নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জরীফ উদ্দীন

জরীফ উদ্দীন

মন জোগাতে নয় জাগাতে

জরীফ উদ্দীন › বিস্তারিত পোস্টঃ

প্রেম নিয়ে প্রেমালাপ

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭


প্রতিটা প্রেমই কি ভেঙ্গে যায় নব প্রেমের প্রত্যাশায়? তা আমার বোধগম্য নয় ঠিকই কিন্তু পক্ষে যুক্তি অনেক। তা কেউ মানুক আর না মানুক আমি বলতে দ্বিধা করব না। স্বার্থছাড়া প্রেম হয় না তা আমি জানি কিন্তু এও সত্য যে প্রেমে স্বার্থ থাকে তা ভেঙ্গে যায় কারণে অকারণে। তবে আমার জানা মতে ৯৫% প্রেমে স্বার্থ থাকে তা ক্ষুদ্র হউক আর বৃহৎ হউক। বহুল প্রমানিত। আর যে প্রেমে স্বার্থ নাই তার পিছনেও লুকিয়ে আছে কোন না কোন স্বার্থ। কেউ এতে একমত না হলেও কিছু করার নাই। এ স্বার্থ ঠিক রাখতে গিয়ে প্রেমে অনেক সময় সন্দেহ আসে। জানেন কি, প্রেমের মধ্যে সন্দেহ ব্যাপারটাই সন্দেহজনক। এই সন্দেহের জন্য দেখেছি কত প্রেম অকালেই ঝড়ে গেছে। এক জন অন্য জনকে বিভিন্ন কারণে সন্দেহ করে। বিশেষ করে বেশি কেয়ার(যতœ) করলে। আর কাউকে বেশি কেয়ারের ফলে তার শুধু ভালোদিকগুলোই চক্ষু গোচর হয় না দোষও হয়। ভালোগুণগুলো বললে আহাদে আটখানা হয় বটে অ-গুলো বললেই...................। পাঠক নিশ্চয় অবগত এহেন কর্মকান্ডে তাই বলিতে মন সায় পায় না। আশা করি বুঝিয়া লইতে আপনাদের কষ্ট হবে না।
আমার বন্ধু ক (সঙ্গত কারণে সঠিক নাম ব্যবহার করতে কলম থমকে দাড়াল বিধায় এহেন নাম আমদানি) আজ অনেকটাই মর্মাহত প্রেমিকাই বিয়ে জনিত কারণে। মেয়েটা অন্য একজন ছেলেকে বিয়ে করে হয়ত ভালোই করেছে তার দৃষ্টিতে। আমার দৃষ্টিতে বন্ধুটা মুক্তি পেল। তার কারণ মেয়েটার চরিত্র সম্পর্কে আগে থেকেই আমার কর্ণদপ্তরে কু-তথ্য অনেক আগেই ইন করেছি তা আর পরে বন্ধুকে জানানোর পরও সে মানা শুনেনি মেয়েটির আবেগ আর ভালবাসা দেখে। তার যায়গায় আমি হলেও হয়ত শুনতাম কি? সে উত্তর কোন একদিন দিতে কুণ্ঠাবোধ করব না। বন্ধু মুখে যতটাই বলুক, “আমি ঠিক আছি কিংবা তাকে ভুলে গেছি, ওরকম মেয়ের সাথে কি প্রেম করা যায়, ইত্যাদি ইত্যাদি।” কিন্তু এও সত্য সে তার জন্য আড়ালে অশ্রু বিসর্জন দেয় তার খোঁজ হয় আমরা রাখি না নয়ত দেখেও না দেখার ভান করি বলে। আমার জানা মতে সে সত্যিই মেয়েটাকে ভালবাসত আর মেয়েটা নতুন বরকে পেয়ে খুশি। সত্যিকারের ভালবাসা না কি কখনো হারিয়ে যায় না তবে এই ভালবাসা? ভাবি অনেকটা আনমনে।
