নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

রাজনীতির মহাকবি ডেভিড ক্যামেরন.।.।.।.।.।

২৫ শে জুন, ২০১৬ দুপুর ১:৩৫


মানুষের আবেগ , অনুভুতি, আনন্দ, বেদনা, ভালবাসা, ঘৃণা , বিষন্নতা, হতাশা যখন শব্দ ও ছন্দের কারুকাজে জীবন্ত হয়ে ওঠে তখন তাকে বলে কবিতা।কবির স্নায়ুক্ষয়ী অনুভুতির নিঃসৃত রস থেকেই কবিতার সৃষ্টি।মানব সমাজের চিন্তা জগতের শ্রেষ্ঠ সৃষ্টিই হচ্ছে কবিতা।তবে শব্দ ও ছন্দের ব্যবহার ছাড়াও যে অদ্ভুত সুন্দর কবিতা লেখা যায় তা শিখিয়েছে আমাদের ''রাজনীতি''।আর রাজনীতির মাধ্যমে যে কবিতা সৃষ্টি হয় তার শক্তি ও প্রভাব মানব সমাজের উপর অপরিসীম। এ ধরনের কালত্তীর্ণ রাজনীতির মহাকাব্য যারা রচনা করেন তাদের আগমণ সৃষ্টির শুরু থেকে হাতেগোণা।গত কয়েক শতাব্দীতে যাদের মধ্যে কয়েকজনের নাম করা যায় তারা হলেন, রাজা রামমোহন রায়, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং , চে , নেলসন ম্যান্ডেলা প্রমুখ।
তবে একবিংশ শতাব্দীর কর্পোরেট বেণিয়া প্রভাবিত রাজনৈতিক সংস্কৃতিতে রাজনীতি এখন আর কবিতা নয়। এটা এখন সুকান্তের কঠিন কঠোর গদ্যে পরিণত হয়েছে। অথচ বেণিয়া নিয়ন্ত্রিত রাজনৈতিক সময়ে ''ইউরোপীয়ান ইউনিয়ন''' থেকে বৃটিশ রাজের বিদায়ের ধবংষ স্তুপের মাঝে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন এতো রাজনীতির সাধারণ কোনো কবিতা নয় , এতো রাজনীতির এক মহাকাব্য।
প্রতিপক্ষ রাজনৈতিক শক্তির চাপ নয়, সংসদে সংখ্যাগরিষ্ঠ হারানোর কোনো ভয় নেই, শুধু বিবেকের চাপে মাথানত করে যে সিদ্ধান্ত তিনি নিলেন ভবিষ্যত রাজনীতির কবিদের জন্যে অনুসরণযোগ্য মহাকাব্যে হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।এক অদ্ভুত রাজনৈতিক সুবাস তিনি ছড়িয়ে দিয়েছেন তাঁর পদত্যাগের ঘোষণার মধ্যে দিয়ে।
তাই সারাবিশ্বের গণতন্ত্রপ্রিয় ও মানুষের মতপ্রকাশের প্রতি সম্মান প্রদর্শনকারী আধুনিক রাজনীতির এ মহাকবি ডেভিড ক্যামেরনের প্রতি শ্রদ্ধায় মাথা নত করাই যায়।
(বিঃদ্রঃ আমাদের বিজ্ঞ রাজনীতিবিদরা বিশেষভাবে ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতারা নিশ্চয়ই মুচকি হাসছেন , আর বশংবদ ভাঁড়দের ডেভিড ক্যামেরনকে বোকা গাধা বলে পরিহাস করছেন।)

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৬ দুপুর ১:৫৯

ঢাকাবাসী বলেছেন: ওদের পায়ের ধুলো নেবার যোগ্যতা আমাদের রাজন....দের নেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.