নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

মাদকের ছোবলে হারিয়ে গেলো যে দারুন কণ্ঠটি (সম্পূর্ণ অ্যালবাম লিঙ্কসহ)

০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

৯০ দশক আমাদের বাংলা ব্যান্ড ও পপ সঙ্গিতের শ্রেষ্ঠ একটি দশক । যে দশকে আমরা পেয়েছিলাম বাংলাদেশের ব্যান্ড ইতিহাসের সেরাসব ব্যান্ডগুলো ও কিংবদন্তীদের । সেই সেরা যুগে অনেক তরুন এসে তাদের দারুন কিছু গান দিয়ে আমাদের মন রাঙিয়ে আবার হারিয়ে গিয়েছিল। কিন্তু হারিয়ে যাওয়া সেইসব প্রিয় কণ্ঠগুলোকে আমরা আজো ভুলতে পারিনি । আজ সেই যুগের এমন একটি কণ্ঠের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো যাকে গত ১৫ বছর ধরে অনেক খুঁজেছি কিন্তু কোথাও পাইনি । অবশেষে গত সপ্তাহে যা জানলাম তারপর থেকে মনটা ভীষণ খারাপ হয়ে আছে । বারবার সেই হারিয়ে যাওয়া কণ্ঠটির গানগুলো শুনি আর বিস্মিত হই কিভাবে মাদকের কাছে এমন একটি মানুষ পরাজিত হয়ে গেলো তা ভেবে ।
আমার সমবয়সী যারা ৯০ দশকের শ্রোতা তাদের নিশ্চয়ই রানা নামের একটি অবাক করা দারুন কণ্ঠের কথা মনে আছে? যাকে আমরা ফেইথ ব্যান্ড এর রানা নামে চিনতাম এবং যাকে আশিকুজ্জামান টুলু ভাইয়ের সুর করা মিক্সড অ্যালবামগুলোতে পেতাম । টুলু ভাইয়ের সুর করা বাংলাদেশের প্রথম ব্যান্ড মিক্সড অ্যালবাম 'স্টারস' তে 'আকাশের কথা হলো ' শিরোনামের দারুন মিষ্টি একটি গান গেয়েছিল রানা । এরপর ;আমার কথা ' অ্যালবামে ৩ টি, 'আমাদের ভালোবাসা' অ্যালবামে ১ টি ,'ঝড়' অ্যালবামে ১ টি ও 'স্টারস ২' অ্যালবামে ১ টি গান ছিল । এছাড়া সারগাম থেকে সেলফ টাইটেলে রানা'র একক একটি অ্যালবাম বের হয়েছিল যা ছিল খুব দারুন একটি অ্যালবাম যার সফলতায় 'সঙ্গিনি ' নামে আরও একটি অ্যালবাম বের হয়েছিল । স্টারস ২ অ্যালবাম এর পর আর এই দারুন কণ্ঠটিকে কোথাও খুঁজে পাইনি ।
ই তো সপ্তাহখানেক আগে প্রিয় আশিকুজ্জামান টুলু ভাইয়ার সাথে কথা প্রসঙ্গে জিজ্ঞেস করেছিলাম ৯০ দশকে মন রাঙিয়ে হারিয়ে যাওয়া কণ্ঠ রানা'র কথা । জবাবে টুলু ভাই নিজেও স্মৃতিকাতর হয়ে জানালেন '' হুম, দারুন মিষ্টি ছিল রানার কণ্ঠটি। সে কোথায় আছে জানিনা।'' । শুনেই মনটা খারাপ হয়ে গেলো । কারন যেদিন ফেইসবুকে প্রিয় টুলু ভাইকে খুঁজে পেয়েছিলাম সেদিন মনে আশা জেগেছিল হয়তো রানা'কেও খুঁজে পাবো আর টুলু ভাই ছাড়া হয়তো আর কেউ জানবে না রানার কথা । কারন রানাকে টুলু ভাইয়ের মিক্সড অ্যালবাম ছাড়া নিয়মিত পেতাম না ।
কিন্তু গত সপ্তাহে বাংলা গানের জাদুঘর ' রেডিও বিজি২৪' তে রানা'র হারিয়ে যাওয়া দুর্লভ অ্যালবামটি সম্পূর্ণ প্রকাশ করার পর অবসকিউর ব্যান্ড এর ভোকাল ও খুব প্রিয় একজন মানুষ টিপু ভাই জানালেন রানা'র সর্বশেষ সংবাদটি । টিপু ভাই উত্তরায় থাকার সময় প্রায় নিয়মিত রানা'কে দেখতে পেতেন যে রানা সম্পূর্ণ বদলে গেছে । টিপু ভাইয়ের বাসার পাশেই রানা'র বাসা ছিল । একদিন টিপু ভাই রানা'কে দেখতে গেলেন এবং নিজের পরিচয় দেয়ার পর অনেকক্ষণ পরে চিনতে পারলো রানা টিপু ভাইকে। রানা কাউকে এখন চিনতে পারে না। মাদকসক্ত এতো বেশি পরিমানে হয়ে গিয়েছিল যে এরপর থেকে সে অসুস্থ হয়ে যায় এবং স্মৃতিশক্তি লোপ পেতে থাকে । চিকিৎসার পর এখন যদিও সুস্থ কিন্তু আগের সেই স্বাভাবিক জীবনে রানা আর ফিরতে পারবে না। মাদকসক্ত থেকে মুক্ত হলেও মাদক রানা'র যা ক্ষতি করার করে ফেলেছে । এভাবেই সারাজীবন রানা'কে থাকতে হবে । রানা আছেন তার বাবা'র সাথে উত্তরায় । তার ছোট দুই ভাই রানার সকল দেখভাল করে থাকেন ।
রানার এমন নির্মম ঘটনা জানার পর থেকে মনটা খুব খারাপ হয়ে যায় । মাদকের সর্বনাশা কত ভয়াবহ তার জলন্ত উদাহরন যে রানা তা বুঝতে পারবেন নিচে দেয়া লিঙ্কে রানা'র গানগুলো শুনে । মাদক আমাদের কত সম্ভাবনাময় এক তরুনের নির্মম পরিনতির কারন হতে পারে তা ভেবে বিস্মিত হই। রানা'র গানগুলো শুনলে চোখে জল চলে আসে কিছুতেই বিশ্বাস করতে চায়না রানা হারিয়ে গেছে আর কোনদিন নতুন কোন দুর্দান্ত গান আমাদের দিতে পারবে না ।

