নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কয়েছ আহমদ বকুলের লেখা

কয়েছ আহমদ বকুল

কবিতার জন্য আমি বাঁচি

কয়েছ আহমদ বকুল › বিস্তারিত পোস্টঃ

সম্ভাবনার বাংলাদেশে মান্ধাত্তার আমলের সরকার

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৯

সম্ভাবনার বাংলাদেশে মান্ধাত্তার আমলের সরকার



কয়েছ আহমদ বকুল



মরছে মানুষ পুড়ছে মানুষ

ঝরছে রক্ত বৃষ্টি রূপ

লাখ শহীদের বাংলা আমার

হয়ে গেছে মৃত্যুকুপ..........................



সাভার ট্রাজেডী নিয়ে একটি অক্ষর ও লিখতে ইচ্ছা করেনি, মানষিক অবস্থাই ছিলোনা লেখার। ইমেইল, ফেসবুক, টুইটার, ব্লগ, ই পেপার সর্বপোরি টি ভি নামক হাস্যকর ব্যবসা নির্ভর বস্তুটার বেলাল্যাপনার মাধ্যমে জানার চেষ্টা করেছি সর্বশেষ অবস্থা। যা দেখেছি যা জেনেছি জীবনে এই প্রথম নিজেকে মানুষ হিসাবে ঘৃণা করতে ইচ্ছে হয়েছে বারবার। নিজের প্রতি ঘৃণা জন্ম নেবার দু'টি কারণ, এক - আমি সেই দেশটির জন্মসূত্রে নাগরিক যে দেশে একজন মাত্র মানুষ তার স্বার্থে শত শত নিরীহ মানুষকে মেরে পেলতে পারে। দুই -আমি এক সময় সেই রাজনৈতিক দলটির একনিষ্ট সমর্থক ছিলাম যে রাজনৈতিক দল ক্ষমতায় থাকা অবস্থায় হন্তারক সেই ব্যক্তিটির রাজনৈতিক পরিচয় আওয়ামীলীগ হওয়ার কারণে স্বয়ং প্রধানমন্ত্রী ও তাঁর মদ্যপ্য স্বরাষ্ট্রমন্ত্রী তাকে বাঁচানোর জন্য মিথ্যে ও হাস্যকর বক্তব্য দিয়ে যাচ্ছেন।

ম খা আলমগীর নামের মহা আহাম্মক মহোদয়কে নিয়ে আগে ও অনেক লিখেছি, আজ আর লিখতে রুচী হয় না। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী কিভাবে রানা নামের এক তুচ্যাতিতুচ্য দলীয় নেতাকে রক্ষার নিমিত্তে সংসদের মতো জায়গায় দাঁড়িয়ে ছয় হাজার লোককে কিছু সংখ্যক লোক উল্যেখ করে বলেন 'ওরা কাজে নয় নিজের মালামাল নিয়ে আসতে গিয়েছিলো'?



মাননীয় প্রধানমন্ত্রী জানেন স্বজন হারানোর ব্যথা কি, আমার ধারনা ছিলো অন্তত শত শত মৃত মানুষের রক্ত নিয়ে তিনি রাজনীতি করবেন না। ধারনা ভুল প্রমানিত হলো। আমাদের ধারনা কে আর কতো ভুল প্রমান করবেন শেখ হাসিনা ও তাঁর সরকার?



দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী নামের মানুষটা কতো অমানবিক আর রাঢ় পত্রিকার পাতায় দেখেছি আমরা, তাঁর নির্বাচনী এলাকা থেকে দেশের সামপ্রতিক কালের সবচেয়ে বড় দূর্যোগের সময় থাকে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে সরাসরি প্রধানমন্ত্রীর নির্দেশে। এমন দ্বায়িত্বহীন মানুষকে নির্দেষ দিয়ে ঢাকায় না ফিরিয়ে যদি বহিষ্কার করতেন প্রধানমন্ত্রী দেশের মানুষ খুশী হতো বেশী।



কাউকে কাউকে বলতে শুনি আমার সোনার স্বদেশ নাকি বি এন পি আওয়ামীলীগ, শাহবাগী হেফাজতে ইসলাম, ডান বাম, হিন্দু মুসলিম, এই সেই না ভাগে বিবক্ত হয়ে গেছে। মিথ্যে কথা, মিথ্যে সব। দেশ আমার ঠিকই আছে।ধ্বংসস্তুপের উদ্ধার কাজে যেভাবে সাধারণ মানুষ এগিয়ে আসলো তাতে কাউকে তো রাজনৈতিক চিন্তা বা শাহবাগ হেফাজতি চিন্তা বা হিন্দু মুসলমান চিন্তা করতে দেখলাম না। আমাদের কে বিবক্ত করে রেখেছে স্বার্থান্বেষী রাজনীতিবীদরা। আমাদের রাজনৈতিক ব্যক্তিবর্গের মনমানষিক এতো নোংরা হয়ে গেছে এদেরকে আর মানুষ বলতে ইচ্ছা করে না।



দেশ আমার ঠিকই আছে, শুধু কিছু ভুল হাতে চলে গেছে তার নিয়ন্ত্রণ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.