নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আকাশ, আমার ভাবনা

ইফাত আরা

জানতে চাই, জানাতে চাই।

ইফাত আরা › বিস্তারিত পোস্টঃ

চাই দৃষ্টিভঙ্গীর পরিবর্তন

০২ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৬

সবকিছুর পরিবর্তন হচ্ছে, হচ্ছেনা কেবল আমাদের দৃষ্টিভঙ্গীর পরিবর্তন। আর এই কারণেই প্রতিনিয়ত পার পেয়ে যাচ্ছে অসংখ্য 'ধর্ষক'। আমরা এখনো বুঝতে পারছি না যে, 'ধর্ষণ' অন্যান্য যে কোন অপরাধের চেয়েও বেশী মারাত্মক, কারণ এর ফলে একটি মেয়ে সামাজিক ও মানসিক, উভয়দিক থেকেই বিপর্যস্ত হয়ে পড়ে।



এই শব্দটা শুনলে অনেকেই প্রসংগ ঘুরিয়ে ফেলে, অথবা চোখ নিচু করে অন্যদিকে চলে যায়।অথবা এ প্রসংগ নিয়ে কথা বলতে গেলে ভাবে ' কি নির্লজ্জ মেয়েরে বাবা'।

আর একশ্রেণীর লোক আছেন, যারা বলেন, এর জন্যে ঐ মেয়েই দায়ী, সে নিশ্চই এমন পোশাক পরেছিল, যার কারণে ওর কপালে এটা ঘটেছে। কী নির্লজ্জ স্বীকারুক্তি এদের। তার মানে নারী শরীর দেখতে পেলেই ঝাঁপিয়ে পড়তে হবে পুরুষদের। তাহলে তো এদের ঘরের মা-বোনরাও নিরাপদ নয় এই ধরণের মানসিকতার লোকদের কাছ থেকে। কারণ ঘরেতো আর সারাক্ষণ শুধুমাত্র চোখ ঢেকে চলাচল করা সম্ভব নয়। আর নারী শরীর দেখলেই যদি ঝাঁপিয়ে পড়তে ইচ্ছে হবে, তাহলে মানুষে আর পশুতে কী পার্থক্য রইলো?



কিন্তু এটা কি আদৌ কোন সুস্হ চিন্তা ধারা? আমাদেরতো বোঝা উচিত আমরা যদি এটাকে এভাবে পাশ কাটিয়ে যাই, এতে পরোক্ষভাবে অপরাধিরা সুযোগ পেয়ে যাচ্ছে। আমাদের এই লজ্জাবোধের কারণে যে মেয়েটি এই অপরাধের শিকার, সে বিচার তো পায়-ই না, উল্টো, তাকে নানা ভাবে হেনস্তা করা হয়। এমনকি পুলিসের কাছে গেলেও পুনরায় তাকে ধর্ষিতা হতে হয়, এমন ঘটনাও প্রচুর ঘটেছে। লোকলজ্জার ভয়ে তার পরিবার হয় চুপ করে থাকছে, নাহয় অস্বীকার করছে। তবে বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় ধর্ষিতা অপমানের মুক্তি খুঁজে নেয় আত্মহত্যার মধ্যে।



আমরা সচেতন নাগরিকরা যদি এ ব্যাপারে সোচ্চার হই, প্রতিবাদ-মুখর হই, তাহলে লান্ছিতা মেয়েরা শক্তি পাবে, ধাবিত হবেনা আর আত্মহত্যার দিকে। শুধু তাই ই নয়, লান্ছিতার পরিবার বিচার চাইতে ভয় পাবে না, প্রশাসনের টনক নড়বে। ফলে কমে আসবে এই ধরণের অপরাধ প্রবণতা।

আমরা চাইনা আর কেউ এই জঘন্য অপরাধের শিকার হোক, চাইনা অপমানের জ্বালা সইতে না পেরে আর কেউ আত্মহত্যা করুক।

বোধোদয় ঘটুক আমাদের, পরিবর্তন ঘটুক আমাদের দৃষ্টিভঙ্গীর।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪০

শার্লক বলেছেন: হুম সোচ্চার হতে হবে।

২| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১২:১৪

ইফাত আরা বলেছেন: ধন্যবাদ আপনাকে, শার্লক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.