নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

ইউরোপ থেকে আজ ফিরে যাচ্ছি।।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৬


আজ পোল্যান্ড থেকে জার্মানী হয়ে আগামীকাল তার্কিতে ফিরে যাচ্ছি। আল্লাহ চাইলে গিয়ে ১৩ তারিখের ক্লাশ করব। ইরাসমুস প্লাস স্কলারশীর অধীনে গত ২৭ সেপ্টেম্বর এসেছিলাম পোল্যান্ডে। ছিলাম পোল্যান্ড এর রাজধানী ওয়ারশতে। নিজে ভাল ছাত্র না হলেও এই দেশের সেরা ভার্সিটিতে একটি সেমিষ্টার করে যাচ্ছি। ফলাফলও আলহামদুলিল্লাহ সেরাটাই দিতে পেরেছি তাদের। এই প্রায় সাড়ে চার মাস কালীন সময়ে ইউরোপ ভ্রমনের যাত্রাটা চেক রিপাবলিক থেকে শুরু করেছিলাম। এরপর অষ্টিয়া, স্লোভাকিয়া, ইতালী, স্পেন, বেলজিয়াম, নেদারল্যান্ড, জার্মানী, নরওয়ে, সুইডেন ঘুরে আবার বারবার ফিরে এসেছি পোল্যান্ডে। পোল্যান্ডের অভিজ্ঞতা নিয়ে অন্য কোন দিন লিখব।

দেশ থেকে এসেছি প্রায় ৪ বছর। এর আগে ইরানও ঘুরে এসেছিলাম।
যেখানেই গিয়েছি সবার আগে বাংলাদেশীদের খুজে পেতে চেষ্টা করেছি। আর সেই সাথে যেটা করেছি সেটা তার্কিশদের খুজতে প্রচেষ্টা। আমি বিশ্বাস করি সব দেশে তার নিজেদের সাহিত্য আর সাংস্কৃতি নিয়ে ধন্য। সেটা ইউরোপ কিংবা ইউরোপের বাহিরে। সবার মাঝে আলাদা বৈশিষ্ট আছে।

কিন্তু এর কোনটাই আমার জন্য নয়।

সেদিন এক তার্কিশ ফ্রেন্ড জিজ্ঞেস করছিলঃ
"তুমি এতদিন পোল্যান্ডে কি কর?"
"বসে বসে তার্কিকে মিস করি" আমি জবাব দিলাম।

এই কথা তাকে তৃপ্ত করার জন্য নয়। এটাই আমার মনের আর প্রানের কথা। দেশ থেকে বের হয়ে বিদেশ হিসেবে প্রথম যার সাথে পরিচিত হয়েছিলাম সেটা এই তার্কি। যেখানে আমি কোনদিন নিজে একজন বিদেশী হিসেবে সনাক্ত হই নাই। যেখানে আমি কোনদিন নিজেকে একা মনে করি নাই। যেখানে আমি কোন দিন অপ্রত্যাশিত কোন আচরনের সাথে পরিচিত হই নাই।

যা পেয়েছি, সেটা প্রানবন্ত অনেক মানুষ। যারা আমার জন্য তাদের করনীয় সব করেছেন। যারা রাস্তায় দেখা হলে নিজের বাসায় ডেকে নিয়ে," আস বাবা কত দূর থেকে এসেছ। বাবা, মা কত দূরে। কত কষ্ট হয় তোমাদের। আজ আমার বাসায় মেহমান হও" বলার মত মানুষ।

যেখানে আমি শিক্ষক হিসেবে যাদের পেয়েছি তাদের তুলনা করার মত আর কোন অপশন খুজে পাই নাই। তাদের তুলনা তারা নিজেরাই। কোনদিন বিদেশী ছাত্র হিসেবে আলদা করেন নাই। পারলে ২ লাইন বেশী সাহায্য করেছেন।

এই ৪ বছরের সময়ে বাংলাদেশকে অনেকবার মনে পরেছে। অনেক ভালবাসার মানুষ আমার সেখানে বাস করে। আর সব থেকে বড় ভালবাসার মানুষ হল আমার দেশ মাতা।

তবে এর পরে যাদি কাউকে স্থান দিতে হয় সেটা তার্কিকেই।

মাঝে মাঝে একা একা চিন্তা করি, মানুষ ইউরোপে আসার জন্য কত সমুদ্র অব্দি পাড়ি দিয়ে আসে। কতজনের সেই গল্পও এখানে শুনেছি। আমি কেন তবে এখানে মন খুশিতে থাকতে পারছি না?

আমার ভেতর থেকেই জবাব আসে, "আমি যে এখানে আসার আগে তার্কিতে থেকে এসেছি" ।

খুব মিস করেছি সবাইকে। ফিরে আসছি আবার ইনশাল্লাহ।

আমার প্রিয়জন প্রশ্ন করেছে, " আচ্ছা তুমি এতদিন পোল্যান্ডে থাকলে, গিয়ে মিস করবে না মোটেই?"
আমি বললাম যেটা করব সেটা ইস্তানবুলে পা দেয়ার সাথে সাথে ধুয়ে মুছে সাফ হয়ে যাবে। ইস্তানবুল আমাকে আবার নতুন করে হাত বাড়িয়ে দিলেই আমি সব ভুলে যাব। আর যখন এস্কিশেহিরে পৌছাব তখন আর কোন দাগই থাকবে না।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০১

রাজীব নুর বলেছেন: ্দরকার নেই ইউরোপে থাকার। আপনি বাংলাদেশেই চলে আসুন।

নিজ দেশে মন খারাপ থাকলে রাস্তার পাশের দোকান থেকে এক কাপ চা খাবেন - মন ভালো হয়ে যাবে।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৪

কাতিআশা বলেছেন: ২ দিনের ট্রানজিটে টার্কি তে ছিলাম, সুলতানআহমেত শহরে, খুবই ভালো লেগেছিলো,---পুরনো বিল্ডিং, রাস্তার অলিগলি, খাবার, মানুষজন, সবকিছু!--- আবারও সময় পেলে যাব, ইনশাললাহ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.