নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে, মন যা কর, ত্বরায় কর এই ভবে...

ম্যাক্সিমাস_৩৯

এমন মানব জনম আর কি হবে, মন যা কর, ত্বরায় কর এই ভবে...

ম্যাক্সিমাস_৩৯ › বিস্তারিত পোস্টঃ

কলকাতা ভ্রমণ অভিজ্ঞতা - কলকাতায় হোটেল নেয়া, ডলার ভাঙ্গানো ইত্যাদি

১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৩

কলকাতা ভ্রমণ অভিজ্ঞতা - কলকাতায় হোটেল নেয়া, ডলার ভাঙ্গানো আর ভারতের আভ্যন্তরীণ ট্রেনের টিকেট করাঃ
.
ঘুরতে কিংবা চিকিৎসার জন্যে কলকাতায় যাচ্ছি আমরা অনেকেই। বাসে, মৈত্রী এক্সপ্রেস ট্রেনে কিংবা প্লেনে কলকাতা পৌঁছানোর পর সবার প্রথম যে চিন্তাটা থাকে সেটা হল - হোটেল কোথায় নিব? কলকাতার সব ট্রেন স্টেশন এর সাথেই একটা প্রিপেইড ট্যাক্সি বুথ থাকে। সেখান থেকে ট্যাক্সি নিলে আপনার খরচ নিঃসন্দেহে কম হবে। যেকোনো স্টেশন থেকে বের হলেই সামনে দেখবেন একগাদা ট্যাক্সি ড্রাইভার আপনাকে ডাকবে, ওদের ডাকে সাড়া না দিয়ে সোজা চলে যাবেন প্রিপেইড ট্যাক্সি বুথে, এই প্রিপেইড ট্যাক্সি বুথগুলা কলকাতা পুলিশ নিয়ন্ত্রণ করে তাই ভাড়া নিয়ে লাফঝাঁপ নাই। কাউন্টারে ভাড়া পরিশোধ করে রিসিট নিন। এবার রিসিটে লেখা ট্যাক্সি নাম্বারটা মিলিয়ে উঠে পড়ুন ট্যাক্সিতে।

আরে আপনি ভাড়া পরিশোধ করে ট্যাক্সিতে উঠে পড়লেন কিন্তু কই যাবেন সেটাই তো বলা হয়নি। প্রিপেইড ট্যাক্সি বুথে বলবেন নিউমার্কেট যাবেন, আরও ভালো করে বললে মারকুইস স্ট্রিট। ট্যাক্সি নিয়ে মারকুইস স্ট্রিটে এসে পড়বেন মিনিট ৩০ এর ভিতরেই। এবার হোটেল খোঁজার পালা। দল বড় হলে অর্থ্যাৎ একাধিক লোক থাকলে একজন লাগেজ এর কাছে থাকুন বাকিরা হোটেল খুঁজতে লেগে যান। রুম দেখে তারপর দরদাম করুন। রুম না দেখে উঠলে পস্তানোর চান্স ৯৯%। আর একা হলে লাগেজ নিয়ে রুম খুঁজতে লেগে যান। মারকুইস স্ট্রিট, সদর স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট অর্থ্যাৎ নিউমার্কেট এর আশেপাশের রাস্তায় শতাধিক হোটেল আর গেস্ট হাউজ আছে, যাদের ব্যবসার মূল চালিকাশক্তি হলাম আমরা মানে বাংলাদেশ থেকে যাওয়া লোকজন। এসি-নন এসি সিঙ্গেল রুম, ডাবল রুম সবই পাবেন ওখানে, জাস্ট একটু ধৈর্য্য ধরে খুঁজে নিতে হবে আপনার বাজেট এর সাথে মিলিয়ে। পূজা , ঈদ এইসব বিশেষ বিশেষ সময় ছাড়া রুমের খুব একটা কাড়াকাড়ি থাকে না, তাই নিশ্চিন্তে খুঁজুন আপনার পছন্দসই রুম। দামাদামি করতে ভুলবেন না, ভুলে গেলেন তো মানিব্যাগ মোটু থেকে পাতলু হয়ে যাবে।

রুম নিয়ে নিলেন, এবার ডলার ভাঙাতে হবে।
মারকুইস স্ট্রিট ধরে হাঁটলেই দেখবেন অনেক মানি এক্সচেঞ্জ দোকান, এর যেকোনো একটায় ঢুকে পড়ুন। রেট কত জিজ্ঞেস করুন, যদি ডলার ভাঙ্গান তাহলে ডলার ভাঙ্গালে সার্টিফিকেট দিবে কিনা জেনে নিন (এটা ফেরার সময় ইমিগ্রশনে চাইতে পারে)। রেট শুনে এবার বের হয়ে আসুন ঐ দোকান থেকে। এবার একে একে গোটা পাঁচ-দশেক মানি এক্সচেঞ্জ দোকান ঘুরে ফেলুন, যে দোকান রেট বেশি বলেছিল তার নাম, দোকানের লোকেশনটা খেয়াল রাখুন। ফিরে যান সেই দোকানে ডলার কিংবা বাংলা টাকা ভাঙানোর জন্যে। মানি এক্সচেঞ্জ আলারা চাইবে রেট কম দিতে আপনাকে, আর আপনার টার্গেট ঠিক বিপরীত, তাই এই কৌশল ছাড়া উপায় নাই।

আর এজেন্সি থেকে ভারতের আভ্যন্তরীণ ট্রেনের টিকেট করার সময় দেখে নিন ভাড়া কত আর ওদের সার্ভিস চার্জ কত। ভাড়া নিয়ে দরদামের সুযোগ নাই কিন্তু সার্ভিস চার্জ নিয়ে দরদাম করার সুযোগ আছে। দেখবেন ওরা টিকেট প্রতি ২০০-৫০০ টাকা বা আরও বেশি সার্ভিস চার্জ ধরে বসে আছে। দামাদামি করে এটাকে মিনিমামে নামিয়ে আনার চেষ্টা করুন। আর যদি আপনি ফেয়ারলি প্লেস ইস্টার্ন রেলওয়ে অফিস থেকে টিকেট কাটেন তাহলে এই দরদামের ঝামেলা থেকে বেঁচে যাবেন। ফেয়ারলি প্লেস ইস্টার্ন রেলওয়ে অফিস নিউমার্কেট থেকে কাছেই।

গল্প শেষ এবার উপদেশ :) কলকাতা বা যেকোনো শহরে ঘুরতে গেলে গুগোল ম্যাপস ব্যবহার করতে পারেন, সময় বাঁচবে। যারা কম পয়সায় ঘুরতে চান তারা মেট্রো কিংবা বাস ব্যবহার করলে খরচ বাঁচবে। আবার যারা একটু আরামে ঘুরতে চান তারা উবার কিংবা ওলা অ্যাপস ডাউনলোড করে নিয়ে যান, কলকাতা গিয়ে সাইন আপ করে ঘুরুন, আপনারো সময় এবং অর্থ বাঁচবে। সবশেষে, পাসপোর্ট, টাকা-পয়সা ইত্যাদি নিজ দ্বায়িত্বে সতর্কতার সাথে রাখুন, ঘোরার সময় চোখ কান খোলা রাখুন, নিরাপদে থাকুন।
** হ্যাপি এন্ড সেইফ ট্রাভেলিং **

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: ভালো লাগল আপনার পরামর্শ।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৪৪

সুমন কর বলেছেন: কাজের পোষ্ট। ধন্যবাদ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার ভ্রমন কাহিনী।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৩৫

লিচপেথ বলেছেন: সুন্দর বলেছেন। কাজে লাগার মত পোষ্ট। ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.