আমার এক পরিচিত ছোট ভাই খ (ধারাবাহিক বর্ণমালা পরে নাম কাউকে জানানো তার জন্য অমঙ্গল জনক) বেশ কয়েকটা মেয়ের সাথে এক সঙ্গে চালিয়ে যাচ্ছে। শুধুই কি প্রেম? অনুমান করুন। এক বারে তার কোন সমস্যা হচ্ছে না। কথা প্রসঙ্গে সেদিন তার সঙ্গে প্রায় ১ ঘন্টা এ বিষয়ে গল্প শুনলাম। শুনে তার এহেন কর্মকান্ডের ধন্যবাদ দিব না বহু প্রেমের জন্য অভিন্দন জানাব অথবা অন্য কিছু করিতে হবে তা দ্বিধা-দ্ব›েদ্ধ ছিলাম। মেয়েরা যদি পারে ছেলেরা কেন পারবে না? তার কাছ থেকে বিদায় নিয়ে নিজের পোড়া কপালের কথা কথা চিন্তা করে ভাগ্যকে গাল মন্দ করিতে গিয়ে শান্তনার বাণী শুনালাম। মন কি বুঝেছে? হয়ত। ভাবিলাম তার দলে আমাকে যাওয়া দরকার। কিন্তু তা সম্ভব? সে যাই হউক এমন ছোট ভাইয়ের প্রেম কাহিনী নিয়ে এখ্যান অসামাজিক উপন্যাস লেখার দৃঢ় চিন্তা করলেও আমার প্রিয় এক হুজুরের আদেশ মনে করে চিন্তাটাকে বদহজম করতে হল। হুজুর বলেছেন, “এয় তুই খারাপ কিছু লেখবি না।” তা কথা রাখতে পারব না হয়ত।
আমার বন্ধু গতকাল জানাল সে তার ছোট ভাইয়ের মোবাইল চেয়ে নিয়েছে পরশ রাতে। আর ফেরত দেয়নি কারণ এসএসসি পরীক্ষার পড়া রেখে প্রেমালাপ নিয়ে ব্যস্ত থাকে, রাত জেগে চালায় এসএমএস আদান প্রদান। আমি স্বভাবতই বন্ধুর ছোট ভাইয়ের সমর্থন করে বন্ধুর কাজের তীর্ব নিন্দা জানালে আমাকে বন্ধুত্বের খাতিরে মারতে উদ্দত হলে তার মত কে মেনে নিলাম। অবশেষে সঠিক সমাধানের বুদ্ধি পরামর্শ দিলে সে হাসতে হাসতে ভাইয়ের ও প্রেমিকার এসএমএসগুলো পড়ে শুনাতে কোন কার্পূন্য করলেন না। এখন কি হবে তাদের এই প্রেমের? তা নিয়ে ভাবছি না। ভাবছি বন্ধুর পুরনো প্রেমটা ভেঙ্গে গেছে নব প্রেমের প্রত্যাশায় অথচ নব প্রেম না হওয়ার ফলে সে ছোট ভাইয়ের প্রেমটা মেনে নিতে পারছে না, না অন্য কোন কারণ নিয়ে কি জানি?
প্রেম নিয়ে প্রেমালাপ অনেকেই পছন্দ করে না কিন্তু তারা ঠিকই এটাই করেছেন করেন, সমবয়সি কিংবা কোন পুরাতন বন্ধু পেলে এখনো চালিয়ে যায় ননষ্টপ। এমন অনেকের সাথে আমার পরিচয় আছে যারা আমার বয়জৈষ্ঠ্য। তার পরও আজ নিরব থাকতে মনে চায় না। তারা বাহিরে সাধুগীরি দেখাত ছোট কেউ প্রেম করলে ঠাট্রা কিংবা নীতিকথা বলতে কোন প্রকার পিছনে তাকান না অথচ তারাও প্রেম করত। তাদের