নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিক ও রাজাকার মুক্ত ব্লগ

আমি তুমি আমরা

লেখার সর্বস্বত্ব সংরক্ষিত।আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা কোথাও প্রকাশ করা যাবে না।

আমি তুমি আমরা › বিস্তারিত পোস্টঃ

আমি ১৫ বছর বয়সী একজন মেয়ে।আমার একটি চাকরির দরকার, কিন্তু আমি পাচ্ছি না। কী করা উচিত?

২০ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৯

আজ quora.com-এ লগইন করে শিরোনামে দেয়া প্রশ্নটা সবার আগে চোখে পড়ল। নিচে পোস্ট করা উত্তরটাই আমি সেখানে লিখেছি। ব্লগারদের উত্তরটা শেয়ার করলাম সবার অভিমত জানার জন্য। নীচে উল্লেখা করা অপশনগুলোর বাইরে তার আর কোথায় কোথায় কাজ করার সুযোগ আছে বলে আপনাদের মনে হয়। উল্লেখ্য যে, প্রশ্নকারীর পরিচয় আমার জানা নেই।

আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আরো অনেক তথ্যের প্রয়োজন। যেমন আপনার শিক্ষাগত যোগ্যতা, কোথায় থাকেন এবং সেখান থেকে আপনার কি ধরণের কাজ করার সুযোগ আছে, কিংবা আপনি নিজে কি ধরনের কাজে আগ্রহী-এই বিষয়গুলো উল্লেখ করেননি। আমি একটা সাধারণ ব্যাকগ্রাউন্ড চিন্তা করে আপনার প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করছি, আশা করি আপনার কাজে লাগবে।

সবার আগে আপনার বয়স। জানিয়েছেন আপনার বয়স ১৫ বছর৷ বাংলাদেশে আইন অনুযায়ী ১৮ বছরের কম বয়সী সকলকেই শিশু হিসেবে গণ্য করা হয় এবং কোন শিশুকে কাজে নিযুক্ত করাকে শিশুশ্রম হিসেবে গণ্য করা হয় যা এদেশের আইন অনুসারে অপরাধ।তাই এই বয়সে সরকারী বা বেসরকারী-কোন সেক্টরেই আপনি চাকরী পাবেন না। অর্থাৎ ফরমাল জব সেক্টরে কাজের সুযোগ আপাতত আপনার নেই। তাই গার্মেন্টস সেক্টর বা সেলস গার্ল হিসেবে কাজ পাওয়ার আশা না করাটাই আপনার জন্য ভাল হবে।

এবার আসি ইনফরমাল সেক্টরের কোথায় কোথায় আপনার কাজ করার সুযোগ আছে সেই বিষয়ে।

১.বয়স অনুসারে ধরে নেয়া যায় আপনি এখনো স্কুল ছাত্রী। সেক্ষত্রে আপনার জন্য একটা সুযোগ হতে পারে টিউশানী কিংবা প্রাইভেট পড়ানো। ছোট ছোট বাচ্চাদের আপনি পড়িয়ে দেখতে পারেন।একজন নামকরা বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজের ছাত্র টিউশানী করে যা করেন, আপনার আয় তারচেয়ে নিঃসন্দেহে কম হবে।

২.আমি জানি না আপনি মাদ্রাসা ছাত্রী কিনা কিংবা সহীহ কুরআন শিক্ষা করেছেন কিনা। যদি করে থাকেন, সেক্ষেত্রে নিয়মিত কুরআন শিক্ষা দিয়েও আপনি ভাল হাদিয়া পেতে পারেন। স্কুলের ছেলেমেয়েদের পড়ানোর ক্ষেত্রে আপনাকে নিজের চেয়ে ছোট ক্লাসের বাচ্চাদের পড়াতে হবে, কুরআন শেখানোর ক্ষেত্রে এই বাধ্যবাধকতা থাকবে না।

৩.আপনার জন্য আরেকটা সুযোগ হতে পারে সেলাইয়ের কাজ। বাংলাদেশে আড়ং বা অন্যান্য ব্র‍্যান্ডের দোকানসমূহে উচ্চদামে নকশী কাথা বা নকশা করা বিভিন্ন পোশাক বিক্রি হয়। যদি এই কাজে আপনার দক্ষতা থাকে, তবে সেটাও আপনার জন্য ভাল সুযোগ হতে পারে। এছাড়া বিভিন্নরকম শো পিস তৈরী ও বিক্রির চেষ্টা করে দেখতে পারেন।

৪.আপনার জন্য আরেকটা ভাল সুযোগ হতে পারে রান্না বান্না। বিভিন্ন পদের রান্না করে আপনি স্থানীয় রেস্টুরেন্ট বা দোকানে সাপ্লাই করতে পারেন বা ফুডপান্ডা জাতীয় কোন ফুড ডেলিভারী সার্ভিসের সাথে এফিলিয়েশনের মাধ্যমে খাবারদাবার হোম ডেলিভারীর ব্যবস্থাও করতে পারেন।

৫. আরেকটা ভাল অপশন হল প্রফেশনালি মেহেদী দেয়া। গায়ে হলুদ কিংবা বিয়ে উপলক্ষ্যে অনেকেই কনে আর তার পরিবার বা কাছের মানুষজন একসাথে মেহেদী দেন।এক্ষেত্রে ডিজাইন অনুযায়ী ভাল বিল চার্জ করার সুযোগ আছে। তবে এখানে নিয়মিত কাজ পাওয়ার অনিশ্চয়তা আছে।

