নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

আরণ্যকের আত্মকথন

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৪১


আরণ্যক কি ইশ্বরের কথা সাথে কথা বলে? এটা কি কোন মানুষের দ্বারা সম্ভব? তাও আবার আরণ্যকের মত সাধারণ মানুষের মত। আরণ্যক তুমি কি ইশ্বরের সাথে কথা বল? সে একা একা নিজেকে প্রশ্ন করল। গর্বে বুকটা ফেটে গেল।
না এত বড় সে হতে পারেনি। ছোট বেলায় মা তাকে একবার একটি ডিমের অর্ধেক ভেঙ্গে প্লেটে দিয়েছিল। তার ভাইকে দিয়েছিল পুরো ডিমটা । এই দুঃখে সে রাগ করে প্লেট ছেড়ে চলে যায়। পাহাড়ে উঠে মায়ের নামে ইশ্বরের কাছে বিচার দিয়েছিল।

আরণ্যকে এই ভার্সিটি লাইফ। আজ আরণ্যক যে ধুলি মাখে সে ধুলিটা দরদী মাকে দেখাতে খুব ইচ্ছে হয়।কারণ মা মারলে আরণ্যক বাড়ীর উঠোনে রাগকরে গড়াগড়ি খেত। আজও আরণ্যক মনের অন্তরালে সভ্যতার পৃথিবীতে গড়াগড়ি খায়। মায়ের কথা খুব মনে পড়ে। ছোট বেলায় মা একবার তাকে খুব মেরেছিল। স্কুল পালিয়ে চুরি করে বাড়ী আসার জন্যে। মায়ের উপর রাগ করে সে একা মাঠে মা্ঠে ঘুরে বেড়িয়েছিল। মায়ের প্রতি খুব অভিমান করেছিল।আজ আর মা নেই । আরণ্যকের মনে হচ্ছে মায়ের হাতের একটা থাপ্পড় যদি খেতে পেতাম। মায়ের দেওয়া সেই থাপ্পড় কিযে মজার ! সেটা এখন সে বুঝতে পারছে।

ইশ্বরের কাছাকাছি আরণ্যক কিভাবে গিয়েছিল। ইশ্বর কি তাকে খুব আপন ভাবে? ইশ্বরকে সে কিছুই দিতে পারেনি। ইশ্বরের পৃথিবীতে আরণ্যক হেটে চলে। মাথা নীচু করে। আরণ্যক ভাবে না ইশ্বর তার সাথে কথা বলবে কিভাবে। পৃথিবীর কোন পাপ তার করতে বাকি নেই। পাপীদেরকে ইশ্বর নাকি ঘৃণা করে। তাহলে শয়তান কি তাকে প্রতারিত করে? না সেরকটা মনে হচ্ছে না। ইশ্বরের ভালোবাসার দৃষ্টান্তটা আলাদা।
আরণ্যকের সাথে ইশ্বরের কোন রকমের কি যোগাযোগ হয়েছিল। গতকাল দেবব্রত নামক এক হিন্দু বন্ধুকে সে জিজ্ঞাসা করেছিল আচ্ছা বন্ধু তুমি মৃত্যু কে কিরকম মনে করে? তোমার ইশ্বর কেন্দ্রিক চিন্তাগুলো আমায় কিছু বল না? দেবব্রত তাকে বলল- মানুষের কর্মই আসল। মৃত্যু টিত্যু বুঝিনা।মৃত্যু স্বাভাবিক ব্যপার।
দেবব্রতর কথা্। দেবব্রত যেভাবে ভাবে আরণ্যক সেভাবে ভাবতে পারেনা কেন?
আবার আরণ্যক মুসা নামক এক মুসলিম বড় ভাইকে জিজ্ঞেস করল- আচ্ছা ভাই মানুষ কি ইশ্বরের সাথে কথা বলতে পরে?
ভাই বলল - নবীদের দ্বারা সম্ভব । সাধারণ মানুষদের দ্বারা সম্ভব নয়।
আরণ্যকঃ আচ্ছা সাধারণ মানুষদের সাথে ইশ্বর কথা বলে না কেন?
মূসাঃ কারণ সাধারণ মানুষরা পাপী। তবে আল্লাহর ওলীদের কথা বলতে পারে।
আরণ্যক ভাবে সে সাধারণ মানুষ । তাহলে তার কেন ইশ্বর নিয়ে বাড়াবাড়ি। তাকে ইশ্বর যেভাবে টানে। সেভাবে কি ইশ্বর সবাইকে টানে?



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.