নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

খিচুরি\'র শিক্ষা দরকার,খিচুরি মার্কা শিক্ষা না ...

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৯



আপনার দেশের লেখা পড়াতে- খিচুরী রান্নায় কি পরিমান চাল, ডাল, তেল, ঘি, মসলা দিবেন সারাজীবন সেটি মুখস্থ করিয়েছেন। পরিক্ষার খাতায়ও সেই মুখস্থ বিদ্যা লেখা ছাত্রদের পাশ করিয়েছেন। মাঝে মাঝে গাইড বইয়ের রেসিপি থেকে বের হয়ে কেউ লংকা মরিচ দিতে চাইলেও তাকে বাঁধা দিয়েছেন। কোন দিনও ছাত্রদের রান্না ঘরে নিয়ে আসলে কিভাবে বাস্তবে রান্নাটা করতে হয়, রান্নার শেষে কিভাবে পরিবেশন করতে হয় সেটা দেখান নাই।

তাহলে বাস্তব জীবনে এসে এগুলো শিক্ষা নিতে কর্মকর্তারা বিদেশে কেন যাবে না? দোষ তো যারা যাচ্ছে তাদের না, যারা প্রকৃত শিক্ষার সময়ে এদের শিখাতে পারেন নাই তাদের। সেই সব গাইড ওয়ালাদের।
আর একটি কথা- সারা জীবন মুখস্থ করিয়েছেন হুনুলুলুর রাজধানী কোথায় সেটা। উগান্ডার সব থেকে ছোট শহর নাগা পিড়ি পড়ির নাম। তাহলে এদের থেকে খিচুড়ির আবদার করাও তো ভুল।
কিন্তু একটা প্রশ্ন এখানে থেকে যায়- চাকরী নিয়েই যদি পুকুর খনন কিংবা বালিশ উত্তোলন শিখতে বিদেশ যেতে হয়, তাহলে সেই চাকরী তো সবাই করতে পারে। কিসের ভিত্তিতে চাকরী দেয়া হচ্ছে তাহলে? নাগা পিড়ি পিড়ির নাম বলতে পেরেছে বলে?
জনগনের টাকা এভাবে নষ্ট করা বন্ধ করুন। পারলে প্রকৃত শিক্ষা দিয়ে একটি বাস্তবলব্ধ জাতী গড়ে তুলুন।।

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: হাল নাগাদ খবর হোল তেনারা খিচুড়ি রান্না নয় বরং মিড ডে মিলের উপর প্রশিক্ষণ নিতে বিদেশ যাচ্ছেন। ওনারা মনে হয় মিড ডে মিল কি জিনিস তা ভালোভাবে জানার জন্য বিদেশ যেতে চান। জানার ইচ্ছায় বাঁধা দেয়া ঠিক না। উনাদেরকে যাওয়ার অনুমতি দেওয়া হউক জাতির সর্বাঙ্গীণ মঙ্গলের জন্য।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: খিচুড়ি প্রজেক্ট মনে হয় বাতিল হয়ে গেছে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৫

পথিক৬৫ বলেছেন: এমন প্রজেক্ট সামনে আসাও তো জাতীর জন্য লজ্জার। আর এখনও বাতিল হয় নাই। জায়েজ করার প্রক্রিয়া চলছে।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



তুলবো, আপনার চিন্তাভাবনার উপর, আপনার তত্বের উপর একটা দেশ গড়ে তুলবো!
আপনি কি প্রশ্নফাঁসের সময় পাশ করেছেন? পোষ্ট দেখে সেই রকম মনে হলো!

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৪

পথিক৬৫ বলেছেন: কেন আপনার সেটা মনে হল ভাই? না, আমি সেই প্রশ্ন ফাঁসের সময়ে পাশ করি নাই। তার থেকে বড় কথা আমি বাংলাদেশে পড়াশুনাও করি নাই ইন্টারের পর। দেশে বাহিরে করেছি। এখানে ফ্যাকাল্টি ১ম হয়ে দেশেরও দেশে মান উজ্জল করেছি। এভাবে অযাচিত, বুঝে বা না বুঝে সব কিছুতেই বিরোধী মন্তব্য করে সামনে আসতে চাইনা।। ভাল থাকবেন।।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: শিক্ষা ব্যবস্থা নিয়ে কথা বলার মতো কোন শিক্ষা আমার নেই,

শেষ লাইনটি সবাই চাই, কিন্তু এর বাস্তবতা কতটা গতিশীল সেটুকুও বুঝি না আমি। তাই কোন মন্তব্য নেই আমার।


দেশপ্রেম জেগে উঠুক সকলের প্রাণে,
শুভকামনা।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

পথিক৬৫ বলেছেন: আপনার মন্তব্য এর জন্য ধন্যবাদ ।।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩১

শাহ আজিজ বলেছেন: অনেকদিন বাদে দেখা হল পথিক ।।

অদ্ভুত উটের পিঠে চলেছে স্বদেশ , শামসুর রাহমান লিখেছিলেন কি ? ৮০ সালে , আমরা তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র , জিয়াউর রহমানের বিরুদ্ধে অবস্থান নিয়েছি । গত ৪৯ বছর আমরা আশায় আশায় থেকে কেন একই ভুল বারবার করেছি এর সদুত্তর পাইনা । খুব আশ্চর্য লাগে ৭১ সালে যুদ্ধ হয়েছিল কি বারবার অল্প কিছু লোককে মসনদে দেখার জন্য ? আমরা সেনা এবং ব্লাডি সিভিলিয়ানদের খপ্পরে পড়ে গেছি । তারা সবাই মিলে নিত্যদিন মিলাদ দেয় এবং আমাদের নিরধারিত জিলিপি মেরে দেয় । এখন অনেক কিছুই উচ্চারন নিষিদ্ধ । ভাল থাকুন । বেশি লিখলে হয় পুলিশ না হয় ভাইরাসে খেয়ে ফেলবে। খিচুড়ি বিষয় হাস্যকর ।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৭

পথিক৬৫ বলেছেন: দেখা হয়ে ভাল লাগল শাহ আজিজ। মন্তব্য এর জন্য ধন্যবাদ।।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বাজেট এতো বড় যে খরচ করার সামর্থ্য এখনো অর্জন করতে পারে নাই।তাই ছাগল পালন,খিচুড়ি রান্না বা গোবর দিয়ে ঘটে বানানো ইত্যাদি কাজের জন্য প্রশাসনের লোক পাঠিয়ে টাকা খরচ করতে হয়।সরকারকে দেখাতে হবে আমরা খরচ করতে পারি।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০৫

নেওয়াজ আলি বলেছেন: এখন সব খিচুড়ি মার্কা লোকদের দখলে

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:০৫

রাশিয়া বলেছেন: মাত্র ১৫ কোটির কাজ নিয়ে এত মাতামাতি? কিছু কর্মকর্তা বিদেশে যেত, তাতে আপনাদের চোখ এত টাটায় কেন? সরকারী চাকরি করে বলে কি তাদের সাধ আহ্লাদ নেই?

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এমন প্রজেক্ট সামনে আসাও তো জাতীর জন্য লজ্জার। আর এখনও বাতিল হয় নাই। জায়েজ করার প্রক্রিয়া চলছে।

দরিদ্র দেশে এগুলো করা বিলাসিতা।
যারা এগুলো করে তাদের লজ্জা হওয়া উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.