রানার একক অ্যালবামের লিঙ্ক- Click This Link
মিক্সড অ্যালবামে রানার গানগুলো -
বৃষ্টির দিনে (আমাদের ভালোবাসা) - Click This Link

ওগো মেয়ে তুমি জানো (ঝড়) - Click This Link

সন্ধ্যাকাশের অচেনা ( স্টারস ২) - Click This Link
আকাশের কথা হলো ( স্টারস) - Click This Link
নির্জনতার অচিন পথ ধরে ( আমার কথা)- https://app.box.com/s/1hm5t1ozqkh8kj9i6r5b

অ্যালবাম সহ গানগুলো সংগ্রহ করতে চাইলে forum.radiobg24.com তে ফ্রি রেজিস্ট্রেশন করুন ।

মন্তব্য ২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:১০

আবু শাকিল বলেছেন: গান গুলা শেয়ার করার জন্য ধন্যবাদ ।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪২

কবি ও কাব্য বলেছেন: রানা'র মতো একটি কণ্ঠ গত এক দশকেও আমরা পাইনি । আপনাকেও ধন্যবাদ

২| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩৩

স্নিগ্ধ শোভন বলেছেন:


মাদকের এই ভয়াল আক্রমণের শিকার বর্তমান যুবসমাজ।
শেয়ার করার জন্য ধন্যবাদ।
সুন্দর পোস্ট।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪২

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ। রানা আমার খুব প্রিয় ছিল

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২০

অঘটনঘটনপটীয়সী বলেছেন: সুন্দর পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।


শুভকামনা আপনার জন্য।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৩

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ। রানা'র গানগুলো আমি এখনও শুনি তাই শেয়ার করলাম । আপনার জন্যও শুভ কামনা

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২৭

*কুনোব্যাঙ* বলেছেন: মাদক গ্রাস করে নিচ্ছে অনেক মেধাবীদের।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৪

