নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ মাকসুদুর রহমান

মোঃ মাকসুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

....মুক্তি...সেটা আসবেই.....

০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪১


কাঁধে ঝুলছে কালো রঙের স্কুল ব্যাগ। হাত ও গলায় কন্ট্রাস্ট হাতের কাজের কারুকাজ গাঢ় নীল রঙের ড্রেস পরিহিত ১৪ কি ১৫ বছরের তরুণী , ছিপছিপে গড়ণের। কন্ট্রাস্ট কালারের ওড়না দিয়ে মুখ ঢাকা । ওড়নার কিছু অংশ তরুণী মেয়েটির মাথার পিছনের দিকে হাওয়ায় উড়ছে।একহাতে পাথরের একটু টুকরো , অন্যহাত খালি। কিন্তু বোঝাই যাচ্ছে কয়েক সেকেন্ড পূর্বে কিশোরী মেয়েটি কিছু একটা ছুড়ে মেরেছে। ওড়নার ফাঁক গলে মেয়েটির প্রতিবাদী চোখ দুটি দেখা যাচ্ছে।যা দূরে তাঁর ছুড়ে মারা পাথর লক্ষ্যে পৌছিতে পারল কিনা সেই দিকে তাকিয়ে। পিছনেই ব্যস্ত রাস্তায় স্কুল ড্রেস পরিহিত মেয়েরা হেটে যাচ্ছে...। এটা কোনো নাটক বা সিনেমার দৃশ্যের বর্ণনা নয়। এই গ্রহে সব চেয়ে বড় গণতন্ত্রের তকমা লাগানো ভারত অধিকৃত কাশ্মীরের রাজধানী শ্রীনগরের লালচক এলাকায় প্রতিবাদরত টিন-এজ মেয়ের ছবির বর্ণনা। এই একটা মাত্র ছবিই সারা বিশ্বের সামনে কাশ্মিরের মুক্তিপ্রিয় মানুষের হৃদয়ের কথা প্রকাশ করার জন্য যথেষ্ট!
বুরহান ওয়ানির কথা আমাদের নিশ্চয়ই মনে আছে। ২২/২৩ বছরের টগবগে যুবক ।যাঁকে ২০১৬ সালের জুলাইয়ের প্রথম সপ্তাহে ভারতীয় সেনা বাহিনী মেরে ফেলে। তাঁর অপরাধ ! প্রিয় ভূমি কাশ্মিরের মুক্তি! বোঝাই যাচ্ছে ভারতীয় বাহিনী বুরহান ওয়ানিকে ফেরে ফেলেছে কিন্তু তাঁর স্বপ্ন ছড়িয়ে দিয়েছে প্রকৃতির অপার সৌন্দর্যের তীর্থভূমি কাশ্মির উপত্যাকার প্রতিটি মানুষের মাঝে !
উদ্দেশ্যমূলকভাবে ভারতের বিরোধিতা আমার ধাতে নেই। কিন্তু বছরের পর বছর কাশ্মিরের মুক্তিকামী মানুষের প্রতি সেনা নির্যাতন আমি কখনোই সমর্থন করি না। এমনকি পাকিস্তান যে কাশ্মিরের মুক্তিকামী মানুষের আন্দোলনকে ঢাল হিসেবে ব্যবহার করে ভারতকে জব্দ করতে ব্যস্ত তাও সমর্থন করি না।
আশার কথা হচ্ছে , বুরহান ওয়ানিদের দেখিয়ে যাওয়া পথ থেকে কাশ্মিরের জনগণ একটুও বিচ্যুত হয়নি। বরং এর সাথে যুক্ত হয়েছে নির্লোভ কিশোর-তরুণের মুক্তির স্পৃহা!হয়ত এ মুক্তিতে আরো বহু তরুণের রক্তের স্রোত কাশ্মির উপত্যাকার সবুজ জল রঞ্জিত হবে! কিন্তু মুক্তি আসবেই ! ...

মন্তব্যঃ কাশ্মিরের ১৪/১৫ বছরের মেয়েটির চোখের দিকে একবার তাকাই ......সাহস খুঁজে পাবো... ...মুক্তি...সেটা আসবেই......আমাদের ......

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

আমি চির-দুরন্ত বলেছেন: মুক্তি...সেটা আসবেই ...। অবশ্যই আসবে। ছবি খানা দিলে ভালো হত।

২| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:২৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লিখেছেন। আপনার সাথে একমত হতে কোন আপত্ততি নেই।

শুভকামনা রইল।

বেলুচিস্থানকেও পাকিস্তানের স্বাধীনতা দেওয়া উচিৎ বলে আমার মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.