নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাকসুদ আলম মিলন

মাকসুদ আলম মিলন › বিস্তারিত পোস্টঃ

"পাল্লাপাল্লি" নাকি পাল হারালি???

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৩



বর্তমান পাল্লাপাল্লির যুগ।কেউ পাল্লা সামলাতে পারে আবার কেউ পাল্লা সামলাতে না পেরে উস্ঠা খেয়ে খেই হারিয়ে ফেলে।সবার মেধা কিংবা সবাই সর্বদিকে পারদর্শী হতে পারে না।কিছু না কিছু খাত থেকেই যায়।সব ক্রিকেট খেলোয়াড়েরা কি ব্যাটে,বলে সমান তালে তিন ফরমেটেই সাকিব আল হাসানের মতো নাম্বার ওয়ান অলরাউন্ডার হতে পারে????এগুলোকে বলা লিজেন্ড।সবার মতো না,ব্যতিক্রম আর সংখ্যাও স্বল্প।

এখন বিষয়টা হচ্ছে আজকালকার মা-বাবাদের দেখা যায় "জোর করে কাঁঠাল পাকাতে "।জোর করে ছেলেমেয়েদের উপর তাদের পছন্দের বিষয় চাপিয়ে দেওয়া হয়।মা বাবার ইচ্ছাই যেন তাদের ইচ্ছা।উদাহারণের বড় জায়গাটা আমাদের দেশের রাজনীতি-বর্গগণ।গায়ক থেকে রাজনীতিবিদ অভিনেতা থেকে রাজনীতি নেতা।অশিক্ষিত থেকে শিক্ষিতর আসন দখল করে আছে।"জোর যার মুল্লক" তার টাইপের কিংবা "নাম যার কাম তার" টাইপের । তাদের রাজনীতি সম্পর্কে জ্ঞানই বা কতটুকু।নেতৃত্ব দেয়ার মতো যোগ্যতাই বা কতটুকু।

জোর করে ছেলেমেয়েদের যে বিষয় চাপিয়ে দেয়া হচ্ছে।তাদের কাছ থেকেই বা কতটুকু আশা করা যায়।তারা কি ঐ বিষয়ে পারদর্শী।তাদের মেধা কি ঐ বিষয়ে খাপ খাওয়াতে পারবে কিনা?তাদের ঐ বিষয় পছন্দের কিনা?আগ্রহ পোষণ করে আগ্রাসী-ভাবে ঐ বিষয়ে ইচ্ছুক কিনা?
বলা হয় আমাদের দেশে মেধা আছে কিন্তু মেধা বিকশিত হয় না।কেনো হয় না।আমাদের মেধা হলো "ডাউল খিচুরি" মেধা।একের ভিতরে সব।কিন্তু কোনটাতেই পরিপূর্ণ না।একা সবকিছুতে পারদর্শী হওয়াও যায় না।

পাল্লাপল্লির যুগ বলে অন্যের ছেলেমেয়েদের সাথে পাল্লা দিয়ে গিয়ে পাল হারিয়ে যাওয়ার ব্যাপকতা দিন দিন বাড়ছে বৈ কমছে না।পাল্লা দেওয়া উচিত যে বিষয়ে সে পারদর্শী পাল্লা দেওয়া উচিত যে বিষয়ে সে শক্তভাবে পাল ধরতে পারবে।নচেৎ পাল্লা দিতে গিয়ে পাল হারিয়ে পথভ্রষ্ট হয়ে যাওয়াটাই স্বাভাবিক।
যে বিষয়ে যে পারদর্শী তাকে যদি সে বিষয়ে সুযোগ করে দেওয়া হয় তাহলে তার থেকে ভালো কিছু আশা করাই যায়।
যে অভিনয়ে ভালো সে অভিনয়ের জায়গাতেই থাকুক।যে গায়ক ভালো সে সঙ্গীতের সাথেই থাকুক।হুদাহুদি পাকনামির ফল কুফলই ডেকে আনে।

পাল্লাপাল্লির যুগে ভালোর পাল্লা তখনই ভারী হবে যখন পালটা জায়গা মতো স্থাপন করতে পারবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩৩

বিজন রয় বলেছেন: গণেশ উল্টানো আর কি!!

২| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ২:৫৭

মাকসুদ আলম মিলন বলেছেন: :D :D :D

৩| ১১ ই এপ্রিল, ২০১৭ ভোর ৫:১০

রিফাত হোসেন বলেছেন: পাল্লাপাল্লির যুগে ভালোর পাল্লা তখনই ভারী হবে যখন পালটা জায়গা মতো স্থাপন করতে পারবে। _------------------+++++++++++++++++ মনের মত কথা । :)

৪| ১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৫

মাকসুদ আলম মিলন বলেছেন: যেদিকে বাতাস বহমান সেদিকে পাল তুলা হয় না বাতাসের বিপরীতই পাল তুলতে হয়.পাল তুলা শিখতে হয় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.