নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়ার কানন

মাধব

নিশ্চুপ আঁধার...

মাধব › বিস্তারিত পোস্টঃ

মাধবীকে চিঠি

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৫৫

২৮.০৯.২০১৩,

রাত ১ টা ১৭

মাধবী,

মধ্য রাতে বিবাহিত বান্ধবীকে মেসেজ দেওয়াটা মানানসই না বলেই চিঠি লিখতে বসলাম তোমাকে যে চিঠিটি তুমি কখনো পাবে কিনা সেটা আমার এখন জানা নেই।এতটা সময় ধরে আমি চিঠি ই লিখেছি তবে তা অন্য কাউকে। এখন তোমাকে লিখছি।লিখালিখি ছেড়েই দিয়েছি বলতে পার আর তাই হয়ত প্রিয় মানুষদেরকে আবার অনেকদিন পর লিখে নিজের লেখালেখির অভ্যাসটাকে ঝালিয়ে নিচ্ছি সম্ভবত।.

ভাল আছ নিশ্চয়ই,ভাল থাকা উচিত।তুমি খারাপ থাকতে পার না এটা আমার বিশ্বাস এবং এই বিশ্বাসের পিছনে পুরোটা ক্রেডিট তোমারই।সময় কিভাবে কাটছে তোমার?সংসার কেমন চলছে?এই চিঠিটি ফেইসবুকে প্রকাশ করতে মন চাইছে, মন চাইছে চিঠিটা তোমাকে পড়াতে,সেটা হবে কিনা আমি জানি না।

সুমনের গান শুনছি,এতটা সময় জেমসের গান শুনছিলাম।বহুদিন পর একটানা আজা আবার গান শুনছি বলতে পার, যাই হোক যেহেতু এখনো বিয়ের বাদ্য বাজেনি একলা মধ্য রাতে গান শুনেই সময় কাটাই।আজ রাতে দেরীতে ঘুমাব বলেই ঠিক করেছি।দেরীতে ঘুমানোর উদ্দেশ্য ছিল লিখালিখি করা,সেটা অল্প বিস্তর হচ্ছে তবে পাশাপাশি হয়ত মনের গোপন কোণে অন্য কোন মনোবাসনা ছিল যেটা এখন পর্যন্ত পূরণ হয়নি।

কবিতা লিখা হয় না,সেটা নিয়ে হতাশা আছে।মাঝে এক বন্ধু কিছু টপিক দিয়েছিল,সেগুলো নিয়েও নাড়াচাড়া করা হয়নি।আসলে ঐ যে চিঠির শুরুতে বলেছিলাম লিখালিখির অভ্যাসটাই নষ্ট হয়ে গেছে।ওটাকে আবার পুনরাজ্জীবিত করতে হবে।

তোমার সাথে মাঝেমাঝেই দেখা করতে মন চায় কিন্তু নানা কারণে সেটা আর হয়ে উঠে না।তুমিও হয়ত এখন আর সময় পাও না।সংসার নিয়ে কি ভীষণ ব্যস্ত কি তুমি?শিক্ষকতা জীবন কেমন কাটছে? ১ বছর ৬ মাস তো হয়েই গেল চাকরী জীবনের তাই না ? তোমার আইন বিষয়ক পড়াশুনা কেমন চলছে?

জেমসের “তারায় তারায়” শুনছি।মানুষ স্বপ্ন দেখে,সে আশা করে।আশা নিভে গেলে সে বাঁচে না কিন্তু কেউ কেউ হয়ত বেঁচে যায়।তোমাকে এই কথাটা লিখতে যেয়ে নিজের লিখা পুরনো একটা কবিতার দুটো চরণের কথা মনে পড়ে গেল। যাই হোক সবকিছুই সময়ের কাছে ধরা, সময় ই তাই নতুন করে স্বপ্ন দেখাবে।

বানান ভুল করে লিখা চিঠি পড়তে কষ্ট হয় তবে এই কষ্টের কাছে সবকিছুই ম্লান হয়ে যায় যদি চিঠিটি যে পাঠিয়েছে সেই মানুষটির ভালবাসা চিঠিতে মিশে থাকে।কি সব লিখছি বুঝতে পারছি না তবে লিখতে ভাল লাগছে বলেই লিখছি। লেখার কোয়ালিটি কেমন হচ্ছে সেটা নিয়ে কোনভাবে ভাবছি না।

তুমি বলেছিলে আমার গল্প লিখবার হাত ততটা ভাল নয় যতটা ভাল কবিতা লিখায়।এটা তুমি ঠিকই বলেছিলে কিন্তু আজকাল গল্প লিখতে ইচ্ছে করে। যদি কোন কাহিনী পেতাম তবে হয়ত লিখতাম।নিজে নিজে কেন যেন কাহিনী তৈরি করতে পারি না।উপন্যাস লিখবার স্বপ্ন ছিল, সেটা এখনো স্বপ্ন রয়েই আছে। আত্মজীবনী লিখবারও ইচ্ছা ছিল। জানি না লিখা হবে নাকি কখনো।সামনের বইমেলায় কবিতার বই বের করতে চেয়েছিলাম। অর্থের সংস্থান হলে বিষয়টা ভেবে দেখব।

আজ চিঠি শেষ করি, তুমি কি কখনো চিঠি লিখবে আমায় ?

মাধব





মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:০২

স্নিগ্ধ শোভন বলেছেন:
চিঠিতে ভাললাগা।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:১১

মাধব বলেছেন: শুকরিয়া স্নিগ্ধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.