সেই সূত্রে হয়তোবা আমিও মানুষ। কিন্তু আমার অবুঝতা কাটবার পর থেকেই চেষ্টা করে যাচ্ছি নিজ থেকে মানুষ হবার। সাধারণ আমি আর এই সাধারনের মাঝেই খুঁজে বের করার চেস্টা করি অসাধারন কিছু। সোজা সাপ্টা কথা বলতে পছন্দ করি। আমি প্রচন্ড বাস্তববাদী একজন পাবলিক। আবেগের ধার খুব কমই ধারি।

অসমাপ্ত অধ্যায় › বিস্তারিত পোস্টঃ

কাকে সমর্থন দিচ্ছেন??

১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

ফ্রান্সে নিহত মানুষদের স্মরনে আপনি দোয়া করতে পারেন আমি আপত্তি করবো না।
কিন্তু ফেসবুকে প্রোফাইল পিকে ফ্রান্সের পতাকা দেয়া নিয়ে আমি ঘোর আপত্তি করবো।

পতাকাটি যখন ফেসবুকে প্রোফাইল পিকে দিচ্ছেন, খেয়াল করেছেন নাকি জানি না, পতাকার নিচে একটি লাইন লেখা রয়েছে—“Change your profile picture to support France and the people of Paris.

আমার মনে হাজারো প্রশ্নের জন্ম দিয়েছে ওই “support France” শব্দটা । জুকারবার্গ এখানে সাপোর্ট বলতে কি মিন করেছে সেটা আমি বুঝি নাই। আপনারা কেও বুঝতে পারলে বিশেষ করে যারা প্রোফাইল পিক চেঞ্জ করে পতাকা ঝুলিয়েছেন, তাদের মধ্য থেকে কেও বুঝালে উপকৃত হতাম।

সামনের ঘটনা কি হবে বলে দেই। আপনি ১ সপ্তাহ কি ১০-১২ দিন পর পত্রিকা দেখে আমার কথার সাথে পত্রিকার নিউজ মিলিয়ে দেইখেন যে কোনো মিল পান নাকি।

ফ্রান্স চাবে এই হত্যার প্রতিশোধ নিতে। প্রতিশোধের জন্য তারা কি করবে?? ঘুরেফিরে ওই সিরিয়ার দিকেই যাবে। গিয়ে আবারো সিরীয়ান মানুষ হত্যা, আবারো দফায় দফায় সেখানে বোমা হামলা। উসিলা দেখাবে “আইসিস” দমন করতে এসেছে তারা। এখানে অবশ্য একটা রাজনীতির চালও আছে, রাশিয়ার সাথে একটা পরোক্ষ যুদ্ধে জড়াতে চাবে তারা। নির্দেশ থাকবে যথারীতি তাদের ড্যাডি বারাক ওবামার তরফ থেকে।

যাই হোক, আসল আলাপে আসি। এইযে আপনি তাদের পতাকা দিয়ে প্রোফাইল পিক চেঞ্জ করলেন, এর মানে এটাই দাড়ায় আপনি তাদের রাষ্ট্রকে সমর্থন করছেন, রাষ্ট্রের সকল কাজ সমর্থন করছেন। ফ্রান্স যদি সিরিয়াতে গিয়ে হত্যাযজ্ঞও চালায়, সেটিতেও আপনার সমর্থন রয়েছে। অন্তত আপনার প্রোফাইল পিকের নিচের সেই support France লিখাটা কিন্তু এটাই বোঝাচ্ছে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৯

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: এইটা আরেকটা ৯/১১ নাটক। যারা এখন প্রো-পিক চেঞ্জ করছে ক'দিন পরেই বুঝবে।
আপনার বিশ্লেষণ যথার্থ।

২| ১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:০০

অেসন বলেছেন: আপনার কথায় যুক্তি আছে। ১০-১২ দিন পর আপনি যা বলছেন তাই হয়ত হবে। তবে support France বলতে ফ্রান্সের উপর যে বীভৎস সন্ত্রাসী হামলা হয়েছে তার জন্নে ফ্রান্স এর বা তার জনগন এর পাশে থাকা। সিরিয়ায় ফ্রান্স এর বর্বরোচিত হামলা হলে আপনি আপনার সাপোর্ট প্রত্যাহার করে নিবেন।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩০

খোলা মনের কথা বলেছেন: সঠিক কথা বলেছেন। ধন্যবাদ

৪| ১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

রক্তিম দিগন্ত বলেছেন: বিশ্লেষণটা সঠিক আপনার।

ফ্রান্স তো অবশ্যই ছাড়বে না। তারাও গুছিয়ে এনে আক্রমণ হানবেই। তবে আমার কাছে মনে হয়েছে এটা ফ্রান্সের নিজেদেরই করা। আমেরিকার এক কূট কৌশল। সেজন্যেই তো ফেসবুকে সবাইকে দিয়ে জোর করে ফ্রান্সকে সাপোর্ট করাচ্ছে।

যাদের মাথায় বুঝ আছে, তারা চুপই আছে। হুজুগে গুলো বেশি লাফাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.