নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন নিয়মিত ব্লগার। মুক্তচিন্তার প্রকাশ ও চর্চা করি, গান শুনি, মুভি দেখি, আড্ডা মারি, ঘুরে বেড়াই আর জীবনকে উপভোগ করি। কারন জীবন তো একটাই। facebook.com/kamikaze.agnostic.blogger ব্লগ সাইটঃ thekamikazeblog.wordpress.com

কামিকাজি

চিত্ত যেথা ভয় শূন্য, উচ্চ যেথা শির, জ্ঞান যেথা মুক্ত, যেথা ধর্মের প্রাচীর

কামিকাজি › বিস্তারিত পোস্টঃ

মুমিনদের ধর্ম পরীক্ষা সিরিজ: ইসলাম ধর্ম বনাম বিজ্ঞান - (পর্ব ৪)

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৮

মুমিনদের ধর্ম পরীক্ষা সিরিজ
----------------------------------------------------------------------------------------------------
ইসলাম ধর্ম বনাম বিজ্ঞান - (পর্ব - ৪)
----------------------------------------------------------------------------------------------------

প্রশ্ন – ১

পর্বতরাজি কি আসলেই ভুমিকম্প প্রতিরোধ করে বা পৃথিবীকে কম্পন থেকে রক্ষা করে (Quran 16:15 21:31 31:10 79:32-33) ? তবে বিজ্ঞান কেন ভিন্ন কথা বলে (They could form a barrier to a giant earthquake — and they could also easily trigger a giant earthquake) ?

http://www.ouramazingplanet.com/2464-diving-mountains-stop-start-earthquakes-subduction-seamounts.html
http://earthquake.usgs.gov/earthquakes/recenteqsww/

প্রশ্ন – ২

কুরান অনুসারে, আল্লাহ পৃথিবীর ওপর পর্বতরাজি কে স্থাপন করেছেন বা পেরেকের মত গুজে দিয়েছেন (Quran 16:15, 15:19, 41:10, 50:7, 78:6-7) ! কিন্তু বিজ্ঞান কেন বলে পর্বত তৈরি হয় lithospheric plate এর গতির ফলে (either orogenic movement or epeirogenic movement) ?

http://en.wikipedia.org/wiki/Mountain_building

প্রশ্ন – ৩

ভুমিকম্প আর প্রবল ঘূর্ণিঝড় হওয়ার মূল কারন কি কাফের বা অবিশ্বাসিদের ভয়ভীতি প্রদর্শন বা তাদের নিধন করা (Quran 16:45, 29:37, 17:68) ? তবে মুসলিমদেশ গুলোতে এতো ভুমিকম্প সংগঠিত হয় কেন ?

http://www.ageofislam.com/content/view/5/5/

প্রশ্ন – ৪

পুর্বে ধারনা করা হত পৃথিবীর সব কিছু চারটি উপাদান থেকে তৈরি – মাটি, পানি, বায়ু ও আগুন ! কিন্তু এখন আমরা জানি আগুন কোন উপাদান/পদার্থ নয় বরং একধরনের রিঅ্যাকশনারি কেমিক্যাল প্রসেস ! তাহলে জ্বিন (Jinn) কিভাবে আগুনের তৈরি হতে পারে (Quran 55:15) ?

প্রশ্ন – ৫

গাভির দুধ কি দেহাভ্যন্তরে অবস্থিত রক্ত এবং গোবর থেকে নিঃসৃত হয় (Quran 16:66) ?

প্রশ্ন – ৬

কুরানে বার বার উল্লেখ করা হয়েছে পুরুষের থেকে নির্গত বীর্য থেকে সন্তানের জন্ম হয় (Quran 86:5-6, 76:2, 23:13-14, 53:45-46, 80:19, 2:223) ! কিন্তু স্ত্রীর ডিম্বানুর যে ভুমিকা সে ব্যাপারে কিছুই বলা হয়নি ! এটা কি মুহম্মদের অজ্ঞতা ছাড়া অন্য কিছু হতে পারে ?

The term ‘nutfatun amshaajin’ could just as easily refer to the sperm-menstrual blood union of Aristotle and the ancient Indian embryologists, or the two sperm hypothesis of Hippocrates and Galen, or even the readily observed mingling of semen and vaginal discharge during sexual intercourse. In other words, the fact the Quran does not explicitly state that ‘nutfatun amshaajin’ contains the ovum, together with the existence of other possible explanations, means that it is illogical to assume the former and not the latter.

প্রশ্ন – ৭

মাতৃগর্ভে ভ্রূণ অবস্থা থেকে পূর্নাঙ্গ মানবদেহ গঠনে কোন ‘রক্ত পিন্ড বা জমাট রক্ত’ (Blood clot) জাতীয় পর্যায় বা অবস্থা নেই (Quran 96:2) ! তাহলে কুরান কেন এমন দাবি করে ?

প্রশ্ন – ৮

কুরানের আয়াত 40:67 অনুসারে, মানব ভ্রুণ মাতৃগর্ভে ‘রক্ত পিন্ড’ (alaqah stage) অবস্থা থেকে সরাসরি শিশু তে রুপান্তরিত করা হয় (এবং গর্ভাশয়ের বাইরে বেরিয়ে আসে) ! যা বিজ্ঞান এবং কুরানের অন্য আয়াত 23:12-14 ‘র সাথে সাংঘর্ষিক ! কেন এ ধরনের ভুলের ছড়াছড়ি ?

প্রশ্ন – ৯

মুসলিমরা দাবি করে কুরানের আয়াত 23:12-14 দ্বারা মানুষের এম্ব্রাইয়োলজি (অর্থাৎ ভ্রুণ তত্ব) ব্যাখ্যা করা যায়, যদিও ভ্রুণতত্বের প্রথম ধাপ (১. ধুলা বা কাদা মাটি থেকে তৈরি) এর কোন ব্যাখ্যা তাদের কাছে নেই । এটা কি জো্রপূর্বক কুরান কে বিজ্ঞানময় করার অপচেষ্টা নয় ?

প্রশ্ন – ১০

কুরানের আয়াত 23:12-14 অনুসারে, মানব ভ্রুণে প্রথমে হাড় তৈরি হয়, পরে তাকে মাংস দ্বারা ঢেকে দেওয়া হয় ! কিন্তু প্রকৃত পক্ষে আগে মাংস (Muscles) তৈরি শুরু হয় (during week 5), এরপর তার মাঝে তরুনাস্থির (cartilage) গঠন হতে থাকে (during week 6) যা পরবর্তিতে হাড়ে (Bones) রুপান্তরিত হয় (অর্থাৎ হাড়কে মাংস দিয়ে ঢেকে দেওয়া বলতে কিছু নেই) ! এর মানে কি এই নয় যে কুরান নিরক্ষর মুহম্মদের নিজস্ব অনুমান ?

বিঃদ্রঃ পূর্বে মুক্তমনায় প্রকাশিত।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.