কেউ কেউ প্রেমিকাকে বিয়ে করে সুখে-দুঃখে জীবন কাটাচ্ছে অনেকে ব্যর্থ হয়ে অনেকদিন বিভিন্ন পাগলামী ( এটা না বলে অন্য কিছু বলা যায় না) করে আজ সংসারী। মনে হয় তারা প্রেমের শিক্ষাটা পেয়েছে তাই ঐ পথে কাউকে দেখলে নিজের বর্তমান কষ্ট মনে হয় তাই যেন কেউ এমন কষ্ট না পায় সেই প্রচেষ্টায় নিজেকে ব্রুতি করেছে। তারা কি জানে প্রেম পাবলিক টয়লটের মত যে ভিতরে যায়নি সে অস্থির আর যে গেছে সে ছটফট করে। এমনটা সবারই পরিচিত জানা ঘটনা। এমন চরিত্র সবারই কম বেশি পরিচিত। তবুও মানুষ প্রেম করে। একজন আর একজন কে ছেড়ে যায়, আর যে ছেড়ে যেতে চায় না তাকে হয়ত অন্য জন ছেড়ে যায়। কেন যায়? ঐ বললাম তো আর একটা নব প্রেমের প্রত্যাশায়।.
একটা সত্যি ঘটনা বলার লোভ আটকাতে পারনা। প্রেমটার বয়স বেশি দিন হয়নি এই ডিসেম্বরের ১৯ তারিখ মধ্য রাতে ফেবুতে পরিচয় মাঝে মাঝে ফেবু চ্যাটিং এক পর্যায়ে ফোনালাপ। অতঃপর ইমোশন, প্রেম যখন হয়েই গেল ঠিক তখনই বিদায়ের ঘন্টা ধ্বনি বাজতেছে। হয়ত টিকবে নয়ত না। কিন্তু মাঝের মধ্যে জান,পরান, সোনা, আমাকে ছেড়ে যাবে না তো , ইত্যাদি সংলাপ আর সাজানো স্বপ্ন সব মাত্র একটি প্রশ্নই মিশে গেল। আমি আশ্চার্য না হয়ে পারি না। এরই নাম প্রেম ? হুম যাওয়ারই তো কথা। একজন যদি কয়েক জনকে ভালবাসে (সন্দেহ জনিত ব্যাপার) সেটা তার ব্যক্তিগত ব্যাপার। বিপরিত পার্সনের এতে নাক না গলানো কিংবা কোন প্রশ্ন না করানোই যুক্তিযুক্ত। আর যদি এই বিষয়ে জানতে চায় হয়ত সবচেয়ে নিরহ ব্যক্তিটিও জবাব না দিয়ে বরং এমন একটা কিছু করবে যা সে চিন্তাও করতে পারবে না। তার জন্য শাস্তি এসএমএস এ থ্রেট, মোবাইলে কল রিসিব করে কথা না বলা, অন্য কাউকে দিয়ে ফোনে থ্রেট। বুঝিনা যাকে লাইফপার্টনার বানানোর মিথ্যা স্বপ্ন দেখিয়ে নিজেই লাইফ ফো হওয়া।
এহেন প্রেম নিয়ে প্রেমালাপ আর ভবিষ্যতে লেখার বিন্দু মাত্র ইচ্ছা নাই যদি লেখি তা হলে পড়বেন নয় তো ? সাধু চলিত মিশ্রনের আন্তরিকভাবে দুঃখিত। কোন ব্যাকরণপ্রেমি পোস্টটি পড়ে থাকলে হয় সাধু না হয় চলিত সংশোধন করে দিলে অকৃতজ্ঞ হইব না।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

জাহানুর রাহমান খোকন বলেছেন: হুম

২| ০৪ ঠা মার্চ, ২০১৬ সকাল ১০:৩৭

জরীফ উদ্দীন বলেছেন: ধন্যবাদ ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.