নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

আরণ্যকের বিবাহ ও তালাক প্রসঙ্গ(অনুগল্প)

২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:১৭

আরণ্যক সেই ছেলেটা। ডিভোর্সের ঘোল খেয়ে এখন সে কবিতা লেখা ধরেছে। কে জানত তার তালাক হবে । বিয়ে করতে না করতেই কিছুদিন পর তালাক। কি কারনে? হে পাগোল ভেবে তার বউ তাকে তালাক দিয়েছে।
মা মরা ছেলে আরণ্যক । খুব নিরালা মনের মানুষ । এরকম মানুষরা সাধারণত বউকে খুব ভালোবাসতে চায়। আর সেই ভালোবাসাটা পাগলামি ছাড়িয়ে যায়। সেই পাগলামি বউ এর পা ধোয়া পর্যন্ত গোড়াতে পারে। বউকে ভালোবেসে কোন কোন পুরুষ পাগোলের মত হয়ে যায় বটে। কিন্তু আরণ্যক তার চেয়েও বেশী। শেষ পর্যন্ত বউ তাকে সত্যিকারের পাগোল মনে করল। এত সুন্দর বউ পেয়ে আরণ্যক এতটাই খুশি হয়েছিল তা বলার নেই।
রাতে মেয়ে দেখতে গিয়ে হঠাৎ পড়ানো বিয়ে। বিয়ে পড়ানোর পরের দিন শ্বশুর বাড়ী দশ কেজি মিষ্টি নিয়ে যাত্রা।কথা ছিল একমাস পরে বিয়ে বাজানো হবে। তারপরে মেয়ে ঘরে তুলবে। কিন্তু আরণ্যকের ধৈর্য হয়নি।বিয়ে পড়ানোর পরের দিন আরণ্যকের হঠাৎ শ্বশুর বাড়ীতে তার যাত্রা। শ্বশুর বাড়ীতে তার হঠাৎ যাওয়া শ্বশুর বাড়ীর লোকের লোকেরা ভালো চোখে নেয়নি। তার উপর দশ কেজি মিষ্টি নিয়ে শ্বশুর বাড়ী যাওয়া । এটা পাগোলের কাণ্ড হিসেবে দেখেছে শ্বশুর বাড়ীর লোকেরা ।না হয়েছে বউকে কোন গয়না দেওয়া । না হয়েছে আনুষ্ঠানিকতা। তার উপর এত মিষ্টি নিয়ে যাওয়াটা - রীতিমত হাসাহাসি কম হয়নি।
বাসর রাতে সে বউ এর পা ধুয়ে পানি খেয়ে বিছানায় উঠেছিল। এটা আবার আরো পাগলামি। বাঙ্গালিরা বউ পাগোল হয় তা জানতাম। স্বামী স্ত্রীর মাঝে অনেক কিছু ঘটে যায় তাও জানি।কিন্তু তাই বলে বাসর রাতে বউ এর পা ধুয়ে পানি খেয়ে বিছানায় উঠা -অবাক কাণ্ড।
সেই কাণ্ড তার বউ যে ভালো চোখে তা বোঝা গেল হঠাৎ তালাকের কাগজ আসার পরে। শুধু তাই নয় শ্বশুর বাড়ীর দুটো রাত -পুরো রাত বউ জড়িয়ে ধরিয়ে কেঁদেছিল । বউ ভেবেছিল এটা হয়তো কাঁদুনে পাগোল। এ কান্না যে আরণ্যকের জন্যে কতটা আনন্দের তা তার বউ বুঝতে পারেনি।

আরণ্যককে তার বাবা হঠাৎ ফোন দিয়ে জানালো -"বাবা আরণ্যক ,তোর তালাকের কাগজটাতে সিগনেচার দিয়ে যাস। " হে আরণ্যক অবাক হল বটে।
তালাকের কাগজে লেখা ছিল পাগলামি ও উন্মাদনার কারনে আরণ্যককে তালাক দেওয়া হল। বিয়ে আর বাজানো হল না। জীবনের প্রথম সংসারটা এভাবে ভেঙ্গে যাবে ভাবায় যায়নি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.