৬. তিন,চার আর পাঁচ নম্বরে বলা পয়েন্টগুলোর সুবিধা হচ্ছে এগুলো তৈরী করে আপনি সরাসরি দোকান কিংবা ভোক্তার কাছে বিক্রি করতে পারবেন, আবার তৈরীর ভিডিওগুলো ইউটিউব আর ফেসবুকে আপলোড করে ভাল অর্থোপার্জন করতে পারবেন। অর্থাৎ এক কাজ করে একাধিক সোর্স থেকে অর্থ উপার্জন। তবে ভিডিওগুলো আকর্ষণীয় করার জন্য ভিডিও এডিটিং এর ওপর আপনার ভাল দক্ষতা থাকতে হবে। অথবা ভাল ভিডিও এডিটিং জানেন, এমন কারো সাথে কোলাবোরেশন করেও কাজ করতে পারেন।

৭. ইনফরমাল সেক্টরে অর্থোপার্জনের আরেকটা ভাল সুযোগ হল ফ্রিল্যান্সিং। আপনার যদি নিজস্ব কম্পিউটার থেকে থাকে আর যদি কোডিং, ওয়েব ডিজাইন, ফটোশপ, ভিডিও এডিটিং বা মাইক্রোসফট অফিসে(ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) ইত্যাদিতে আপনার ভাল দক্ষতা থাকে, সেক্ষেত্রে এটা আপনার জন্য সম্ভাবনাময় সুযোগ হতে পারে। এক্ষেত্রে দক্ষতা কম হলে বা না থাকলেও ডাটা এন্ট্রি, অনুবাদ, এসে রাইটিং করেও অর্থোপার্জন সম্ভব, তবে সেটা পরিমাণে কম।

৮. কেন এই বয়সেই আপনার চাকরি করা প্রয়োজন বা আপনার একাডেমিক রেজাল্ট সম্পর্কে কোন ধারণা নেই, তাই বলছি, যদি সুযোগ থাকে, তবে চাকরি না করে সরকারী বা বেসরকারী কোন বৃত্তি পাওয়ার চেষ্টা করে দেখতে পারেন। মেয়েদের পড়াশোনায় উৎসাহী করার জন্য, স্পেশালি গ্রামের এবং দরিদ্র পরিবারের মেয়েদের জন্য সরকার, বিভিন্ন এনজিও আর নামকরা বহুজাতিক কোম্পানিসমূহ তাদের সিএসআর (কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি) ফান্ড থেকে বৃত্তি দিয়ে থাকে। এ ধরণের একটা ভাল বৃত্তি পেলে আপনি নিশ্চিন্তে লেখাপড়া চালিয়ে যেতে পারবেন বলে আশা করি।

এই মুহূর্তে আপনাকে এতটুকু পরামর্শই৷ দিতে পারছি। আশা করি, একটু হলেও লাভ হবে।
ভাল থাকুন। আপনার ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।


quora.com -এ আরও কিছু জীবনমুখী প্রশ্নের আমার দেয়া জবাবঃ
ব্যবসায় সফলতার মূলমন্ত্র কি?

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২৪

জ্যাক স্মিথ বলেছেন: মেয়ে আইডি দিয়ে বিভিন্ন ইমোশনাল কথাবর্তা লিখে এরা মানুষের সাথে স্ক্যাম করে বা ফাঁদে ফেলে।

২০ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫০

আমি তুমি আমরা বলেছেন: অসম্ভব কিছু নয়। এরকম ঘটার সম্ভাবনাই বরং বেশি।

২| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫২

জটিল ভাই বলেছেন:
আমার সন্দেহ হয় এটা ফাঁদ!

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৬

আমি তুমি আমরা বলেছেন: সমূহ সম্ভাবনা আছে। কেউ কেউ হয়ত অতি আগ্রহী হয়ে বলবে, আমার সাথে যোগাযোগ করুন, আমি সাহায্য করব।

দিনশেষে দেখা যাবে এরাই বিপদে পড়েছে।

৩| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৩

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,




উপরের দু'জন মন্তব্যকারীর মন্তব্যে শতভাগ সহমত জানিয়েও বলি- অমন একটি আবেদনের প্রেক্ষিতে একজন সহানুভূতিশীল মানুষের মতই আপনি যা যা করা যেতে পারে তা যথাযথই বলেছেন। এর বাইরে "গৃহকর্মী"র (সামাজিক- আর্থিক অবস্থা বিবেচনায়) কাজ ছাড়া মনে হয় আর কিছু বাকী নেই।

২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:০৪

আমি তুমি আমরা বলেছেন: আমিও আপনার মতই ওপরের দুজন মন্তব্যকারীদের সাথে সহমত। তবে যদি সত্যিকারের আবেদন হওয়ার সম্ভাবনা থাকে, চিন্তা থেকেই জবাব দেয়া।

আসলে গৃহকর্মীর কথা আমি ইচ্ছা করেই লিখিনি। যেহেতু quora.com এ প্রশ্ন করেছেন, তাই ধরে নিয়েছি অন্তত নিম্ন মধ্যবিত বা মধ্যবিত্ত পরিবারের সন্তান হবেন প্রশ্নকারী। সেজন্যই এই অপশনটা সচেতনভাবে এড়িয়ে গেছি, যাতে তার আত্মসম্মানবোধ আহত না হয়।

৪| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৯

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,




আপনার চিন্তার মতো আমিও যে ভাবিনি তা নয়। তাই প্রথমে অমনটা লিখতে ইচ্ছে হয়নি।
কিন্তু আপনি যেহেতু আপনার দেয়া অপশনগুলির বাইরে আর কিছু আছে কিনা জানাতে বলেছেন, সেকারনেই অনিচ্ছা সত্বে্ও লিখতে হয়েছে - এর বাইরে "গৃহকর্মী"র (সামাজিক- আর্থিক অবস্থা বিবেচনায়) কাজ ছাড়া মনে হয় আর কিছু বাকী নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.