নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আকাশ, আমার ভাবনা

ইফাত আরা

জানতে চাই, জানাতে চাই।

ইফাত আরা › বিস্তারিত পোস্টঃ

জামদানী শিল্পীরা যেমন আছেন

৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ৯:০৯

জামদানী শিল্প বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি শিল্প হলেও এর সংরক্ষণে সরকারী বা বেসরকারীভাবে তেমন কোন উদ্যোগ নেই বললেই চলে। তাই দিন দিন এই শিল্পে ধ্বস নেমে আসছে। উৎপাদনকারীরা হতাশ, অনেকেই ছেড়ে দিচ্ছে যুগ যুগ ধরে বহন করে আনা উত্তরাধিকার সুত্রে প্রাপ্ত এই পেশাটিকে, বেছে নিচ্ছে অন্য পেশা। যা আমাদের এই শিল্পের জন্য হুমকি স্বরূপ।



অধিকাংশ তাঁতিই মহাজনদের কাছে হাত-পা বাঁধা। মহাজনরাই নক্সা বলে দেয়, এরা সেই নক্সা অনুযায়ী দিন রাত পরিশ্রম করে শাড়ি বানাচ্ছে, কিন্তু এর ফল ভোগ করছে মহাজনরা। তাতীরা শুধু পাচ্ছে নাম মাত্র পারিশ্রমিক। বাজারে সরাসরি গিয়ে শাড়ী বিক্রি করতে পারছে না অনেকেই, ফলে হারিয়ে ফেলছে উৎসাহ।



অনেকদিন যাবত মনের ভেতর একটি ইচ্ছা ঘুরপাক খাচ্ছিলো যে আমাদের জামদানী নিয়ে আরো বেশী বেশী উদ্যোগ নেয়া উচিত, সেই ভাবনা থেকেই সেদিন গিয়ে ছিলাম রূপগঞ্জে। ঘুরে ফিরে দেখলাম আমাদের জামদানী কারিগরদের কাজ, তাঁদের জীবন যাপন, শুনলাম তাঁদের কথা।



মোক্তার হোসেন নামের একজন তাঁতি বললেন তাঁর কথা, বাবা-দাদাদের কাছ থেকে পাওয়া এই শিল্পটিকে অনেক কষ্ট করে ধরে রেখেছেন। বললেন তাঁর কষ্টের কথা, আরও বললেন, আমাদের প্রধানমন্ত্রী জামদানী শাড়ী খুব পছন্দ করেন, প্রায় সময় তাঁকে জামদানী শাড়ী পড়তে দেখি, কিন্তু এই সরকারের আমলেই তাঁতীদের দুরবস্থা সবচেয়ে বেশী।



বহির্বিশ্বে জামদানী শাড়ির কদর অনেক বেশী, যদিও আমরা এর কদর খুব একটা দেই না। এই অসাধারণ কারু কার্যময়, রুচিশীল জামদানীর দিকে আমাদের নজর কম, আমাদের চোখ যায় বাহারী ঝলমলে আমদানীকৃত শাড়ীর দিকেই। দেশীয় এই ঐতিহ্যটি নষ্ট হবার এটাও একটা কারণ।

যাই হোক, আমরা যদি একটু সচেতন হই, সরকার যদি সামান্যতম পৃষ্ঠপোষকতা দেন, তা হলে শুধু এই শিল্পটি টিকেই থাকবে না, দেশের রপ্তানী খাতকেও করবে সমৃদ্ধ।



ব্যক্তিগতভাবেও আমাদের এগিয়ে আসা উচিত এই শিল্পকে টিকিয়ে রাখা। আমি ছোট খাটো একটা উদ্যোগ নিয়েছি, আপনাদেরকে পাবো আশা করিয়া আমার পাশে।

ইচ্ছে করলে আপনারা একবার ঘুরে আসতে পারেন আমার ফেসবুক পেইজ এ,

https://www.facebook.com/JamdaniVille

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:০২

আশফাক সুমন বলেছেন: আপনি অনেক গবেষনা চালিয়ে(ছ ন আপু, তা বুঝতে পারলাম

সাফ ল্য কামনা করছি আন্তরিক ভাবে !

আপনার https://www.facebook.com/JamdaniVille - পেজটা আরো সমৃদ্ধ হবে আশা করছি ( নতুন পেজ মনে হয় )

All the Best

৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৩৭

ইফাত আরা বলেছেন: অনেক ধন্যবাদ, ভাইয়া। খুব ভালো লাগলো।

২| ০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০১

মনিরা সুলতানা বলেছেন: গ্রেট, অনেক অনেক শুভ কামনা :)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৭

ইফাত আরা বলেছেন:
অনেক ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৩

রাজিব বলেছেন: তারা ভাল নেই। হয়তো অনেকেই এ পেশা ছেড়ে দেবে বিশেষ করে যারা শিক্ষিত হচ্ছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৯

ইফাত আরা বলেছেন: জামদানি শিল্পকে ধরে রাখতে হলে এর শিল্পীদের পাশে আমাদের দাঁড়ানো উচিত। তা না হলে খুব শীঘ্রই হারিয়ে যাবে এই ঐতিহাসিক শিল্পটি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.