নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সাধ্যমত অসহায়দের সাহায্য করা

জল ও ছবি

এসো মহৎ হতে চেষ্টা করি, সাধু হই কিন্তু সাধু সেজে না থাকি। অপদার্থ মানুষকে অনুসরণ করে নিজের মনুষত্বকে বিকিয়ে না দেই। অর্থ আর বড় বড় অট্টালিকার সামনে মাথা নত না করি, জন্মেছি যখন লড়াই করেই বাঁচবো।

জল ও ছবি › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর যে শহর গুলিত একটিও গাড়ি নেই

১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৬


এ বছরের ২৭ অক্টোবর প্যারিসে প্রথম বারের মত গাড়ি দিবস পালিত হয়। গাড়ির শব্দ ও ধোঁয়া দূষণ ছাড়া একটি দিন কেমন হতে পারে প্যারিস বাসীদের সে আনন্দ দিতেই এমন দিনের আয়োজন করা হয়।


♦ গায়েটহর্ণ, নেদারল্যান্ডঃ এখানে রাস্তার পরিবর্তে আছে সরু খাল। একে উত্তরের ভেনিস বলা হয়। এখানে কোন গাড়ির হর্ণ, শব্দ বা ধোঁয়া নেই। প্রচুর পর্যটক আসে এখানে এবং নৌকায় চড়ে ঘুরে বেড়ায়।

♦ ম্যাকিনাক আইল্যান্ড, মিশিগানঃ এখানে ৫০০ জনের মত মানুষের বসবাস। এখানে মানুষের সংখ্যা বৃদ্ধি পায় কেবল পর্যটকের কারণে। তাদের জন্য রয়েছে হোটেল ও মোটেল। তবে এ শহর ঢোকার পথে টাঙিয়ে দেওয়া হয়েছে সতর্কবাণী গাড়ি ঢোকা নিষেদ।


♦ হাইড্রা গ্রিসঃ সারোনিক এবং আরগেলিকস গালফের মধ্যে হাইড্রা নামের একটি দ্বীপ রয়েছে। এটা হাইড্রা পোর্টের মূল শহর। এ শহরে রয়েছে পাহাড়, সমুদ্র আর পাহাড়ের নিচে বাড়ি। এখানে কোন গাড়ি নেই।
♦ ফায়ার আইল্যান্ড, নিউইয়কঃ কেউ জানেনা এ শহরের নাম কোথা থেকে এসেছে। তবে এই শহরে বিরাজ করে এক অভাবনীয় শান্তি। এখানে গাড়ির কোন ধোয়ে, শব্দ নেই। মূলত এটি একটি ছোট দ্বীপ শহর তাই চলাচলের জন্য কোন গাড়ির প্রয়োজন হয় না।
♦ পাকুয়েতা, ব্রাজিলঃ উপকূলীয় একটি শহর। এখানে মূলত তামোইয়ো ইন্ডিয়ান ট্রাইব বাস করে। তাদের শহরে কোন গাড়ি মিলবে না।


♦ ভেনিস, ইতালিঃ গাড়ি বিহীন শহরের মধ্যে সবচাইতে বিখ্যাত। এটি এমনিতেই একটি সু পরিচিত বিখ্যাত শহর। এখানে ৫ম অব্দে রোমান সাম্রাজ্যের পতন ঘটেছিল।
♦ ভাতবান, জার্মানিঃ ছোট একটি শহর, এখানে কোন গাড়ি নেই। এ শহরটি এমন ভাবে গড়ে তোলা হয়েছে যাতে কোন গাড়ি চলাচল করতে না পারে। পরিবেশগত, অর্থনৈতিক এবং সামাজিকভাবে এটি বেশ পরিচিতি পেয়েছে।

সূত্রঃ বিজনেস ইনসাইডার

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫৭

মহান অতন্দ্র বলেছেন: চমৎকার সব ছবি, অনেক অনেক ভাল লাগা।

২| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০১

জল ও ছবি বলেছেন: ভালো লেগেছে জেনে খুশি হলাম

৩| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৬

রিমন রনবীর বলেছেন: কত শান্তিপূর্ন শহর! যানযট নেই, প্যা পু শব্দ নেই। 8-|

৪| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৮

গেম চেঞ্জার বলেছেন: তাদের গাড়ি কম রাখার হিড়িক/ট্রেন্ড আর আমাদের.........

৫| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:০৯

জল ও ছবি বলেছেন: আমাদের তো ওদের সম্পূর্ণ উল্টো চিত্র

৬| ১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৭

আবাব বলেছেন: জার্মনির হেলগোলান্ড ও প্রায় গাড়ী ছাড়াই, এমনকি বাইসাইকেলও। আইন অনুযায়ী, অ্যামবুলেন্স / ফায়ার-ফাইটার ছাড়া, অন্য অটোমোবাইল ইলেকট্রিক.

৭| ১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

জল ও ছবি বলেছেন: আপনি ঠিকই বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.