কবি ও কাব্য বলেছেন: হ্যাঁ , আমরা চাইনা আমাদের মেধাবিরা মাদকের ছোবলে হারিয়ে যাক

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ২:৪৭

অপ্রতীয়মান বলেছেন: এ্যালবামের গান গুলি শুনলাম। সত্যিই চমৎকার গাইত।
এখন খারাপ লাগছে এমন করুণ পরিণতির জন্যে।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৬

কবি ও কাব্য বলেছেন: রানা যদি নিয়মিত গাইতো তাহলে আজ সে অনেক জনপ্রিয় হতো । রানা'র মতো একটি কণ্ঠ গত এক দশকে আসা কোন শিল্পীর মাঝে পাইনি । খবরটা শুনে আমারও খুব খারাপ লেগেছিল

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৭:১৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: শুনেছি সংগীত জগতে নাকি মাদকের অনেক ছড়াছড়ি। কম বেশী অনেকেই নাকি এর সাথে জড়িত। কিন্তু এর মাহাত্ম কী জানি না। মাদক শুধু আমাদের দেশেই নয়,সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। মাদকের কারণে মেধা ধ্বংস মেনে নেয়া যায় না। রানার হয়তো ফিরে আসার পথ বন্ধ হয়ে গিয়েছে কিন্তু এখনো যারা ফিরে আসতে পারবেন, তারাও যদি না আসেন, তবে রানার মতো অবস্থা তাদেরও হবে। সকলের বোধোদয় হোক।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৭

কবি ও কাব্য বলেছেন: হ্যাঁ, আমাদের সঙ্গীত, নাটক, মডেলিং, চলচ্চিত্র সব জায়গাতেই মাদকের ছড়াছড়ি । আমি জানিনা মাদক নিলে কি এমন লাভ হয়।

৭| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

*কুনোব্যাঙ* বলেছেন: মাদক গ্রাস করে নিচ্ছে অনেক মেধাবীদের।

রানা জন্য শুভকামনা। আর কোন মেধাবী রানা যে এভাবে হারিয়ে না যায়।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৮

কবি ও কাব্য বলেছেন: হ্যাঁ, আর যেন কেউ রানা'র মতো হারিয়ে না যায়

৮| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৪

মনিরা সুলতানা বলেছেন: কত প্রিয় গান জে গান গুলি
রানার সংবাদে মন খারাপ হয়ে গেল

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫০

কবি ও কাব্য বলেছেন: আপা আমারও অনেক অনেক প্রিয় অ্যালবাম ছিল এটি । আমি এখনও শুনি রানা'র গানগুলো । রানার জন্য সত্যি কষ্ট লাগে ।

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৬

তানজীব তন্ময় বলেছেন: রানার গান শুনলাম । সত্যি খুব অসাধারণ সুন্দর গলা ছিল তাঁর । ভীষণ খারাপ লাগছে অকালে হারিয়ে যাওয়া এই শিল্পির জন্য ।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫১

কবি ও কাব্য বলেছেন: রানা'র কণ্ঠটি সেই সময় আমার কাছে অন্যরকম একটি কণ্ঠ লাগতো । রানা'র গানগুলোও দারুন ছিল তাই তাঁর ভক্ত হয়ে গিয়েছিলাম এবং এখনও আছি

১০| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৪

আদরসারািদন বলেছেন: অফলাইনে ছিলাম পোষ্ট দেখে লগিন করলাম। আপনাকে ধন্যবাদ দেই অসাধারণ গানগুলো শেয়ার করার জন্য। রানা ভাইয়ের জন্য সত্যিই খারাপ লাগছে। মাত্র একটা গান শুনেই আমার আগ্রহ বেড়ে গেছে (সন্ধা আকাশের অচেনা), বাকি গুলো শোনার জন্য। বাট, লিংক আনএভেইলেবল >>>>>>>>>>>>>> মিডিয়াফায়ার লিংক দিলে ভালো হয়। আবারো ধন্যবাদ আপনাকে

০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১০

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ। সবগুলো লিঙ্ক ঠিক আছে, আবার একটু চেক করুন প্লিজ

১১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩১

সুমন কর বলেছেন: চমৎকার শেযার। ডাউনলোড করে নিলাম।

০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১২

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ

১২| ০১ লা ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অসম্ভব প্রিয় গানগুলো .... হায়রে মাদক !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.