নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সঙ্কোচ নয়,প্রয়োজন সচেতনতার

জুলিয়া সুলতানা ছোঁয়া

blogger

জুলিয়া সুলতানা ছোঁয়া › বিস্তারিত পোস্টঃ

Have a happy period. Happy to bleed।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৩

মেয়েদের খুব একটা কষ্টের সময় হচ্ছে পিরিয়ড।
এখন সবাই আমার লেখাটার দিকে তাকিয়ে চোখ তালের মত গোল করে ভ্রু খানা কুঁচকিয়ে হয়তো বলবেন,হঠাত নারীবাদী লেখিকার পিরিয়ডবাদী লেখা!!?অশালীন,বেহায়া কোথাকার!
ব্যাপার নাহ।আল্লাহ আপনাদের মুখ দিছে বলবেন।যাই হোক বক্তব্যে আসি-
পিরিয়ড খুবই কষ্টের কিছু সময়।এর প্রথম দিকে যে পেইন হয়,তা শুধু কোনো মেয়েই জানে।কত মেয়েই না কত কাদে,চিতকার করে।অনেক সময় কয়েক জনের হাই পাওয়ার এর ওষুধ ও নিতে হয়।এই সময়টা তে একটা মেয়ে নরমালের চেয়ে নিজেকে বেশি পরিষ্কার রাখার চেষ্টা করে।এত অস্বস্তিকর পরিস্থিতিতেও হাসিখুশি থাকে,খুব সাবধানে চলাফেরা করে এই ভেবে,এই কিনা এখানে লেগে যায়,পাছে কেউ দেখে হাসাহাসি করে।
কিন্তু আমি এটা বুঝিনা এগুলা দেখে হাসার কি আছে!
পিরিয়ডের রক্ত দেখলে আমরা "ইয়াগ"বলে উঠি,কিন্তু ওই রক্ত দিয়েই যখন কোনো বাচ্চার জন্ম হয় তখন তো বাচ্চা টাকে চুমাতে গিয়ে "ইয়াগ" বলিনা।
আসলে একটা মেয়ে এ সময়টাতে বেশি পরিষ্কার থাকে কেনো জানেন?কারণ জরায়ুতে যাতে কোনো প্রকার ইনফেকশন না হয়।অনেকে পেটে ব্যথার ওষুধ নেয় না,যাতে বাচ্চা নিতে যেন কোনো সমস্যা না হয়।মেয়েরা মা হতে খুব বোধহয় ভালোবাসে তাই হয়তো এই কষ্টটুকু সহ্য করতে দ্বিধাবোধ করে না।
আসলেই মা হতে পারাটা অনেক বড় স্বার্থকতা।গর্ভের সন্তানের লাথি খেয়ে,ব্যথা পেয়েও একজন মা ই শুধু তার আনন্দ উপভোগ করতে পারে।একজন মা সন্তান প্রসবের তীব্র ব্যথা ও সহ্য করে নিতে পারে হয়তো সেই "মা" ডাক শোনার জন্যে।খুবই কষ্ট লাগে তখন,যে এত আশা নিয়ে একজন মা বুকে রেখে সন্তানকে বড় করে,আর পরে এই মাকেই বৃদ্ধাশ্রম এর বুকে রেখে আশে।তাতে কি একজন মা বদদোয়া করে? নাহ তবু তিনি চান তার সন্তান যেন সুখে থাকে।এই কষ্ট সহ্য করার ক্ষমতা টুকু আল্লাহ তাকে দিয়েছেন।"মা" ডাকটির জন্যেই একজন মা এত সহ্য করে।
আর এই মা ডাকটি সম্ভব শুধু পিরিওডের জন্যেই।এটি খুব ভালো হলেও আমরা এ নিয়ে কথা বলতে দ্বিধায় ভুগি।জানিনা কেনো আমাদের এরকম চিন্তাধারা।
কিন্তু আমি বলতে চাই-Happy to bleed.!!!!
নিজেকে wishকরতে চাই-Have a happy period.

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

SRH Robin বলেছেন: অজানা কিছু জানলাম। কিছু বোধদয় হলো। আপনাকে ধন্যবাদ।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

জুলিয়া সুলতানা ছোঁয়া বলেছেন: Aponake welcome

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.